রেসিপিঃ- "মাগুর মাছের ঝোল"|| ( ১০% প্রিয় লাজুক খ্যাঁক-কে )

in আমার বাংলা ব্লগ2 years ago

১৯-০২-২০২২

৬ই ফাল্গুন, ১৪২৮ বঙ্গাব্দ

রেসিপিঃ-"মাগুর মাছের ঝোল"


IMG_20220219_194811.jpg

হ্যালো বন্ধুরা,

আশা করি সবাই ভালো আছেন এপার ওপার দুই বাংলার মানুষ। আল্লাহর রহমতে আমি অনেক ভালো আছি। আজ আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি বরাবরের মতো আজকে একটি রেসিপি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আজ আমি আপনাদেরকে মাগুর মাছের ঝোল তৈরি করে দেখাবো। জানিনা আপনাদের কেমন লাগবে কিন্তু আশা করি আপনাদের অবশ্যই ভালো লাগবে আমার তৈরি করা রেসিপিটি । বেশ সুস্বাদু মজাদার একটি রেসিপি। তাহলে বন্ধুরা দেরী না করে আমার রেসিপিটি সম্পর্কে জেনে নেওয়া যাক।

প্রয়োজনীয় উপকরণঃ-
উপকরণপরিমাপ
মাগুর মাছ১ কেজি
পিঁয়াজের কুচি২৫০ গ্রাম
মরিচের গুঁড়ো৩ চামচ
হলুদের গুঁড়ো২ চামচ
মসলার গুঁড়ো১ প্যাকেট
লবণস্বাদ মতো
তেলপরিমান মতো
জিরা ও ধুনিয়াপরিমান মতো
রসুন ও আদাপরিমান মতো

IMG_20220219_200900.jpg


ধাপঃ-১

IMG_20220219_193517.jpg

IMG_20220219_193648.jpg


প্রথমে আমি চুলাটা চালু করলাম। তারপর একটা পাতিল বসায় দিলাম। পাতিলটি গরম হয়ে আসলে পিঁয়াজের কুচি ও রসুন এর কুচি ঢেলে দিয়ে হাতা দিয়ে নাড়তে থাকলাম।

ধাপঃ-২

IMG_20220219_193714.jpg

IMG_20220219_193833.jpg


পিঁয়াজের পানিটি শুকিয়ে গেলে, তেল ঢেলে দিলাম। তারপর হাতা দিয়ে নাড়তে থাকলাম। একটু পিঁয়াজ গুলো লাল হয়ে আসলে একটু জিরা মসলা দিয়ে দিলাম।

ধাপঃ-৩

IMG_20220219_193854.jpg

IMG_20220219_193945.jpg


তারপর মসলার গুঁড়ো, হলুদের গুঁড়ো, লবণ, আদা ও মরিচের গুঁড়ো দিয়ে হাতা দিয়ে সব গুলো মিক্সার করলাম।

ধাপঃ-৪

IMG_20220219_194008.jpg

IMG_20220219_194034.jpg


ভালো ভাবে মিক্সার করে নিয়ে মাছগুলো ঢেলে দিলাম।

ধাপঃ-৫

IMG_20220219_194059.jpg

IMG_20220219_194123.jpg


সম্পূর্ণ মাছগুলো ভালো ভাবে মিক্সার করে নিয়ে পরিমাণ মতো পানি দিয়ে দিলাম।

ধাপঃ-৬

IMG_20220219_194145.jpg

IMG_20220219_194217.jpg


তারপর সিদ্ধ করার জন্য ঢাকনা দিয়ে দিলাম। কিছুক্ষণ পর পানিতে বুদবুদ আকারে তৈরি হয়ে আসলে একটু কষিয়ে নিলাম।

ধাপঃ-৭

IMG_20220219_194240.jpg

IMG_20220219_194740.jpg


তারপর আবার ঢাকনা দিয়ে দিলাম। দেখতেছি প্রায় রেসিপিটি তৈরি হয়ে এসেছে। পরিমাণমতো ঝোল রেখে দিলাম।

ধাপঃ-৮

IMG_20220219_194811.jpg

IMG_20220219_194838.jpg


তারপর আমি সুন্দর একটি বাটিতে ঢেলে নিলাম৷ অবশেষে তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপি মাগুর মাছের ঝোল। তারপর আমার তৈরি করা রেসিপিটি সাথে নিজের একটি ছবি আপনাদের মাঝে শেয়ার করলাম।

এতোক্ষন আমার সাথে থাকার জন্য ধন্যবাদ। আশা করি আপনাদের ভালো লাগবে আমার রেসিপির পোষ্টটি পড়ে। কোন রকম ভুল-ত্রুটি হলে ক্ষমার চোখে দেখবেন। সবাই সুস্থ থাকবেন, ভালো থাকবেন ও নিজের প্রতি খেয়াল রাখবেন।

ধন্যবাদ জানাই "আমার বাংলা ব্লগ" সকল সদস্যদের।
Sort:  
 2 years ago 

বাহ ভাইয়া আপনার মাগুর মাছের ঝোল রেসিপি টি খুব সুন্দর হয়েছে। দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে। দেখতে খুবই লোভনীয় লাগছে। দেখেই খেতে খুব ইচ্ছে করছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

নিজের মতামত টা প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

মাগুর মাছ খেতে আমি অনেক ভালবাসি কিন্তু দুঃখজনকভাবে আমাদের এদিকে মাগুরমাছ কেমন একটা পাওয়া যায় না । অনেকদিন আগে মাগুর মাছ খেয়েছিলাম আপনার এই মাগুর মাছের রেসিপি টা দেখে আমার অনেক খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ ভাই আপনাকে এমন সুস্বাদু রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। ❤️

 2 years ago 

আমার তৈরি করার রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে আমি খুবই খুশি হলাম। আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ওয়াও ভাইয়া আপনার মাগুর মাছের ঝোল রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে ।দেখে লোভ সামলানো যাচ্ছে না ।দেখতে খুবই লোভনীয় লাগছে। নিশ্চিত খেতে খুবই সুস্বাদু হয়েছে ।তরকারির কালার টা দেখে মনে হচ্ছে দারুন বেঁধেছেন আপনি ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এত সুন্দর মজার রেসিপি শেয়ার করার জন্য।আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

ঈদের মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

মাগুর মাছের এভাবে ঝোল ঝোল করে রান্না করলে খেতে খুবই ভালো লাগে ।আমার তো অনেক পছন্দের একটি মাছ তবে মাগুর মাছ দেখলে ভয় লাগে ।দেখলে মনে হয় কাঁটা দিবে দারুন হয়েছে আপনার তরকারি খেতে নিশ্চয় অনেক মজা হয়েছে দেখেই বোঝা যাচ্ছে।

 2 years ago 

হ্যাঁ আপু অনেক মজা হয়েছিল। আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক ভালোবাসা ও শুভেচ্ছা রইল।

 2 years ago 

বাহ্ লোভনীয় রেসিপি 😋
মাগুর মাছের ঝোল ভীষণ স্বাদের খেতে 😋
আপনি চমৎকার রেসিপি ভাগ করে নিলেন।
আপনার পোস্ট ডেকোরেশন সুন্দর ছিল।
শুভ কামনা রইল আপনার জন্য 💌

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য জন্য ভাইয়া।

 2 years ago 

মাগুর মাছ আমার পছন্দের একটি মাছ, এবং এটি বিশেষ করে যদি মসলা দিয়ে ভালোভাবে রান্না করা হয়, তখন এটির মজা আরো বেশি বেড়ে যায় এবং খেতে অনেক ভালো লাগে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে এবং ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনা থাকবে সবসময়।

 2 years ago 

আমার পাশের থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মাগুর মাছের ঝোল রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আপনি খুবই সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করলেন। আপনার উপস্থাপনা কারণে এই রেসিপিটি তৈরি করা শিখতে পারলাম। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ভাইয়া আপনার মাগুর মাছের রেসিপিটা সত্যি বলতে খুব চমৎকার হয়েছে। কালার দেখেই বোঝা যাচ্ছে রান্নাটা দারুন হয়েছে। নিজে খুব একটা রান্নাবান্না করি না তাই বলতে গেলে রান্নাটা আমার কাছে খুব কঠিন একটা বিষয়। তবে আপনি যেভাবে শেয়ার করেছেন পুরো প্রসেস দেখে মনে হচ্ছে সহজেই এটা রান্না করা যাবে। ধন্যবাদ ভাইয়া ধাপে ধাপে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু কঠিন কিছু নেই চেষ্টা করলেই করতে পারবেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

মাগুর মাছের ঝোল রান্নার অনেক মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আপনি আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। আপনার এই মাগুর মাছের ঝোল রান্নার রেসিপি টা দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। মাগুর মাছ বরাবরই খুবই সুস্বাদু লাগে আমার কাছে। ধন্যবাদ আপনাকে এত মজাদার এবং লোভনীয় কি রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

মাগুর মাছ খেতে খুবই ভালো লাগে। আর এটা খেতো সত্যি খুবই সুস্বাদু হয়।আপনি খুবই সুস্বাদু করে এই রেসিপিটি তৈরি করেছেন এবং এটা তৈরি করার ধাপ খুবই সুন্দর করে উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

পাশের থাকার জন্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58833.91
ETH 3155.94
USDT 1.00
SBD 2.44