অণুকবিতা "বিস্রস্ত বাউন্ডুলে মন"

in আমার বাংলা ব্লগ2 years ago


Copyright-free Image source : Pixabay


অণুকবিতা "বিস্রস্ত বাউন্ডুলে মন"



💘


♡ ♥💕❤

রাত জাগা পাখি
এখন আর থাকে না তো রাত জেগে;
কার জন্য জাগবে?
কার পথ চেয়ে থাকবে?
যার জন্য জেগে থাকা,
সে তো এখন আর কুলায় ফেরে না ।
নষ্ট এ নীড়ে, শুধু একাকী রাত জাগা পাখিটা
আজ ঘুমিয়ে থাকে ।


ব্যস্ত থাকো তুমি এখন খুব,
তাই অবহেলারা ভীড় করছে ।
ভালো যদি বেসে থাকো তবে
অবহেলা কোরো না ।
অবহেলা জমলে আর যাই হোক বন্ধু,
ভালোবাসা থাকে না ।


ত্রস্তা রমণী, চঞ্চলা হরিণী;
আয়ত চক্ষে তার বিদ্যুৎ চাহনি ।
বিদুষা নারী, অহং-বোধ সামান্য,
রূপ আর গুনের মিশেলে অনন্য ।


স্মৃতির নৌকোয় পাল তুলেছি,
অতীতের মাঝ দরিয়ায় পাড়ি দেব বলে ।
ছায়া ছায়া অতীতের সেসব দিন,
কত রৌদ্র, কত বরষা,
শীতের কুয়াশামাখা কত না ভোর,
কাটিয়েছি বন্ধু সাথে তোর ।
ভুলে থাকা সেসব অতীত
ফিরে পাওয়ার আশা আর রাখি না ।
শুধু স্বপ্নের মধ্যে ফিরে ফিরে আসে,
রঙহীন অশ্রুজলে বেদনার নীল কথা বলে ।


আমার বসন্তরা মৃত,
আমার রাত্রিরা নিষ্প্রাণ,
আমার দিনগুলি জড়, নির্জীব ।
দখিনা বাতাস এখন
আর আমার ক্ষুদ্র বাতায়নে
ভীড় করে আসে না ।
ঘোর বর্ষায় অলিন্দে দাঁড়িয়ে,
আলতো হাতে বৃষ্টিকে দিলাম ছুঁয়ে,
হাত ভিজলো তবু আমার হৃদয় ভিজলো না ।


শেষ কবে নদীর পাড়ে গিয়েছি,
মনে তো পড়ে না ।
এলো হাওয়ায় বিস্রস্ত হয়েছে কেশ,
শেষ কবে ? মনে তো পড়ে না ।
শহরের উষ্ণতম দিনগুলিতে,
হৃদয়ে পেতে একটু হিমেল পরশ
শেষ কবে নদীর পাড়ে গিয়েছি,
মনে তো পড়ে না ।


হৃদয়ে জমা দুঃখগুলো মুছে দিতে ইচ্ছে করে,
খুব খুব, বড্ড ইচ্ছে করে ।
বড্ড ইচ্ছে করে বর্ষণমুখর এই সাঁঝবেলায়,
ভিজবো আমি তোমার সাথে অসময়ের বারি ধারায় ।

♡ ♥💕❤


Sort:  
 2 years ago 

হৃদয়ে জমা দুঃখগুলো মুছে দিতে ইচ্ছে করে,
খুব খুব, বড্ড ইচ্ছে করে ।
বড্ড ইচ্ছে করে বর্ষণমুখর এই সাঁঝবেলায়,
ভিজবো আমি তোমার সাথে অসময়ের বারি ধারায় ।

আহ! ভালোবাসার দারুণ আবেগ অনুভূতিগুলোকে চঞ্চল করে দিলো, বর্ষণমুখর পরিবেশে বড্ড বেশী আবেগী করে দিলো ভেজার আকাংখা বাড়িয়ে দিয়ে। লাইনগুলো দারুণ ছিলো দাাদ।

Thank You for sharing Your insights...

 2 years ago 

ঘোর বর্ষায় অলিন্দে দাঁড়িয়ে,
আলতো হাতে বৃষ্টিকে দিলাম ছুঁয়ে,
হাত ভিজলো তবু আমার হৃদয় ভিজলো না।

হয়তো অশ্রুধারা হৃদয়ের সমস্ত সিক্ততা কেড়ে নিয়েছে। কবির হৃদয়কে করে দিয়েছে পুরোপুরি শুকনো। কবির বিরহ বেদনা প্রতিটা অক্ষরে ফুটে উঠেছে।

 2 years ago 

স্মৃতির নৌকোয় পাল তুলেছি,
অতীতের মাঝ দরিয়ায় পাড়ি দেব বলে ।
ছায়া ছায়া অতীতের সেসব দিন,
কত রৌদ্র, কত বরষা,
শীতের কুয়াশামাখা কত না ভোর,
কাটিয়েছি বন্ধু সাথে তোর ।
ভুলে থাকা সেসব অতীত
ফিরে পাওয়ার আশা আর রাখি না ।
শুধু স্বপ্নের মধ্যে ফিরে ফিরে আসে,
রঙহীন অশ্রুজলে বেদনার নীল কথা বলে ।

কবিতার এক একটি লাইন যেন জীবন থেকে নেয়া । জীবনের সাথে মিল খুজে পেলাম আমার নিজেরই। মুগ্ধ আমি মুগ্ধ দাদা । ভাল থাকবেন দাদা। শুভেচ্ছা ও ভালবাসা রইল আপনার জন্য সবসময়।

 2 years ago 

অবহেলা জমলে আর যাই হোক বন্ধু,
ভালোবাসা থাকে না ।

ঠিক বলেছেন দাদা। ভালোবাসা থাকলে কেউ কখনো অবহেলা করতে পারে না। কিছু বলার ভাষা নেই দাদা অসাধারণ ছিল কবিতা টা। মনভাঙা প্রতিটা মানুষ কবিতা টার অর্থ বুঝবে।

 2 years ago 

শেষ কবে নদীর পাড়ে গিয়েছি,
মনে তো পড়ে না ।
এলো হাওয়ায় বিস্রস্ত হয়েছে কেশ,
শেষ কবে ? মনে তো পড়ে না ।
শহরের উষ্ণতম দিনগুলিতে,
হৃদয়ে পেতে একটু হিমেল পরশ
শেষ কবে নদীর পাড়ে গিয়েছি,
মনে তো পড়ে না।

একদম বাস্তব কথা ফুটে উঠেছে আপনার অণুকবিতায়। নদীর পাড়ে এলোমেলো কেশ বাতাসের দ্বারা আসলেই তা একেবারেই বাস্তধর্মী কথা। ধন্যবাদ আপনাকে এত সুন্দরভাবে একটা কবিতায় আমাদের শেয়ার করার জন্য।

 2 years ago 

দাদা আমি যতদূর জানি আপনি তাৎক্ষণিক কবিতা লেখেন কিন্তু তাৎক্ষণিক এত সুন্দরভাবে অনুকবিতা গুলো আপনি কিভাবে লেখেন সেটা আমি এখনও বুঝে উঠতে পারিনি একটা মানুষ কতটা সৃজনশীল হলে তাৎক্ষণিক কবিতা লিখতে পারে। যাই হোক আপনি আপনার কবিতায় রাত জাগা পাখি কে নিয়ে কথা বলেছেন। রাতজাগাপাখি রাত জাগে না ভালোবাসা আর ব্যাস্ততা দুটি যেন বিপরীত দিক হয়ে গেছে। হয়তোবা ব্যস্ততার কারণে পাখিগুলো সময় দেয় না কিন্তু ভালোবাসা কি তাই ভালোবাসা অবশ্যই কোন ব্যস্ততা মানেনা ।সব সময় পাশে থাকে প্রিয় মানুষের। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে এত সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা।

Thank You for sharing Your insights...

 2 years ago 

বাস্তবিক অর্থেও অবহেলা খুব খারাপ জিনিস। কারণ অবহেলা থেকেই দূরত্বের সৃষ্টি হয় । আর যেখানে দূরত্ব সৃষ্টি হয় সেখানে সম্পর্ক গুলো হালকা হয়ে যায় । যথার্থ লিখেছেন প্রতিটি চরণগুলো ভাই ।

এতো সুন্দর কবিতা দাদা আপনি লিখতে পারেন যা ভাষায় প্রকাশ করা যায় না। আমি লিখতে বসলে এতো সুন্দর লাইন খুঁজে পাই না। আপনার কবিতা পড়ে বরাবরের মতোই মুগ্ধ দাদা।আপনার কবিতা পড়ে আমার ও খুব ইচ্ছে করে কবিতা লিখতে। লিখতে বসলে ভাবতে ভাবতে অনেক সময় চলে যায়। আপনার কবিতার ভক্ত হয়ে গেছি দাদা। আপনার লেখা একটা কবিতার বই চাই দাদা।প্রতিটি লাইন যথাযথ লিখেছেন দাদা। আপনার লেখা কবিতার সাথে আমার জীবনের অনেক টা মিল আছে দাদা সত্যি অবহেলা খুব খারাপ জিনিস দাদা। সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রিয় দাদা।

দাদা আপনার কবিতাটি অসাধারণ লাগলো।আসলে কবিতার প্রতিটি লাইন অনেক দারুণ ।
image.png

সত্যি বলছেন দাদা,সত্যি কারের ভালোবাসার মধ্যে যদি একবার অবহেলা জন্ম নেয় ,তাহলে তার মধ্যে ভালোবাসা বেশি থাকে না।অনেক ধন্যবাদ দাদা।

 2 years ago 

প্রত্যেকটি অণুকবিতাগুলো অনেক চমৎকার হয়েছে।

ব্যস্ত থাকো তুমি এখন খুব,
তাই অবহেলারা ভীড় করছে ।
ভালো যদি বেসে থাকো তবে
অবহেলা কোরো না ।
অবহেলা জমলে আর যাই হোক বন্ধু,
ভালোবাসা থাকে না ।

বাস্তব কিছু কথা বলেছেন।।
অবহেলা ও ব্যাস্ততার মাঝে ভালোবাসা থাকেনা।
ভালোবাসা অনেক মূল্যবান জিনিস,
কেউ কেউ এই শব্দটি ব্যবহার করে
মানুষের বিশ্বাস নিয়ে খেলা করে।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 64029.44
ETH 3157.04
USDT 1.00
SBD 4.02