একগুচ্ছ অণুকবিতা "রাত্রি নিঝুম, নেই চোখে ঘুম"

in আমার বাংলা ব্লগ2 years ago


Copyright-free Image source : Pixabay


রাত্রি নিঝুম, নেই চোখে ঘুম



💘


♡ ♥💕❤

যখন মন হয়ে ওঠে অশান্ত,
তখন আমি আকাশ দেখি ।
রাতের আকাশ ।

অনন্ত নক্ষত্রখচিত কালো আকাশ,
কখনো দুধ-সাদা জোৎস্নালোকিত আকাশ গঙ্গা ।
সব আকাশই নিঃসীম ।

সঙ্গী নেই তার কাছে যাওয়ার,
ঠিকানা নেই তার চিঠি পাবার ।


আমি প্রেমে পড়েছি তার রূপে নয়,
ব্যক্তিত্বে ।
আমি প্রেমে পড়েছি তার কথায় ভুলে নয়,
কথার দামে ।
আমি প্রেমে পড়েছি তার শরীরের মোহে নয়,
বরং, তার শারীরিক পরিশ্রমে ।

আমি ভালোবেসেছি তাকে দেখে নয়,
তার অন্তরটাকে দেখে ।


জানি কোনওদিন তোমার-আমার হবে না মিলন,
আকাশের চাঁদ দেবে না ধরা মাটির পৃথিবীর বুকে ।
তবু আশা রাখা, তবু বসে থাকা অনন্ত এ জীবন ।

জানি একদিন বিরহ-অনলে আকাশেরও মন খারাপ হবে;
অশ্রু বর্ষণে সিক্ত করবে মাটির পৃথিবীর ঊষর এ বুকে ।


সময় সব কিছু দ্রুত মুছে দেয়,
সুখের স্মৃতি, দুঃখের স্মৃতি সব ।

পারে না শুধু মুছতে
নিস্কর্মা অক্ষমের ব্যর্থ হা হুতাশ ।

অনেক তো হলো আর কেনো ?
হতাশা ভুলে, অলসতা ঝেড়ে,
লোভ-হিংসা, শত্রুতা ভুলে,
সব কিছু ফেলে মানুষ হওয়ার
সংগ্রামে ঝাঁপিয়ে পড়ো ।


নারীকে যদি আজ ঘরের মাঝেই
বন্দী করেই রাখো,
দেখবো তবে আলোক বিনা
আঁধার রাতি কেমনে দূর করো ?


একটি কাক, বুড়ো কাক,
ভিজছে দেখো ল্যাম্পোস্টের তারে ।
ফুরিয়েছে সময় ।

অন্তিমকালে শয়ান যার দুঃখের সমুদ্দুরে,
বৃষ্টির ফোঁটা দুঃখ নয়, সুখ হয়ে তার ঝরে ।

♡ ♥💕❤


Sort:  
 2 years ago 

দাদা আমি আপনার কবিতাটি পড়ে কবিতার ভিতরে ঢুকে গিয়েছিলাম এতটা ভালো লেগেছে যা বলে বুঝাতে পারব না।

আমি প্রেমে পড়েছি তার রূপে নয়,
ব্যক্তিত্বে ।
আমি প্রেমে পড়েছি তার কথায় ভুলে নয়,
কথার দামে ।

এই দুটো লাইন আমার মন ছুঁয়ে দিয়েছে। অসাধারণ কবিতা আমাদের সামনে উপস্থাপন করেছেন দাদা অনেক অনেক ধন্যবাদ আপনাকে ।আমি সাধারণত কবিতা পরী না কিন্তু আপনার কবিতা পড়ার পর সত্যিই কবিতার ভাষা আমার মন ছুঁয়ে দিয়েছে।

 2 years ago 

নারীকে যদি আজ ঘরের মাঝেই
বন্দী করেই রাখো,
দেখবো তবে আলোক বিনা
আঁধার রাতি কেমনে দূর করো ?

এ অনু কবিতাটি পড়ে বেশ ভালো লাগলো আমার। নারীকে যদি ঘরে বন্দী করে রাখে তাহলে গোটা সমাজ অন্ধকারে নিমজ্জিত থাকবে। তাছাড়া বাঁকে কবিতা গুলো অনেক সুন্দর ছিল দাদাভাই।

Thank You for sharing...

 2 years ago 

দাদা আপনার একগুচ্ছ অনু কবিতা পড়ে আমার এত ভালো লাগলো শুধু মনে হচ্ছিল এত তাড়াতাড়ি কেনো শেষ হয়ে গেলো। কবিতা আমি অত বেশি বুঝিনা কিন্তু আপনার গুচ্ছ অনুকবিতার প্রত্যেকটা লাইন আমার ভালো লেগেছে।

সময় সব কিছু দ্রুত মুছে দেয়,
সুখের স্মৃতি, দুঃখের স্মৃতি সব ।
পারে না শুধু মুছতে
নিস্কর্মা অক্ষমের ব্যর্থ হা হুতাশ ।

বিশেষ করে এই লাইন কয়েকটা আমার মন ছুঁয়ে গেছে। আমার নিজের অভিজ্ঞতা থেকে বলছি। আমি নিষ্কর্মা কিনা জানিনা কিন্তু আমার ব্যর্থ হা হুতাশ গুলো আজও আমাকে তাড়িয়ে বেড়াচ্ছে। আপনার কবিতা গুলো এজন্যই আমার খুব ভালো লাগে। কবিতা গুলোতে আমি সবসময় বাস্তবতার সাথে অনেক মিল খুঁজে পাই। আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Thank You for sharing...

দাদা বেশ চমৎকার লাগলো আপনার একগুচ্ছ কবিতাটি।আমার প্রতিটি লাইনে ভালোবাসার ছোঁয়া ভরা। অনেক সুন্দর করে উপস্থাপনা করছেন। অনেক ধন্যবাদ দাদা, এতে সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

দাদা, বাস্তব জীবনের কথাগুলো কত সাবলীল ভাষায় বলে গেলেন। এজন্যই আপনার কবিতাগুলো আমার কাছে খুবই ভালো লাগে। দাদা, আপনার কবিতা পড়তে পড়তে কবিতার মাঝে হারিয়ে যাই। আপনার কবিতা এত বেশি ভালো লাগে যে, বেশ কয়েকবার কবিতাটি পড়ে মনকে আত্মতৃপ্তি দেই।

অনেক তো হলো আর কেনো ?
হতাশা ভুলে, অলসতা ঝেড়ে,
লোভ-হিংসা, শত্রুতা ভুলে,
সব কিছু ফেলে মানুষ হওয়ার
সংগ্রামে ঝাঁপিয়ে পড়ো ।

নিষ্কর্মা অক্ষমের ব্যর্থ হা-হুতাশ করে যারা জীবন যাপন করে তারা যদি আপনার এই কবিতার পাঁচটি লাইন জীবনে আঁকড়ে ধরতে পারে তাহলে আর তার হাহুতাশ থাকবে না বলেই আশা করি। কি লিখলেন দাদা, যতবারই পড়ছি ততবারই মুগ্ধ হয়ে যাচ্ছি।এই পাঁচটি লাইন আমার হৃদয়ে জায়গা করে নিয়েছে। অনেক তো হলো আর কেন? ঠিকই বলেছেন দাদা, আর কেন? আপনার অসাধারণ সুন্দর এই কবিতাটি আমাদের জীবনকে বদলে দিতে পারে। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ দাদা।

Thank You for sharing...

 2 years ago 

শুধু একটা কথাই বলবো অসাধারণ।

নারীকে যদি আজ ঘরের মাঝেই
বন্দী করেই রাখো,
দেখবো তবে আলোক বিনা
আঁধার রাতি কেমনে দূর করো ?

একদম ছন্দে ছন্দে খুব ভালো একটি উদাহরণ দিয়েছেন। 🖤🖤

 2 years ago 

দাদা আপনার একগুচ্ছ অনু কবিতাগুলো এককথায় অসাধারণ ছিল। পড়তে পড়তে যখন শেষ হয়ে গেল তখন ভাবলাম আরো বেশ কিছু কবিতা কেন থাকলো না? এতটা ভালো লেগেছে বলে ভাষায় প্রকাশ করার মতো না। প্রত্যেকটা লাইন এত চমৎকার ভাবে ছন্দ মিলিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা।

 2 years ago 

আমি প্রেমে পড়েছি তার রূপে নয়,
ব্যক্তিত্বে ।
আমি প্রেমে পড়েছি তার কথায় ভুলে নয়,
কথার দামে ।
আমি প্রেমে পড়েছি তার শরীরের মোহে নয়,
বরং, তার শারীরিক পরিশ্রমে ।

দাদা আপনার লেখা কবিতাটি অসাধারণম পড়ে খুবই ভালো লাগলো। আসলে আপনি কবিতার মাধ্যমে প্রিয় মানুষটির ভালোবাসার কথা প্রকাশ করেছেন, সত্যিই অসাধারণ। কবিতাটি পড়ে আমার খুবই ভালো লাগলো।এই লাইন গুলো অসাধারণ লেগেছে।

Thank You for sharing...

 2 years ago 

আমি প্রেমে পড়েছি তার রূপে নয়,
ব্যক্তিত্বে ।
আমি প্রেমে পড়েছি তার কথায় ভুলে নয়,
কথার দামে ।
আমি প্রেমে পড়েছি তার শরীরের মোহে নয়,
বরং, তার শারীরিক পরিশ্রমে ।

আমি ভালোবেসেছি তাকে দেখে নয়,
তার অন্তরটাকে দেখে ।

প্রকৃত ভালোবাসার অন্তর্নিহিত বিষয় ফুটিয়ে তুলেছেন আপনার কবিতার মধ্যে আমার কাছে এই লাইনগুলো অনেক ভালো লেগেছে। যেটা ভালোবাসার আসল বাস্তবতা তুলে ধরেছেন। যেটা পড়ে অনেক ভালো লাগলো দাদা।

Thank You for sharing...

খুব সুন্দর ❤

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.030
BTC 58269.26
ETH 3067.65
USDT 1.00
SBD 2.25