হৃদয়ে বর্ষা (My Original Bengali Poetry "Rain in my Heart")

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)


The above photograph was originally snapped by me

হৃদয়ে বর্ষা

বর্ষাও অবশেষে শেষ হতে চললো
কিছুদিন পর হাওয়ারা নদীর বুকে
জল খেয়ে খেয়ে ঘুরে বেড়াবে,
কাশফুলের আন্দোলিত হৃদয় জুড়ে।
তবুও তোমার দেখা পাই নি
কথা ছিল তুমি আসবে বর্ষার মাঝামাঝি।
আমার রাজ্যে প্রবল প্লাবনে ও
দেখা দিয়েছে দারুন জলের অভাব।
শুধু তোমার ভরসায় তোমার প্রতীক্ষায়
কেটে গেছে পুরো বর্ষাকাল ।
আজ আমি সময়ের প্রত্যেকটা পদচারণ শুনি
ফেরত নিয়েছি জীবনের সব লেনদেন,
আমাদের বিশ্বাসভঙ্গের দায় কে নেবে ?
মাঝে মাঝেই মুখোশের আড়ালে বেরিয়ে পড়ে
কিছু মুখ কিছু লোভী চকচকে চোখ,
মনে হয় পৃথিবী বড় বিচিত্র বড় বসবাসের অযোগ্য।
তবুও আমাকে বাঁচতে হবে
আগামী সুন্দর সকালের জন্য।
শরতের শিউলির বুক জুড়ে
আমার আশারা ঘুরবে ফিরবে,
সে দিনের প্রতীক্ষা তোমার জন্য নয়
সেদিন হয়তো আরও বড় কিছু ,
আরো মহৎ কিছু আসবে তোমার বিপরীতে।

◀Thank You▶

Sort:  
 3 years ago (edited)

আসলে নাতো অর্ষা
শেষ হচ্ছে বর্ষা
কথা ছিল আসবে তুমি
মাঝামাঝি বর্ষা।

আমার রাজ্যে জলের অভাব
তা কি তুমি বোঝনা?
বর্ষা গেল তোমার আশায়
সময় বুঝি হলনা।

হিসেব করি আজকে আমি
জীবনের সব লেনদেন
প্রতারণা করেছে শেষে
বিশ্বাসকে হারালেন।

বাঁচতে হবে তবুও আমায়
আগামীর সম্ভাবনায়
নতুন আশায় বুক বেঁধেছেি
প্রতীক্ষা আর ভাবনায়♥

 3 years ago 

একেবারে সারসংক্ষেপ। চমৎকার আপু।

 3 years ago 

ধন্যবাদ

 3 years ago 

আপনার কবিতা এবং ছবিগুলো খুব সুন্দর আমি এটা পছন্দ করি

 3 years ago 

আমার রাজ্যে প্রবল প্লাবনেও
দেখা দিয়েছে দারুন জলের অভাব।

ভেতরের কষ্টকে নাড়া দিয়ে গেছে। অসাধারণ লেগেছে। রুদ্রের কবিতা পড়ে যেমন মনে হয় তেমনই ভালো লেগেছে।

কবিতা টি পড়ে ভালো লাগলো 🙂 বর্ষা সম্পর্কে এই ধরনের কবিতা খুব কম পড়েছি আমি। দাদা, আপনার থাম্বনিলটি আমার বেশ পছন্দ হয়েছে।

 3 years ago 

খুব কঠিন অর্থ বিশিষ্ট একটি কবিতা লিখেছেন দাদা। সম্পূর্ণ অর্থটা বুঝি নাই। আমি এটা বিশ্বাস অতীত কে ভূলে যাওয়াই শ্রেয় কারণ ভবিষ্যতে এর থেকেও ভালো কিছু আমার জন‍্য হয়তো অপেক্ষা করছে। আপনার কবিতা তেও এইরকম একটি ইঙ্গিত করা হয়েছে।

 3 years ago 

বর্ষা ঋতু নিয়ে অনেক সুন্দর লিখেছেন আপনার কবিতার মাধ্যমে। খুব সুন্দর ছন্দের মিল ঘটিয়েছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর কবিতা আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

বর্ষা ঋতু নিয়ে লেখা নয় । এটা একটা রূপক কবিতা । হৃদয়ে বর্ষা বলতে হৃদয়ে গোপন করা কান্নাকে বোঝানো হয়েছে ।

 3 years ago 

কবিতা একটু কম বুঝি ভাই।টাইটেল দেখে বুঝে কমেন্ট করার ফল।

 3 years ago 

বর্ষা কে নিয়ে আপনার কবিতাটি অসাধারণ হয়েছে দাদা।সত্যি বর্ষাকাল বিদায় নিচ্ছে।বর্ষাকালের জন্য মায়াই লাগছে।

 3 years ago 

"আমাদের বিশ্বাসভঙ্গের দায় কে নেবে ?" যথার্থ ভাই । শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

কবিতাটি আমার অনেক ভালো লেগেছে ভাই , কবিতাটি অনেক আবেগ দিয়ে লিখেছেন। কবিতার প্রতিটি লাইনে না পাওয়া ভালোবাসা এর অভিব্যক্তি প্রকাশ পেয়েছে🙃

 3 years ago 

অসাধারণ কবিতা।কবিতাটির মধ্যে সুখ-দুঃখ, অপেক্ষা-প্রতীক্ষা, ধিক্কারভরা ঘৃণা এবং সংগ্রামময় প্রশ্ননিক্ষেপ জীবনের কথা প্রস্ফুটিত হয়েছে প্রত্যেকটি লাইন জুড়ে।একটি কবিতায় গোটা জীবনের অতীত, বর্তমান এবং ভবিষ্যতের প্রতিচ্ছবির বহিঃপ্রকাশ ঘটেছে।ধন্যবাদ দাদা।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63287.47
ETH 2569.39
USDT 1.00
SBD 2.81