আমার অরিজিন্যাল বাংলা দেশাত্মবোধক কবিতা "সুভাষ এখনো ঘরে ফেরেনি" (My original bengali poetry on patriotism)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)


heading_image.png


সুভাষ এখনো ঘরে ফেরেনি


সুভাষ এখনো ঘরে ফেরেনি
তবে স্বাধীনতা এসেছে ঘরে ঘরে।
তোমার আমার ইচ্ছেরা আজকে,
দাম পায় এই স্বাধীন ভারতে।
শুধু মায়ের মুখে হাসি ফুটবে বলে
মাথা নিচু করেনি একটি ছেলে
পরাধীন ক্ষমতা নয়, সক্ষমতা চাই,
গর্জন ওঠে উত্তাল ভারতবর্ষে।

দেশপ্রেম কাকে বলে ?
ক্ষুদিরাম হার মানে নি বলে,
তোমার আমার টাইমলাইন
জুড়ে আজ স্বাধীনতা কথা বলে।

অনেক রাত করে পেটে খিদে নিয়ে,
আমি ভাবি স্বাধীনতার আসল মানে।
যে ছেলেটি চাকরি পেলো না,
দুর্নীতির কাছে মার খেয়ে,
তার কাছে স্বাধীনতার কি মানে?
যে মেয়েটি রাতে বাড়ি ফেরেনি
পরের দিন মেলে তার ক্ষতবিক্ষত দেহ,
স্বাধীনতা কোথায় তখন?

ছুটে যাই আমি আমার ছাদে
যেখানে আমার ক্রোধ জমে
হঠাৎ বিস্ফোরণের আগে।

Sort:  
 3 years ago 

স্বাধীনতা দিবসের শুভেচ্ছা, আমরা সবাই যেন মুক্ত আত্মা হয়ে উঠি এবং আমাদের পূর্বসূরীদের সেবার কথা ভুলে না যাই।

 3 years ago 

ইন্দোনেশিয়ান সবাইকে জানাই আমাদের ভারতের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা ।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ merme আমরা সবাই মুক্ত আত্মা হতে পারি, ইন্দোনেশিয়া থেকে শুভেচ্ছা

 3 years ago 

খুব সুন্দর কবিতা আমার বন্ধু, এটা খুব চলমান এবং আমি এটা খুব পছন্দ করি।

ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ বন্ধু :)

 3 years ago 

আপনাকে স্বাগতম
😊

 3 years ago (edited)

প্রথমেই দাদা আপনাকে জানায় ভারতীয় স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। আপনার কবিতাটা অসাধারণ হয়েছে। যারা আমাদের দেশের জন্য জীবনকে বাজি রেখেছে তাদেরকে সারাটা জীবন স্বরণ করে যেতে হবে। ভারতীয় সকল শহীদদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা।
ধন্যবাদ দাদা এতো সুন্দর একটা কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।
আপনার জন্য ভালোবাসা এবং শুভ কামনা।

 3 years ago 

আপনাকেও জানাই স্বাধীনতা দিবসের শুভেচ্ছা :)

🥰❤️

 3 years ago 

আপনার কবিতাটি অসাধারণ হয়েছে। অসাধারণ ভাবে ফুটিয়ে তুলেছেন আপনি বিষয়গুলো। আপনাকে এবং সকল ভারতীয় কে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা যানাই। সব শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি যারা যুদ্ধ করে দেশকে স্বাধীন করেছেন।

 3 years ago 

আমাদের স্বাধীনতা দিবসের অভিনন্দন জানানোর জন্য আপনাকে জানাই অনেক অনেক শুভেচ্ছা ।

 3 years ago 

ধন্যবাদ

 3 years ago 

দাদা স্বাধীনতা দিবসে আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা। কবিতাটি ভারতের স্বাধীনতা সূর্য ছিনিয়ে আনা হলেও ভারত যে এখনো পুরোপুরি স্বাধীন নয় যার কঠিন বাস্তব চিত্র আপনার কবিতার মধ্যে দিয়ে সুস্পষ্ট ভাবে তুলে ধরেছেন। ভারত স্বাধীনতা অর্জন করেছে ঠিকই কিন্তু ভারতের সকল স্তরের মানুষ সম অধিকারে স্বাধীনতা স্বাদ অনুভব করতে পারছে না এটা কঠিন বাস্তব অসংখ্য ধন্যবাদ স্বাধীনতা দিবসে এত সুন্দর একটা কবিতা উপহার দেবার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আমার কবিতাটি সঠিকভাবে উপলব্ধি করার জন্য ।

 3 years ago 

কবিতাটি খুবই সুন্দর হয়েছে দাদা, স্বাধীনতা দিবসে ভারতীয় সকল শহীদদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা।

 3 years ago 

আপনাকেও জানাই স্বাধীনতা দিবসের অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা :)

 3 years ago 

খুবই সুন্দর কবিতা,,ভিষণ ভালো লেগেছে

 3 years ago 

থ্যাংক ইউ জীবন :)

 3 years ago 

স্বাগতম দাদা

 3 years ago 

সুন্দর লিখেছিলেন, স্বাধীনতার মানে আমাদের কাছে এখন অন্য কিছু হয়ে যাচ্ছে, কারন আমরা দিন দিন স্বাধীনতার স্বাদ হতে বঞ্চিত হচ্ছি।

 3 years ago 

এই জন্য দেশ যারা পরিচালনা করছে তারা নয়, আমাদেরকেই শক্ত হাতে হাল ধরতে হবে সত্যিকারে স্বাধীনতা আদায়ের লক্ষ্যে :)

 3 years ago 

দাদা আপনাকে জানাই মহান স্বাধীনতা দিবসের প্রীতিও প্রানঢালা অফুরন্ত শুভেচ্ছা।এটি খুবই মর্মাহত বিষয় যে আমরা অনেক মহান ব্যক্তিত্বকে হারিয়েছে।কিন্তু তাদের আত্মত্যাগ ও তাদের হারানোর ফলেই আজ আমাদের স্বাধীনতা অর্জিত হয়েছে।অনেক ত্যাগের বিনিময়েই এসেছে আমাদের সোনালী সূর্য।
অসাধারণ, অনবদ্য কবিতা লিখেছেন দেশমাতৃকাকে নিয়ে, দেশের শহীদ বীরযোদ্ধাদেরকে নিয়ে।আপনাকে অশেষ ধন্যবাদ দাদা।

 3 years ago 

ভালোই লিখেছো স্বাধীনতা দিবস নিয়ে, অনেক ধন্যবাদ তোমাকে :)

 3 years ago 

আমার এগুলো পড়লে কান্না পেয়ে যায় 😭😭😭
অনেক কষ্টের কবিতা কিন্তু কাব্যিক মহিমায় মহিমান্বিত

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে কবিতাটি পড়ার জন্য :)

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 64222.08
ETH 3135.29
USDT 1.00
SBD 3.99