ফোটোগ্রাফি : বিয়ের তত্ত্বের ডালার কিছু চমৎকার ডেকোরেশন

in আমার বাংলা ব্লগ3 years ago

বিয়ের তত্ত্বের ডালা গুলি আসলেই খুব সুন্দর করে সাজানো হয় আমাদের এদিকটায় । আজকে পুরোনো অ্যালবাম ঘাঁটতে গিয়ে কিছু এই ধরণের বিয়ের তত্ত্বের ডালার ফটোগ্রাফ খুঁজে পেলাম । মোট ১২০ টা ডালা ছিল । সব ফটো দেয়া সম্ভব নয় । সময় কম । তাই মাত্র ৮টি ছবি আজকে শেয়ার করলাম । ইচ্ছে আছে একদিন সময় করে ১২০ টা ছবিই শেয়ার করবো । প্রত্যেকটি ডেকোরেশন জাস্ট অসাম ছিল ।

কিছু মাস্টারপিস আজকের পোস্টে ইচ্ছে করেই শেয়ার করলাম না । নেক্সট যে বিস্তারিত পোস্ট করবো সেটার জন্য রেখে দিলাম । তত্ত্বের ডালার অসাধারণ শৈল্পিক ডিজাইন আমাকে সত্যি মুগ্ধ করেছে । প্রত্যেকটি ডালার একটি করে বিশেষত্ব আছে । এক একটা একটি বিষয়ের প্রতীক । সিম্বলিক আর্ট ।

আবার প্রতিটা আর্ট ইউনিক জিনিস দিয়ে তৈরী করা । কোনটা থার্মোকল কেটে তৈরী করা, কোনটা নারিকেল পাতার শলাকা, কোনটা সিল্কের কাপড়ের টুকরো দিয়ে, কোনটা রুমাল , কোনটা টাওয়েল , কোনটা শাড়ি , কোনটা পিতল দিয়ে, কোনটা রুপা দিয়ে আবার কোনটা স্রেফ চকোলেট দিয়ে তৈরি । একটা মাস্টারপিস ছিল , শুধুমাত্র মাছের আঁশ দিয়ে তৈরী ।

আজকে মাত্র ৮টি ডালার ছবি শেয়ার করলাম । পরে সবগুলিই সিরিজ আকারে পোস্ট করবো । আশা করি খারাপ লাগবে না আপনাদের :)


20171204_152647.jpg


লাল দোপাট্টা দিয়ে লাভ 💓 শেপ 💘 তৈরী করা হয়েছে
আলোকচিত্র তোলার তারিখ : ০৪ ডিসেম্বর, ২০১৭
স্থান : কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত


20171204_152659.jpg


হবু নববধূর বা বিয়ের কনের প্রসাধনী সামগ্রী দিয়ে খুব সুন্দর করে বিয়ের তত্ত্বের একটা ডালা সাজানো হয়েছে
আলোকচিত্র তোলার তারিখ : ০৪ ডিসেম্বর, ২০১৭
স্থান : কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত


20171204_152717_001.jpg

20171204_152719.jpg


দুটি রুমাল দিয়ে প্রেমের প্রতিমূর্তি রাধা-কৃষ্ণের স্ক্যাল্পচার তৈরী করা হয়েছে
আলোকচিত্র তোলার তারিখ : ০৪ ডিসেম্বর, ২০১৭
স্থান : কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত


20171204_152734.jpg


স্রেফ একটি সাদা টাওয়েল দিয়ে একটিই হাতির আর্ট করা হয়েছে, দারুন দেখতে হয়েছে
আলোকচিত্র তোলার তারিখ : ০৪ ডিসেম্বর, ২০১৭
স্থান : কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত


20171204_152744.jpg


শ্বাশত প্রেমের প্রতিমূর্তি লর্ড কৃষ্ণের আর্ট, বাথ টাওয়েল দিয়ে তৈরী
আলোকচিত্র তোলার তারিখ : ০৪ ডিসেম্বর, ২০১৭
স্থান : কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত


20171204_152818.jpg


থার্মোকল কেটে খুব সুন্দর একটি পদ্মফুলের ডিজাইন তৈরী করা হয়েছে, জাস্ট অসাম
আলোকচিত্র তোলার তারিখ : ০৪ ডিসেম্বর, ২০১৭
স্থান : কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত


20171204_152832.jpg


নারিকেল পাতার শলাকা দিয়ে ময়ূরপঙ্খী তৈরী করা হয়েছে । দেখতে সত্যি অসাধারণ হয়েছে
আলোকচিত্র তোলার তারিখ : ০৪ ডিসেম্বর, ২০১৭
স্থান : কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত


ক্যামেরা পরিচিতি : samsung
ক্যামেরা মডেল : SM-G935S
ফোকাল লেংথ : ৪ মিমিঃ


Sort:  

বিয়ের ডালা এত সুন্দর করে সাজানো হয়েছে না জানি বিয়ের অনুষ্ঠানটি কত সুন্দর করে সাজানো হয়েছিল। আমি সত্যিই খুবই অবাক হয়েছি। একটা বিয়েতে ১২০টি ডালা সাজানো হয়েছে তাও আবার এতো সুন্দর ভাবে পরিবেশনের মাধ্যমে। সব গুলা ডালা দেখার অপেক্ষায় রইলাম। আর আপনি আজকে যে আটটি ডালার ফটোগ্রাফি শেয়ার করেছেন সেগুলো খুবই সুন্দর। আমার অনেক ভালো লেগেছে। বিশেষ করে নারিকেলের পাতা দিয়ে ময়ূরপাখি তৈরি করার ডালাটি আমার খুবই ভালো লেগেছে। আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ২০১৭ সালের ৪ ডিসেম্বরের ফটোগ্রাফি গুলো এখুনো অ্যালবাম রয়েছে। সেগুলো আমাদের দেখার সুযোগ করে দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

কি অপরূপ হয়েছে দাদা
বিয়ের ডালার ছবি
আটটি ছবি দেখে যেন
হয়ে গেলাম কবি

প্রতিটি ছবির ডেকোরেশন
মুগ্ধ করার মত
অভিভূত হচ্ছি আমি
যত দেখছি তত

অসাধারণ ফটোগ্রাফি
বিয়ের তত্ত্ব ডালা
আমার বাংলা ব্লগে এখন
বিয়ে দেওয়ার পালা

শ্রদ্ধাভরে সালাম জানাই
দাদা তোমার তরে
তোমার ফটোগ্রাফি দেখে
মনটা গেল ভরে♥♥

 3 years ago 

প্রতিটা বিয়েতেই ডালা সাজানো হয়। আর এই ডালাগুলো খুবই সুন্দরভাবে সাজানো হয়। তবে আপনার বিয়ের ডালার ফটোগ্রাফি গুলো দেখে আমি মুগ্ধ। এভাবে আমি কখনই দেখিনি এত সুন্দর করে সাজানো হয়। আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে ফটোগ্রাফি গুলো শেয়ার করেছেন, আর ১২০ টার কথা শুনে আমি সত্যিই অবাক। ১২০টি ডালা এত সুন্দর করে সাজানো হয়েছে, না জানি কত বড় আয়োজন করা হয়েছিল। আমি সত্যিই অবাক হয়ে গেছি এবং প্রত্যেকটা ফটোগ্রাফি দেখার জন্য অপেক্ষা করলাম। আপনাকে অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago 

ঐতিহ্যবাহী ছবি, শুরুটা থেকে বুঝা যাচ্ছে যে শেষটা চমৎকার হবে। দাদা আপনার আটটি ফটোগ্রাফি আমাদের বলতেছে পরবর্তী 120টি হবে এক্সক্লুসিভ ফটোগ্রাফি। আপনার পরবর্তী এক্সক্লুসিভের জন্য অপেক্ষা করছি দাদা।

 3 years ago 

এই শিল্পিক কাজ বা ডালা আমি এই প্রথম দেখলাম।আমাদের এখানে বিয়েতে সুটকেস বা অন্য কিছুতে প্রসাধনী দেওয়া হয়।এভাবে ডালাতে দিতে কখুনো দেখি নি।

প্রতিটা ডালা আসলেই আকর্ষনীয় ছিল দেখতে বাকি গুলো দেখার অপেক্ষায় রইলাম দাদা।আর আপনার চিত্র দুরদান্ত ছিল সব মিলিয়ে শুধু পরবর্তী বিস্তারিত জানতে চায়ছে মন।আশা করছি খুব দ্রুত আপনি বিস্তারিত নিয়ে হাজির হবেন।ভালোবাসা রইলো দাদা।

দাদা আমিও সত্যি অবাক একটা বিয়েতে কি ১২০ টি ডালা ব্যবহার করা হয়েছে, প্রতিটি ডালার ছবি অসাধারণ, প্রতিটি ডালা আমি ভালোভাবে লক্ষ করলাম এতো সুন্দর করে সাজানো বলে বোজানো যাবে না, এক একটি ডালা এক এক রকম সৌন্দর্য, আমার কাছে ময়ুরপংখীর ডালাটি অসাধারণ লেগেছে প্রতিটি ডালাই অসাধারণ কিন্তু ময়ুরপংখীর ডালাটা আমার কাছে সেরা লেগেছে দাদা। দাদা একদিন ১২০ টি ডালার ছবি দেখতে চাই।

 3 years ago (edited)

দাদা বিয়ের ডালার প্রত্যেকটা ফটোগ্রাফি আমার খুবই ভালো লেগেছে। আপনি খুবই সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন। প্রত্যেকটা ফটোগ্রাফি ছিল দেখার মতো। বিশেষ করে ১২০টি ডালার কথা শুনে আমি অবাক হয়ে গেছি। এতগুলো ডালা ছিল, খুবই সুন্দরভাবে পরিবেশন করেছে।বিশেষ করে আমার বেশি ভালো লাগছে নারিকেলের শোলা দিয়ে ময়ূর পাখি তৈরি করা ডালাটি খুবই ভালো লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

প্রত্যেক ডালা তো দেখতে অসম্ভব সুন্দর লাগছে দাদা। আমাদের এইদিকে বিয়েতেও বিয়ের তত্ত্ব হিসেবে এমন ভাবে সাজানো হয়ে থাকে। কিন্তু আপনার তত্ত্ব এর ডালা গুলো অসম্ভব সুন্দর হয়েছে। এগুলো কি আপনার বিয়ের তত্ত্ব এর ডালা। 120 টি ডলা পেয়েছেন সত্যিই অসাধারণ। কিন্তু আমাদের এই দিকে দেওয়া হয় তবে এতগুলো না একসাথে। অসম্ভব সুন্দর হয়েছে ডালা এর ডেকোরেশন। অসংখ্য ধন্যবাদ আপনার স্মৃতির পাতা থেকে কিছু স্মৃতি এবং সুন্দর মুহূর্ত এর ছবি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা এবং ভালোবাসা অবিরাম।

 3 years ago 

ওয়াও প্রত্যেকটা ডালা সাজানো জাস্ট অসাধারণ হয়েছে। ফটোগ্রাফি গুলো খুব সুন্দর ছিল। 120 টা ডালা সবগুলো মনে হয় এ রকম অসাধারণভাবে সাজানো হয়েছে। সত্যি খুব চমৎকার ডালা সাজানো হয়েছে। আমি এর আগে কখনো এতো সুন্দর ডালা সাজানো দেখিনি সত্যিই অসাধারণ হয়েছে দাদা আমি মুগ্ধ হয়ে গেলাম এত সুন্দর ডালা সাজানো দেখে। আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা এত সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য। ডালা সাজানোর বাকি ফটোগ্রাফি গুলো দেখার অপেক্ষায় থাকলাম।

 3 years ago 

বিয়ের তত্ত্বের ডালা গুলো খুব সুন্দর করে সাজানো হয়েছে। দাদা আপনার এই ফটোগ্রাফির গুলো দেখে ডালা সাজানোর সুন্দর আইডিয়া গুলো পেলাম। দুটি রুমাল দিয়ে প্রেমের প্রতিমূর্তি রাধা-কৃষ্ণের স্ক্যাল্পচার তৈরী খুবই সুন্দর হয়েছে। আমার কাছে খুবই ভালো লেগেছে। নারিকেলের পাতা শলাকা গুলো দিয়ে খুব সুন্দর একটি ময়ূরপঙ্খী তৈরি করা হয়েছে। একদম ইউনিক ইউনিক আইডিয়া গুলো পেয়ে গেলাম আজকে। আমার আরও একটি জিনিস বেশি ভালো লেগেছে সেটা হল পদ্ম ফুল তৈরি। পদ্মফুলটি দেখতে একদম বাস্তবের পদ্ম ফুলের মতোই লাগছে। সবকিছু একদম সাজানো গোছানো এবং পরিপাটি। প্রত্যেকটি ডালা অনেক সুন্দর করে গুছিয়ে উপস্থাপন করা হয়েছে। আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে। বিয়ের তত্ত্ব পাঠানোর জন্য সুন্দর করে ডালা সাজানো হয়। তবে এই ডালা গুলো সাজানো একদম ইউনিক ছিল। আর আইডিয়াগুলো চমৎকার ছিল। প্রতিটি ডালা সাজানোর মধ্য নতুনত্ব রয়েছে। দাদা আপনি দারুন কিছু ছবি আমাদের সাথে শেয়ার করেছেন। খুবই ভালো লেগেছে আমার। দাদা আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি এবং আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63781.73
ETH 3407.93
USDT 1.00
SBD 2.47