একগুচ্ছ অণুকবিতা "তোড়ায় বাঁধা ঘোড়ার ডিম

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)


Copyright-free Image source : Pixabay


একগুচ্ছ অণুকবিতা "তোড়ায় বাঁধা ঘোড়ার ডিম"



💘


♡ ♥💕❤

উড়ছে হাওয়ায় সুখগুলি সব,
কান্না হয়ে জমছে দেখ আকাশপানে ।
বৃষ্টি ধারায় নামবে যখন ধরার পানে
সুখগুলি সব আসবে ফিরে একে একে ।


এসেছে চিঠি বৈশাখী ঝড়ে,
এলোমেলো হাওয়া বাউল বাতাসে ।
রিক্ত-শূন্য হিমেল হৃদয়,
উষ্ণ করেছে তারই ছোঁয়ায় ।



বন্ধু আমার একেলা আকাশ,
মেঘলা বিকেল, এলো হাওয়া,
বৃষ্টি হয়ে ঝরবো তোমার চোখে ।

তোমার চোখেই দেখবো আকাশ,
সকাল সাঁঝে গভীর রাতে।
একাকীত্বের নির্জনতা জড়িয়ে নেবো বুকে ।



বন্ধু তোমায় ভালোবাসি,
কথাটি নয় মিছে ।

তোমার হিয়ার গোপন ব্যথা,
নিজের করেই নেবো আমি,
দিলেম তোমায় কথা ।


ভোরে উঠে কাজ, দুপুরেও তাই, রাতের বেলাও কাজ,
এত কাজের ভীড়ে তোমায় হয়না তো বলা,
ভালবাসি বড্ড, আমার হৃদয়ে শুধু তোমারই বাস ।



আমার আকাশে মেঘেরা আজ বড্ড চঞ্চল,
হাওয়ায় দেখ উড়ছে যেন মেঘেরই অঞ্চল ।
তোমার আকাশের মেঘেরা নিশ্চুপ না জানি কোন দুঃখে,
আমার আকাশের মেঘেরা সুখের কাঁপন ধরাবে বুকে ।



মৃত্যুর আগে ফুরিয়ে যাবো,
মরার আগেই মরে যাবো ।
মিলনের আগেই বিরহের আগুনে,
জ্বলে ছারখার আমি হবো ।

তাই ফুরিয়ে যাওয়ার আগেই অন্তত একবার তোমার
প্রেমে পড়তে চাই ।

♡ ♥💕❤


Sort:  
 2 years ago 

দাদা অনেক সুন্দর ভাবে কবিতাটি লিখেছেন যে তুই সত্যিই হৃদয়ের ভেতর গাছ ফেলে দেওয়ার মত একটি কবিতা ।বিশেষ করে নিচের লাইন গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে।

বন্ধু তোমায় ভালোবাসি,
কথাটি নয় মিছে ।
তোমার হিয়ার গোপন ব্যথা,
নিজের করেই নেবো আমি,
দিলেম তোমায় কথা ।

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



 2 years ago 

বাহ দাদা দারুন। চমৎকার লিখেছেন ।আমার কাছেতো খুবই ভালো লেগেছে। আমার কাছে বেশি ভালো লেগেছে এই লাইনগুলি

বন্ধু আমার একেলা আকাশ,
মেঘলা বিকেল, এলো হাওয়া,
বৃষ্টি হয়ে ঝরবো তোমার চোখে ।

তবে আপনার কবিতার নাম "তোড়ায় বাঁধা ঘোড়ার ডিম "এর অর্থ বুঝতে পারলাম না।

 2 years ago 

"তোড়ায় বাঁধা ঘোড়ার ডিম " মজা করে লিখেছি । সত্যজিৎ রায়ের একটি মজার গল্পের সংকলনের নাম ছিল "তোড়ায় বাঁধা ঘোড়ার ডিম " । আমি এখানে এই নাম দিয়েছি এটা বোঝাতে যে কিছু আবোল তাবোল অণুকবিতা লিখেছি যেগুলো একটি গুচ্ছ আকারে এখানে পাবলিশ করা হয়েছে, এই আর কি !

 2 years ago 

এবার বুঝলাম,ধন্যবাদ দাদা।

 2 years ago 

আমার আকাশে মেঘেরা আজ বড্ড চঞ্চল,
হাওয়ায় দেখ উড়ছে যেন মেঘেরই অঞ্চল ।
তোমার আকাশের মেঘেরা নিশ্চুপ না জানি কোন দুঃখে,
আমার আকাশের মেঘেরা সুখের কাঁপন ধরাবে বুকে ।

এই লাইনগুলো সেরা ছিলো দাদা, মনে মনে আমারও কিছু লাইন ভাসতে শুরু করেছে কিন্তু সেগুলো এখানে প্রকাশ করা যাবে না, তাহলে পাবলিক মাইর দিবে হা হা হা।

 2 years ago 

বাহ্ বাহ্, এই না হলে আমাদের রোমান্টিক হাজিফ ভাই । মডারেশন প্যানেলে প্রকাশ করবেন আপনার মনের কথা । তাহলে পাবলিক জানতে পারবে না কিন্তু, আমরা জেনে খুবই আনন্দ উপভোগ করতে পারবো ।

 2 years ago (edited)

দাদা, হাফিজ দা তো আগে থেকেই অল্প রোমান্টিক মানুষ ছিলেন এখন তোমার কবিতাগুলো পড়ে পূর্ণ রোমান্টিক হওয়ার দিকে ঝুঁকে গেছেন। হাফিজ দা আমরাও আপনার মনের ভাব শুনতে চাই 😁।

 2 years ago 

পুুরো কবিতা আসছে একটু পরই, হি হি হি। পাবলিক থামানোর দায়িত্ব আপনাদের কিন্তু হে হে হে।

দাদা আপনার সব পোস্ট গুলো আমি পড়ার চেষ্টা করি। খুব ভালো লাগে আপনার লেখা গুলো। আমিও মাঝে মধ্যে কবিতা লিখে পোস্ট করি কিন্তু আপনার লেখার সামনে সেটা অতি নগন্য। খুব ভালো লাগলো আপনার লেখা কবিতাটি পড়ে।

 2 years ago (edited)

ভোরে উঠে কাজ, দুপুরেও তাই, রাতের বেলাও কাজ

দাদা, আমার মনে হলো এই কবিতাটার প্রথম লাইনটা মনে হয় তোমার নিজের জীবন থেকেই নিয়েছ। তোমার মতো কর্মঠ মানুষ জীবনে খুবই কম দেখেছি। কাজের প্রতি তোমার ইচ্ছাশক্তি আর ভালোবাসা দুটোকেই স্যালুট। 💕🙏🏾

 2 years ago 

দাদা আপনার আজকের কবিতাটি খুবই চমৎকার হয়েছে। আপনি যে কীভাবে এত সুন্দর সুন্দর কবিতা লেখেন বুঝতে পারিনা। প্রতিটি কবিতাই অসাধারণ হয়। কবিতার প্রতিটা লাইন একেকটি অর্থ বহন করে। খুব ভালো লাগে পড়তে।

বৃষ্টি ধারায় নামবে যখন ধরার পানে
সুখগুলি সব আসবে ফিরে একে একে ।

এই লাইন দুটি আমার কাছে খুবই চমৎকার লেগেছে। সবথেকে বেশি মজা লেগেছে কবিতার নামটি।

দাদা বেশ দারুণ কবিতাটি।পড়তে আমার অনেক ভালো লাগছে।প্রতিটি লাইন ছন্দ দিয়ে বাধানো ছিলে।

image.png

এই লাইন গুলো আমার অনেক ভালো লেগেছে।আসলে এতে ঝড় বৃষ্টি মধ্যে হৃদয় যখন হার কাপানো ঠান্ডায় কাপাছে ,তখন মনের মানুষের ছোয়ায় কার না দেহে উষ্ণ হয়্।খুব সুন্দর ছিলে দাদা।অনেক ধন্যবাদ।

 2 years ago 

তোমার হিয়ার গোপন ব্যথা,
নিজের করেই নেবো আমি,

এই দুই লাইন জাস্ট অসাধারণ দাদা।প্রতিটি অণুকবিতাই দারুণ হয়েছে।তবে, এই দুই লাইন যেনো মন ছুঁয়ে গেলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64916.21
ETH 3483.89
USDT 1.00
SBD 2.45