লেভেল ওয়ান হতে আমার অর্জন -By @rizwan12

আসসালামু আলাইকুম/ নমস্কার,

আমি আজকে level 01 ক্লাস থেকে অর্জিত শিক্ষা এই ব্লগের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করব।

স্টিমিট একটি সামাজিক যোগাযোগ মাধ্যম যা স্টিম ব্লকচেইন এ তৈরি করা হয়েছে। এটি একটি সামাজিক প্ল্যাটফর্ম যা পোস্টকারীদের ক্রিপ্টোকারেন্সি দিয়ে পুরস্কৃত করে।স্টিমিট একমাত্র ব্লকচেইন-ভিত্তিক সোশ্যাল মিডিয়া।৪ জুলাই, ২০১৬-এ, স্টিম ব্লকচেইনে প্রথম অ্যাপ হিসেবে স্টিমিট চালু করা হয়েছিল।এখানে বিভিন্ন বিষয় সম্বন্ধে ব্লগ আকারে লিখে সবার মাঝে উপস্থাপন করা হয়। কোয়ালিটি সম্পন্ন পোস্টগুলো কিউরেটররা ভোট দিয়ে অথোরকে ফিন্যান্সিয়ালি সাপোর্ট দিয়ে থাকেন ।অন্যান্য সোশাল মিডিয়া যেমন- ফেসবুক, ইন্সট্রাগ্রাম, টুইটার, ইত্যাদিতে যখন আমরা পোস্ট করি , এর থেকে আমরা কোন ফিন্যান্সিয়াল বেনিফিট পাই না।তাই বলা যায় সেন্ট্রালাইজড সোসাল মিডিয়া থেকে স্টিমিট বেশি লাভজনক।

যারা বাংলায় ব্লগ লিখতে পছন্দ করে তাদের জন্য আমার বাংলা ব্লগ কমিউনিটিটি হচ্ছে সবথেকে ভালো একটি কমিউনিটি। ব্লগিং এর মত একটি স্মার্ট প্রফেশন যদি নিজের মাতৃ ভাষায় নিজের মনের সম্পূর্ণ ভাব প্রকাশ করে লিখা যায় তা হয়ে উঠে আরোও আনন্দময়।

আমার বাংলা ব্লগ কমিউনিটির Abb-School এর ক্লাস গুলো আমাদেরকে স্টিমিট সম্পর্কে অনেক শিক্ষা দিয়ে থাকে। যা আমাদের মত নতুন ব্লগারদের জন্য খুবই উপকারী। আমার কাছে ব্লকচেইন এর দুনিয়ায় সব কিছুই অজানা ছিল কিন্তু ইঞ্জিনিয়ার সাইফুল ভাই, শুভ ভাই, রূপক ভাই, নওরিন আপু তারা যেভাবে আমাদেরকে সকল বিষয় সম্পর্কে অবগত করেছে তাতে এখন আমি অনেক কিছুই জানতে পেরেছি যা ক্লাস করার আগে জানতাম না।

IMG20220129153032.jpg

Level 01 ক্লাস হতে আমি যেসব বিষয় সম্পর্কে জেনেছি তাহচ্ছে:
1.Spamming
2.Abusing
3.Copyright
4.Infringement
5.Plagiarism

উপরের এই বিষয়গুলো সম্পর্কে আমি জেনেছি। এই বিষয়গুলোর উপর কিছু প্রশ্ন রয়েছে তাহল:

১. কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

২. ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

৩. তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

৪. পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

৫. আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

৬. প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

৭ re-write আর্টিকেল কাকে বলে?

৮. ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

৯. একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

১০. প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

Lev 01 এর লিখিত পরীক্ষা

১. কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

যদি আমি কাউকে অপ্রয়োজনে মেনশন দেই, কোন পোস্টে অপ্রয়োজনীয় কমেন্ট করি, কাউকে যদি বলি আমি আপনাকে ফলো দিয়েছি আপনি আমাকে ফলো দেন অর্থাৎ কাউকে অহেতুক আমার কাজের মাধ্যমে বিরক্ত করি এই ধরনের কর্মকাণ্ড স্পামিং বলে গণ্য হবে

২. ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

অন্য কোন ব্যক্তির ছবি যদি নিজের বলে দাবী করি তাহলে সেটিকে ফটো কঁপিরাইট বলা হয়।

৩. তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়?

কপিরাইট ফ্রি তিনটি ওয়েবসাইটের নাম হল:
ক.Pixabay.com
খ.Freeimages.com
গ.Pexels.com

৪. পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

পোস্ট করার সময় ট্যাগ ব্যবহার করতে হয় কারণ পোস্টগুলো যেন একত্রে খুঁজে পাওয়া যায়। আর ট্যাগ গুলো নির্বাচন করতে হয় পোস্ট এর ধরন অনুযায়ী। যদি আমি ফটোগ্রাফি করি তাহলে আমাকে ফটোগ্রাফি ট্যাগ ব্যবহার করতে হবে যখন কেউ ফটোগ্রাফি ট্র্যাক লিখে সার্চ দিবে তখন আমার পোস্ট টি খুঁজে পাবে। যদি আমি রান্নার ট্যাগ ফটোগ্রাফিতে ব্যবহার করি তাহলে হবে না। তাই এই বিষয়ে আমাদেরকে সচেতন থাকতে হবে

৫. আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

আমার বাংলা ব্লগ কমিউনিটি তে যেসব পোস্ট করা যাবে না তা হল রাজনৈতিক, ধর্মীয় উস্কানিমূলক, নারী নির্যাতন, শিশু নির্যাতন, কোন প্রাণীকে কষ্ট দেওয়া, বর্ণবিদ্বেষ, সেক্সসুয়াল, তাছাড়া এমন কিছু করা যাবে না যা মানুষের মধ্যে ভীতি সৃষ্টি করে।

৬. প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

প্লাগারিজম মানে হল অন্যের কোন পোস্ট, লেখা ,ছবি বা যেকোনো কিছুই হতে পারেন যা আপনার নয় কিন্তু আপনি নিজের বলে চালিয়ে দিচ্ছেন এটাকে প্লাগারিজম বলা হয়

৭ re-write আর্টিকেল কাকে বলে?

Re-write আর্টিকেল হল কোন লেখাকে আবার নতুন করে লেখা। অর্থাৎ নিজের মেধাকে কাজে লাগিয়ে কোন লেখাকে পরিবর্তন করে লেখা।

৮. ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

re-write আর্টিকেলে কোন গান, কবিতা, ছড়া এসব বিষয়ে লিখতে হলে অবশ্যই গানের ক্ষেত্রে গায়ক এর নাম সুরকার, কবিতার ক্ষেত্রে কবির নাম ইত্যাদি উল্লেখ করতে হবে।

৯. একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

পোস্ট তখনই ম্যাক্রো পোস্ট বলে গণ্য হবে যখন সেই পোষ্টের আর্টিকেল ১০০ ওয়ার্ড এর নিচে হবে।

১০. প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

আমার বাংলা ব্লগ কমিউনিটি তে একটি ব্লগার প্রতি ২৪ ঘন্টায় ৩ টি পোস্ট করতে পারবে।

সবাইকে অনেক ধন্যবাদ

আমার বাংলা ব্লগ.png

Sort:  
 3 years ago 

আপনি রিরাইট বিষয়টি ভালোভাবে বুঝতে পারেননি। বাদ বাকি বিষয়গুলো মোটামুটি ঠিক আছে। আজ রাতে ক্লাসে উপস্থিত থেকে ভাইভা দেবেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনি রিরাইট বিষয়টি ভালোভাবে বুঝতে পারেননি। বাদ বাকি বিষয়গুলো মোটামুটি ঠিক আছে। আজ রাতে ক্লাসে উপস্থিত থেকে ভাইভা দেবেন। ধন্যবাদ আপনাকে।

ঠিক আছে ভাইয়া

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56855.76
ETH 2540.09
USDT 1.00
SBD 2.24