আমার বাংলা ব্লগে কাজ করার অনুভূতির সাথে অনুকবিতা। ১০% beneficiary shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার বাংলা ব্লগ এর কাজ করার অনুভূতি বর্ষ উদযাপন উপলক্ষে সবাইকে জানাই আমার অন্তরের অন্তস্থল থেকে প্রাণঢালা অভিনন্দন এবং আসসালামু আলাইকুম। আশা করি সকলেই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। আমি আজকে আপনাদের মাঝে নিয়ে এলাম "আমার বাংলা ব্লগ এ কাজ করার অনুভূতির সাথে অনুকবিতা" আশা করি সকলেরই ভালো লাগবে।

চলুন যাওয়া যাক মূল পর্বে

আমার বাংলা ব্লগে কাজ করার অনুভূতি।

20220519_183226.jpg

প্রথমে আমি হাজারো সালাম ও হাজারো প্রণাম জানাই @rme দাদাকে। আমি এই ষ্টিমেট প্লাটফর্মে এসে জানতে পারলাম আউটসোর্সিং এবং ষ্টিমেট প্ল্যাটফর্ম সম্পর্কে। ষ্টিমেটে বাংলাভাষী মানুষের জন্য একটা চ্যালেঞ্জিং বিষয় কারণ বাঙালিরা যত ভাল ইংরেজি জানেনা কেন নিজের মাতৃভাষায় ইংরেজিতে ব্লগিং করা খুব কষ্টকর। কিন্তু সেই ব্লগিং ক্যারিয়ারকে বিশ্বের দরবারে বাংলাভাষী হিসেবে তুলে ধরেছেন আমাদের প্রিয় দাদা। তাই আজ আমার বাংলা ব্লগ বাসিদের ভালোবাসায় আমার দাদাকে নিয়ে গেছে উচ্চতার উচ্চতম শিখরে। দাদার কে সহযোগিতা করেছেন আমাদের প্রিয় মডারেটর গন। এখানে আমাদের মডারেটরগণ এর ভূমিকা কোন অংশে কম নয়।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আমার বাংলা ব্লগে পদার্পণের আজকে এই দিনে ২৯০ দিন পূর্ণ হল। অর্থাৎ প্রায় সাড়ে ৯ মাস আমার বাংলা ব্লগের ব্লগিং ক্যারিয়ার। এই সাড়ে ৯ মাসের ভিতরে আমার হাসি কান্না দুঃখ বেদনা সবকিছুই ছিল আমার বাংলা ব্লগ পরিবারের সাথে। সবকিছু শেয়ার করার চেষ্টা করতাম, নিজের কষ্টগুলো বন্ধুদের মাঝে শেয়ার করলে অনেক ভালো লাগে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আমার বাংলা ব্লগে আসার ছোট্ট একটা গল্প।

হঠাৎ একদিন চাকরির সুবাদে আমি গিয়েছিলাম গাজীপুর আমার বুবুর বাসায়। যদিও আমার বুবু কে আমি চিনতাম না। বুবু কে দেখেছিলাম আমার নানা মারা যাওয়ার সময়।তখন আমি অনেক ছোট ছিলাম,বুবুর ছেহারা আমার মনে নেই। বুবু হচ্ছে আমার ভড় খালার মেয়ে, অবশেষে মায়ের কাছ থেকে বুবুর নাম্বার নিয়ে যাওয়া। বুবুর ছেলে মেয়ে ৫জন। তার মধ্যে তিনজনের বিয়ে-শাদী দিয়ে দিয়েছে। আর ছোট দুটো ছেলে আছে। আমার বুবুর ছেলেরা সুশিক্ষায় শিক্ষিত। আমি যখন প্রথম বুবুর বাসায় যাই, আমি বুবুকে চিনিনা। চাকরির ইন্টারভিউ শেষ করে চলে গেলাম বুবুর বাসায়,কখাপোকথন শেষ,সেখানে থাকলাম দুই দিনের মতো।তার পর বাড়ি ফিরে এলাম,পরের মাসে চাকুরীতে জয়েন্ট করলাম। গাজীপুরে চাকরির সুবাদে বুবুর বাসায় যাতায়াত বেড়ে গেল এবং গভীর একটা সু-সম্পর্ক তৈরি হলো।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


মাঝের মধ্যে ফলো করতাম আমার স্নেহের ভাগিনা কম্পিউটারে কিসের কাজ করে। যতদূর জানি পড়ালেখার পাশাপাশি ওরা আউটসোর্সিং এর কাজ করে। যখন আমার সাথে গভীর একটা সম্পর্ক হয়ে গেল, তখন আমি আবদার করে বসলাম যে আমিও কাজ করতে চাই। আমার বাইগ্না শিহাব উৎসাহ দিল যে আপনি আমার বাংলা ব্লগে কাজ করেন। আপনাকে আমি অ্যাকাউন্ট খুলে দেওয়ার ব্যবস্থা করছি। তখনও আমি জানতাম না যে ষ্টিমেটের এর বিভিন্ন প্ল্যাটফর্ম আছে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


অ্যাকাউন্ট খুলে দিল, অ্যাসিভমেন্ট ওয়ান কমপ্লিট করলাম, এচিভমেন্ট টু কমপ্লিট করলাম শুরু করলাম ব্লগিং ক্যারিয়ার। যেহেতু আমি অনেক দূরে থাকি তাই আমার জন্য একটু চ্যালেঞ্জিং হয়ে গেছে ব্লগিং করাটা। কারণ ব্লগিংয়ের বিষয়ে আমি কিছুই জানতাম না।যখন ষ্টিমেট ক্যারিয়ারটা শুরু করলাম তখন আমাকে গাজীপুর ছেড়ে ঢাকায় চলে আসলো হল। এরপর আমার জন্য আরও একটু বেশী চ্যালেঞ্জিং হয়ে গেছে। দীর্ঘ দুই মাস পোস্ট করে গেছি কোন ভোট পাইনি। কারো সাথে তেমন কোনো কথা হতো না, কাউকে চিনতাম না, জানতাম না ধীরে ধীরে নিজেকে তৈরি করছি। আমার জানাই ছিল না ডিসকোড নামে একটা প্ল্যাটফর্ম আছে এবং সেখানে সবাই আড্ডা দেয় এবং সেখানে সবার সাথে সবার সুসম্পর্ক গড়ে ওঠে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


হঠাৎ একদিন বাগিনা শিহাব কল করল যে মামা আপনি ডিসকোডে কারো সাথে কথা বলেন না। আমি বলছি ডিসকোড কি আমিতো জানিনা। পরে আমাকে ডিসকোডের একটা লিংক আপ করে দিলো। যখন ডিসকোডে আসলাম তখন ডিসকোডে কিভাবে কথা বলতে হয় সেটা জানতাম না। এবং কার সাথে কি বলে কোন বিপদে পড়ি মনে একটা ভয় কাজ করতো। আস্তে আস্তে সবার সাথে চেনাজানা শুরু হলো কথাবার্তা শুরু হলো একপর্যায়ে প্রায় দুই মাস পরে আমি একটা পোস্টে 2 ডলার পরিমাণ একটা ভোটপেয়েছি। সে ভোট পেয়ে আমি এতটাই আনন্দ এতটাই উচ্ছ্বসিত হয়েছে যা ভাষায় প্রকাশ করতে পারবো না। সেদিন থেকেই নিজেকে আরো ভালো করে তৈরি করা মনোবল তৈরি করি। আমি শুধু সবসময় একটা কথাই ভাবতাম ধৈর্যে মাওয়া ফলে, কষ্ট করে লেগে থাকলে হয়তো আমি একদিন কিছু না কিছু করতে পারবো।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


এরপর থেকে শুরু হল আমার বাংলা ব্লগ পরিবারের সাথে পথ চলা। কথাপোকথন আস্তে আস্তে নিজের কাজের পরিবর্তন এবং আমার বাংলা ব্লগের প্রতিটা সদস্যের সাথে কথোপকথন। এবং আমার বাংলা ব্লগের মডারেটরদের সাথে মাঝে মাঝে নিজের ভালো মন্দ দিকগুলো জেনে নিতাম। এমন এক পর্যায়ে এসে পড়লাম, এখন আমি আমার বাংলা ব্লগকে নিজের অনেক কাছের মনে করি। নিজের সহপাঠীদের মত কথা বলতে শুরু করলাম। কিন্তু আমি তখন বুঝতে পারিনি যে এটা আমার ভুল হচ্ছে। এখানে বড়-ছোট পারস্পারিক একটা ব্যবধান থেকে যায়। যাই হোক পরবর্তীতে আমাদের মডারেটরগণ এর নির্দেশে আমাকে আমার গতিপথ পরিবর্তন করতে হলো এবং সৃজনশীলতার মধ্যে এসে কাজ করার রাস্তা দেখিয়ে দিল।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আমি যখন ব্লক লিখতাম তখন খুব চিন্তিত থাকতাম এবং আমার ডিউটি ছিল ১৭/১৮ ঘন্টা কন্টিনিউ ডিউটি করতে হতো আর সে কারণে ব্লগিংটা আমার ভাল করে শিখা হয়ে উঠেনি। কিন্তু আমাদের আর, এম, ই দাদা পর্যায়ক্রমে আমার ব্লগ বাংলা ব্লগ কে প্রতিষ্ঠা সর্বোচ্চ স্থানে পৌঁছানোর জন্য যা যা করার প্রয়োজন তিনি তাই করেছেন। কিছুদিন পর এবিবি ইস্কুল খুললেন এবং হাতে-কলমে শেখানো হচ্ছে ব্লগিং এবং তৈরি করছেন একজন স্বয়ংসম্পূর্ণ ব্লগার। আর যেখানে আমাদের জন্য বিষয়টা ছিল অনেক চ্যালেঞ্জ এর। আর যতগুলো এবিবি স্কুলের ক্লাস হত চেষ্টা করতাম সবগুলো ক্লাস করার জন্য। আজকের এই দিনে আমি আমার বাংলা ব্লগের সাথে বৎসর উদযাপন করতে পেরে সত্যিই আমি আনন্দিত। যে আনন্দের সীমা রেখা নেই।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আমার বাংলা ব্লগ এ কাজ করার অনুভূতির সাথে অনুকবিতা।

প্রিয় আর এম ই দাদা এবং আমার প্রিয় শ্রদ্ধা ভাজন মডারেটরগণ কে স্মরণ করছি এবং শুরুতে আমি আপনাদের কাছে ক্ষমা চেয়ে নিয়েছি, ভুল ক্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ছোট ভাই হিসেবে ভুলগুলো শুধরে নেয়ার চেষ্টা করব এবং আপনাদের দেখানো পথেই চলার চেষ্টা করছি।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


@rme

আমার বাংলা ব্লগে এসে শুনেছি দাদার নাম
দাদা কে হারিয়েছি আমি সোনালী অতীতের পানে
দাদার ভালোবাসা আস্তে আস্তে আমার বাংলা ব্লগে টানে
দাদা যেমন বড্ড রাগী তেমনি দয়াবান
দাদার জন্য প্রতিদিনই মন করত আনচান
দাদাকে পেয়ে আমি হয়েছি পাগল পাড়া
এখন আমি জানি দাদাকে ছাড়া বাঁচবে না আমার বাংলা ব্লগের পাড়া।

@blacks

ব্লাক্স দাদা ব্লাক্স দাদা বলে গুঞ্জন করে
মহাগুণী কবির নাম শুনেছি আমার বাংলা ব্লগের তরে
কবিতা তো নয় যেন লিখেন জীবনের কথা
মহাকবি ব্লাক্স দাদা ছিল আমার বাংলা ব্লগ যেথায়।

@shuvo35

হ্যাংআউটে এসে আমি পেলাম শুভ ভাই
যত কথা শুনেই তাহার, তাহার জুড়ি নাই
ভালোবাসা আদর দিয়ে শিখিয়েছেন অনেক কিছু
তাইতো আমি এখনও ছাড়েনি শুভ ভাইয়ের পিছু।

@hafizulla

আমার বাংলা ব্লগে এসে পেলাম হাফিজুল্লাহ ভাই
তাহার কথা শুনলেই যেন আমার দেহে প্রাণ নাই
কড়া কথা বলেন তিনি হৃদয়ে ভালোবাসা
গল্প কবিতা লিখেন তিনি রেখে যায় শিক্ষার পাহাড়
সেই শিক্ষাতে মিটে যায় মনের যত আহার।

@winkles

উইনক্লেস দাদা উইনক্লেস দাদা নামটি সুনি তাহার
অল্প কথায় মন ভুলিয়ে দেয়, বাংলা ব্লগের সবার
দাদা আমার বাংলা ব্লগকে দিয়ে যায় নিত্য নতুন রেসিপি
দাদার দেখায় শিখে ফেললাম ইউনিক রেসিপি।

@rex-sumon

মিষ্টি বাসি ভাই আমার নামটি তাহার সুমন
একটুখানি না দেখিলে মন যে করে কেমন কেমন
সুমন ভাইয়ের ফটোগ্রাফি যেন ওয়ালমেট
ভাইয়ের প্রেমে পড়ে আমি হয়ে গেছি ম্যাড।

@moh.arif

আরিফ ভাইয়া আরিফ ভাইয়া মহা গুণীজন
আমার বাংলা ব্লগে কাজ করে সারাটি দিন খন
পড়ালেখা করান তিনি অতি নিখুঁতভাবে
এমন ভাইটি আমার বাংলা ব্লগ ছাড়া আর কোথাও নাহি পাবে।

@rupok

রূপক ভাইয়া মিষ্টি ভাষী সাউন্ড অনেক কড়া
আমার বাংলা ব্লগে সারাটিদিন নেন শুধু পড়া
ভোজন রসিক ভাইটি আমার খায় ঘন ঘন
হোটেলে ভাইয়ের খাবার গুলোর নাম জানিনা এখনও।

@alsarzilsiam

সিয়াম ভাই মোদের মিষ্টিভাষী ভালোবাসার শিশু
সিয়াম ভাইয়ের কাছে শেখার মত আছে অনেক কিছু
শান্ত শিষ্ট ভাইটি মোদের বুঝিয়ে দেয় আদর করে
সবার ভালোবাসা আয়ত্ত করে নিয়েছে বাংলা ব্লগের তরে।

@kingporosh

মিষ্টি ভাষী পরশ দাদা দিয়ে যায় ভালবাসার পরশ
পরশ দাদার ভালোবাসা পেলেই বুকটা হয় সরস
দাদা আমার ভালোবাসার প্রিয় একটি প্রাণ
দাদাকে না দেখলে মন করে আনচান।

@nusuranur

নূর আপু নূর আপু দেখতে বেশ রাগি
দাদার প্রিয় নূর আপু ভালোবাসার রানি
নূর আপু অন্যায় করতে, করে যান বারণ
খারাপ কিছু দেখতে পারে না, এটাই আপুর বারণ।

@ayrinbd

আইরিন আপু আইরিন আপু আমার প্রিয় বোন
ভাইয়ের জন্য ভালোবাসার নেইকো অপুরণ
মিষ্টি ভাষী আপু তুমি আমার অনেক প্রিয়
আমার বাংলা ব্লগে এসে তুমি এই ভাইয়ের ভালোবাসা নিও।

@Tangera

তানজিরা আপু তানজিরা আপু থাকো অনেক দূরে
প্রতিদিনই ডাকি তোমায় আপু বলে অতি মধুর সুরে
দুঃখ-কষ্ট দেখো তুমি দূরে থাকিয়া
মন চায় তোমায় দেখে আসি স্বপ্নের পাখি হয়ে।

@swagoto21

স্বাগতা আপ স্বাগতা আপু স্বাগতম নিয়ো
তাইতো আমি বলে বেড়াই তুমি ব্লাক্স দাদার প্রিয়
তোমায় পেয়ে অনেক খুশি ভালোবাসা দিও
স্বাগতা আপু তুমি এবার বর্ষবরণ দিও।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


সবার প্রিয় আত্মার আত্মা ডাকে সবাই বৌদি

দাদা বলে পাগল আমি হয়ে যাবো হারিয়ে যায় যদি
মমতাময়ী বৌদি আমার ভালোবাসার নেই শেষ
সবাই বলে আমার বাংলা ব্লগ বৌদির প্রিয় দেশ।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আমার বাংলা ব্লগের আমার প্রিয় ভাই এবং বোনেরা জানিনা কেমন লেগেছে আমার বাংলা ব্লগ এ কাজ করার অনুভূতির সাথে অনুকবিতা। আশা করি সকলেরই ভালো লাগবে। ভাল মন্দ কমেন্টে জানাবেন। সাপোর্ট দিয়ে পাশে থাকবেন। আবার ও দেখা হবে নতুন কিছু নিয়ে। আজকের মত বিদায় নিচ্ছি, সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

Sort:  
 2 years ago 

আমার বাংলা ব্লগ সম্পর্কে আপনি খুব সুন্দর একটি অনুভূতি আমাদের মাঝে শেয়ার করেছেন। সকলের প্রতি আপনার ভালোবাসা দেখে সত্যিই খুব ভাল লাগল। সকলকে নিয়ে আপনি খুব সুন্দর সুন্দর অনু কবিতা লিখেছেন। কবিতা গুলো পড়ো সত্যি খুব ভাল লাগলো। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর করে আপনার অনুভূতিটুকু আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর মন্তব্য করার জন্য। তবে আমাদের এডমিন মডারেটর সবাই অনেক আন্তরিক এবং সবাই আমাদের জন্য অক্লান্ত পরিশ্রম করে। তাই এই বর্ষপূর্তি উপলক্ষে তাদেরকে স্মরণ করার চেষ্টা করলাম।

 2 years ago 

আমার বাংলা ব্লগ নিয়ে আপনার এতগুলো অনুভূতি পড়ে ভীষণ ভালো লাগলো। এরপরে আপনি দাদা এবং প্রত্যেকটা এডমিন মডারেটরদের নিয়ে এত সুন্দর কবিতা লিখেছেন আমি তো অবাক হয়ে গেলাম। কারণ কবিতা লেখাটা অতটাও সহজ কথা নয়। আপনি অনেক ছন্দ মিলিয়ে কবিতাটি লিখেছেন। আমার কাছে আপনার কবিতার লাইনগুলো সবথেকে বেশি ভালো লাগলো। তাছাড়া আপনি প্রত্যেকে ভাবভঙ্গি নিয়ে কবিতা লিখেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমি আমার এই ছোট্ট অনুকবিতা গুলোর মধ্য প্রকাশ করতে চেয়েছি যে সবাইকে আমি ভালোবাসি এবং সবার ভালবাসা পেয়ে এখান পর্যন্ত। আর দাদার কে তো কোনো কিছু দিয়ে উদাহরণ দিয়ে বুঝাতে পারব না। কারণ দাদার ওজন পরিমাপ করার মতো এবিলিটি আমার হয়নি। কাঙ্খিত মন্তব্য করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

অনেক ভালো লাগলো আপনার অনুভুতিটি। বিশেষ করে প্রত্যেকটি এডমিন মোডারেট নিয়ে কিছু কথা লিখেছেন, তা সত্যি অনেক ভালো ছিলো।

 2 years ago 

প্রশংসা করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন এবং ভালোবাসা অবিরাম।

 2 years ago 

আমার বাংলা ব্লগের কাজ করার অনুভূতি আপনি খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন ভাই। আপনার অনুভূতি পড়ে খুব ভালো লাগলো। তবে আপনার লেখার থেকেও বেশি ভালো লেগেছে সবাইকে নিয়ে ছোট ছোট কবিতা গুলো। আসলেই কবিতা গুলো অনেক সুন্দর ছিল আর আমার পড়তেও অনেক বেশি ভালো লেগেছে।

 2 years ago 

আপনাদের ভাল লাগাই আজ আমাকে এখানে নিয়ে এসেছে। এবং আপনি খুব সুন্দর মন্তব্য করেছেন। শুধু নিজের মনের ভাব টুকু প্রকাশ করার চেষ্টা করলাম। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বাহ সুন্দর অনুভুতির সাথে সবাইকে নিয়ে কবিতা। দারুণ ছিলো। আমার বিশ্বাস আপনি একটা প্রাইজ পাবেনই পাবেন।

 2 years ago 

ভাইয়া কোথাও জিতা যেমন বড় বিষয় না। সবচেয়ে বড় বিষয় হচ্ছে অংশগ্রহণ করাটা। আর এখানে আমি তো শুধু আমার মনের কিছু কথা প্রকাশ করল। কাঙ্খিত মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন।

সবার প্রতি ভালবাসা জ্ঞাপন করে ছন্দে ছন্দে তুলে ধরার বিষয়টি অনেক ভাল ছিল।

 2 years ago 

আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। খুবই সংক্ষিপ্ত মন্তব্য অনেক বেশি আনন্দ দিয়ে থাকে। ভালোবাসা রইলো আপনার জন্য।

ভালোবাসা দেওয়া নেওয়া জীবনের একটা বড় স্থান ,যাহা আপনার মধ্যেও রয়েছে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60460.59
ETH 2624.41
USDT 1.00
SBD 2.55