আমার বাংলা ব্লগ। স্বরচিত কবিতা "স্বপ্ন"। ১০% পে-আউট লাজুক খ্যাক এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
আবার বাংলা ব্লগের সকল সহযোগী এবং সহযোদ্ধাদের জানাই আসসালামু আলাইকুম। আশা করি সকলেই ভাল আছেন, আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে আবার ও আমার স্বরচিত কবিতা "স্বপ্ন" নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম, আশা করি সকলেরই ভালো লাগবে।

আমার কবিতাখানি।

20220311_065319.jpg

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আর দেরি না করে চলুন যাওয়া যাক মূল পর্বে।

আমার বাংলা ব্লগ প্লাটফর্ম এ আসার আগে আমি কখনো ভাবি নি যে আমি কবিতা লিখতে পারবো। আমি ভালো কবিতা লিখতে পারি না, সেটা আমি জানি। কিন্তু আমার বাংলা ব্লগের এডমিন, মডারেটর এবং কি সহকারি- সহযোগী সকল বন্ধুদের দেখাদেখি আমিও চেষ্টা করছি কবিতা লিখার। অন্তত নিজের কবিতা লিখতে না পারলেও মনের ভাবগুলো আমার মাতৃ ভাষায় লিখতে পারছি বলতেও পারছি এটাই আমার কাছে সবচেয়ে বড় পাওয়া।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


কিছু কথা না বললে কেন জানি ভেতরটা একটু গম্ভীর হয়ে থাকে। আসলে আমরা প্রতিটা মানুষই কিছু না কিছু স্বপ্ন দেখি। আর সেই স্বপ্নগুলো আমাদের বাস্তবায়ন করা খুবই কঠিন হয়ে পড়ে। সমাজ, সমাজ ব্যবস্থা, সমাজের কালচার আমাদেরকে স্বপ্নগুলো থেকে অনেক দূরে সরিয়ে রাখে। একসময় বুক ভরা স্বপ্ন থাকে, আবার একটি সময় আসে স্বপ্ন গুলো ভেঙ্গে চুরমার হয়ে যায়। আবার শেষ পর্যায়ে এসে এসব কথা বাদ দিয়ে কোন রকম বেঁচে থাকার জন্য স্থিতি অবলম্বন করে চলা। চলুন একবার পড়ে নেই আমার "স্বপ্ন" কবিতাখানি।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


স্বপ্ন।

স্বরচিত কবিতা।

রাত্রি জেগে স্বপ্ন দেখি
স্বপ্নের বাড়ি কই
স্বপ্নকে খুঁজে ফিরি
একলা পড়ে রই।

স্বপ্ন আমায় দেয়না ধরা
থাকে সর্বোস্ব জুড়ে
রাত্রি যখন ফিরে আসে
গভীর নিদ্রায় আখির পাসে।

হঠাৎ করে দেখি আবার
স্বপ্ন আমায় ডাকে
চক্ষু খুলে দেখি যখন
লুকিয়ে যায় অন্ধকারের ফাঁকে।

স্বপ্ন আমি দেখতে দেখতে
মন হচ্ছে মলিন
আস্তে আস্তে হতে লাগল
জীবন থেকে অনেক কিছু ভিলিন।

ভোরের আলোয় ডাকে স্বপ্ন
দুপুরেই হাতছানি
সন্ধ্যে হতে না হতেই
স্বপ্ন দিয়ে যায় আড়ি।

শিশুকাল গেলো হেলে দুলে
কৈশোরে তে দুরন্তপনায়
যৌবনেতে এসে এখন
শুধুই আঁধার গোনা।

চলতে গিয়ে হোচট খেয়ে
পিছু ফিরে চাই
এদিক সেদিক তাকিয়ে দেখি
উঠানোর মত কেউ নাই।

উঠে যখন দাঁড়াবো আমি
স্বয়ংসম্পূর্ণ হয়ে
পরিবার আত্মীয়-স্বজন মিলে
মাথায় তুলে দিলো বোঝা ওরে।

চলতাম আমি একা একা
একাই স্বপ্ন দেখি
স্বপ্নগুলো চুরমার হলো ভেঙ্গে
গাড়ে বোঝা নিয়ে।

দিন যায় রাত্রি আসে
হয়ে যায় প্রভাত
স্বপ্ন আমার দেয় না দেখা
সুখের কি অভাব।

দুঃখ আমার জীবন সাথী
দুঃখেই আমার সুখ
একটুখানি স্বপ্ন দেখলে
ভরে যায় আমার বুক।

প্রদীপের আলো ভেবে
ছুটেছি আলোর পিছে
ছুটতে ছুটতে কাছে গিয়ে দেখি
প্রদীপের আলো নয় তো, আলিয়ার আগুন শুধুই মিছে।

মিথ্যে স্বপ্ন মিথ্যে আশা
এই স্বপ্নকে করা যায় কি ভরসা
স্বপ্নের মাঝে এ জীবনের প্রদীপ
হয়ে যায় নিঃশেষ।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


বন্ধুরা কেমন লেগেছে আমার কবিতাখানি, মিথ্যে স্বপ্ন কে ঘিরে আমার এই কবিতাটি লেখা। আশা করি সকলের কাছেই ভালো লাগবে। ভাল মন্দ কমেন্টে জানাবেন এবং সাপোর্ট দিয়ে পাশে থাকবেন। আজকের মত বিদায় নিচ্ছি সবাই ভাল থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

Sort:  

বাহ চমৎকার লাগল আপনার এই কবিতা পড়ে। অনেক সুন্দর ছিল। আপনার উপস্থাপন ভলো ছিল এবং অনেক সুন্দর সুন্দর লিখেছেন ভাই। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া 💞💞

 2 years ago 

এত সুন্দর উৎসাহমূলক মন্তব্য করে সাথে থাকার জন্য ,এবং অনুপ্রেরণা জুগিয়ে দেওয়ার জন্য, আপনার রইল আন্তরিক শুভেচ্ছা

 2 years ago 

আপনার কবিতার টাইটেল দেখেই বুঝে গেছিলাম কবিতাটি অনেক সুন্দর হবে।

স্বপ্ন আমায় দেয়না ধরা
থাকে সর্বোচ্চ জুড়ে
রাত্রি যখন ফিরে আসে
গভীর নিদ্রায় আখির পাসে।

অনেক সুন্দর হয়েছে আপনার কবিতাটি।কবিতার প্রতিটি লাইন প্রতিটি ছন্দ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।আপনার জন্য শুভকামনা রইলো

 2 years ago 

ভাইয়া আমি এত ভালো কবিতা লিখতে পারি না, তবে চেষ্টা করছি ভালো কবিতা লিখার জন্য। দোয়া করবেন যাতে আপনাদেরকে ভালো কবিতা উপহার দিতে পারি। এত সুন্দর প্রশংসা করে মন্তব্য প্রকাশ করার জন্য আন্তরিক শুভেচ্ছা রইল।

 2 years ago 

ভাইয়া আপনাার স্বপ্ন কবিতাটি আসাধারণ হয়েছে, এগিয়ে যান সামনে আর ও সুন্দর কবিতা দেখতে চাই।এমন একটি কবিতা শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার প্রশংসায় পেয়ে সত্যিই আমি খুবই আনন্দিত। আর আপনার এই প্রশংসা টা এই আমাকে নতুন কিছু লিখার জন্য উৎসাহ জোগাবে। আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন ভাই।আমরা সবাই স্বপ্ন দেখতে ভালবাসি।স্বপ্নগুলো পুরুনের জন্য আমাদের সকল পরিশ্রম।আমি অবশ্য কল্পনাতেই স্বপ্ন দেখতে ভালবাসি। আপনার লেখা কবিতার প্রতিটি লাইনের ছন্দ খুব সুন্দর ভাবে মিলিয়েছেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অসাধারণ মন্তব্য করেছেন ভাইয়া, হ্যাঁ ঠিকই বলেছেন আমার প্রতিটা মানুষই স্বপ্ন দেখি। আর স্বপ্ন দেখতে সবারই ভালো লাগে। আর সেই স্বপ্নগুলো যদি সত্যি হয় তাহলে ফোন করবো আপনার জন্য আন্তরিক শুভেচ্ছা রইল।

 2 years ago 

সাধুবাদ জানাই আপনার এই প্রচেষ্টাকে। আসলে সবার ভিতরেই কিছু-না-কিছু সুপ্ত প্রতিভা থাকে আর সেটাকেই বের করে নিয়ে আসার চেষ্টা করছে আমার বাংলা ব্লগ। সুন্দর হয়েছে আপনার কবিতাটি লেগে থাকুন আরো ভালো কবিতা লিখতে পারবেন একদিন ইনশাল্লাহ।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাই আমাদের অজানা অনেক প্রতিভা থাকে। কিন্তু আমরা জানি না চেষ্টা করলে এবং আপনাদের উৎসাহ পেলে আরো ভালো কিছু কবিতা লিখার চেষ্টা করব। আপনার সুন্দর প্রশংসার জন্য আন্তরিক শুভেচ্ছা রইল

 2 years ago 

কবিতাটি বেশ ভালই লিখেছেন। যদিও আমি কবিতা খুব একটা বুঝি না। তারপরেও আপনার লেখার এই চেষ্টাকে সাধুবাদ জানাই। কিছু বানান ভুল আছে অনুগ্রহ পূর্বক সেগুলো সংশোধন করে নিবেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসসালামু আলাইকুম ভাইয়া, ভাই আপনার মন্তব্য পেয়ে আমি সত্যিই খুবই আনন্দিত। এবং আপনার কথামত আমি একটু চেক করে নিয়েছি এবং সংশোধন করার চেষ্টা করেছি। আর আপনার এই মন্তব্য আমাকে আরও কিছু নতুন করে লেখার অনুপ্রেরণা জোগাবে। আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

অসাধারণ একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই। আপনার কবিতাটি আমার কাছে ভালো লেগেছে। খুবই বাস্তবধর্মী একটা কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। নিজের মনের ভাবকে খুব সুন্দর করে তুলে ধরেছেন। এইরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য ধনবাদ আপনাকে। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনি অসাধারণ মন্তব্য করেছেন। এত ভালো লেগেছে যা ভাষায় প্রকাশ করতে পারছি না। এত সুন্দর মন্তব্য করে সাথে থাকার জন্য, আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন।

Coin Marketplace

STEEM 0.13
TRX 0.12
JST 0.024
BTC 49842.52
ETH 2229.37
USDT 1.00
SBD 2.00