লেভেল ২ হতে আমার অর্জন - By @rizwan12 (10% for @shy-fox )

আসসালামু আলাইকুম

হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই আশা করি সকলেই ভাল আছেন। আজকে আমি লেভেল ০২ এর লিখিত পরীক্ষা দিতে এসেছি।আমি গতকাল লেভেল ০২ এর ভাইবা পরীক্ষা দিয়েছি ভাইভা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি। তাই আজকে আমি লিখিত পরীক্ষা দেওয়ার অনুমতি পেয়েছি। আমি লেভেল ০২ ক্লাস হতে অনেক কিছুই শিখেছি যে সকল বিষয় শিখেছি সেই সকল বিষয়গুলো আপনাদের সাথে শেয়ার করব। তাই চলুন আর দেরি না করে পরীক্ষা শুরু করা যাক।

IMG20220210164609.jpg

Lev 02 ক্লাস হতে আমি যে সকল বিষয় শিখতে পেরেছি তা হচ্ছে-

🔲কী নিরাপত্তা (Key Security)
🔲ডেলিগেশন (Delegation)
🔲পাওয়ার আপ (Power Up)
🔲ওয়ালেট নিয়ন্ত্রন (Controlling of Wallet)

কী (key) আমাদের একাউন্ট নিরাপদ রাখতে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা যদি কী গুলো সম্পর্কে উদাসীন থাকি তাহলে আমাদের সামনের দিনগুলোতে অনেক সমস্যায় পতিত হতে হবে। তাই সময় থাকতে আমাদেরকে সকল কী সম্পর্কে সঠিক ধারণা থাকতে হবে। প্রতিটা কী এর কাজ ভিন্ন ভিন্ন হয়ে থাকে। আমরা জানতে পারি কী গুলো প্রধানত দুই ধরনের হয়ে থাকে
১। পাবলিক কী
২।প্রাইভেট কী

তবে পাবলিক কী চার ধরনের হয়ে থাকে তা হচ্ছে

১।প্রাইভেট পোস্টিং কী
২।প্রাইভেট এক্টিভ কী
৩।প্রাইভেট উনার কী
৪।প্রাইভেট মেমো কী

কী গুলো সম্পর্কে জানা হয়ে গেলে তারপর জানতে পারি ডেলিগেশন, পাওয়ার আপ এবং স্টিমিট ওয়ালেট নিয়ন্ত্রণ সম্পর্কে

ডেলিগেশন
ডেলিগেশন মানে হচ্ছে ধার দেওয়া। আমার এসপি আমি সাময়িক সময়ের জন্য অন্যকে ধার দিতে পারব। আবার আমার প্রয়োজন মত ডেলিগেট করা এসপি আমার কাছে ফিরিয়ে আনতে পারব। আর এটাকেই ডেলিগেট বলা হয়

পাওয়ার আপ
পাওয়ার আপ মানে হচ্ছে স্টিম কে পাওয়ারে রূপান্তর করা। আর এটার মাধ্যমে আমার একাউন্টের শক্তি বৃদ্ধি পাবে।

ওয়ালেট নিয়ন্ত্রণ
ওয়ালেট নিয়ন্ত্রণ মানে হচ্ছে ওয়ালেট সংক্রান্ত সকল ধরনের কাজ কে বোঝানো হয়।যার মাধ্যমে আমরা আমাদের ওয়ালেট সম্পর্কে আরো বেশি সচেতন হয়ে থাকি

Untitled design (1).png

এখন আমি পরীক্ষার প্রশ্নের উত্তরগুলো দেওয়ার চেষ্টা করছি

প্রশ্নঃPosting key এর কাজ কী?
উত্তরঃ আমি পোস্টিং কী দিয়ে পোস্ট করতে পারব, কমেন্ট করতে পারব, রিস্টিম করতে পারব, আপভোট ডাউনভোট দিতে পারব, কাউকে ফলো আনফলো করতে পারব, এ ছাড়া কাউকে মিউট করতে চাইলে পোস্টিং কী দিয়ে তা করতে পারব।

প্রশ্নঃActive key এর কাজ কি ?
উত্তরঃঅ্যাক্টিভ কী দিয়ে ওয়ালেট এর কাজগুলো করা যায়। অর্থাৎ লেনদেনের ক্ষেত্রে এই কী এর প্রয়োজন হয়। এছাড়া পাওয়ার আপ, পাওয়ার ডাউন, আমার একাউন্টের কোন তথ্য পরিবর্তন করতে চাইলে, sbd কে steem নিতে চাইলে ইত্যাদি কাজ আমরা অ্যাক্টিভ কী দিয়ে করে থাকি।

প্রশ্নঃOwner key এর কাজ কি?
উত্তরঃআমার একাউন্ট টি যে আমার এটি প্রমাণ করার জন্য উনার কী প্রয়োজন হয়। তাই বুঝাই যাচ্ছে এই কী কতটা প্রয়োজনীয় আমাদের জন্য। আমার একাউন্ট হারিয়ে গেলে অথবা হ্যাক হয়ে গেলে আমি উনার কী ব্যবহার করে তা ফিরিয়ে আনতে পারব।

প্রশ্নঃMemo key এর কাজ কি?
উত্তরঃ মেমো কী ব্যবহার করে আমি কোন মেসেজ পাঠাতে বা দেখতে পারবো। এনক্রিপ্ট করা কোন মেসেজ পাঠাতে বা দেখতে এই কী ব্যবহার করা হয়।

প্রশ্নঃMaster Password এর কাজ কি ?
উত্তরঃমাস্টার পাসওয়ার্ড এর কাজের কোন সীমাবদ্ধতা নেই। আমরা আগেই জেনেছি প্রতিটি কী এর কাজ ভিন্ন ভিন্ন হয়ে থাকে কিন্তু মাস্টার পাসওয়ার্ড দিয়ে সব কাজ করা হয়ে থাকে। তাই এই পাসওয়ার্ড আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

প্রশ্নঃMaster password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?
উত্তরঃমাস্টার পাসওয়ার্ড নিরাপদে সংরক্ষণ করা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই আমি আমার মাস্টার পাসওয়ার্ড সংরক্ষণ করার জন্য ড্রাইভ বেছে নিয়েছি এবং যে ড্রাইভে রেখেছি তা টু স্টেপ ভেরিফিকেশন চালু করে রেখেছি। এতে করে তা সুরক্ষিত থাকবে বলে আমার বিশ্বাস। তাছাড়া আমি ফটোকপি করে আমার কাছে রেখেছি।

প্রশ্নঃপাওয়ার আপ কেন জরুরী ?
উত্তরঃপাওয়ার আপ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ কারণ পাওয়ার আপ এর মাধ্যমে আমরা আমাদের একাউন্টের শক্তি বৃদ্ধি করতে পারি। এছাড়া আমার একাউন্টে পাওয়ার বেশি থাকলে অন্যের পোস্টে ভোট দিয়ে কিউরেশন রিওয়ার্ড পেতে পারি।

প্রশ্নঃPower up এর প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?
উত্তরঃ পাওয়ার আপ প্রসেস সম্পর্কে আমি যতোটুকু জানি তা নিচে ধাপে ধাপে আপনাদের সাথে শেয়ার করছি।

প্রথমে অ্যাক্টিভ কী দিয়ে ওয়ালেট লগ ইন করব

১Untitled.png

এবার Steem অপশনে চাপ দিয়ে Power Up ক্লিক করব
2Untitled.png

তারপর Ammount এর ঘরে যে পরিমাণ পাওয়ার আপ করতে চাই সেই পরিমাণ Ammount বসাবো এবং তারপর Power Up অপশনে ক্লিক করব।
3Untitled.png

তারপর Ok অকশনে ক্লিক করলেই Power Up সম্পন্ন হয়ে যাবে
3Untitledম.png

প্রশ্নঃমেমো ফিল্ড এর কাজ কি?
উত্তরঃমেমো ফিল্ড এর মাধ্যমে আমরা কাউকে মেসেজ দিতে পারব গিফট পাঠাতে পারব এবং ট্রানস্ফার করতে চাইলে এই ফিল্ড ব্যবহার করতে পারব।

প্রশ্নঃসেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয়?
উত্তরঃসেভিংএ থাকা steem বা SBD উইথড্র দওয়ার ৩দিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সএ যোগ হয়।

প্রশ্নঃডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?
উত্তরঃ ডেলিগেশন ক্যানসেল করার ৫ দিন পর এসপি আমার একাউন্টে ফেরত আসবে।

লেবেল ০২ এর পরীক্ষা এখানেই শেষ করছি ধন্যবাদ সবাইকে

Untitled design (1).png

আমার বাংলা ব্লগ.png

Sort:  
 2 years ago (edited)

বাহ! দারুন পরীক্ষা দিয়েছেন ভাই। কোনো বাড়তি কথা না, যেটুকু জানতে চাওয়া হয়েছে সেটুকুই। 🤗

ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.12
JST 0.026
BTC 57387.61
ETH 2518.18
USDT 1.00
SBD 2.31