Indian Museum ভ্রমণ -পর্ব ০৪

in আমার বাংলা ব্লগ2 years ago

Indian Museum ভ্রমণ -পর্ব ০৪


পূর্বের এপিসোড : Indian Museum ভ্রমণ -পর্ব ০৩


শুভ সকাল বন্ধুরা,
শীতের সকালে উষ্ণ ওয়েলকাম সবাইকে ।

আশা করি শীতের ছুটি ভালোই উপভোগ করছেন আপনারা । আজকে আমি আবারো হাজির হয়েছি ইন্ডিয়ান মিউজিয়াম ভ্রমণের আমার চতুর্থ পর্বে । আজকে আমি যে সব দুষ্প্রাপ্য মূর্তির ফোটোগ্রাফি শেয়ার করছি সেগুলি সবই মৌর্য, কুষাণ, গুপ্ত, মগধ, গান্ধার, কুরু, কোশল, শূরসেন, পাঞ্চাল, অবন্তী প্রভৃতি প্রাচীণ সাম্রাজ্যের ।

এই আর্ট গ্যালারির বিস্তৃতি প্রায় ১০ টি হল ঘর জুড়ে । প্রাচীণ ভাস্কর্য আছে সব মিলিয়ে পাঁচ হাজারের উপরে । সব দেখা এত কম সময়ে সম্ভবপর নয় । আর সব গুলি ভাস্কর্য্যের ছবি তোলাও অসম্ভব । আমি শুধু randomly বেশ কিছু প্রাচীন ভাস্কর্য্যের ছবি তুলেছি ।

তো চলুন শুরু করা যাক আজকের ফটোগ্রাফি এপিসোড । আশা করি, খুব একটা খারাপ লাগবে না ।


বোধিসত্ত্ব, মৌর্য্য সাম্রাজ্যের আমলের মূর্তি
আলোকচিত্র তোলার তারিখ : ২১ শে ডিসেম্বর ২০২১
স্থান : Indian Museum, কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত ।


যক্ষের পাথরের মূর্তি
আলোকচিত্র তোলার তারিখ : ২১ শে ডিসেম্বর ২০২১
স্থান : Indian Museum, কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত ।


মহালক্ষীর প্রস্তর নির্মিত মূর্তি, আংশিক ভগ্নপ্রায়
আলোকচিত্র তোলার তারিখ : ২১ শে ডিসেম্বর ২০২১
স্থান : Indian Museum, কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত ।


কষ্টিপাথরে নির্মিত বিষ্ণুর মূর্তি
আলোকচিত্র তোলার তারিখ : ২১ শে ডিসেম্বর ২০২১
স্থান : Indian Museum, কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত ।


মহামায়ার দন্ডায়মান প্রস্তর মূর্তি
আলোকচিত্র তোলার তারিখ : ২১ শে ডিসেম্বর ২০২১
স্থান : Indian Museum, কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত ।


গৌতম বুদ্ধের মর্মর মূর্তি
আলোকচিত্র তোলার তারিখ : ২১ শে ডিসেম্বর ২০২১
স্থান : Indian Museum, কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত ।


ক্ষীর সমুদ্রে অনন্তনাগের উপরে মহা যোগনিদ্রায় শায়িত ভগবান বিষ্ণুর মূর্তি
আলোকচিত্র তোলার তারিখ : ২১ শে ডিসেম্বর ২০২১
স্থান : Indian Museum, কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত ।


মহাশক্তিধর খগরাজ গরুড়ের পিঠের উপরে আসীন ভগবান বিষ্ণুর প্রস্তরনির্মিত মূর্তি
আলোকচিত্র তোলার তারিখ : ২১ শে ডিসেম্বর ২০২১
স্থান : Indian Museum, কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত ।


ক্যামেরা পরিচিতি : OnePlus
ক্যামেরা মডেল : EB2101
ফোকাল লেংথ : ৫ মিমিঃ


Sort:  
 2 years ago 

মৌর্য, কুষাণ, গুপ্ত, মগধ, গান্ধার, কুরু, কোশল, শূরসেন, পাঞ্চাল, অবন্তী প্রভৃতি প্রাচীণ সাম্রাজ্যের ।

দাদা ,আজ আমাদের ইতিহাসের অনলাইন ক্লাসে এই বিষয়গুলো নিয়েই পড়ালেন স্যার।যখন আপনার ফটোগ্রাফির মূর্তিগুলো ঘুরে ঘুরে দেখছি তখন ইতিহাসের গল্পগুলো মাথার মধ্যে উকি দিচ্ছে।মনে গল্প নিয়ে ছবি দেখা খুবই আনন্দের।আরো ভালো মনে রাখা যাবে ইতিহাসগুলি।দারুণ উপভোগ করলাম এই ভাস্কর্যগুলি ও।অনেক ধন্যবাদ দাদা।

 2 years ago 

ইন্ডিয়ান মিউজিয়াম থেকে করা ফটোগ্রাফি গুলো ভালই লাগছে। বিগত দিনে খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি করে শেয়ার করেছেন দাদা। আজকের স্মৃতিভাস্কর্য গুলো অসাধারন ছিল। বিশেষ করে ঘোড়ার দৃশ্যমান চিত্রটি আমার কাছে বেশি ভালো লেগেছে। পরবর্তী পর্বের জন্য অপেক্ষায় থাকলাম।

 2 years ago (edited)

সেগুলি সবই মৌর্য, কুষাণ, গুপ্ত, মগধ, গান্ধার, কুরু, কোশল, শূরসেন, পাঞ্চাল, অবন্তী প্রভৃতি প্রাচীণ সাম্রাজ্যের

কিছু সাম্রাজ্যের ইতিহাস এখনো আমার পড়া হয়নি।

পাঁচ হাজারেরও বেশি ভাস্কর্য এক জায়গাতে! ১০ টি হল ঘর জুড়ে ভাস্কর্য! অনেক কালেকশন। সবই ইতিহাস এর উপাদান। আগামী পর্বের অপেক্ষায়।

 2 years ago 

দাদা আপনার দেওয়া ধারা বাহিক ভাবে Indian Museum পর্ব গলো ছবি আসলেই অসাধারন। প্রতিটা পর্বের ছবিগুলো যেন আমাদের অতীত ইতিহাস সম্পর্কে বিশেষ জ্ঞান দানের মাধ্যম হয়ে দাড়িয়েছে। তাই ধন্যবাদ দাদা আপনাকে ছবি গুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

ভারতের প্রাচীন ভাস্কর্যগুলো আপনার ফটোগ্রাফির মাধ্যমে দেখতে পেলাম। আমার খুবই ভালো লাগছে, আপনার ফটোগ্রাফির মাধ্যমে দেখতে পেয়ে আমার অনেক ভালো লাগলো কারণ আমি হয়তো এই ভাস্কর্যগুলো দেখতে পেতাম না। আপনি খুবই সুন্দর ভাবে ধাপে ধাপে পর্বে পর্বে আমাদের মাঝে এই সকল ভাস্কর্যগুলো দেখার সুযোগ করে দিলেন এবং ভাস্কর্য সম্পর্কে কিছু তথ্য দিয়েছেন। যার কারণে আমার খুবই ভালো লাগছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

চতুর্থ পর্বের প্রাচীন কলকাতার মিউজিয়াম এর ভাস্কর্যগুলো দেখতে পেয়ে আমার খুবই ভালো লাগছে। আপনি খুবই সুন্দরভাবে ফটোগ্রাফির মাধ্যমে আমাদের দেখার সুযোগ করে দিলেন। এই প্রাচীন পাথরের ভাস্কর্য দেখতে খুবই সুন্দর। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের দেখার সুযোগ করে দেওয়ার।

 2 years ago 
  • ভারতের মিউজিয়াম এর চতুর্থ পর্বের ফটোগ্রাফি গুলো দেখে সত্যিই আমি মুগ্ধ হয়ে গেলাম। অনেক সুন্দর সুন্দর এই ভাস্কর্যগুলো। যা দেখে আমার খুবই ভালো লাগলো। আপনার ফটোগ্রাফির মাধ্যমে ধাপে ধাপে এই ভাস্কর্যগুলো দেখতে পেয়ে আমার খুবই ভালো লাগছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের দেখার সুযোগ করে দেওয়ার জন্য।
 2 years ago 

দাদা, আজরের পোস্টটিও বরাবরের মতো খুবই অসাধারণ ছিলো। মিউজিয়ামে না গিয়েও মিউজিয়ামের ভেতরে থাকা সকল ভাস্কর্য দেখতে পারছি আপনার পোস্টের মাধ্যমে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে আমাদের সাথে আপনার ভ্রমণ গল্প শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

@sikakon

 2 years ago 

প্রতিটি ভাস্কর্যের দিকে তাকিয়ে মনে হচ্ছে যারা এইগুলো পাথের খোদাই করে বানিয়েছে। তারা খুবই দক্ষ কারিগর। আজকের ভাস্কর্যগুলো বরাবরের মতো খুব সুন্দর ছিলো।
আপনার ফটোগ্রাফিগুলো উপভোগ করলাম। খুবই ভালো লাগলো।
আপনার জন্য শুভকামনা রইলো দাদা।

 2 years ago 

বরাবরের মতো এবারও আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। মূর্তি গুলো দেখে আমার অনেক ভালো লাগতো। আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা ঘরে বসে আমরা মিউজিয়াম দর্শন করতে পারছি

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 60205.00
ETH 2994.41
USDT 1.00
SBD 3.90