লেভেল ওয়ান হতে আমার অর্জন by @robiul02

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম

হ্যালো বন্ধুরা,

আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি।
আজ আমি @abb-school থেকে শিক্ষা নিয়ে লেবেল ওয়ানের ক্লাস করে আপনাদের মাঝে পোস্ট করতেছি। আমি @engrsayful ভাইয়ের লেবেল ওয়ান লার্নিং ক্লাস অংশ গ্রহন করি। প্রথক ক্লাস গুলো আমি মনোযোগ সহকারে করি। এছাড়া মডরেটরগন যারা আছেন,তাদের কথাও আমি মনোযোগ সহকারে শুনিছি। মডরেটরগন দের কাছে আমাদের কোনো প্রশ্ন থাকলে আমি প্রশ্ন করলে সেই প্রশ্ন উত্তর টা আমাদের ভালো করে বুঝিয়ে দিয়েছেন। আমি লেবেল ওয়ান ভেরিফিকেশন পোস্ট করতে চলেছি। ভুলত্রুটি হলে আমাকে ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

আমার পরিচয়

IMG_20211115_224605.jpg

আমি @robiul02 আমার ডাক নাম রবিউল ইসলাম। আমার বাড়ি দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলায়। আমি পরিবারের ছোট ছেলে।

পারিবারিক ইতিহাস

IMG_20211115_232128.jpg

আমার পরিবারে 4 জন সদস্য আছে। বাবা আমাদের পরিবারের প্রধান। আমার বাবার নাম হাফিজুল ইসলাম এবং মায়ের নাম শেফালী বেগম। আমারা দুই ভাই। আমার বড় ভাইয়ের নাম নুরআলী। আমার বাবা একজন কৃষক। আমার মা একজন গৃহিনী। আমার বড় ভাই একজন ড্রাইভার। আমাদের পরিবার সম্পূর্ণভাবে কৃষি কাজের উপর নির্ভরশীল।

শিক্ষাগত যোগ্যতা

IMG_20211115_225900.jpg

আমি একজন ছাত্র। আমি বর্তমানে অর্নাস তৃতীয় বর্ষে আছি। ইসলামের ইতিহাস সম্পর্কে পড়তেছি। আমার কলেজের নাম পার্বতীপুর আর্দশ বেসরকারি কলেজ। আমি খোলাহাটি কলেজ থেকে 2017 সালে এইচএসসি পাস করি। আমি জামিরহাট উচ্চ বিদ্যালয় থেকে 2015 সালে এসএসসি এবং সেখান থেকে জেএসসি পাস করি। আমি রামনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণী থেকে পশ্চিম শ্রেণী পর্যন্ত লেখাপড়া করেছি।

IMG_20211115_232104.jpg

আমার শখ

IMG_20211115_225539.jpg

আমি মনে করি প্রতিটি মানুষের জীবনে একটি শখ আছে। কিন্তু কারো শখ টি পূরন হয় কারো আবার হয় নাহ।আমারও একটা শখ আছে। আমি ভাল একটি সরকারি চাকরি করে আমার পরিবারে পাশে দাঁড়াবো। পরিবারে সব কাজে সহযোগিতা করবো৷ আমি খেলা ধূলা করতে বেশ পছন্দ করি৷ আমি ক্রিকেট ও ফুটবল এই দুইটি খেলায় খেলতে অনেক ভালবাসি। কিন্তু আমি বেশ ফুটবল খেলতে পছন্দ করি।

আমি লেভেল ওয়ান থেকে যা শিক্ষা পেয়েছি আপনাদের মাঝে উপস্থাপন করলাম:

বিষয় ০১ঃ আমার বাংলা ব্লগে একদিনে সর্বোচ্চ পোস্ট সংখ্যা?

উত্তরঃ আমার বাংলা ব্লগে একদিনে ৩ থেকে ৪ টি পোস্ট করা যাবে।

বিষয় ০২ঃ রি আর্টিকেল কী?

উত্তরঃ রি আর্টিকেল বলতে কোনো কিছু সুন্দর ভাবে বোঝানোর জন্য কোনো কিছুর সাহায্যে নেওয়া। যদি তোমাকে ক্রিকেট খেলোয়ার সাকিব আল-হাসান সম্পর্কে কিছু লিখতে বলা হয় আর তুমি ভালো এক কোন ওয়েবসাইটে গিয়ে তার সম্পর্কে ভালোভাবে জেনে তার বিষয়ে অভিজ্ঞতা নেওয়া কে বলে রে আর্টিকেল। তবে রি আর্টিকেল করার সময় অবশ্যই মনে রাখতে হবে যে সেই পোস্টে নিজের লেখা ৭৫% আর বাকি ২৫% থাকতে হবে।

বিষয় ০৩ঃ স্পার্মিং কি ও কাকে বলে। কোন বিষয়বস্তুুকে স্পার্মিং বলা হয়?

উত্তরঃ একটি জিনিস বারবার ঘুরিয়ে পেঁচিয়ে দেওয়াকে স্পার্মিং বলে। যেমন কাউকে বিরক্ত বোধ করা একটি কমেন্ট বারবার দেওয়া। একটি ফটো বারবার পোস্ট করা। উদাহরণস্বরূপ: আমি কক্সবাজার ঘুরতে গিয়েছি সেখানে গিয়ে একদিন আমি ২০ টা ফটো তুলছি। একদিন ১০ ফটো দিয়ে পোস্ট করলাম। আবার অন্য একদিন ১০ ফটো দিয়ে পোস্ট করলাম। এটাই হলো স্পার্মিং।

বিষয় ০৪ঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি পোষ্ট করা যাবে আর কি কি পোষ্ট করা নিষিদ্ধ?

উত্তরঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যে পোষ্ট গুলো করা যাবে তা হলো, রেসিপি, ভ্রমণ, নিজের তৈরি কোন জিনিস ইত্যাদি। আর যে বিষয়গুলো আমাদের আমার বাংলা ব্লগ কমিউনিটিতে নিষিদ্ধ তা হচ্ছে, মানুষের মনে উৎসৃঙ্খল তৈরি করে বা মনের মধ্যে আঘাত হানে সেই পোষ্ট গুলো আমার বাংলা ব্লগ কমিউনিটিতে পোষ্ট করার যাবে না। যেমন রাজনৈতিক, ধর্ম নিয়ে বাড়াবাড়ি, খারাপ ভিডিও এ সব বিষয়ে নিয়ে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে পোষ্ট করা যাবে না।

বিষয় ০৫ঃ কপিরাইট ফ্রি তিনটি ওয়েব সাইড নাম কি?

উত্তরঃ নিজের জিনিস রক্ষা করার সবারই একটি অধিকার রয়েছে এটায় হচ্ছে কপিরাইট। আমাদের পোষ্টে সুন্দর করার জন্য আমাদের পোস্টের সাথে সংশ্লিষ্ট কিছু ছবি প্রয়োজন হয় সে ক্ষেত্রে আমরা এসব ওয়েবসাইট থেকে ডাউনলোড করে কাজ চালাতে পারবো। এই তিনটি ওয়েবসাইটে পারমিশন আগে থেকেই দেওয়া রয়েছে। ওয়েব সাইট গুলোর নাম হচ্ছেঃ

https://pixabay.com
https://www.pexels.com/
https://www.freeimages.com

বিষয় ৬ঃ এবিউজ ?

উত্তরঃ আমার মনে করি এবিউজ মানে অন্যকে ঠকানো বা তার সাথে প্রতারণা করা। এবিউজ একটি অপরাধ মূলত কাজ। এবিউজ সফটওয়্যার মাধ্যমে করে থাকে যা ধরাছোঁয়ার বাইরে। কারণ সে যে আপনাকে ঠকাচ্ছে তার কোনো প্রমাণ থাকে না। উদারণসরুপ আমি একটা রচনা লিখছি। সে আমার রচনা গোপনে দেখে আমার নাম পরিবর্তন করে নিজের নামে চালিয়ে দেওয়া হচ্ছে এবিউজ।

বিষয় ০৭ঃ ট্যাগ ও ট্যাগের ব্যবহার ?

উত্তরঃ ট্যাগ হলো নিদের্শক বা চিহ্ন সহজে খুজে পাওয়ার যায় এমন একটি মাধ্যম। ট্যাগ হচ্ছে আমরা যে বিষয়গুলো উপর পোস্ট করব সে ক্ষেত্রে আমাদের অবশ্যই ট্যাগ ব্যবহার করতে হবে যেমন আমি রেসিপি সম্পর্কে পোস্ট করব রেসিপির কিছু ট্যাগ আছে যা আমাদের ব্যবহার করতে হবে। যেমন recipe, curry, fish, bangladesh এসব ট্যাগ যদি আমার ব্যবহার করি তাহলে আমাদের পোষ্ট টি সহজে খুঁজে পাওয়া যাবে।

বিষয় ০৮ঃ প্লাগারিজম কি ?

উত্তরঃ প্লাগারিজম মানে হলো চুরি করা, অন্যের জিনিস না বলে নিজের নামে চালিয়ে দেওয়াকে প্লাগারিজম বলে।যেমন অন্যের পোষ্টের লেখা কপি করে নিজের লেখা বলে চালিয়ে দেওয়া হলো
প্লাগারিজম।

বিষয় ০৯ঃ ম্যাক্রো পোস্ট কী?

উত্তরঃ ম্যাক্রো মানে হলো ক্ষুদ্র। এই পোস্টের সীমা ২৫০ এর বেশি হবে না। তবে কিছু কিছু লোক একাধিক ভোটের আশায় শুধু মাত্র একটি ফটো দিয়ে দুই তিনটা কথা লিখে পোস্ট করে।এই এরকম পোস্ট বারবার করে থাকে। এই ধরনের পোস্ট বাংলা ব্লগ কমিউনিটিতে একবারেই নিষিদ্ধ।

বিষয় ১০ঃ কপিরাইট কী?

উত্তরঃ কপিরাইট হলো একটি মুল্যর্ত আইন ব্যবস্থা। যার মাধ্যমে নিজের আবিষ্কার ও প্রতিভাকে রক্ষা করা যায়। যেমন আমি নিজের মেধা দিয়ে কোন কিছু একটা তৈরি করছি সেটা যদি অন্যরা ব্যবসা কাজে ব্যবহার ও সিদ্ধ করতে না পারে সে জন্য আইন ব্যবস্থা রয়েছে তাকে কপিরাইট বলে থাকি। কিন্তু সেই ব্যক্তি বা আবিষ্কারক মালিক যদি আমাদের অনুমতি দেয় তাহলে আমরা ব্যবহার করতে পারব।

আশা করি আপনাদের ভালো লাগবে আমার পোষ্টটি পড়ে। কোন রকম ভুল-ত্রুটি হলে ক্ষমার চোখে দেখবেন। সবাই সুস্থ থাকবেন, ভালো থাকবেন ও নিজের প্রতি খেয়াল রাখবেন।

ধন্যবাদ জানাই "আমার বাংলা ব্লগ" সকল সদস্যদের।

Sort:  
 3 years ago 

মাক্রো পোস্ট হচ্ছে ১০০ শব্দের কম যে পোস্টগুলিতে লেখা থাকে।

 3 years ago 

আমার ভুল হয়ে গেছে ভাইয়া। বলার জন্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57346.65
ETH 3107.45
USDT 1.00
SBD 2.40