"সুস্বাদু কার্ফু মাছের ঝোল রেসিপি" || ( ১০% প্রিয় লাজুক খ্যাঁক কে)

in আমার বাংলা ব্লগ2 years ago

  • আসসালামু আলাইকুম


  • ২৬-০৩-২০২২

    ১২ই চৈত্র, ১৪২৮ বঙ্গাব্দ


    প্রসঙ্গঃ"সুস্বাদু কার্ফু মাছের ঝোল রেসিপি"



    IMG_20220325_225834.jpg

    সবাইকে স্বাগতম

    হ্যালো বন্ধুরা,

    আশা করি সবাই ভালো আছেন এপার ওপার দুই বাংলার মানুষ। আল্লাহর রহমতে আমি অনেক ভালো আছি। আজ আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি বরাবরের মতো আজকে ও একটি রেসিপি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আজ আমি আপনাদের কে সুস্বাদু কার্ফু মাছের ঝোল রেসিপি তৈরি করে দেখাবো। জানিনা আপনাদের কেমন লাগবে কিন্তু আশা করি আপনাদের অবশ্যই ভালো লাগবে আমার রেসিপিটি । আজকে হঠাৎ করে আমার মাছ খেতে ইচ্ছা করলো। তাই একটু বাজারে গেলাম মাছ কিনতে। বাজারে গিয়ে দেখলাম কার্ফু মাছ ১৬০ কেজি বিক্রি হচ্ছে। কার্ফু মাছ আমার খাইতে বেশ ভালোই লাগে। তাই ১ কেজি মাছে নিয়ে বাসায় আসলাম। তারপর রান্না কাজ শুরু করলাম। এই মাছটি বেশ সুস্বাদু। টেস্ট যেন অন্যরকম লাগে। সত্যি অসাধারণ একটি মাছ। আমি মনে করি বেশ সুস্বাদু মজাদার একটি রেসিপি। তাহলে বন্ধুরা দেরী না করে আমাদের সিপিটি সম্পর্কে জেনে নেওয়া যাক।

    প্রয়োজনীয় উপকরণঃ-
    উপকরণপরিমাপ
    কার্ফু মাছ১ কেজি
    পিঁয়াজের কুচি১৫০ গ্রাম
    মাছ মসলার গুঁড়ো৩ চামচ
    হলুদের গুঁড়ো১ চামচ
    মরিচের গুঁড়ো১ চামচ
    কাঁচা মরিচপরিমান মতো
    ধুনিয়ার গুঁড়ো১ চামচ
    রসুন ও আদার বাটিপরিমান মতো
    লবণস্বাদ মতো
    তেলপরিমান মতো

    IMG_20220326_005640.jpg


    ধাপঃ-১

    IMG_20220325_223341.jpg

    IMG_20220325_223404.jpg


    প্রথমে আমি একটি কড়াই চুলায় বসিয়ে দিলাম। কড়াইটি সম্পূর্ণভাবে গরম হয়ে আসলে সেখানে পরিমান মতো তেল ঢেলে দিলাম।
    ধাপঃ-২

    IMG_20220325_223425.jpg

    IMG_20220325_224148.jpg


    তেলটি সম্পূর্ণভাবে গরম হয়ে আসলে সেখানে পিঁয়াজের কুচি, কাঁচা মরিচ, রসুনও আদা বাটা ঢেলে দিলাম। তারপর হাতা দিয়ে নাড়তে থাকলাম।
    ধাপঃ-৩

    IMG_20220325_224505.jpg

    IMG_20220325_224546.jpg


    একটু লাল করে ভেজে নিয়ে সেখানে, হলুদের গুঁড়ো, মরিচের গুঁড়ো, ধুনিয়ার গুঁড়ো, লবণ ও মসলার গুঁড়ো ঢেলে দিলাম। তারপর হাতা দিয়ে সব গুলো মিক্সার করলাম।
    ধাপঃ-৪

    IMG_20220325_224712.jpg

    IMG_20220325_225048.jpg


    সবগুলো ভালোভাবে মিক্সার হয়ে গেলে সেখানে মাছগুলো ঢেলে দিলাম।
    ধাপঃ-৫

    IMG_20220325_225123.jpg

    IMG_20220325_225233.jpg


    তারপর হাতা দিয়ে সবগুলো মাছ ভালোভাবে মিক্সার করে নিয়ে পরিমাণ মত একটু পানি ঢেলে দিলাম।
    ধাপঃ-৬

    IMG_20220325_225257.jpg

    IMG_20220325_225329.jpg


    তারপর ঢাকনা দিয়ে দিলাম সিদ্ধ হওয়ার জন্য। কিছুক্ষণ পর ঢাকনা দিয়ে খুলে হাত দিয়ে মাছ গুলো একটু ভালো ভাবে কষিয়ে নিলাম।
    ধাপঃ-৭

    IMG_20220325_225539.jpg

    IMG_20220325_225604.jpg


    তারপর আবার একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে দিলাম।
    ধাপঃ-৮

    IMG_20220325_225653.jpg

    IMG_20220325_225800.jpg


    কিছুক্ষণ পর ঢাকনা খুলে দেখতেছি রেসিপিটি প্রায় হয়ে এসেছে। তারপর হাতা দিয়ে নাড়িয়ে দিলাম। পরিমান মতো একটু খাওয়া ঝোল রেখে চুলা টা বন্ধ করে দিলাম।
    ধাপঃ-৯

    IMG_20220325_225834.jpg


    তারপর সুন্দর একটি বাটিতে তুলে নিলাম। অবশেষে প্রায় তৈরি হয়ে গেল কার্ফু মাছের সুস্বাদু রেসিপির ঝোল।
    ধাপঃ-৯

    IMG_20220325_225907.jpg


    আমার তৈরি করার রেসিপিটির সাথে নিজের একটি ছবি আপনাদের মাঝে শেয়ার করলাম।
    এতোক্ষন আমার সাথে থাকার জন্য ধন্যবাদ। আশা করি আপনাদের ভালো লাগবে আমার রেসিপির পোষ্টটি পড়ে। কোন রকম ভুল-ত্রুটি হলে ক্ষমার চোখে দেখবেন। সবাই সুস্থ থাকবেন, ভালো থাকবেন ও নিজের প্রতি খেয়াল রাখবেন।

    ধন্যবাদ জানাই "আমার বাংলা ব্লগ" সকল সদস্যদের।
    Sort:  
     2 years ago 

    আপনি অনেক মজাদার এবং লোভনীয় একটি কার্ফু মাছ রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই কার্ফু মাছ রান্নার রেসিপি দেখে বোঝা যাচ্ছে রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছিল সেই সাথে অনেক লোভনীয়। এ ধরনের রেসিপি দেখলে নিজেকে কন্ট্রোল করা খুবই কষ্টদায়ক। সুন্দর উপস্থাপনার জন্য আপনাকে ধন্যবাদ

     2 years ago 

    হ্যাঁ ভাইয়া অনেক সুস্বাদু হয়েছিল দেখলে তো খেতে ইচ্ছা করবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

     2 years ago 

    কার্ফু মাছ আমার কাছে ভালই লাগে খেতে। কিন্তু খুব বেশি খাওয়া হয় না। কারণ আমাদের বাসায় কার্ফু মাছ একদমই আনা হয় না। আপনার মাছের রেসিপি দেখে মনে হচ্ছে যে খুবই সুস্বাদু হয়েছে। দেখেই খেতে ইচ্ছা করছে।

     2 years ago 

    আপু একদিন খেয়ে দেখবেন খুবেই ভালো লাগবে। ধন্যবাদ আপু।

     2 years ago 

    অনেক মজার একটি রেসিপি, মনে হচ্ছে খেয়ে ফেলি।কার্ফু মাছ রান্নার রেসিপি দেখে বোঝা যাচ্ছে রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছিল। ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে

     2 years ago 

    নিজের মতামত টা প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

     2 years ago 

    আজকের রেসিপিটি অনেক মজার ছিলো।আমি কার্ফু মাছ অনেক পছন্দ করি৷ আপনার রেসিপি তৈরির প্রসেস অনেক সুন্দর ও সহজ ছিলো। আমি এই রেসিপি টি অবশ্যই তৈরি করবো। ভালো থাকবেন ভাই।

     2 years ago 

    অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন‍্য। আপনিও ভালো থাকবেন ভাইয়া।

     2 years ago 

    কার্ফু মাছের ঝোল খেতে খুব সুস্বাদু ও মজার হয়। ছোটবেলায় পুকুরের মাছ ধরার সময় কার্ফু মাছ ধরা পড়লে কি যে ভাল লাগত বলে বোঝানো সম্ভব না। আপনার এই রেসিপিটি দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল। রেসিপি প্রস্তুত প্রণালীঃ ধাপ আকারে বিবরণ দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

     2 years ago 

    সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

     2 years ago 

    কার্ফু মাছ দেখতে যেমনটা সুন্দর হয় খেতেও বেশ সুস্বাদু বেশ ভালই লাগে আমার কাছে। আর আপনি কার্ফু মাছের খুব সুন্দর একটি রেসিপি তৈরি। সুন্দর ছিল আপনার উপস্থাপনা। শুভেচ্ছা রইল আপনার জন্য।

     2 years ago 

    আপনাকে ধন্যবাদ ভাইয়া।

     2 years ago 

    আপনি খুবই মজার একটি রেসিপি শেয়ার করেছেন। কার্ফু মাছ অনেক বেশি ভালো লাগে। আপনার রান্না টা আমার কাছে খুবই ভালো লেগেছে। আরো অনেক বেশি লোভনীয় লাগছে। অনেক ধন্যবাদ আপনাকে।

     2 years ago 

    অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন‍্য।

     2 years ago 

    কার্ফু মাছের শুধু নাম ই শুনে গেলাম। কখনো খাওয়া হলো না। আসলে এর আগেও কার্ফু মাছের রেসিপি দেখেছিলাম। আপনি দারুন ভাবে তৈরি করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

     2 years ago 

    ভাইয়া একদিন খেয়ে দেখবেন খুবেই ভালো লাগবে । আপনার জন্য শুভকামনা রইল।

     2 years ago 

    ভাই আপনার রেসিপি দেখান সাথে সাথে আমার জিভে জল চলে এসেছে। কার্ফু মাছের ঝোল আহ্ খেতে তো আমার কাছে খুবই ভালো লাগে। আমার অনেক প্রিয় কার্ফু মাছ। ধাপে ধাপে খুব সুন্দরভাবে এটির উপস্থাপনা টাও করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 😋😋

     2 years ago 

    আপনাকে অনেক ধন্যবাদ আপু মন্তব্য জন্য । 🤗🤗🤗

     2 years ago 

    আপনি অনেক মজাদার একটি রেসিপি তৈরি করেছেন ভাইয়া। আপনার রেসিপিটি দেখে অনেক লোভনীয় লাগছে। মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। রেসিপি তৈরি প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দরভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

     2 years ago 

    হ্যাঁ আপু আপনি ঠিক বলেছে, খেতে অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপু।

    Coin Marketplace

    STEEM 0.14
    TRX 0.12
    JST 0.025
    BTC 52740.91
    ETH 2362.72
    USDT 1.00
    SBD 2.09