ফিরে দেখা : আমার কয়েকটি ডিজিটাল আর্ট

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

কেমন আছেন সবাই ? কয়েকদিন ধরে খুবই ব্যস্ততার সাথে দিন কাটাচ্ছি । "আমার বাংলা ব্লগে" সময় প্রায় দেই-ই না বলতে গেলে এখন । অলটাইম নিজের বিজনেস এর কাজে বিজি থাকছি । আমার ভাই না ফেরা পর্যন্ত এইরকমই বিজি থাকবো । ডিসকোর্ডে তাও কিছুটা সময় দিতে পারছি, কিন্তু "আমার বাংলা ব্লগের" জন্য দিনের মধ্যে মাত্র ১ ঘন্টা সময় বের করতে পারছি ।

সেই কারণে না পারছি গল্প লিখতে না পারছি অন্যদের লেখা পড়তে । না পারছি ভালো কিছু ক্রিয়েটিভ জিনিস শেয়ার করতে । যাই হোক আজকেও একটা ফাঁকিবাজি পোস্ট করতে বসেছি, নিজের পুরোনো কয়েকটি randomly সিলেক্টেড আর্ট শেয়ার করতে চাইছি । টাইম নেই , টাইম নেই :(

মূলতঃ যাঁরা আর্ট ভালোবাসেন আশা করি তাঁদের কিছুটা হলেও আনন্দ দিতে পারবে আমার আজকের এই পোস্টটি । পোস্টটি সাজানো হয়েছে মোট ৩২টি আর্ট দিয়ে । ডিজিটাল আর্ট সবগুলিই । আমার ব্যস্ত জীবনে রং তুলি ক্যানভাস নিয়ে বসার টাইম পাই না । রং-তুলি দিয়ে আর্ট করতে আমি আরো বেশি সাচ্ছন্দ্য বোধ করে থাকি ।কিন্তু, শুধুমাত্র সময়ের অভাবে পারি না ।

আমার নিচের এই ৩২ টি আর্টের মধ্যে ৩ টি ফাইন আর্ট, ৩ টি স্কেচ, ২টি 3D আর্ট আর বাকি ২৪ টি হলো বিমূর্ত আর্ট বা অ্যাবস্ট্রাক্ট আর্ট । আমি নিজে অ্যাবস্ট্রাক্ট আর্ট লাভার । আমার কল্পনার ডানা মেলে অবাধে বিমূর্ত আর্টগুলোর মাঝে ।

ফাইন আর্ট হলো জাগতিক যে কেন বস্তু, প্রাণী বা পরিবেশকে হুবহু সুন্দর আর্টের রূপ দেয়া আর বিমূর্ত বা abstract আর্ট হলো বিভিন্ন রঙের এমন কম্পোজিশন তৈরী করা যাতে জাগতিক কোনো কিছুর সাথে হুবহু দৃশ্যমান মিল না থাকে কিন্তু কল্পনায় অনেক কিছুই বোঝা যেতে পারে ।

বাস্তবের আকাশ নীল হলেও কল্পনার আকাশ কিন্তু বেগুনী হতে বাধা নেই । বাস্তবের চাইতে কল্পনা হাজার গুন্ শক্তিশালী বলে আমি মনে করি । বাস্তবে যা আমরা হরহামেশাই দেখছি সেটাকে আর্টের রূপ দেয়ার মধ্যে আমি কোনো বাহাদুরি দেখি না । কিন্তু যে আর্ট আপনাকে ভাবতে শেখায়, কল্পনা করতে শেখায়, যে আর্টের মধ্যে আপনি বাস্তব জীবনে না পাওয়া সুখটাকে উপলব্ধি করতে পারেন সেটাই সার্থক আর্ট ।

শিল্পাচার্য অবনীন্দ্রনাথ ঠাকুরের কথায় আর্ট হলো -

"জগৎ মিথ্যা
মায়াই সত্য
ছায়া ধর
কায়া ছাড়
মেপে চলো
দীর্ঘ প্রস্থ ।"



All the above digital arts were originally done by me & were previously published in my personal blog @royalmacro


pic.png

Sort:  
 2 years ago 

ড্রইং সেটা ডিজিটাল হোক কিংবা বাস্তব জীবনে, এটা এক ধরনের শিল্প। আমি স্কুল জীবনের পরে আর আঁকা আকি করিনি এবং এই দক্ষতাটা একেবারেই অর্জন করা হয়নি। তবে চিত্রকর্মের প্রতি একটা সংবেদনশীলতা সবসময় কাজ করে। আমার কাছে এই কাজটি অনেক কঠিন ও সৃষ্টিশীলতার ব্যাপার বলে মনে হয়।

আপনার চিত্রকর্মগুলো যদিও ডিজিটাল কিন্তু দেখে প্রথমে যে কেউ ভাববে যেন তুলি দিয়ে আকা হয়েছে। আমার কাছে অনেকগুলোই একেবারে প্রফেশনাল মানের মনে হয়েছে যেরকম কিনা চারুকলা থেকে পড়াশোনা করা কাউকে আকতে দেখি। নানান দিকে আপনার দক্ষতা সত্যিই অসাধারণ এবং মুগ্ধ করার মত।

আপনার আগের পোষ্ট দেখা হয়নি বলে এই দক্ষতার খবরটা জানা ছিল না আর আজকে তা জানা হয়ে গেল।

ডিজিটাল আউট এর ক্ষেত্রে কেবলমাত্র ডিজিটাল টেকনিক জানা জরুরী নয় বরং নিজের সৃজনশীলতা দিয়ে রঙের কম্বিনেশন মাধ্যমে তৈরি করা হচ্ছে অনেক বেশি গুরুত্বপূর্ণ করেছেন

 2 years ago 

দাদা জেনে নিলাম আপনি অ্যাবস্ট্রাক্ট আর্ট লাভার। আর কি বলবো এত সুন্দর পোস্ট করেছেন আর বলতেছেন ফাকিবাজি করেছেন। আমার তো মনে হচ্ছে এত দিনে যত পোস্ট দেখেছি আজকের টাই সেরা ছিল। কি মাইন্ড ব্লইং ছিল এক এক টার চাইতে এক একটা পেইন্ট। দাদা কি গুন নেই আপনার ভিতর সেটা বলে দিন লিস্ট ছোট হবে আমার মনে হয় হাহহাহাহহা। ভালো লাগে ভাবতে এমন জ্ঞানী মানুষ এর পিছে কাজ করছি আমি 😍😍🥰🥰

 2 years ago (edited)

স্টিমিটে এখানে একটি সম্প্রদায় বজায় রাখা খুব সময়সাপেক্ষ। আপনার নিজের উপর সম্প্রদায়ের সমস্ত ওজন থাকা উচিত নয়।

আপনার কাজের দলকে আরও বিশ্বাস করা উচিত এবং তাদের মধ্যে আপনার কিছু দায়িত্ব ভাগ করে নেওয়া উচিত যাতে আপনি আরও স্বস্তি পাবেন।

আমি আপনাকে আমার নিজের অভিজ্ঞতা থেকে বলছি যেহেতু আমি তিমি-ভেনিজুয়েলা নামে একটি সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা ছিলাম এবং একই সময়ে আমি অ্যান্টি-প্ল্যাজিয়ারিজম স্কোয়াডে ছিলাম এবং দুটি শক্তিশালী অ্যাকাউন্ট পরিচালনা করতাম এবং আমি অনেক কাজ একত্রিত করতাম এবং আমি আমি আমার সমস্ত সঞ্চয় প্রত্যাহার না করা পর্যন্ত ধীরে ধীরে সম্প্রদায়কে ভুলে যাচ্ছিলাম কারণ প্ল্যাটফর্মটি যে নতুন নিয়মগুলি প্রয়োগ করছে তা আমি পছন্দ করিনি৷

আমি পরামর্শ দেবার জন্য একজন মনোবিজ্ঞানী নই তবে আমি জানি যে অনেক কাজ অনেক চাপের কারণ হয় এবং আমরা সময়ে সময়ে খারাপ মেজাজে থাকি।

উপায় দ্বারা ইমেজ খুব ভাল সংগ্রহ.

দাদা আমি আসলে প্রতিটি আর্টের দিকে তাকিয়ে প্রতিটার এক একটা মানে খুজে বার করার চেষ্টা করছিলাম , সবচেয়ে ভালো লেগেছে এবং সবচেয়ে আমাকে বেশি ভাবিয়েছে সেটি হলো-২ নাম্বার আর্ট যা অনেক ঘাস লতা বনের মাঝে একটি বট গাছ এবং আকাশে গ্যালাক্সি দেখা যাচ্ছিলো,আকাশে যে গ্যালাক্সি বা সৌরমন্ডল দেখা যাচ্ছিলো তা নিয়ে মোটামুটি আমি কল্পনায় চলে গিয়েছিলাম, কারন গরহ উপগ্রহ,গ্যালাক্সি এসব নিয়ে একটা সময় অনেক রিসার্চ করেছি। খুব ভাল্লাগে এসব নিয়ে কল্পনা করতে। এছাড়াও বাকী সব আর্ট দুর্দান্ত ছিলো। মুগ্ধ হয়ে গেছি দাদা।

 2 years ago 

ওয়াও কি দেখালে দাদা তুমি
রংয়ের কারুকাজ,
দেখে মুগ্ধ হলাম তোমার
অপরূপ এই কাজ
♥♥

জীবন্ত ছবি থেকে
প্রাপ্তি অনেক কিছু
তোমার ছবির প্রেমে পড়ে
তাই নিয়েছি পিছু।
♥♥

 2 years ago 

দাদা আপনার ডিজিটাল আর্ট গুলো সত্যিই অসাধারণ হয়েছে। দাদা আপনি বলেছেন এটা আপনার ফাঁকিবাজি পোস্ট। কিন্তু আমি মনে করি এটা সত্যি খুব সুন্দর একটি পোষ্ট আপনার লেখা যেমন সুন্দর আপনারা আর্টগুলো খুবই সুন্দর। দাদা আপনি আসলে যে কি পারেন না সেটাই ভাবছি। দাদা আপনি যে শত ব্যস্ততার মাঝেও আমাদেরকে যতটুকু সময় দিচ্ছেন এটাই অনেক। আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা এত সুন্দর ডিজিটাল আর্ট গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য। দাদা আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

দাদা, আপনার অংকন করা চিত্র গুলো দেখে আমি প্রশংসা করার ভাষা হারিয়ে ফেলেছি। কোন প্রশংসাই মনে হচ্ছে আজ আপনার এই চিত্র অংকন গুলোর সাথে মানায় না। অসম্ভব অসাধারণ সুন্দর চিত্র অঙ্কন করেছেন আপনি। দাদা সত্যি আপনি বহু গুণের অধিকারী। দাদা আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। জীবনে আপনি আরও বহুদূর এগিয়ে যান আপন গতিতে।

 2 years ago 

ব্যস্ততা জীবনের একটা অংশ, আমাদের জীবনে আমরা প্রায় নানা বিষয় নিয়ে খুবই ব্যস্ত সময় পার করি কিন্তু তবুও চেষ্টা করি ভার্চুয়াল জীবনের বিষয়েরগুলোর সাথে সংযোগ থাকার।

তবে আপনি কিছু ব্যতিক্রম, যতটা দেখেছি, আমার কাছে মনে হয়েছে আপনি ডাবল সুপার কম্পিউটার, তুড়ি দিয়েই সব নিমিষেই করে ফেলেন। আপনার এক ঘন্টা আমাদের চব্বিশ ঘন্টার সমতুল্য দাদা। তবে আপনি যে আর্ট ভালোবাসেন এটা আগেই জেনেছিলাম এবং আপনার চমৎকার কিছু সৃষ্টিকর্মও দেখেছিলাম, আজ সবগুলো দেখে আপনার প্রতি আরো উচ্চ ধারণা তৈরী হলো।

সত্যি বলতে কোন রেখে কোনটার প্রসংশা করবো, সেটা বুঝতে পারছি না। এক কথায় সবগুলোই অসাধারণ। ধন্যবাদ

 2 years ago 

দাদা লেপটপে এভাবে আর্ট , আল্লাহ আমি কি বলবো , আমার কিছু বলার নাই , আপনি কোনো সাধারণ মানুষ না দাদা , আপনার মধ্যে প্রচুর দক্ষতা আছে যেটা সাধারণ মানুষের মধ্যে নেই , আমি আর্ট করি আমি জানি এটা একমাত্র প্রফেশনাল আর্টিস্টদের কাজ , দাদা আপনি পারবেন সব কিছু পারবেন , আমার মনে হয় এমন কোনো কাজ নেই যেটা আপনার পক্ষে সম্ভব না।

 2 years ago 

দাদা আল্লাহ আপনাকে যা দিয়েছে প্রতিটা মানুষকে তাই দিয়েছে। তবে আপনি আপনার মেধা শক্তিকে বিকশিত করেছেন। এবং কি প্রখর করেছেন এবং কি সবার সামনে তুলে ধরেছেন। এবং সেটা আমরা দেখছি আশ্চর্য হচ্ছি এবং কি আমরা আমাদের কেউ ভাবতে শেখাচ্ছে। কি করে সম্ভব, আসলে অসম্ভব বলতে পৃথিবীতে এমন কিছু নেই, মানুষ চাইলে সবকিছু করতে পারে। তবে আমরা সবাই মানুষ, আপনার মত নয়। আমার চোখে আপনি একটু স্পেশাল। আপনার ফটোগ্রাফি গুলো দেখে সত্যিই ভাবনার মধ্যে হারিয়ে গেছে কিছুক্ষণের জন্য। যে আপনার চিন্তাধারা এবং কি আপনার সেই চিন্তা অনুযায়ী ছবিগুলো আঁকা সত্যি অসাধারণ। আমি আমার বাংলা ব্লগে আসার আগে আমাদের চারপাশে যা কিছু আছে এবং কি ক্ষুদ্র থেকে বড় ধরনের যত কিছুই আছে আমি কখনো কোন জিনিস নিয়ে অ্যাতো বিচার-বিশ্লেষণ করিনি এমনকি এত গুরুত্ব দেইনি। কিন্তু আমার বাংলা ব্লগে এসে আমি এখন বুঝতে পারছি আসলে আট দশজনের তুলনায় আমি কিছুই জানিনা। আমার নিজের মাঝে কিছুই নেই, আমি অতি নগন্য মানুষ মাত্র। আমার বাংলা ব্লগ এসে আমি দুনিয়ার সম্পর্কে মনে হয় যেন নতুন করে শিখেছি। এবং কি নতুন করে দেখছি। সত্যি দাদা আপনি আমাদের জন্য যা কিছু করছেন বা করে যাচ্ছেন এটা আমাদের জন্য গড গিফটেড আমি মনে করি। এবং আমাদেরকে এত সুন্দর একটা পোস্ট উপহার দেওয়ার জন্য ভালোবাসা অবিরাম দাদা।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 63750.99
ETH 3130.22
USDT 1.00
SBD 3.95