আমার একটি ভিন্নধর্মী ভিন্ন স্বাদের কবিতা - "উৎসব"

in আমার বাংলা ব্লগ3 years ago


heading_image.png


↜ উৎসব ↝


পুজো মানেই আনন্দ আলোকময় চারিধার;
সুন্দর পোশাক আর উদ্দীপনা নিয়ে
রাস্তায় নামে হরেক রকম মানুষের ঢল ।
পাড়ায় পাড়ায় খুশি, হাসে ছেলে বুড়োর দল;
অনেক দিন পর সেই আনন্দ নিয়ে
ঘরে ফিরেছি সীমান্তের উৎসব রেখে ।
প্রতিদিন অনিশ্চয়তা আর আকস্মিকতা
নিয়ে উৎসব রচিত হয়, ভোর থেকে রাতে;
গুলির এক একটা আওয়াজ আতশবাজি
আর কামানের হুঙ্কার শব্দ বাজি হয়ে;
আমাদের উৎসব পালিত হয় হাসি কান্নায় ভেসে।
আজকে আমাকে পাঠানো হলো ঘরে,
এই দুর্গা পূজার আনন্দকে দু'হাতে জড়িয়ে।

আমি একটু অন্য রকম হয়ে গেছি,
এই উৎসব আমাকে টানে না ।
এই মাটির মূর্তিতে আমি মাতৃত্ব খুঁজি না,
আমার ঘরে সহস্ত্র রাত্রি পেরিয়ে
পথ চেয়ে বসে আছে জগৎ জননী ।
আমার সব উৎসব তাঁকে আবর্তিত করে,
পুজো হয় বিশ্বাসের আলোকে নিভৃতে
হৃদয়ের মাঝে হৃদয়ের আহ্বানে।
তোমার দুর্গা আলোয় ভরা
বিসর্জন যাবে দশমীর ঘন্টা বাজলে,
আমার দুর্গার অশ্রু শুকালেই,
পৃথিবী থেকে অসুররা নিপাত যাবে।

Sort:  

অনেক সুন্দর হয়েছে দাদা আপনার লেখা উৎসব কবিতাটা। উৎসবের এই সময়টাতে সকল শ্রেণির পেশার মানুষেরাই একটু আনন্দ খুজে জীবনটাকে উপভোগ করে। যা আপনার কবিতার মাঝেও ফুটে উঠেছে।

কবিতাটা অসাধারণ হয়েছে দাদা। আপনার জন্য ভালোবাসা এবং শুভ কামনা।

 3 years ago 

ওয়াও!!! দারুন কবিতা লিখেছেন ভাই দুর্গাপুজা নিয়ে।সমসাময়ীক একটি কবিতা। আপনি এতো সুন্দর যে কবিতা লেখেন তা জানা ছিল না।খুব ভালো লাগলো দুর্গাপুজা বিষয়ক কবিতাটি।ধন্যবাদ আপনাকে ভাই।।।

দাদা আপনি অসাধারণ কবিতা লিখেন। কবিতাটি পড়ে খুব ভালো লেগেছে আমার কাছে। আপনি সবসময় সমসাময়িক কবিতা লিখেন যা আমার খুব ভালো লাগে। প্রত্যেকটা লাইন একদম মনে ছুঁয়ে গেলো।

 3 years ago 

পুজো মানেই আনন্দ আলোকময় চারিধার;
সুন্দর পোশাক আর উদ্দীপনা নিয়ে
রাস্তায় নামে হরেক রকম মানুষের ঢল ।

আসলেই দাদা পূজো মানেই চারদিকে আনন্দ। কারণ এটি একটি উৎসব এর দিন, উৎসব এর সময়। আর এই সময়টা সবাই সবার মতো আনন্দ করে কাটায়, সবাই মাঝেই থাকে আলাদা একটা আনন্দের জোয়ার।

 3 years ago (edited)

তোমার দুর্গা আলোয় ভরা
বিসর্জন যাবে দশমীর ঘন্টা বাজলে,
আমার দুর্গার অশ্রু শুকালেই,
পৃথিবী থেকে অসুররা নিপাত যাবে।

অনেক গভীরতা রয়েছে কবিতার মধ্যে। ধর্ম মানুষের একটা বিশ্বাস। প্রতি মানুষের চিন্তা ধারার মধ্যে বিচিত্রতা রয়েছে। দাদার চিন্তা ধারার মধ্যে অনেক কঠিন বাস্তবতা রয়েছে। আমি মায়ের কাছে pray করি। বর্তমানে করোনা মহামারি থেকে মুক্তি দেয় যেন মা পৃথিবীর মানুষ আগের মতো আবার স্বাভাবিক জীবন যাপন করতে পারে।। এটা মনের বিশ্বাস থেকে বলা। অসংখ্য ধন্যবাদ আপনাকে দাদা ।

 3 years ago 

আপনার লেখা নিয়ে কোন কথা হবে না দাদা, কারন আপনি কবিতায় ছন্দ না বরং অর্থবোধক কিছুকে দারুণভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেন।

আমার ঘরে সহস্ত্র রাত্রি পেরিয়ে
পথ চেয়ে বসে আছে জগৎ জননী ।
আমার সব উৎসব তাঁকে আবর্তিত করে,
পুজো হয় বিশ্বাসের আলোকে নিভৃতে
হৃদয়ের মাঝে হৃদয়ের আহ্বানে।

অসম্ভব ভালো লেগেছে এই লাইনগুলো এবং স্পষ্টভাবে সত্যটা উপস্থাপন করেছেন। ধন্যবাদ

 3 years ago 

অসম্ভব সুন্দর হয়েছে দাদা আপনার কবিতাটি। সব ধর্মের লোকজন চাই একটি সুন্দর সভ্য সমাজ। এবং প্রত্যেকেই চায় অসুর মত অপশক্তিকে নিপাত করতে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল দাদা।

 3 years ago 

অসাধারণ লেখনী বরাবরের মতো দাদা।সত্যিই পূজা মানে আনন্দ,আর চিরাচরিত একটি প্রথা।কিন্তু দেবী দুর্গামা কয়েকটি দিনের জন্য মাত্র আসেন।কিন্তু আমাদের গর্ভধারিণী মা তো প্রতিটি মুহূর্ত আমাদের সঙ্গে আছেন।অনেক গভীরতা রয়েছে এই কবিতায় ।ধন্যবাদ দাদা।

menarik😍😍

[WhereIn Android] (http://www.wherein.io)

 3 years ago 

"আমার দুর্গার অশ্রু শুকালেই,
পৃথিবী থেকে অসুররা নিপাত যাবে।" যথার্থ।

Coin Marketplace

STEEM 0.33
TRX 0.11
JST 0.034
BTC 66598.01
ETH 3236.65
USDT 1.00
SBD 4.66