আমার বাংলা ব্লগ। হতদরিদ্র বাবা। ১০% পে-আউট লাজুক খ্যাক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago
বাংলার এপার-ওপারের সকল সহযোগী এবং সহযোদ্ধাদের জানাই আসসালামু আলাইকুম। ঋতুরাজ বসন্তের ফুলের দোলায় দুলছে সকলের মন। সেই মন বলছে আমিও আল্লাহর রহমতে সকলের দোয়ায় অনেক ভাল আছি। আমি আজকে আপনাদের মাঝে একটা স্বরচিত কবিতা নিয়ে হাজির হলাম "হতদরিদ্র বাবা"। আশা করি সকলের ভাল লাগবে।

ফটোগ্রাফি

20220302_201933.jpg


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


কিছু কথা মনকে বিষণ্ন করে তোলে। এবং কি তাড়োনা করে বেড়ায় যে কথাগুলো না বললেও নয়। আমি "আমার বাংলা ব্লগের" বন্ধুদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি একজন হতদরিদ্র বাবার বুকের আর্তনাদ। এবং লুকানো বোবাকান্না সন্তানের প্রতি ভালোবাসা। এবং সন্তানকে দু মুঠো আহার তুলে দেওয়ার জন্য একজন দরিদ্র বাবার জীবনের সাথে যুদ্ধ করে চলা। সত্যিই বিষয়গুলো ভাবতে গেলে নিজের হৃদয় স্তব্ধ হয়ে যায় কি লিখবো। আমাদের সমাজের মানুষগুলো এতোটাই পাষাণ এতটাই স্বার্থপর যেখানে নিজেকে বাঁচিয়ে রাখা ছাড়া অন্যের কথা চিন্তাও করি না। আমি জানিনা আমার কবিতাতে আমি কতটুকু ফুটিয়ে তুলতে পেরেছি একজন দরিদ্র বাবার কষ্ট। তবুও নিজের মত করে লেখার চেষ্টা করেছি।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


গ্রামের মানুষগুলো যেমন সহজ সরল তেমনি তাদের হৃদয়। তাদের ভিতরে নেই কোন অহংকার নেই কোনো ভড় স্বপ্ন। শুধু দুমুঠো ভাত খেয়ে দিন কাটাতে পারলেই তারা মহা খুশি এতে যেন তাদের আনন্দের সীমা নেই। আমাদের সমাজ চাইলে একজন হত দরিদ্র মানুষকে সুন্দর একটা জীবন যাপন করার রাস্তা তৈরি করে দিতে পারে। কিন্তু সমাজের মানুষগুলো স্বার্থপর হয়ে গেছে। যাই হোক আমি আর কিছু বড় করে লিখতে চাই না। চলুন একবার পড়ে নেই আমার কবিতাটি। আশা করি সকলের কাছে ভালো লাগে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


হতদরিদ্র বাবা।

স্বরচিত কবিতা।

পল্লী গাঁয়ে জন্ম আমার, গ্রামে আমার সব,
পাখির কলরবে জেগে উঠে সব
ভোর হতেই নাঙ্গল জোয়াল কাঁধে নিয়ে পাড়ি জমায় মাঠে
সারাবেলা কাজ করে আনন্দে মেতে থাকি পশুদের সাথে।

ঘাম শুকানোর জন্য আমি গিয়ে বসি গাছ তলায়
গাছে বসে কুকিল আমায় গান শোনাতে চায়
কোকিলের সুরে যখন মিলাই আমি শুর
হৃদয় আমার ভরে যায় লাগে যে মধুর।

একটুখানি বিশ্রাম শেষে, যাই ছুটে মাঠে
কাজটুকু শেষ করে যেতে হবে হাটে
হাত আমার একেবারেই খালি, কি নেব বাজার
পরিবারের সবাই যেন তাকিয়ে থাকে হাজার বার।

অবশেষে বাজার ভাঙ্গনের পালা
তকদিরে যা কিছু আছে, এতেই মনের আনন্দের সাড়া
হাট থেকে ফিরে দেখি, গিন্নি আমার চুলায় বসিয়েছে জল
মা বলে সোনা মনিক চাঁদ মামা দেয় আড়ি, সন্তানদের ঘুম আধ খানি।

অবশেষে হল যখন চুলায় বসিয়ে রাখা ভাত।
চারদিকে শুনি শুধু শেয়ালের হাঁক
সন্তানদের বাবা ডাকে মা ডাকে বাবা তুমি উঠো
মজা করে খেয়ে নাও গরম গরম দুই মুঠো।

খিদের তারণায় ঘুম ভাঙ্গে না, অশ্রু সিক্ত দু-নয়ন
সন্তান আমার বারে বারে কেঁদে বলে ডেকোনা করেছি বারণ
টেনে তুলে বাবা যখন সন্তানের হাত
বাবা বলে, বাবা তুমি মুখ ধুয়ে খেয়ে নাও, নাহলে হয়ে যাবে প্রভাব।

এভাবে কেটে যায় দিনের পর দিন
দারিদ্রতা ছাড়ে না ছাড়ে না মাথার উপর হৃণ
ভোর হলো দোর খোলো উঠে যখন শিশু
গতকাল কি হয়েছে বোঝে কি সে কিছু।

বাবা নামের মানুষটার চিন্তায় বারি মুখ
কিভাবে কাটবে জীবন বুক করছে দুক দুক
বাবা ডেকে সন্তানকে, চলো যাই মাঠে
কাজ আমি শিখাবো তোকে আমার নিজের হাতে।

নিরবিত্তে নির্বিঘ্নে বুকে জলে আগুন
রোদে পুড়ে সন্তান যখন, বাবার বুকে রক্ত ক্ষরণ
সয়না হৃদয়, মানেনা মন, কি করে করি বারণ।
স্বপ্ন যেন আজ আমার ধুদু মরুভুমি।

বাবা তুমি আজ থেকে আর যাবেনা মাঠে
পড়ালেখা করে তুমি হবে গুনিজন
উজ্জ্বল করবে মুখটি আমার, দেখবে আমার আপনজন
বল আমায় ইচ্ছে তোমার,করবে কি তুমি
লুটিয়ে দেহ কাঁদে নিজের চরণ ভূমি।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


বন্ধুরা কেমন লেগেছে আমার এই কবিতাটি। আশা করি সকলের ভাল লাগবে। ভালো-মন্দ কমেন্টে জানাবেন। সাপোর্ট দিয়ে পাশে থাকবেন। আজকের মত বিদায় নিচ্ছি সবাই ভাল থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

Sort:  
 3 years ago (edited)

সত্যি আপনার পোস্টটি পড়ে আমি আবেগাপ্লুত হয়ে গেলাম। কি বলবো তেমন কোন ভাষা খুঁজে পাচ্ছিনা। আসলে জীবনটা এমন এই পৃথিবীর মানুষগুলো বড়ই স্বার্থপর। নিজেরা দুটো খেতে পেয়ে বাঁচলেই হল কে করে মরুক সেটা তাদের দেখার বিষয় না। আর সুন্দর ভাবের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন আপনার কবিতার মাধ্যমে। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

হ্যা ভাই আপনি ঠিকই বলেছেন, এখনকার মানুষের আচরণ ভড়ই অদ্ভূত। এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

 3 years ago 

একটুখানি বিশ্রাম শেষে, যাই ছুটে মাঠে
কাজটুকু শেষ করে যেতে হবে হাটে
হাত আমার একেবারেই খালি, কি নেব বাজার
পরিবারের সবাই যেন তাকিয়ে থাকে হাজার বার।

ভাইয়া আপনি অনেক সুন্দর ভাবে আপনার এই কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। পরিবারের সুখের চিন্তা করে মাথার উপর ছায়ার মতো সেই বাবা নামক মানুষটি আজও অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। অনেক সুন্দর লিখেছেন আপনি। দারুন একটি কবিতা সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 3 years ago 

হ্যাঁ আপু ঠিক তাই, বাবার ছায়ার সন্তানদের মাথার উপরে বটবৃক্ষের মতো ছায়া দিয়ে যায়। আপনার মন্তব্য পড়ে খুবই ভালো লাগছে মনে হচ্ছে যে কবিতাটি লেখা আমার সার্থক হয়েছে। এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 3 years ago 

বাবারা সত্যি অনেক কষ্ট করে আমাদের জন্য। তাদের নিজেদের সব টুকু দিয়ে চেস্টা করে আমাদের আরামে রাখতে। নিজের ছেড়া জুতো দিয়েই বাবারা কাটিয়ে দেয় দিন এর পর দিন। কিন্তু আমাদের সব দিক থেকে কতো আরামে রাখে। সকল বাবাদের জন্য রইলো শ্রদ্ধা। অসাধারন লিখেছেন আপনি। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

হ্যাঁ ভাই চেষ্টা করেছি কবিতার মাধ্যমে ফুটিয়ে তোলার জন্য একজন বাবা তার সন্তানদের জন্য কি করে। আপনার মন্তব্য পড়ে খুবই আনন্দ পেলাম। উৎসাহ দিয়ে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

এভাবে কেটে যায় দিনের পর দিন
দারিদ্রতা ছাড়ে না ছাড়ে না মাথার উপর হৃণ
ভোর হলো দোর খোলো উঠে যখন শিশু
গতকাল কি হয়েছে বোঝে কি সে কিছু।

সত্যি প্রত্যেক বাবা মা কখনো তাদের সন্তানদের কষ্ট বুঝতে দেয় না। তারা সব সময় চাই আমরা যতই কষ্টে থাকি না কেন আমাদের বাবু সোনারা যেন সব সময় হাসিখুশি থাকে। ধন্যবাদ আপনাকে ভাইয়া এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য

 3 years ago 

ঠিকই বলেছেন ভাই, কোন বাবা-মাই সন্তানকে তাদের অভাব বুঝতে দেয় না। আর আপনার মন্তব্য পড়ে মনে হচ্ছে যে আমার কবিতাটা লিখা স্বার্থক হয়েছে। আর এত সুন্দর উৎসাহমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33