ক্রিপ্টো টোকেন ট্রন (TRX) নিয়ে আমার কিছু মজার হবি

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

tron_logo.png


বর্তমানে অজস্র Crypto Token রয়েছে মার্কেটে । ব্লকচেইন টেকনোলজি এবং বিটকয়েন নিয়ে আমার পড়াশোনা এবং আগ্রহের সৃষ্টি হয় অনেক আগে থেকেই । আজ থেকে ১২ বছর আগে । ২০১০ সালের শেষের দিকে । কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর ছাত্র হওয়ার সুবাদে তখন এসব ব্যাপারে বিশাল উৎসাহ ছিল আমার । পেপ্যাল একাউন্ট খুলি তখন । ফ্রীল্যাংসিং এ ক্যারিয়ার গড়ে তুলেছিলাম ২০১০ সাল থেকেই । পেপ্যাল আর মানিবুকার্স এর মাধ্যমে পেমেন্ট নিতাম । কারণ। এ দুটো ছাড়া আর কোনো পেমেন্ট গেটওয়ের নাম জানা ছিল না ।

এরপরে ২০১০ সালের শুরুর দিকে লিভারেজের সুবিধাযুক্ত অনলাইন ফরেক্স ট্রেডিং শুরু করি টুকটাক । তখনি জানতে পারি ফরেক্স ট্রেডিং বিশাল রিস্কি বাট প্রফিটেবল । বুঝে ট্রেড করলে লাভ আছে । ধীরে ধীরে আরো কিছু পেমেন্ট গেটওয়ের নাম জানতে পারি - লিবার্টি রিজার্ভ, পারফেক্ট মানি, ওকেপে সহ বেশ কিছু পেমেন্ট গেটওয়ের নাম । এগুলি কিন্তু পেপ্যাল এবং মানিবুকার্স এর মতো চার্জব্যাক এলাউ করতো না । ফলে একটি ট্রানসাকশান ছিল ফাইনাল। কোনো, অবস্থাতেই সেটিকে রিভার্স করা যেতো না ।

দারুন লেগেছিলো বিষয়টি । স্ক্যামারদের থেকে বাঁচার পথ খুঁজে পেলাম । পেপ্যাল , মানিবুকার্স এর মতো এতটা পপুলার না হওয়ার জন্য ফ্রীল্যানসিং এ এগুলো ইউজ হতো না তেমন একটা । বাট, ফরেক্স ব্রোকারদের মধ্যে পপুলারিটি ছিল বেশ । এমনি সময় OKPAY র হাত ধরে ফার্স্ট বিটকয়েন সম্পর্কে জানতে পারি ।

www.bitcoin.org তে ঢুকলাম । হোয়াইট পেপার টা ডাউনলোড করলাম । খুব ধৈর্য্য নিয়ে সেটা পড়ে শেষ করলাম । শেষমেশ বুঝতে পারলাম বিটকয়েন হলো এমনই একটা ডিসেন্ট্রালাইজড ডিজিটাল মানি যেটি সাকসেস হলে সারা দুনিয়ার মনিটারি সিস্টেম (Monetary system) চেঞ্জ হয়ে যাবে । আর এর ব্লকচেইন টেকনোলজিটা এই শতাব্দীর শ্রেষ্ঠ একটা আবিষ্কার ।

তখন থেকেই ক্রিপ্টো টোকেন গুলো হলো নেশার মতো আমার । সংগ্রহ করতে ভালোবাসি । টাকার জন্য নয় । লাইফে ইন্ডিয়ান কারেন্সিতে একটা ক্রিপ্টো টোকেনও কিনিনি আমি । সফটওয়্যার ডেভেলপ করে যে অর্থ উপার্জন করেছি তার একটা অংশ দেশে না এনেই ক্রিপ্টো টোকেনে কনভার্ট করেছি ।

তবে, আমি কখনই আজে বাজে ক্রিপ্টো কয়েন সংগ্রহ করিনি । সব সময়ই বেস্ট ব্লকচেইনের উপরে নির্মিত ক্রিপ্টো টোকেনগুলিই লাইক করতাম । এই যেমন ট্রন ব্লকচেইন । একটি অসাধারণ ব্লকচেইন এটি । এত ফাস্ট, ফী-লেস বাট এত সিকিউরড ব্লকচেইন আর দুটি দেখিনি আমি । বিটকয়েন এর কথা আলাদা । ওটি চিরকালই বস । কিন্তু, altcoin হিসেবে আমার পছন্দের তালিকায় ট্রন জায়গায় করে নিলো খুব দ্রুত ।

এখন, আমি দুটি মজার হবি প্রোজেক্ট চালু করবো আমারবাংলা ব্লগ অথবা ট্রান্সফ্যানক্লাব এ । ট্রন নিয়ে ।

০১. ট্রন ষ্টেকিং : প্রতিদিন আমি একটা নির্দিষ্ট পরিমাণ ট্রন স্টেক করবো এক সপ্তাহ ধরে । যেমন- ১০০ ট্রন স্টেক প্রতিদিন এক সপ্তাহ ধরে (100 TRX daily for 7 consecutive days :: DAY 01)

০২. NFT ক্রিয়েট এবং মিন্ট করবো https://apenft.io/ তে । সপ্তাহে দুটি । কিছু ফ্রী দেব, কিছু সেল করবো । NFT সেল থেকে উপার্জিত অর্থ দিয়ে TRX স্টেক করবো । আপনারাও চাইলে NFT কিনে সেগুলো বেশি দামে বিক্রি করে প্রফিট করতে পারবেন ।


এখানে ইচ্ছে করেই খুবই সংক্ষিপ্ত আকারে আমার আপকামিং হবি প্রোজেক্ট দুটি নিয়ে লিখলাম । যখন স্টার্ট করবো তখন বিস্তারিত জানতে পারবেন ।


সতর্কবার্তা : আমি কোনোভাবেই আপনাদেরকে ট্রন বা NFT এবং যে কোনো ধরণের ক্রিপ্টো টোকেন কিনতে পরামর্শ দিচ্ছি না । ক্রিপ্টো টোকেন জমানোর মতো এই ধরণের হবি যথেষ্ঠ ধরণের ঝুঁকিপূর্ণ । মূলধন লস্ট করার সম্ভাবনা থাকে । আমি জাস্ট এখানে আমার নিজের হবি শেয়ার করছি । যদি কেউ এই ধরণের হবি করতে চান তবে সেটি সম্পূর্ণ নিজের রিস্কে করবেন ।*

Sort:  
 2 years ago 

দাদা আপনার হবি জানতে পেরে খুবই ভালো লাগছে। আসলে আপনার পরিকল্পনা খুবই ভালো এবং পরিকল্পনা সাকসেস হবেন। আশা করছি আপনার পরিকল্পনা মতো আমরা এগিয়ে যাব। জীবনে একটু রিক্স না দিলে কিছু হয় না। তাই আপনার পরিকল্পনা অনুসরণ করে এগিয়ে যেতে চায়।

Your post was upvoted and resteemed on @crypto.defrag

Hi @rme,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 2 years ago 

এত ফাস্ট, ফী-লেস বাট এত সিকিউরড ব্লকচেইন আর দুটি দেখিনি আমি

আপনি একদম ঠিক কথা বলেছেন দাদা ট্রন ব্লকচেইন এতটা ফার্স্ট আর সিকিউরিটি সম্পূর্ণ তা অন্য কোন ব্লকচেইন এর মধ্যে দেখতে পাওয়া যায় না। যেখানে অন্যান্য ব্লকচেইন ট্রানজেকশন করতে কয়েক মিনিটের প্রয়োজন হয় সেখানে ট্রন ব্লকচেইন এ সেকেন্ডের মধ্যেই হয়ে যায়।

আপনার ইচ্ছা দুটিও ভালো লাগলো দাদা কেননা যদি আমরা এভাবে আমাদের অবশিষ্ট টাকা দিয়ে কিছু পরিমাণে কিপ্টো টোকেন সংগ্রহ করতে পারি হয়তোবা তা আমাদের ভবিষ্যতে ভালো রকমের মুনাফা দিতে পারে।

 2 years ago 

দাদা আপনার মাধ্যমে ট্রন সম্পর্কে জেনেছি আর সত্যিই আকর্ষণ কাজ করছে ট্রনের প্রতি। আপনি শুনে খুশি হবেন প্রতি সপ্তাহে আমি ট্রন স্টেক করার মাধ্যমে এগিয়ে যাচ্ছি।
ইনশাআল্লাহ আমার কাছেও একদিন অনেকগুলো ট্রন কয়েন হয়ে যাবে 🤗
আপনার পরিকল্পনা দারুন লাগলো দাদা।

 2 years ago 

২০১০ সাল থেকে ,তখন তো আমি ফ্রীল্যানিং এর নাম ও শুনি নাই মনে হয় ,যাই হোক আপকামিং প্রজেক্ট এর বিস্তারিত জানার অপেক্ষায় থাকলাম। ধন্যবাদ।

 2 years ago 

সবইতো মজার ছিলো দাদা, দারুণ কিছু কথা পড়লাম হৃদয়ে নতুন কিছু স্বপ্ন জাগ্রত হওয়ার চেষ্টা করলো কিন্তু শেষের সতর্কবার্তাটি দেখে কেমন জানি আবার চুপসে গেলাম, কি জানি হয়তো ভয়টা একটু বেশী আমাদের তাই স্বপ্ন নিয়ে সামনে এগুতে পারি না।

 2 years ago 

২০১১তে আমি সর্ব প্রথম ফ্রিল্যান্সিং সম্পর্কে প্রাথমিক ধারনা পাই আমার কলেজের কম্পিউটার শিক্ষকের নিকট থেকে । তবে এরপ্রতি আগ্রহ ছিল যথেষ্ট কম । কারন তখন বাবাকে বলে একটা কম্পিউটার কিনে এমন কিছু করতে হবে এইটুকু সাহস ছিলই না । আর বন্ধুদের দেখতাম বিভিন্ন সাইটে টুকিটাকি কাজ করছে আবার সেটা থেকে অন্যটা ।
এমন হাত ধরে পথ দেখানো একটা মানুষের বড়ই অভাব ছিল তখন যা এখন বুঝতে পারি ।
ধন্যবাদ দাদা নতুন করে আরো কিছু জ্ঞান লাভ করার সুযোগ পেলাম আজকের এই পোস্টের মাধ্যমে ।

 2 years ago 

আপনার হবি সম্পর্কে জানতে পেরে খুবই খুশি হলাম, যদিও আপনি সতর্ক করেছেন তবুও কিছুটা হলেও ভরসা পেলাম নতুনভাবে, TRX আমিও সংগ্রহ করার চেষ্টা করছি।

 2 years ago 

যদিও আপনার উপরের অংশে লেখা কথা গুলো সম্পর্কে আমার কমবেশি ধারণা ছিল , তবে এতো গভীর কিছু জানতাম না ভাই । তবে শেষের দিকে হবি দুটোই ভালো লেগেছে , তবে আবার যে সর্তক বার্তা দিয়েছেন ,তাতে কিছুটা ভড়কে গিয়েছি ।

যাইহোক নতুন কিছুর অপেক্ষায় থাকলাম ভাই ।

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.11
JST 0.032
BTC 63510.75
ETH 3065.54
USDT 1.00
SBD 3.82