বেদনার অশ্রু বৃষ্টি হয়ে ঝরে

in আমার বাংলা ব্লগ3 years ago


image source: copyright & royalty free image sharing website piXabY


কবিতা : "বেদনার অশ্রু বৃষ্টি হয়ে ঝরে"


💕
আমি বৃষ্টি ভালোবাসি,
বৃষ্টির ফোঁটা যখন ঝরে,
আমি অপলক চোখে তাকিয়ে থাকি ।

আমার মনে হয় আকাশের
ভারী মন খারাপ আজ ;
তাইতো অঝোর ধারায় অশ্রু বর্ষণ করে চলেছে সে।

আমি বৃষ্টিতে ভিজতে ভালোবাসি;
আকাশের বেদনা, নিজের বেদনা একাকার করে,
দু'জনেই অশ্রু বর্ষণ করে চলি ।

নিজ অন্তরের বেদনা অশ্রু হয়ে ঝরে,
বৃষ্টির জলে মিশে আড়াল করে চলে;
বৃষ্টির শব্দে কান্নার শব্দ অবিরত তাই ঢাকে ।

হৃদয়ের রোদন-ধ্বনি নিজেই পাই না শুনতে,
নিজের চোখের জল নিজেই পাই না দেখতে;
তাই আমি বৃষ্টি ভালোবাসি ।

শুনেছি বেদনার রং নীল হয়.
কিন্তু, আমার বেদনার রঙ আমি দেখেছি;
রঙ নেই তার কোনো ।

ঠিক যেনো বৃষ্টির ফোঁটার মত, ঠিক যেন অশ্রু ফোঁটার মত,
কোনো রঙ নেই তার অথচ,
কী নিঃসীম বেদনা, যার আছে সেই শুধু জানে ।

রিক্ত হৃদয়ের শূন্যতার হাহাকার,
তাই অশ্রুর জলে, বৃষ্টির জলে মিশে,
নদী হয়ে আজ ঝরে ।
💘


♡ ♥💕❤

Sort:  
 3 years ago 

বৃষ্টির জল বেদনার জল একাকার হয়ে যায়। বেদনার রং নীল অনেকেই বলে কিন্তু আমার কাছে মনে হয় বেদনার রঙ যেন কালো অন্ধকার। বৃষ্টিতে ভিজে ভিজে সব কষ্ট ভুলে যাওয়া যায় এবং বৃষ্টিতে ভেজা অনেকের জন্য আনন্দের। খুব ভালো লেগেছে আপনার কবিতাখানি এবং ধন্যবাদ।

 3 years ago 

অসম্ভব সুন্দর কবিতা।দারুণ অর্থবহ ফুটে উঠেছে।বৃষ্টির জলের সঙ্গে অশ্রুর জলের অফুরন্ত মিল তুলে ধরা হয়েছে।যেখানে বৃষ্টির জলের ফোঁটার কোনো রং,বর্ন, স্বাদ ও গন্ধ নেই তেমনি অশ্রুর জলেও নেই।বৃষ্টির টিপটিপ শব্দের মাঝে অশ্রুর হাহাকার ভরা কান্না কোথায় লুকিয়ে যায়।নিজের চোখের জল ও বৃষ্টির জলে মিশে একাকার হয়ে ঝরে পড়ে।সেই জল নদীতে গিয়ে মিশে যায়।খুবই সুন্দর লেখনী।ধন্যবাদ দাদা।

দাদা আপনার লেখা বেদনার অশ্রু বৃষ্টি হয়ে ঝরে কবিতাটি জাষ্ট ওয়াও এক কথায় অসাধারণ লেগেছে আমার কাছে। আপনি এতো সুন্দর সুন্দর কবিতা আমাদেরকে প্রতিনিয়তই উপহার দিয়ে যাচ্ছেন তা দেখে আমি মুগ্ধ। আপনার কবিতা পরে আমি উৎসাহিত হই কবিতা লেখার জন‍্য। চেষ্টা চালাচ্ছি হবে খুব দ্রুতই। প্রতিটি লাইন খুব সুন্দর ছিল।

আমি বৃষ্টি ভালোবাসি,
বৃষ্টির ফোঁটা যখন ঝরে,
আমি অপলক চোখে তাকিয়ে থাকি ।

তবে আমার কাছে এই লাইন গুলো একটুও বেশি ভালো লেগেছে। আমরা সবাই বৃষ্টি খুব পছন্দ করি। বৃষ্টির পানিতে ভিজতে চায়না এমন খুজে পাওয়াই মুশকিল। কিছু সময় আছে বৃষ্টির ফোঁটা পরলে আমরা কম বেশি সবাই একটু কিসের যেন চিন্তাই মগ্ন হয়ে পরে। শুভকামনা রইল দাদা ভালোবাসা অবিরাম💖💖।

 3 years ago 

আপনার কবিতাটা পড়ে আমার খুবই ভালো লাগলো।এই কবিতার মধ্যে বাস্তবতা লুকিয়ে রয়েছে। আসলে আমরা যখন কষ্ট পায়। তখন এই কষ্টটা আমাদের চোখের জলে দূর হয়ে যায়। বেদনার অশ্রু হয়ে ঝরে। আসলেই যখন আমরা বেদনা পায় তখনই আমাদের চোখ থেকে অশ্রু মাধ্যমে এই জল বের হয়ে যায়ম আপনার কবিতাটি আমার খুবই ভালো লেগেছে। অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago 

রিক্ত হৃদয়ের শূন্যতার হাহাকার,
তাই অশ্রুর জলে, বৃষ্টির জলে মিশে,
নদী হয়ে আজ ঝরে ।

নিজের গল্পের সাথে অনেক মিল খুঁজে পাওয়া যায় লাইনটিতে। শূন্য হৃদয়ে সত্যিই অনেক কেঁদেছি ভিজেছিল দুটি চোখ 👀 আর ব্যর্থ ‌হৃদয়। কিন্তু চোখের জল মনের শক্তিকে দমাতে পারেনি। হয়েছি আগোয়ান বিপদ মোকাবেলায়।

দাদা সেলুট তোমায় বাস্তববাদী চমৎকার কবিতার জন্য 💌

রিক্ত হৃদয়ের শূন্যতার হাহাকার,
তাই অশ্রুর জলে, বৃষ্টির জলে মিশে,
নদী হয়ে আজ ঝরে ।
💘
আপনার কবিতা গুলো পড়লে কবিতা পড়ার প্রতি নেশা ধরে যায় । কবিতার প্রতিটি লাইন ভিতরে নাড়া দেয়। কবিতার কথা গুলোও বেশ প্রাঞ্জল।আপনি যেনো সবসময় আমাদের মাঝে এমন কবিতা উপহার দেন এজন্য শুভ কামনা এবং ভালোবাসা

 3 years ago 

দাদা আপনার এই কবিতার ভাষায় প্রকাশ পেয়েছে বিরহ ভালোবাসার। তবে এই ধরণের কবিতা আমার কাছে অনেক ভালো লাগে। যদিও কষ্টকর ,তবে দাদা এই কবিতা গুলো পরে অনেক মজা পাওয়া যায় ,বিশেষ করে মনে কষ্ট থাকলে আরো বেশি ভালো লাগে , অনুভব করে পড়া যায়।

 3 years ago 

আমি বৃষ্টিতে ভিজতে ভালোবাসি;
আকাশের বেদনা, নিজের বেদনা একাকার করে,
দু'জনেই অশ্রু বর্ষণ করে চলি ।

নিজ অন্তরের বেদনা অশ্রু হয়ে ঝরে,
বৃষ্টির জলে মিশে আড়াল করে চলে;
বৃষ্টির শব্দে কান্নার শব্দ অবিরত তাই ঢাকে ।

দাদা, এইযে কথাগুলো লিখেছেন,এগুলো পড়ে এতই ভালো লেগেছে যে বলে বোঝাতে পারবো না। কারণ আমিও মাঝে মাঝে চিন্তা করি বৃষ্টি আর চোখের পানির মিল হয়ে যায় যখন আমরা বৃষ্টিতে ভিজি,তখন ২ টাই মিলেমিশে একাকার।কারো বোঝার সাধ্য নেই। খুব ভালো লেগেছে কবিতাটি, সম্পূর্ণ মনের ভাব তুলে ধরেছেন এই কবিতায়।

 3 years ago 

বাহ দাদা কবিতাটি আসলেই অনেক চমৎকার ছিল প্রত্যেকটি কবিতার লাইন মনে হচ্ছে অনেক সুমধুর আমার ভীষণ ভালো লেগেছে ধন্যবাদ দাদা এরকম একটি কবিতা আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

এটা বেশ চিত্তাকর্ষক, আমার ভাই. আপনি সাধারণত দুর্দান্ত কবিতা লেখেন এবং আমি এটির প্রশংসা করি। আমি আপনার অতীতের কিছু কবিতাও পড়েছি, যা আমার কাছে সমান বিস্ময়কর মনে হয়েছে। আমরা যখন কবিতা পড়ি তখন আমরা অনেক আবেগ অনুভব করতে পারি, এবং এমন অনেক শব্দ রয়েছে যা এটি করে। আপনাকে অনেক ধন্যবাদ, ভাই, আমাদের সাথে এই দুর্দান্ত কবিতাটি ভাগ করার জন্য সময় দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74