নাবিকের চিঠি

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)


image source: copyright & royalty free image sharing website piXabY


কবিতা : "নাবিকের চিঠি "



💘


♡ ♥💕❤

তোমায় চিঠি লিখছি প্রিয়তমা,
অনন্ত নক্ষত্রখচিত কালো আকাশের নিচে বসে
লিখছি এই পত্রখানি, শুধু তোমার মুখটি স্মরণ করে ।

জাহাজের ডেকের এই নিয়ন আলোয়,
অস্পষ্ট দেখি নিজেরই হাতের লেখা ।
কতকাল লিখি না চিঠি, তাই হাত কেঁপে যায় বারে বারে,
সাগরের নোনা জল মাখা বাতাসের শীতল ঝাপটে,
রাত জাগা চোখ জ্বালা করে ওঠে ।

রাতচরা গাঙচিলের সুতীক্ষ্ণ ডাক,
মাথার ওপরে আলবাট্রসের পাখা ঝাপটানোর শব্দ,
আর ফসফরাস মাখা সাদা ঢেউয়ের গর্জন ।
মাথার মধ্যে চিন্তার জাল বারে বারে যায় ছিঁড়ে ।

তোমায় কি লিখবো প্রিয়তমা ?
দেখতে বড্ড ইচ্ছে করে, কেমন রয়েছে তুমি আমা বিহনে ?
শেষ কবে তুমি খোঁপায় গুঁজেছ একটি রক্ত গোলাপ ?
প্রিয়তমা, আমায় দেখাবে?

এই চিঠি যখন পাবে, তখন আমি আবার ভেসে চলেছি,
এই বন্দর ছেড়ে অজানা সাগর পানে ।
নাবিকের জীবন এমনই হয় প্রিয়তমা,
দুঃখ করো না মোটেও, আবার আসবো ফিরে ,
দিতে ধরা তোমা বাহুডোরে ।

কত বিনিদ্র রজনী করেছি পার
ফেননিভ ঢেউয়ের পানে চেয়ে ।
কত সমুদ্র দিয়েছি পাড়ি,
কত অজানা বন্দরে ভিড়িয়েছি তরী ।

তবুও তো হলো না শেষ এ যাত্রার,
তবু তো হলো না থামা, একের পর এক বন্দর পেরিয়েও
শেষ হলো না এ পথ চলা ।

তোমার আমার একটিই আকাশ, তবু প্রিয়তমা,
তোমার হলো সুনীল আকাশ, আমার মেঘে ঢাকা ।
তোমার আকাশেও ওঠে কি ঝড় ? বৃষ্টি কখনো নামে ?
তা যদি হয় প্রিয়তমা তবে,
আমার চোখের অশ্রুকণাই বৃষ্টির ফোঁটায় ঝরে ।
♡ ♥💕❤


Sort:  

কত বিনিদ্র রজনী করেছি পার
ফেননিভ ঢেউয়ের পানে চেয়ে ।
কত সমুদ্র দিয়েছি পাড়ি,
কত অজানা বন্দরে ভিড়িয়েছি তরী ।

দাদা আপনার কবিতা পড়ে হতবাক হয়ে তাকিয়ে দেখি এত সুন্দর কবিতা কেমনে লিখতে পারেন।এত গভীর ভাবে ভাষা গুলো লিখেছেন যার কারনে আমার বেশ ভালো লেগেছে। দাদা সত্যি আপনার কবিতার তুলনা হয় নাহ। চমৎকার লিখেন আপনি কবিতা। আপনার জন্য শুভকামনা রইল দাদা।💞💞

 2 years ago 

অসাধারণ সব কবিতা আপনার মাধ্যমে পাই আমরা দাদা। আজকের কবিতাটিও তার ব্যতিক্রম নয়। প্রিয় জনকে দূরে রেখে একজন নাবিকের বন্দর এর পর বন্দর ঘুরে বেড়ানো, জীবন বাজি রেখে সাগরে ভেসে চলা তার মধ্যে প্রিয় মানুষের জন্য মন কেদে উঠা খুবই চমৎকার লিখেছেন। আপনার জন্য সব সময় ভালোবাসা ও দোয়া থাকবে দাদা। 🤍🤍

 2 years ago 

তোমায় কি লিখবো প্রিয়তমা ?
দেখতে বড্ড ইচ্ছে করে, কেমন রয়েছে তুমি আমা বিহনে ?
শেষ কবে তুমি খোঁপায় গুঁজেছ একটি রক্ত গোলাপ ?
প্রিয়তমা, আমায় দেখাবে?

আপনার লেখা কবিতা যতই পড়ি ততই মুগ্ধ হয়ে যাই। দাদা আপনার কবিতার মাঝে মিষ্টি প্রেমের সেই ব্যাকুলতা আমার খুবই ভালো লাগে। আপনার কবিতার প্রতিটি লাইনের মাঝে মিশে আছে মনের অগোচরে লুকানো সেই আবেগ ও ভালোবাসা। আপনি অনেক সুন্দর ভাবে আপনার প্রিয় মানুষটির জন্য কবিতা লিখেন। আপনার লেখা কবিতার প্রতিটি লাইন আমার কাছে অনেক ভালো লেগেছে। অনেক সুন্দর একটি কবিতা লিখে সকলের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি দাদা। সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো।💖💖💖

সত্যি অসাধারণ কবিতা ভাই।আপনি লেখার হাত দারুণ।

 2 years ago 

আমি আমার স্বপ্নময় চিঠিখানি লিখেছিলাম প্রিয়তমার কাছে
অন্ধকারাচ্ছন্ন ছিল আবছা আলোয় লিখা সেই চিঠি
খানি
বুঝতে পারেনি আমি আমার লেখা
যদি পাও ভুল, করে তুমি ক্ষমা, ওগো প্রিয়তমা।

দাদা আপনার কবিতাটি ভীষণ ভালো লেগেছে। এত সুন্দর কবিতা আমাদেরকে উপহার দিয়েছেন যা ভাষায় প্রকাশ করতে পারছি না। সত্যিই অসাধারণ ছিল। আপনি দারুন দারুন কবিতা লিখেন এবং অনেক সুন্দর করে প্রতিটি লাইন মিল রেখে লিখেন। আর সেখানে বাস্তব জীবনের কিছু চিত্র ভেসে উঠে। আপনার এই কবিতা থেকে আমি কয়টা লাইন নিলাম।

রাতচরা গাঙচিলের সুতীক্ষ্ণ ডাক,
মাথার ওপরে আলবাট্রসের পাখা ঝাপটানোর শব্দ,
আর ফসফরাস মাখা সাদা ঢেউয়ের গর্জন ।
মাথার মধ্যে চিন্তার জাল বারে বারে যায় ছিঁড়ে ।

আমাদেরকে এত সুন্দর একটা কবিতা উপহার দেওয়ার জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম দাদা।

 2 years ago 

অসাধারণ একটি কবিতা পাঠ করলাম, প্রিয় মানুষকে দূরে রেখে অনেক মানুষই জীবিকার জন্য দূরে চলে যায়। তাদের মনের যে অনুভুতি চমৎকার ভাবে প্রকাশ পেয়েছে আপনার আজকের এই কবিতায়। নাবিকের চিঠির মধ্যে যেন তার মনে লুকিয়ে থাকা সমস্ত ভালোবাসা প্রকাশ পেল।

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



 2 years ago 

বাহ অসাধারন এক কবিতা লিখলেন আপনি দাদা।

তোমায় কি লিখবো প্রিয়তমা ?
দেখতে বড্ড ইচ্ছে করে, কেমন রয়েছে তুমি আমা বিহনে ?
শেষ কবে তুমি খোঁপায় গুঁজেছ একটি রক্ত গোলাপ ?
প্রিয়তমা, আমায় দেখাবে?

এই লাইন গুলো যেনো প্রাণ ছুয়ে যায়। সত্যি খুব ভালো লেগেছে আমার কাছে। প্রিয় মানুষটি থেকে দূরে থাকার কষ্ট যারা থাকে তারাই বুঝে।

 2 years ago 

শ্রদ্ধেয় দাদা, আশা করি ভাল আছেন? আপনার কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। অত্যান্ত অসাধারণ একটি কবিতা আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। কবিতার প্রতিটা লাইন খুবই দুর্দান্ত হয়েছে। আসলে কবিতাটি আমার মন ছুঁয়ে গেছে।

রাতচরা গাঙচিলের সুতীক্ষ্ণ ডাক,
মাথার ওপরে আলবাট্রসের পাখা ঝাপটানোর শব্দ,
আর ফসফরাস মাখা সাদা ঢেউয়ের গর্জন ।
মাথার মধ্যে চিন্তার জাল বারে বারে যায় ছিঁড়ে ।

বিশেষ করে এই লাইনগুলো আমার কাছে খুবই ভালো লেগেছে এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। ভালো থাকবেন দাদা, ধন্যবাদ।

 2 years ago 

আমি খুবই স্বাভাবিক ভাবে যে কথাটা বলছি, সেটা হচ্ছে আমার এক পরিচিত ভাই মেরিনে চাকরি করত এবং তার কাছে থেকে যখন তার সেই কর্ম জীবনের গল্প শুনতাম , সে আমাকে মাঝে মাঝেই বলতো জীবনটা আমার সম্ভবত সাগরেই কেটে যাবে । পরিবারের সঙ্গে সময় দেওয়ার মত সময় ই পেতাম না । আজ আপনার যখন কবিতাটি পড়লাম, তখন আমার সেই সময় সেই ভাইয়ের কথাগুলো মনে পড়লো । হয়তো তাদের জীবন গুলি এমনি । সর্বোপরি অসাধারণ লিখেছেন ভাই ।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.11
JST 0.034
BTC 63997.36
ETH 3133.23
USDT 1.00
SBD 4.15