রেসিপিঃ-"হোটেল এর স্টাইলে বুটের ডাল এর ভুনা" || (১০% প্রয়ি লাজুক খ্যাঁক-কে)

in আমার বাংলা ব্লগ2 years ago
সবাইকে স্বাগতম

IMG_20220216_223745.jpg


আশা করি সবাই ভালো আছেন এপার ওপার দুই বাংলার মানুষ। আল্লাহর রহমতে আমি অনেক ভালো আছি। আজ আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি নতুন একটি রেসিপি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। এই প্রথম আমি নিজের হাতে তৈরি করলাম আমার পছন্দের একটি রেসিপি বুটের ডালের ভুনা। আজ আমি আপনাদেরকে বুটের ডালের ভুনা তৈরি করে দেখাবো। জানিনা আপনাদের কেমন লাগবে কিন্তু আশা করি আপনাদের অবশ্যই ভালো লাগবে। বুটের ঢাল পুড়ি দিয়ে খাইতে আমার খুবেই ভালো লালে। বেশ সুস্বাদু মজাদার একটি রেসিপি। তাহলে বন্ধুরা দেরী না করে আমাদের সিপিটি সম্পর্কে জেনে নেওয়া যাক।

প্রয়োজনীয় উপকরণঃ
উপকরণপরিমান
বুট ডাল৪০০ গ্রাম
আলু৩০০ গ্রাম
গাজর৩০০ গ্রাম
হলুদের গুঁড়ো১ চামচ
মরিছের গুঁড়ো১ চামচ
কাঁচা মরিছপরিমান মতো
পাঁচ পোড়নপরিমান মতো
রুসুন২ পিচ
লবণপরিমান মতো
আদাপরিমান মতো

IMG_20220216_222803.jpg


ধাপঃ-১

IMG_20220216_223041.jpg


প্রথমে একটি পাতিল বসায় দিলাম চুলায়। পাতিল টি একটু গরম হয়ে আসলে সেখানে পরিমান মতো তেল ঢেলে দিলাম।


ধাপঃ-২

IMG_20220216_223123.jpg


তেলটি সম্পূর্ণ ভাবে গরম হয়ে আসলে সেখানে পিঁয়াজের কুচি ও কাঁচা মরিচ ঢেলে দিয়ে হাতা দিয়ে নাড়তে থাকলাম।


ধাপঃ-৩

IMG_20220216_223157.jpg


হালকা করে পিঁয়াজ ও কাঁচা মরিচ ভেজে নিয়ে বুট টা ঢেলে দিলাম।


ধাপঃ-৪

IMG_20220216_223221.jpg


হাতা দিয়ে সব গুলো মিক্সার করে নিলাম।


ধাপঃ-৫

IMG_20220216_223249.jpg


তারপর আলু ও গাজরের কুচি গুলো ঢেলে দিলাম।


ধাপঃ-৬

IMG_20220216_223326.jpg


তারপর পরিমান মতো পানি দিয়ে সেখানে হলুদের গুঁড়ো, মসলার গুঁড়ো, পাঁচ পোড়ন, লবণ ও হালকা মরিচের গুঁড়ো দিয়ে দিলাম।


ধাপঃ-৭

IMG_20220216_223350.jpg


তারপর হাতা দিয়ে সব গুলো ভালো ভাবে মিক্সার করে নিলাম।


ধাপঃ-৮

IMG_20220216_223416.jpg


তারপর একটু ধনে পাতার কুচি দিয়ে দিলাম।


ধাপঃ-৯

IMG_20220216_223507.jpg


সিদ্ধ করার জন্য ঢাকনা দিয়ে দিলাম।


ধাপঃ-১০

IMG_20220216_223538.jpg


পানিটি যখন বুধ বুধ আঁকারে তৈরি হয়ে আসলো ঠিক তখন থেকে হাতা দিয়ে কসতে শুরু করলাম।


ধাপঃ-১১

IMG_20220216_223634.jpg


বেশ কিছুক্ষণ কসে পানিটা একটু আটায় দিলাম।


ধাপঃ-১২

IMG_20220216_223720.jpg


অবশেষে সম্পূর্ণ ভাবে তৈরি হয়ে গেল আমার তৈরি করা রেসিপি বুটের ডালে ভুনা।


ধাপঃ-১৩

IMG_20220216_223745.jpg


তারপর আমি একটা সুন্দর বাটিতে ঢেলে নিলাম।


ধাপঃ-১৪

IMG_20220216_230552.jpg


আমার তৈরি করা রেসিপিটি সাথে নিজের একটা ছবি আপনাদের মাঝে শেয়ার করলাম।


এতোক্ষন আমার সাথে থাকার জন্য ধন্যবাদ। আশা করি আপনাদের ভালো লাগবে আমার রেসিপির পোষ্টটি পড়ে। কোন রকম ভুল-ত্রুটি হলে ক্ষমার চোখে দেখবেন। সবাই সুস্থ থাকবেন, ভালো থাকবেন ও নিজের প্রতি খেয়াল রাখবেন।

ধন্যবাদ জানাই "আমার বাংলা ব্লগ" সকল সদস্যদের

Sort:  

আপনার বুটের ডাল ভুনা সত্যিই অসাধারণ হয়েছে। বুটের ডাল খেতে আমারও ভীষণ ভালো লাগে। উপস্থাপনা ছিল যথেষ্ট ভালো। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

পাশে থাকার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ওয়াও ভাইয়া আপনার হোটেলের স্বাদে বুটের ডাল ভুনা রেসিপি খুবই চমৎকার হয়েছে। দেখতে খুবই লোভনীয় লাগছে খেতেও মনে হয় খুবই সুস্বাদু হবে। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

বুটের ডাল ভুনা খুবই মজাদার খাবার, আমার অনেক পছন্দের খাবার। আপনার রেসিপির ফটো দেখে বুজা যাচ্ছে খুবই স্বাদের ছিল।আমাদের মাঝে আপনার রেসিপিটি শেয়ার করার জন্য ধন্যবাদ।শুভ কামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপনার মূল্যবান সময় দিয়ে একটি গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বুটের ডালের ভুনা অনেক খেয়েছি তবে আলু টমেটো দিয়ে বুটের ডাল ভুনা করে খাওয়া হয়নি। বলতে গেলে আপনার রেসিপিটি দেখে একটি নতুন অভিজ্ঞতা হলো। রেসিপিটি দেখতেও বেশ লোভনীয় লাগছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

ভাইয়া টমেটো ছিল নাহ,,,,গাজর ছিল। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বুটের ডাল আমার খেতে অনেক ভালো লাগে। আপনি অনেক সুন্দর করে রান্না করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন ভাইয়া।আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।। আপনার জন্য অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

বুটের ডাল ভুনা দারুন একটি রেসিপি প্রস্তুত করেছেন আপনি দেখেই লোভ হচ্ছে খাওয়ার জন্য খেতে মনে হচ্ছে ভারী সুস্বাদু হয়েছিল এইটাও বিশেষ করে রুটি এবং পরোটার সাথে খেতে সব থেকে বেশি ভালো লাগে আমার ধাপগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

নিজের মতামত টা প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ওয়াও ভাইয়া কি অসাধারণ একটা রেসিপি তৈরি করলেন আজকে। বুটের ডাল ভুনা তো আমার কাছে খেতে ভীষণ ভালো লাগে। বিশেষ করে সকালে রুটি অথবা পরোটা দিয়ে খেতে তো একেবারে জোস লাগে। আমিতো এখনো নাস্তা করতেও যাইনি। নাস্তা করার আগে আপনার রেসিপিটা দেখেই তো আমার খুব লোভ হচ্ছে 😋😋 একটু যদি খেতে পারতাম পরোটা দিয়ে তাহলে তো ভালো লাগতো। ঝটপট অসাধারণ রেসিপি তৈরি করলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ আপু আমি ও অনেক পছন্দ করি রুটি দিয়ে খাইতে। আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

হোটেল এর স্টাইলে বুটের ডাল এর ভুনা দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে ভাই অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন দেখে অনেক ভালো লাগলো এভাবেই এগিয়ে যান

 2 years ago 

ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

হোটেল স্টাইল মানে আমিতো প্রথমে দেখে ভেবেছিলাম হোটেলের মধ্যে খেতে গিয়ে ডালের ফটোগ্রাফি করেছেন। আমার কাছে এরকম ডাল ভুনা খেতে খুবই ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে ডাল ভুনা রেসিপি করেছেন। মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে তাই না। আমাদের মাঝে এত অসাধারন একটি রেসিপি নিয়ে আসার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ আপু অনেক মজা হয়েছিল,,,ধন্যবাদ আপু আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

আহা এই গুলো সাদা রুটি দিয়ে খাওয়ার মজাই আলাদা । দেখেই জিভে পানি চলে আসলো ।

 2 years ago (edited)

ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য অনেক ভালোবাসা ও শুভেচ্ছা রইল। ভাইয়া আমি অসুস্থ থাকার কারনে এই সপ্তাহে পোস্ট করতে পারিনি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58679.35
ETH 3155.04
USDT 1.00
SBD 2.44