আমার এই পর্যন্ত করা সকল DIY প্রজেক্ট

in আমার বাংলা ব্লগ2 years ago

আজকে যে কি লিখবো সেটা ভাবতে ভাবতে ৫ ঘন্টা চলে গেলো, কিন্তু কিছুই লিখতে পারলাম না ।মনটা বড় বিক্ষিপ্ত হয়ে আছে, এই মনে কিছু লেখা আঁকা পসিবল নয় । অনেক রাতে ঘুমিয়ে খুব সকালে উঠেছি । এ রকম কখনোই হয় না, কিন্তু কাল হলো । ভোর পাঁচটায় ঘুমিয়ে সকাল ৮ টায় উঠে পড়েছি । তারপর থেকে সমানে চেষ্টা করেও কিছু আঁকতে লিখতে পারিনি ।

"মন আজ বিক্ষিপ্ত
চিন্তা ভাবনা আজ এলোমেলো
সৃষ্টিশীলতা আজ শীতঘুমে
ব্যক্তিস্বাধীনতা আজ ভুলুন্ঠিত "

এ হেন অবস্থায় কিছুই পোস্ট করা সম্ভবপর ছিলো না । কিন্তু, আস্তে আস্তে স্বাভাবিক হচ্ছি । আর আমার রেকর্ড টা আমি অক্ষুন্ন রাখতে খুবই ইচ্ছুক, ডেইলি ১ টি পোস্ট করা পুরো ১ বছর ধরে -এটাই আমার রেকর্ড করার চেষ্টা । সেটা আমি ভাঙতে দিতে মোটেও রাজি নই । তাই আজকের পোস্টটিতে জাস্ট আমার বিগত দিনের করা সকল DIY প্রজেক্টের এক ঝলক তুলে ধরা হলো । আশা করি একেবারে খারাপ লাগবে না আপনাদের কাছে ।

তো চলুন দেখা যাক আমার DIY প্রজেক্টগুলি এক ঝলকে --


০১. প্লে ডো দিয়ে মাছের মডেল তৈরী


এটাই ছিল আমার প্রথম DIY প্রজেক্ট । প্লে ডো দিয়ে একটি মাছের মডেল তৈরী করার ব্যর্থ প্রয়াস । খুবই তড়িঘড়ি করার জন্য কাজটা তেমন ভালো হয়নি ।


০২. "আমার বাংলা ব্লগ" -এর আনিম্যাটেড লোগো তৈরী


এটাই ছিল আমার তৈরী ফার্স্ট এনিমেটেড জিফ ফাইল তৈরী করা । আমার বাংলা ব্লগ এর অফিসিয়াল লোগোটা এনিমেটেড করেছিলাম সেদিন । কাজটা করে খুবই আনন্দ পেয়েছিলাম ।


০৩. প্লে ডো দিয়ে প্যান্ডোরা গ্রহের মাছের মডেল তৈরী


আমি একজন সায়েন্স ফিক্শন মুভি ভক্ত । avatar মুভিটা আমার দারুন লেগেছিলো । দারুন লেগেছিলো প্যান্ডোরা গ্রহের অদ্ভুত দর্শন সুন্দর জমকালো প্রাণী জগৎ দেখে । সেই মুগ্ধতা থেকেই আমি তৈরী করলাম প্লে ডো দিয়ে প্যান্ডোরা গ্রহের এক কল্পিত অদ্ভুত মাছের মডেল তৈরী ।


০৪. কাগজ দিয়ে নৌকা ও প্লেন তৈরী


অরিগ্যামি আমি দারুন এনজয় করি বাট নিজে তেমন কিছুই তৈরী করতে পারি না । তবে ছোটবেলায় নৌকা ও প্লেন তৈরী করা শিখেছিলাম । সেই বিদ্যে কাজে লাগিয়েই এই দুটি সৃষ্টি করলাম ।


০৫. প্লে ডো দিয়ে কার্টুন কচ্ছপ মডেল তৈরী


এটাও আমার ছোটবেলায় শেখা । পার্থক্য হচ্ছে ছোটবেলায় মাটি দিয়ে কচ্ছপ বানাতাম আর এখন প্লে ডো দিয়ে বানালাম । দেখতে খুব একটা সুবিধের হয়নি মোটেও ।


০৬. কাগজ দিয়ে 'লাজুক খ্যাঁক'-কে তৈরী


লাজুক খ্যাঁক আমার অতি প্রিয় । তাই অনেক কষ্ট করে কাগজ দিয়ে লাজুক খ্যাঁকের একটা অরিগ্যামি মডেল তৈরী করলাম । মোটামুটি হয়েছে ।


০৭. প্লে ডো দিয়ে "লাজুক খ্যাঁক"-এর মডেল তৈরী


আগেরটা ছিল কাগজের তৈরী মডেল । আর এবারেরটা হলো প্লে ডো দিয়ে তৈরী । এটা বানিয়ে মনে তৃপ্তি পেয়েছিলাম । ভালোই হয়েছিল মডেলটি ।


০৮. প্লে ডো দিয়ে "হীরামন তোতার" মডেল তৈরী


হীরামন তোতা । রূপকথার কল্পিত একটি পাখি । চেষ্টা করেছিলাম কল্পনাকে বাস্তবের রূপ দিতে । কিন্তু লো কোয়ালিটি প্লে ডোর জন্য প্রচেষ্টাটা মাঠে মারা গেলো । তেমন একটি সুবিধের হয়নি ।


০৯. প্লে ডো দিয়ে ৫০০০ বছরের পুরোনো হরপ্পান মডেল এর অনুরূপ পোড়ামাটির খেলনা তৈরী


স্মরণকালের সব চাইতে বাজে DIY প্রজেক্ট এটি । টিনটিনের দুস্টুমির জন্য সব নষ্ট হয়ে গেছিলো । বানাতেই পারিনি মোটেও । তবে ৫০০০ বছর আগেকার শিল্পকর্ম অনিন্দ্যসুন্দর ছিলো না । সেই দিক থেকে দেখতে গেলে আমার মডেলটা খুব একটা খারাপ হয়নি । তবে ষাঁড়ের কুঁজ বানাতে ভুলে গেছিলাম টিনটিনের দুস্টুমির জন্য ।


Sort:  
 2 years ago 

দাদা আপনার কথা কি বলব, আপনি আসলে প্রতিটা বিষয়ে খুবই দক্ষ একজন ব্যক্তি। আপনি যেটা করে সেটায় খুবই মনোযোগ দিয়ে করেন এবং সেটি সবচাইতে ভালো করেন। আজকে আপনার এই পোস্ট গুলো দেখে আমি সত্যি মুগ্ধ হয়ে গেছি। প্রতিটা ড্রাই পোস্ট খুবই সুন্দর হয়েছে। কোনটা ভাল আর কোনটা খারাপ বলব। বুঝতে পারছিলাম না। বিশেষ করে আমার বেশি ভালো লাগছে লাজুক খ্যাঁকয়ের ড্রাই দুইটি সবচাইতে বেশি ভাল লেগেছে। আপনার দক্ষতার জন্য আমার নিজেকে গর্বিত মনে হচ্ছে যে আমি এত সুন্দর দক্ষ একজন ব্যক্তি অনুপেরণা পাচ্ছি।আপনার জন্য শুভকামনা রইল।

সত্যি সৃষ্টিকর্তা আপনাকে এত সুন্দর দক্ষতা দিয়েছে, আপনার ড্রাই পোস্ট গুলো দেখে আমি বুঝতে পেরেছি। আপনি প্রতিটা বিষয়ে খুবই দক্ষতা সাথে করেন।আপনার সকল পোস্ট আমি দেখি, আপনি সকল বিষয়ে খুবই দক্ষতার সাথে কাজ করেন। আজকে আপনার পোষ্টগুলো দেখে আমি সত্যিই অনেক আশ্চর্য হয়ে গেছি। এগুলো দেখে আমার মনে হয়েছে কোন থ্রিডি পিকচার। পোস্ট গুলো এত সুন্দর লেগেছে ভাষায় প্রকাশ করতে পারছি না। বিশেষ করে আমার প্লে ডো দিয়ে মাছের মডেল তৈরী ড্রাইটি সবচাইতে বেশি ভাল লেগেছে।প্লে ডো সকল ড্রই গুলো আমার খুবি ভালো লাগছে। আপনার জন্য শুভকামনা রইল🌼।

 2 years ago 

দাদা আপনার প্রতিটি ডাই প্রজেক্ট খুব সুন্দর ও চোখে পড়ার মতো ছিলো ।বিশেষ করে টিনটিন বাবুর জন্য যেটা নষ্ট হয়েছিলো সেটা আর লাজুক খ্যাক এর প্লে ডো গুলো আমায় মোহিত করছে ।শত ব্যস্ততার মাঝেও এতো অমায়িক সৃষ্টি শেয়ার করেছেন ।আপনার জবাব নেই দাদা ।ধন্যবাদ ও দোয়া টিনটিন বাবু ও আপনার জন্য দাদা ।

 2 years ago 

আশা করি একেবারে খারাপ লাগবে না আপনাদের কাছে ।

নাহ দাদা, খারাপ লাগবে কেনো।অনেক বেশি ভালো লেগেছে।

দারুন লেগেছিলো প্যান্ডোরা গ্রহের অদ্ভুত দর্শন সুন্দর জমকালো প্রাণী জগৎ দেখে ।

দাদা আমার তো এই প্যান্ডোরা গ্রহের এই মাছ কে দেখাই হয়নি। কি যে অদ্ভুত সুন্দর এই মাছটি!দেখলেই আসলে অবাক হয়ে যাই। আর আপনি এই প্লে ডো দিয়ে প্রচুর সুন্দর ভাবে কাজ করতে পারেন।আমি প্লে ডো কিনি নি তবে মাঝেমধ্যে ময়দার ডো দিয়ে ট্রাই করেছিলাম আপনাকে দেখে।তবে এতোটা নিখুঁত হয়না।

 2 years ago 

সব গুলোdiy প্রজেক্ট অনেক সুন্দর হয়েছে তবে আমার কাছে প্যানডোরা গ্রহের মাছের মডেলটি অন্য রকম লেগেছে। মাথার দিকটা দেখতে হাঙর মাছের মতো। আপনার ডাই প্রজেক্ট গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ দাদা 💚

 2 years ago 

প্লে ডো দিয়ে করা আপনার সবগুলো প্রজেক্টের মাঝে লাজুক খ্যাঁক এর মডেলটি ছিলো আমার দেখা সেরা। এছাড়াও কাগজ দিয়েও তৈরী করা লাজুক খ্যাঁকটি দারুণ ছিলো।

হ্যা, এটা সত্য শুরুর দিকে তৈরী করা সবগুলো প্রজেক্টই অসাধারণ এবং আকর্ষণীয় হয়েছিলো। আমরা এই রকম অসাধারণ সৃষ্টিকর্ম আরো দেখার অপেক্ষায় রইলাম। ধন্যবাদ

 2 years ago 

দাদা আপনি আপনার প্রতিশ্রুতি অক্ষুণ্ন রেখেছেন। এবং কি আপনি আমাদের মাঝে আপনার হাতে করা প্লেডো, লাজুক খ্যাক, একটি মাছ, হীরামন তোতা, অনেক সুন্দর ছিল। হ্যাঁ দাদা এটা ঠিক কোন কিছু করার জন্য ঠান্ডা মস্তিষ্কের প্রয়োজন হয়। তবুও আপনি যে নিজেকে কন্ট্রোল করে শেষ পর্যন্ত আমাদের জন্য একটা পোস্ট তৈরী করেছে এটা সবার পক্ষে সম্ভব হয় না। আমাদের বেলায় যদি মাথা বিগড়ে যায় কোন কিছু করা না হয় তখন এক দিকে ছুড়ে মেরে ফেলে কোথায় যাই কি করি কোন হদিস থাকে না। দাদা ইজ দ্যা গ্রেট। আপনার পোস্ট গুলো পড়লে মনে হয় যেন দাদার কথা কানে বাযচ্ছে। দাদা এটা কি একজনের প্রতি আরেকজনের গভীর ভালবাসার বহির প্রকাশ। যদি এরকম হয়ে থাকে তাহলে আগের জনমে মনে হয় আপনার সাথে আমার সাক্ষাত ছিল, হাহাহা। দাদা ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং আমাদের জন্য ভালো ভালো জিনিস উপহার সরুপ দেবেন এই কামনাই করি, ভালোবাসা অবিরাম দাদা।

দাদা আপনি যে ব্যাস্ত মানুষ তারপরের ও যে আপনি এতো সুন্দর ডাই করেন সত্যিই অবিশ্বাসজনক একটা বেপার, কিছুদিন আগে হরপ্পনা হাজার বছর আগের কিছু ভাস্কর্য, এবং সেদিন দিয়েছিলেন ডিজিটাল আর্ট সত্যি দাদা অসাধারণ।

অনেক অনেক ভালোবাসা রইলো দাদা আপনার প্রতি😍😍🥰🥰💓

 2 years ago 

আপনার প্রতিটা কাজেই দাদা কঠিন দক্ষতার প্রকাশ পায়, প্রতিটা পোস্ট খুব অসাধারণ ভাবে তৈরি করেছেন আপনি, প্লে ডো দিয়ে আমি কখনো কিছু তৈরি করিনি, তবে দাদা ছোটবেলায় কাদামাটি দিয়ে অনেক কিছু বানানোতাম।
আপনার এই প্লে ডো দিয়ে বানানো দেখে আমারও খুব ইচ্ছে করে কিছু না কিছু বানাই।
সত্যি দাদা আপনি ভাবছেন হয়তো খারাপ হয়েছে কিন্তু অসম্ভব। প্রতিটা জিনিস খুব সুন্দরভাবে তৈরি করেছেন আপনি। সব মিলিয়ে অসাধারণ উপস্থাপনা ছিল।

 2 years ago 

ওয়াও দাদা সত্যিই অসাধারণ ছিলো আপনার ড্রাই পোস্টগুলো। আমার কাছে সবগুলো ড্রাই পোস্ট খুব ভালো লেগেছে। প্লেডো দিয়ে তৈরি করার সবগুলো ড্রাই পোস্ট খুব ভালো লেগেছে। খুব সুন্দর করে আপনি প্লেডো দিয়ে মাছ,পাখি,কচ্ছপ, লাজুক খ্যাকের মুখমণ্ডল তৈরি করেছেন। সবগুলোই অসম্ভব সুন্দর হয়েছে যা আমি বলে বুঝাতে পারব না। দাদা আপনি আসলে সর্বগুণ সম্পন্ন একজন মানুষ। এত সুন্দর সুন্দর পোস্ট গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.31
TRX 0.12
JST 0.033
BTC 64485.37
ETH 3156.53
USDT 1.00
SBD 4.05