"আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদ মিনারে চিত্র অংকন" || (১০% প্রয়ি লাজুক খ্যাঁক-কে)

in আমার বাংলা ব্লগ2 years ago

২১-০২-২০২২

৮ই ফাল্গুন, ১৪২৮ বঙ্গাব্দ


প্রসঙ্গঃ"আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদ মিনারে চিত্র অংকন"



IMG20220221205158.jpg

হ্যালো বন্ধুরা,

আশা করি আপনারা সবাই ভাল আছেন, এপার ওপার দুই বাংলার মানুষ। আল্লাহর রহমতে আমিও অনেক ভাল আছি। আজকে ২১ শে ফেব্রুয়ারি মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সালাম জানাই তাদের যারা বাংলা ভাষার জন্য নিজের রক্ত দিয়েছেন। আমি মনে করি এই ২১ শে ফেব্রুয়ারিতে সকল বাংলা ভাষী মানুষদের জন্য একটি গৌরবময় দিন। এই দিনটিকে সকল ভাষা শহীদদের প্রতি স্মরণ করা। সেই উপলক্ষে আমি একটি শহীদ মিনার চিত্র অংকন করে আপনাদের দেখাবো। চলুন তাহলে বন্ধুরা শুরু করা যাক।
প্রয়োজনীয় উপকরণঃ-

★ একটি সাদা পেজ
★ রুল পেন্সিল
★ স্কেল
★ রাভার
★ কম্পাস


IMG_20220221_205718.jpg


ধাপঃ-১

IMG_20220221_205904.jpg

IMG_20220221_205944.jpg


প্রথমে আমি একটি পেজে ২৪ সেঃ মিঃ লাইন একটি লাইন টানলাম। তারপর মাঝ খানে কয়েকটি এক সেঃ মিঃ পড়ে একটা করে ফোটা দিলাম। মাঝখানে ৭ সেঃ মিঃ উপরের দিকে দাগ টান লাম। প্রায় একটি ছক মতো তৈরি হয়ে গেল।
ধাপঃ-২

IMG_20220221_210012.jpg

IMG_20220221_210058.jpg


তারপর উপরে অংশ টুকু ৮ সেঃমিঃ দাগ টেনে ছক তৈরি হয়ে। শহীদ মিনারে মাঝের অংশ টুকু প্রায় তৈরি হয়ে গেল। তারপর মাঝ খানে লাইনটি রাভার দিয়ে মিশতে শুরু করি।
ধাপঃ-৩

IMG_20220221_210134.jpg

IMG20220221201315.jpg


মিশানো হয়ে গেলে, সাইটে দুইটা পিলার তৈরি করে নিলাম।
ধাপঃ-৪

IMG20220221201832.jpg

IMG20220221202313.jpg


তারপর ওপর দিকে দুইটা পিলার তৈরি করে মাঝখানে একটা বৃত্ত তৈরি করে নিলাম।
ধাপঃ-৫

IMG20220221203500.jpg

IMG20220221204044.jpg


তারপর রুল পেন্সিল দিয়ে পিলার গুলো কালার করে নিলাম এবং উপরের দিকে একটি গাছের চিত্র অংকন করে রুল পেন্সিল দিয়ে কালার করে দিলাম। ওপর দিকে আরো একটি গাছের চিত্র অংকন করে নিলাম।
ধাপঃ-৬

IMG20220221204826.jpg

IMG20220221205137.jpg


সর্বশেষ নিচের দিকে কিছু ফুলের ডিজাইন করলাম। তারপর বাংলার ভাষার কিছু কথা লিখে দিলাম। অবশেষ তৈরি হয়ে গেল আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপলক্ষে একটি শহীদ মিনারে একটি চিত্র।
ধাপঃ-৭

IMG_20220221_210433.jpg


আমার তৈরি করা চিত্রটি সাথে নিজের একটা ছবি আপনাদের মাঝে শেয়ার করলাম।


আশা করি আপনাদের ভালো লাগবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আমার শহীদ মিনারের চিত্র অংকন টি দেখে। আমার পোস্টটিতে কোন রকম ভুল-ত্রুটি হলে ক্ষমার চোখে দেখবেন। সবাই সুস্থ থাকবেন, ভালো থাকবেন ও নিজের প্রতি খেয়াল রাখবেন।

ধন্যবাদ জানাই "আমার বাংলা ব্লগ" সকল সদস্যকে।

Sort:  

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আপনি শহীদ মিনারের খুবই সুন্দর একটা চিত্র অঙ্কন করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার শহীদ মিনারের। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা শহীদ মিনারের চিত্র অংকন করার জন্য। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 2 years ago 

আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বাহ আপনার শহীদ মিনারের চিত্রাঙ্কন টি খুবই চমৎকার হয়েছে। খুব সুন্দর করে আপনি শহীদ মিনারটি এঁকেছেন ।যে টি আমার কাছে খুবই ভালো লেগেছে ।ধাপে ধাপে আপনি শহীদ মিনারটি কে অংকন করেছেন যেটি আমার কাছে খুবই ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আপনি খুব সুন্দর একটি মন্তব্য করেছেন । আপনার মন্তব্যটি আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার প্রতি আমার ভালোবাসা রইলো।

 2 years ago 

পেন্সিল দিয়ে আঁকা আপনার শহীদ মিনারটি দেখতে দারুণ লাগছে। আসলে শহীদ মিনারের চিত্রাংকন টি সব সময় ভালো লাগে এটা ভাষা শহীদদের প্রতি আমাদের শ্রদ্ধা নিবেদন। আপনি শহীদ মিনার অংকন করার প্রত্যেকটি ধাপ সুন্দর করে বর্ণনা করেছেন। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 
আপনি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদ মিনারে চিত্র অংকন" টি খুবই চমৎকার করে এঁকেছেন।আমার ভীষণ ভালো লেগেছে অনেক অনেক শুভেচ্ছা আপনাকে♥♥
 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর একটি কমেন্ট করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

প্রথমে সকল ভাষা শহীদদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। আপনার চিত্র অংকন টি খুবই অসাধারণ হয়েছে। আপনি খুব সুন্দর করে পেন্সিল দিয়ে শহীদ মিনার চিত্র অঙ্কন করেছেন। শহীদ মিনারটি দেখে আমার কাছে খুব ভালো লেগেছে। ‌ এত সুন্দর আর্ট পোস্ট শেয়ার করার জন্য। আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই। ভালো থাকবেন ভাই।

 2 years ago 

আপনার সুস্বাস্থ্য মনের ভাব প্রকাশের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 
ওয়াও পেন্সিল দিয়ে অনেক সুন্দর একটি শহীদ মিনার তৈরি করেছেন ভাইয়া। দেখতে অনেক সুন্দর লাগতাছে। এবং প্রত্যেকটি স্টেপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি দৃশ্য আমাদের সকলের মাঝে উপস্থাপন করার জন্য। আমার পক্ষ থেকে আপনাকে অনেক অনেক শুভেচ্ছা রইল,,,,
 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া নিজের মতামত প্রকাশ করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আপনি অনেক চমৎকার ভাবে একটি শহীদ মিনারের চিত্র অঙ্কন করে আমাদের সকলের মাঝে অনেক সুন্দরভাবে তুলে ধরেছেন। আপনার এই অঙ্কিত শহীদ মিনারটি দেখতে অসম্ভব সুন্দর লাগছে তবে একটু রং ব্যবহার করলে মনে হয় আরো একটু সুন্দর দেখাতো। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার কাছ থেকে পরবর্তীতে এরকম সুন্দর পোষ্ট আশা করব

 2 years ago 

আপনার সুস্বাস্থ্য মনের ভাব প্রকাশের জন্য আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

একুশে ফেব্রুয়ারি উপলক্ষে, আন্তর্জাতিক মাতৃভাষা কে শ্রদ্ধা করে ,আপনি শহীদ মিনারের চিত্র খুব সুন্দর ভাবে আংকন করেছেন । ধাপে ধাপে সুন্দরভাবে পেন্সিল দিয়ে আর্ট করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ।খুবই সুন্দর লেগেছে ।ধন্যবাদ ভাই এত সুন্দর একটি শহীদ মিনারের চিত্র শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার তৈরি করা চিত্র টি আপনার ভালো লেগেছে শুনে আমি খুশি হইলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

পেন্সিল দিয়ে শহীদ মিনার টা খুব সুন্দর ভাবে আপনি চিত্র অঙ্কন করেছেন। আমার কাছে অসম্ভব ভালো লেগেছে এটি দেখতে। যদি এটি রং করে দেখাতেন তাহলে হয়তো আরো খুব আকর্ষণীয় লাগতো। শহীদের স্মরণে খুব সুন্দর ভাবে আপনি তৈরি করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

নিজের মতামত টা প্রকাশ করার জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 
আপনি অঙ্কিত শহীদ মিনারটি সুন্দর হয়েছে। আপনি শহীদদের স্মৃতি স্মরণে খুব সুন্দর একটি কাজ করেছেন। আসলে আমি নিজেও চেয়েছিলাম একটা শহীদ মিনার আঁকবো কিন্তু সময়ের জন্য হয়ে উঠে নাই। তবে আপনার চিত্রাঙ্কন দেখে অনেক ভালো লাগলো। অনেক অনেক শুভকামনা আপনার জন্য।
 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া গঠনমূলক একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58679.35
ETH 3155.04
USDT 1.00
SBD 2.44