একগুচ্ছ অণুকবিতা "স্বপ্ন, বাস্তবতা, নিঃসঙ্গতা"

in আমার বাংলা ব্লগ2 years ago


Copyright-free Image source : Pixabay


একগুচ্ছ অণুকবিতা "স্বপ্ন, বাস্তবতা, নিঃসঙ্গতা"



💘


♡ ♥💕❤

একা, ভীষণই একা, নিঃসঙ্গ এক নাবিক আমি,
কত অজানা বন্দরে ভিড়িয়েছি তরী।
কত অচেনা মানুষকে আপন করেছি,
তবু প্রত্যাঘাত পেয়েছি, প্রতারিত হয়েছি বারে বারে।
আশায় বুক বেঁধে আবার ভাসিয়েছি তরী,
তাই আমার ব্যথার সমুদ্রে ।

স্বপ্ন দেখি সুখী ভীষণ,
বাস্তবে তাই কান্না ।
স্বপ্ন দেখি প্রেমে পড়ার।
বাস্তবে তাই প্রত্যাখ্যাত ।
স্বপ্ন দেখি বরষার,
বাস্তবে তাই মেঘহীন আকাশ ।
আমি স্বপ্নের মাঝেই বেঁচে থাকতে চাই,
বাস্তবে আমি মৃত ।

অনেক দিনের পরে নিজের শহরে ফিরে এলাম,
বহুদিন আগে তাকে যেমনটি ছেড়ে গিয়েছিলাম,
ঠিক তেমনটি তো আর নেই সে ।
সময়ের স্রোতে গা ভাসিয়ে বড্ড পরিবর্তিত রূপ তার;
পুরোনো বাসিন্দাদের সে ভুলেই গিয়েছে,
নতুনরা আজ তার বুকে ।
যারা তাকে ভালোবাসতো তারা আজ বিস্মৃত,
ঐশ্বর্য্যের চাদরে মুড়ে, ইট-কাঠ-পাথরের স্তুপে,
সে আজ পণ্য ।

আমার সে চেনা শহর, এ নয়,
ভালোবাসাহীন নির্দয় এক বাণিজ্য নগরী এখন ।

শহরের প্রান্তসীমায় ওরা এখনো থাকে;
যেমন দেখে গিয়েছিলাম ঠিক তেমনই তারা আছে ।
সময়ের স্রোতে শহর পাল্টেছে, শুধু পাল্টায়নি তারা নিজেদের ।
শহর যতই আধুনিক হোক, বস্তি ঠিকই আছে,
শহর যতই ধনী হোক, গরীবই ওরা আছে ।

এই শহরের ভালোবাসা যদি কিছু বেঁচে থাকে,
সেটা আজ ওদের বুকে ।

♡ ♥💕❤


Sort:  
 2 years ago 

স্বপ্নগুলো বাস্তবতা
হয় না কেন বল ?
দুজন মিলেই স্বপ্নগুলো
সত্যি করি চলো।

দুঃস্বপ্নের নীরব ব্যথা
সুপ্ত হাহাকার,,
নিবিড় ভাবে মিলেমিশে
হয় যে একাকার।

অনবদ্য ছিল দাদা
আপনার কাব্য কথা,
দূর করে দেয় এক নিমিষেই
যত জটিলতা।
♥♥

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



 2 years ago 

আমরা সবাই ই নিঃসঙ্গ নাবিক। একাই চলে যেতে হবে। যাবার পথে কিছু ভালো আর কিছু মন্দ মানুষের সঙ্গে দেখা হয়ে যায়।১ নম্বর কবিতাটি খুব ভালো ছিল।
অনেক দিন পর যখন বাবার বাড়িতে যাই তখন আশেপাশে তাকালেই এমন মনে হয় সব নতুন। কিন্তু ঘরে ঢুকলে সেই পুরনো স্মৃতি ফেরত পাই। কবিতাগুলো আজকে একবারে মন ছুয়ে গেল দাদা।

 2 years ago 

আমি স্বপ্নের মাঝেই বেঁচে থাকতে চাই,
বাস্তবে আমি মৃত ।

অসাধারণ লিখেছেন দাদা। কবিতার লাইনগুলো আমার কাছে অনেক ভালো লেগেছে। আসলে আমরা প্রত্যেকে স্বপ্নের মাঝে বেঁচে থাকি। কিন্তু আমরা বাস্তবে অনেকটা মৃত। স্বপ্নই মানুষকে বাঁচিয়ে রেখেছে। নতুন করে জীবন সাজানো স্বপ্ন হয়তোবা প্রিয় মানুষটিকে নিয়ে নতুন করে বাঁচার স্বপ্ন। জানিনা সেই স্বপ্নগুলো কখনো পূরণ হবে কিনা। তবুও আমরা বেঁচে আছি স্বপ্নের মাঝে। দাদা আপনার লেখা কবিতা পড়ে খুবই ভালো লেগেছে। আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। ♥️♥️♥️

 2 years ago 

আসলে আমারা স্বপ্ন দেখতে ভালোবাসি।আর স্বপ্নে তো সুখই দেখি,তাই তো মাঝে মাঝে বাস্তবতার সাথে মিল থাকে না।তাই তো শহর যতই আধুনিক হোক না কেন গরীব তো ঠিকই আছে,আর থাকবেও।আসলেই কি এখন শহরে ভালোবাসা আছে?কি জানি।

 2 years ago 

আসলেই দাদা জীবনের এই বাস্তবতায় এসে ভীষণ একা আমি, নিঃসঙ্গ এক নাবিক। আমার ব্যবসাকে ভালোবেসে আমি বারবার আশায় বুক বেঁধেছি জীবনে চলার পথে কত অচেনা মানুষকে আপন করে নিয়েছিলাম কিন্তু বারবার আমি প্রতারিত হয়েছি। কিন্তু আমি থেমে থাকিনি এই মহাসমুদ্র থেকে তীরে ফেরার চেষ্টা করছি।

যাইহোক দাদা আপনার প্রথম কবিতাটি পড়ে মনে হল আমি এর পার্শ্বচরিত্র। তাই নিজের কথাগুলো লিখে ফেললাম ভুলত্রুটি মার্জনীয়। খুব ভালো লেগেছে আপনার অনু কবিতাগুলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দাদা অনু কবিতা গুলো ছিল হৃদয়ছোঁয়া, আপনার কবিতাটি ভেসে উঠেছে পুরনো হৃদয়ে গেঁথে থাকা শহরের গল্প। যেখানে অপরিচিত রং মেখে আছে সবকিছু পরিবর্তন হয়েছে ঠিকই তবে বস্তিগুলো ঠিক আগের মতই আছে। এটা ঠিক বলেছেন শহরের ভালোবাসাটুকুই বস্তির মানুষের মাঝেই আছে। ভালোবাসার ভিখারি হয়ে ধারে ধারে ঘুরে ভালোবাসার তরি এই ভিড়িয়ে কোন লাভ হয় না। পরবর্তীতে তীরের আঘাত পেয়ে দূর আকাশ থেকে দুপ করে মাটিতে পড়া ছাড়া আর কোনো পথ থাকে না। দাদা আপনার কবিতায় অন্তরের অনুভূতি গুলো নাড়া দিয়ে উঠেছে। এত সুন্দর অনু কবিতা গুলো উপহার দেওয়ার জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

এই জীবনে কত মানুষকে আপন করলাম বিনিময়ে পেলাম তাদের কাছ থেকে কষ্ট। তবু যেন সাহস করে এগিয়ে চলার দৃর প্রয়াস। ১ম অনুকবিতাটি ভালো লাগলো দাদা।

আমরা স্বপ্নেই সুন্দর অনুভব করি। বাস্তবে যেন সব কষ্ট। তাই আমারও ইচ্ছে স্বপ্নের মাঝেই বেচেঁ থাকি চিরকাল।

কালের ক্রমে এ সমাজ, এ সভ্যতা যেন পরিবর্তিত হচ্ছে। কিন্তু যতই ধনী হোক না কেন গরিবরা ঠিকই আছে; শহরের বস্তীগুলোও এখনও আছে। শহরের দালান পাল্টালেও যদি তারা নিজেদের পাল্টাতে পারতো তবেই এই শহর সুন্দর হতো।

ভালো লিখেছেন দাদা ❤️❤️👌

 2 years ago (edited)

আপনার কবিতা গুলো সব সময় অনবদ্য হয় দাদা। আপনার ভীতরে অনেক কিছুই ঘরপাক খায় এবং সেই চিন্তা থেকেই আপনি কবিতা গুলো তৈরি করেন। ভালোই লাগে পড়তে এই অণু কাব্য গুলো। সবগুলো কবিতায় অনেক তথ্য লুকিয়ে আছে।

 2 years ago 

শেষের কবিতাটি খুব ভালো লেগেছে দাদা। আসলেই সবাই হয়তো বদলায় কিন্তু শহরের কিছু মানুষ থাকে যারা কখনোই বদলায় না এবং কিছু ভালোবাসাও থাকে যা কখনোই বদলায় না।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64319.13
ETH 3411.87
USDT 1.00
SBD 2.51