বাংলাদেশি রেসিপিঃ- কলার মোচা ভাজি

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম বন্ধুরা।
কেমন আছেন? আশা করছি সবাই ভালোই আছেন আমিও আল্লাহর রহমতে আর আপনাদের দোয়াতে অনেক ভালো আছি । আমি একটা একটা মজার রেসিপি নিয়ে হাজির হয়েছি। খাবার টা হলো কলার মোচা ভাজি। আমি এই খাবার এর আগে খাইনি। আমার এক আপু আছেন নাম দেবী৷ আপুর বাসায় গেলে এই মোচা নিয়ে যেতে বলেন। এই রান্না নাকি খুব ভালো লাগে। তাই আমি মন স্থির করে নিলাম আমি আপুর বাসাই গিয়ে এই খাবার রান্না করবে আর আমি তা আপনাদের সাথে শেয়ার করব এবং খেয়ে উপভোগ করবো। চালু দেখা যাক।

IMG_20210829_090213.jpg



IMG_20210827_110545.jpg
প্রথমে কাঁচা কলা বা পাকা কলার মোচা নিতে হবে। মোচার উপরের আবরণ ফেলে দিতে হবে। তাহলে দেখা যাবে ছোট ছোট সাদা কালারের মাথায় ফুল আলা কলা আছে। প্রতিটি আবরণ তুল্লেই এই ফুল আলা কলা পাওয়া যাবে।

IMG_20210827_110659.jpg
এবার লক্ষ করলে দেখা যাবে ছোট কলার ফুলের ভিতর একটা শক্ত সাদা কালারের কটনের মত একটা শক্ত অংশ আছে। অংশ টা খুব শক্ত হওয়াতে ছেকচি করতে সমস্যা হতে পারে তাই এই অংশ টা ফেলে দিতে হবে। আর এই কাজটি এই রেসেপির সব থেকে বেশি সময় লাগে।

IMG_20210827_112218.jpg
কটন মতন এই অংশ টা ছোট কলার ভিতর থাকে। কটন মত এই অংশ টা ফেলা হয়ে গেলে এবার ছেকচি করতে হবে। ছোট কলা গুলো ছড়ি ছড়ি আকারে থাকে। এখানে একটা জিনিস লক্ষ রাখবেন কলা গুলো যদি ছড়িতে থাকে তাহলে ছেকচি করতে সুবিধা হবে। তাই চেষ্টা করবেন যেন ছড়ি থেকে ছুড়ে না যাই।
IMG_20210827_115335.jpg
ছেকচি করা অংশ একটা পাত্রে রাখতে হবে। পাত্রে পানি দিতে হবে। আপনি ঠান্ডা পানিও দিতে পারেন কোন সমস্যা হবে না।ছোট কলা গুলো আবরণের ভিতর থাকাতে কোন ময়লা থাকবে না তাও ভালো করে ধুয়ে নিতে হবে।

IMG_20210827_120401.jpg
এবার ছেকচি অংশ ভালো করে সিদ্ধ করে নিতে হবে। আপনারা সময় বাঁচাতে এবং তাড়াতাড়ি করতে পেশার কুকারে দিতে পারেন। পেশার কুকারে দিলে দুই শিস প্রযন্ত অপেক্ষা করতে হবে। দুই শিস দিলে নাবিয়ে ফেলতে হবে।
IMG_20210827_125625.jpg
এবার একটা কড়াতে তেল দিয়ে ছোট ছোট আলু আর ঝাল দিয়ে বাদামি কালারের হওয়া প্রয়ন্ত অপেক্ষা করতে হবে। একটা কথা মনে রাখতে হবে এই রেসেপিতে পেয়াজ রসুন লাগে না।
IMG_20210827_130013.jpg
বাদামি কালার হয়ে গেলে এবার মোচার কুচি অংশ গুলো দিয়ে দিতে হবে। এবার নাড়তে থাকতে হবে। ভালো করে কশিয়ে নিতে হবে। কষানো হয়ে গেলে বাটা মসলা গুলো দিয়ে দিতে হবে। এবার রান্না শেষ হওয়া প্রয়ন্ত অপেক্ষা করতে হবে তাহলে হয়ে যাবে কলার মোচা ভাজি। নাবানোর সময় গরম মসলা
IMG_20210828_141006.jpg

রেসেপির উপকরণ

১। কলার মোচা
২। আলু
৩। ঝাল
৪।জিরা বাটা
৫।গরম মসলা
৬।পাঁচ ফড়ং

কলার মোচা ভাজি খাওয়ার অভিজ্ঞতা

কলা আমার খুব প্রিয় খাবার। কিন্তু কলার মোচা ভাজি আমার জীবনে প্রথম খাওয়া। খাবার টা আমার কাছে খুব ভালো লেগেছে। যারা এই খাবার টা ট্রাই করেন নি তারা খেতে পারেন খুব মজাদার খাবার।

ধন্যবাদ সবাইকে

cc:-
@rme
@hafizullah

Sort:  
 3 years ago 

অনেক খেয়েছি ভাই।রেসিপিটা সুন্দর হয়েছে

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য ♥️♥️🙏🙏

আপনার রেসিপি খুব সুন্দর হয়েছে। আমি এই খাবার আমি কোন দিন খাই নি। কিন্তু আপনার রেসিপি দেখে ট্রাই করবো।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য ♥️♥️🙏🙏

 3 years ago 

আপনি কথাগুলো ধাপে ধাপে তুলে ধরেছেন,আর কথাগুলো বুঝতে অনেক সহজ হয়েছে আমার জন্যে। তাই বাসায় আজকে ট্রাই করবো কলার মোচা রান্নার। আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

ধন্যবাদ ভাই মন্তব্য করার জন্য ♥️♥️♥️

 3 years ago 

অসাধারণ, তবে আমাদের এই দিকে কলার মোচা দিয়ে বেশিরভাগ বড়া তৈরি করা হয় এবং কলার মোচার বড়া গুলো অসাধারণ খেতে সুস্বাদু লাগে। আপনার জন্য শুভকামনা রইল আপনার রান্নাটি অনেক সুন্দর হয়েছে দেখেই মনে হচ্ছে যে অনেক সুস্বাদু হবে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য ♥️♥️🙏🙏

 3 years ago 

 3 years ago 

কলার মোচার ভাজি আসলেই অনেক সুস্বাদু হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই, আমাদের সাথে তা শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য

 3 years ago 

খাবারটা মনে হয় অনেক সুস্বাদু ছিল, ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

কলার মোচার ভাজি আসলেই অনেক সুস্বাদু হয় আমি এক সময়ে অনেক খেতাম এখন আর তেমন খাওয়া হয় না ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য

 3 years ago 

একটি অনন্য রেসিপি।দেখেই বুঝা যাচ্ছে অনেক সুন্দর ছিলো খাবার টি।

 3 years ago 

ধন্যবাদ ভাই মন্তব্য করার জন্য

এই রেসিপিটা আমার প্রিয়। আমি বাসায় গেলে আমার মা আমাকে কলার মোচা ভাজি এবং ঘোন্ট করে দেয়। এটা আমাদের শরীরে জন্য উপকারি। রেসিপিটা সুন্দর হয়েছে। শুভ কামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64071.08
ETH 2763.75
USDT 1.00
SBD 2.66