চালের গুঁড়ার মজাদার সুস্বাদু সেমাই রেসিপি || (১০% প্রিয় লাজুক খ্যাঁক কে)

in আমার বাংলা ব্লগ2 years ago

  • আসসালামু আলাইকুম


  • ১৩-০৪-২০২২

    ২৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ


    প্রসঙ্গঃ"চালের গুঁড়ার মজাদার সুস্বাদু সেমাই রেসিপি"



    IMG_20220513_174955.jpg

    হ্যালো বন্ধুরা,

    আশা করি সবাই ভালো আছেন এপার ওপার দুই বাংলার মানুষ। আল্লাহর রহমতে আমি অনেক ভালো আছি। আজ আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি বরাবরের মতো আজকে ও একটি রেসিপি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আজ আমি আপনাদের কে " চালের গুঁড়ার মজাদার সুস্বাদু সেমাই রেসিপি " তৈরি করে দেখাবো। জানিনা আপনাদের কেমন লাগে সেমাই খাইতে কিন্তু আমার খাইতে বেশ ভালোই লাগে। এই সেমাই টি চালের গুঁড়ার এই সেমাইটি গ্রাম গ্রাম অঞ্চলে তৈরি করা হয়। খাইতে বেশ ভালো লাগে। গ্রাম অঞ্চলে এই সেমাই টি বেশ জনপ্রিয়। তাহলে বন্ধুরা আর দেরি নাহ করে আমার রেসিপিটি সম্পর্কে জেনে নেওয়া যাক।

    প্রয়োজনীয় উপকরণঃ-
    উপকরণপরিমাপ
    সেমাই৩০০ গ্রাম
    চিনি৩০০ গ্রাম
    দুধ৫০০ গ্রাম
    চিনা বাতামপরিমান মতো
    কিচমিচপরিমান মতো

    IMG_20220513_180709.jpg


    ধাপঃ-১

    IMG_20220513_174413.jpg


    প্রথমে আমি একটি পাতিল চুলায় বসায় দিলাম।
    ধাপঃ-২

    IMG_20220513_174524.jpg


    পাতিল টি গরম হয়ে আসলে সেখানে দুধ গুলো ঢেলে দিলাম। তারপর হাতা দিয়ে নাড়তে শুরু করলাম।
    ধাপঃ-৩

    IMG_20220513_174552.jpg


    দুধ টা কে ভালো ভাবে গরম করে নিয়ে সেখানে চিনি গুলো ঢেলে দিলাম।
    ধাপঃ-৪

    IMG_20220513_174622.jpg


    তারপর হাতা দিয়ে সুন্দর করে নাড়িয়ে দিলাম।
    ধাপঃ-৫

    IMG_20220513_174651.jpg


    তারপর সেমাই গুলো ঢেলে দিলাম।
    ধাপঃ-৬

    IMG_20220513_174722.jpg


    তারপর সে সেমাইটিকে দুধের সাথে ভালোভাবে মিক্সার করে নিলাম।
    ধাপঃ-৭

    IMG_20220513_174808.jpg


    তারপর কিচমিচ ও বাতাম গুলো দিয়ে দিলাম।
    ধাপঃ-৮

    IMG_20220513_174844.jpg


    তারপর ঢাকনা দিয়ে দিলাম সিদ্ধ করা জন্য। ১০ মিনিট পর নামিয়ে নিলাম।
    ধাপঃ-৯

    IMG_20220513_174955.jpg


    তারপর সুন্দর একটি বাটিতে তুলে নিলাম। অবশেষে তৈরি হয়ে গেল চালের গুঁড়ার সুস্বাদু সেমাই।
    এতোক্ষন আমার সাথে থাকার জন্য ধন্যবাদ। আশা করি আপনাদের ভালো লাগবে আমার রেসিপির পোষ্টটি পড়ে। কোন রকম ভুল-ত্রুটি হলে ক্ষমার চোখে দেখবেন। সবাই সুস্থ থাকবেন, ভালো থাকবেন ও নিজের প্রতি খেয়াল রাখবেন।

    ধন্যবাদ জানাই "আমার বাংলা ব্লগ" সকল সদস্যদের।
    Sort:  
     2 years ago 

    দাদির কথা মনে করিয়ে দিলেন🥺,আমি খেতে ভালোবাসি জন্য দাদি নিজের হাতে আমার জন্য বানিয়ে দিতেন।দাদিও আর নেই,সেই সেমাই খাওয়াও আর হয়না।
    অনেক ভালো হয়েছে,ধন্যবাদ এতো সুন্দর পোস্টের জন্য🌺

     2 years ago 

    আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

     2 years ago 

    ওয়াও দারুন,চাউলের গুড়ার সেমাই খেতে খুবই মজাদার এবং সুস্বাদু। আপনি খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

     2 years ago 

    মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাইয়া।

     2 years ago 

    আপনি চালের গুঁড়ার সেমাই রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার খুবই ভালো লাগলো। আপনি খুবই সুন্দর ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

     2 years ago 

    আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া আমাকে উৎসাহিত করার জন্য।

     2 years ago 

    আপনার এই চাউলের গুড়ার সেমাই কে আমরা সেমাই পিঠা বলি। সেমাই পিঠা খেতে বেশ চমৎকার লাগে। দারুণভাবে আপনি তৈরি করেছেন ।দেখেই একটু খেতে ইচ্ছে করছে ।প্রতিটি ধাপ খুব সুন্দর উপস্থাপন করেছেন যা দেখে খুব সহজেই আপনার সেমাই তৈরির প্রক্রিয়া বোঝা যাচ্ছে ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

     2 years ago 

    নিজের মতামত প্রকাশ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

     2 years ago 

    চালের গুঁড়ো দিয়ে তৈরি করা সেমাই খেতে কিন্তু অনেক ভালো লাগে। আমাদের পূর্বে এগুলো তৈরি করা হতো ।কিন্তু বর্তমানে বাজারে তৈরি করা সেমাই গুলোই খাওয়া হয় ।যাইহোক খুব সুন্দর করে আপনি রেসিপি তৈরি করেছেন ভাইয়া। খুব ভালো লাগলো।

     2 years ago 

    ধন্যবাদ আপু। আপনার জন্য আন্তরিকভাবে ও শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

     2 years ago 

    একদম নতুন ধরনের একটি রেসিপি দেখলাম ভাই। চালের গুড়া দিয়ে কখনও সেমাই রেসিপি খাওয়া হয়নাই। আপনার রেসিপিটি আমার কাছে অনেক ইউনিক লেগেছে। খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন আপনি। সেই সাথে বর্ণনাগুলো মাশাল্লাহ অনেক ভাল ছিল ভাই। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

     2 years ago 

    ভাই আপনি চালের গুঁড়ার সেমাই রেসিপি একবারের জন্য খেয়ে দেখবেন অবশ্যই আপনার ভালো লাগবে।

     2 years ago 

    আমি এই রকম পিঠা বানাতে পারি।আমাদের গ্রামে সরা সিননি বলা হয়।খেতে বেশ ভালোই লাগে।ঐতিহ্যেবাহী পিঠা।আপনি প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ভালো লাগলো।ধন্যবাদ

     2 years ago 

    আপু হয়তো আপনি একটু ভুল কমেন্ট করছেন এটা পিঠা না সেমাই রেসিপি। আপনাকে ধন্যবাদ আপু।

     2 years ago 

    এই সেমাই গুলোকে আমরা চুটকি সেমাই বলে থাকি। এগুলো বাসায় তৈরি করা যায়। তবে অনেক সময় নিয়ে এগুলো তৈরি করতে হয়। আমার কাছে খুবই ভালো লাগে এই সেমাই গুলো। আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন রেসিপি টি। ধন্যবাদ ভাইয়া সুস্বাদু রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

     2 years ago 

    একেক জায়গায় একেক নাম এই সেমাই টির। কিন্তু আমাদের এখানে চালের গুঁড়া সেমাই নামে পরিচিত। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

     2 years ago 

    হাতে কাটা সেমাই বরাবরই আমার অনেক ফেভারেট তবে আমাদের দিকে এই রেসিপিটি শীতের সময় বেশি খাওয়া হয় খেজুরের গুড় দিয়ে আপনি লোভনীয় ভাবে প্রস্তুত করেছেন দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে সুন্দর উপস্থাপনা করেছেন শুভকামনা রইল আপনার জন্য।।

     2 years ago 

    নিজের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টে পড়ে কমেন্ট করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

     2 years ago 

    খুবই মজার একটি রেসিপি শেয়ার করেছেন। চালের গুড়ার এই সেমাই রেসিপি আমার খুবই ভালো লাগে। আপনি আজকে সহজ ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন অনেক ধন্যবাদ আপনাকে

     2 years ago 

    উৎসাহিত করার জন্য ধন্যবাদ ভাইয়া।

    Coin Marketplace

    STEEM 0.29
    TRX 0.12
    JST 0.034
    BTC 63425.40
    ETH 3253.95
    USDT 1.00
    SBD 3.88