লেভেল ওয়ান হতে আমার অর্জন-By @riyapramanick

গত এক সপ্তাহ হয়ে গেলো আমি স্টিমিট এর সঙ্গে যুক্ত হয়েছি।এই এক সপ্তাহ ধরে অনেক নতুন কিছু শিখেছি। তারই লেভেল ১ এর লিখিত পরীক্ষা।

Snapchat-1238494043__01.jpg

• প্রশ্ন: কোন ধরনের এক্টিভিটিস স্প্যামিং বলে গণ্য হয়?
উত্তর: স্প্যামিং এর সহজ মানে হলো অবাঞ্ছিত। বার বার কাউকে কোনো পোস্টে ট্যাগ করা। কেউ না চাইলেও তাকে বার বার মেনশান করা। একই জিনিস কারণ ছাড়াই অন্যের ইচ্ছের বিরুদ্ধে তাকে ট্যাগ করা, মেনশান করা।এই সমস্ত অবাঞ্ছিত কাজের নামেই হলো স্প্যামিং।

• প্রশ্ন: ফটো কপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?
উত্তর: ফটো কপিরাইট মানে নিজস্ব তোলা কোনো ছবি যেটার ওনার আমি নিজে। মনে আমার ইন্টেলেকচুয়াল প্রপার্টি। কেউ অন্যের ফটোগ্রাফি কে নিজের বলে কপিরাইট করতে পারে, কিন্তু এই প্ল্যাটফর্মে সেরকম কিছু করলে সেই পোস্ট মিউট করে দেওয়া হয়। কোনো কপিরাইট ফ্রী সাইট ইউজ করে ফটো ডাউনলোড করে ব্যাবহার করা যেতে পারে।তারও কিছু নিয়ম আছে।

IMG_20220811_223448__01.jpg

• প্রশ্ন: তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়?
উত্তর:
১.https://www.freeimages.com
২.https://stocksnap.io
৩.https://www.pexels.com

• প্রশ্ন: পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?
উত্তর: ট্যাগিং ব্যাবহার করা হয় মূলত হাইলাইট করার জন্যে।কোথাও পাহাড়ে ঘুরতে যাওয়ার পোস্টে যদি #পাহাড় লিখি তাহলে পাহাড় শব্দটি হাইলাইট হলো। এখন যদি কেউ পাহাড় লিখে সার্চ করে তাহলে যতো রকমের পাহাড়ের পোস্ট আছে সব ফিল্টার হয়ে বেরিয়ে আসবে আর আমি যে পোস্টটি করেছিলাম সেটা সহজেই খুঁজে পাওয়া যাবে। তেমনি কোনো রান্নার পোস্ট করলে যদি লিখি #ফুড বা #রেসিপি তাহলে তো খুব সহজেই খুজে পাওয়া যাবে।

• প্রশ্ন: আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?
উত্তর: কিছু কিছু বিষয় আছে যা নিয়ে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে পোস্ট করা নিষিদ্ধ।
১. গরু বা শূকরের মাংসের রেসিপি পোষ্ট করা নিষিদ্ধ।
২. ধর্ম ও রাজনীতি নিয়ে পোস্ট করা নিষিদ্ধ।
৩. পায়রার মাংসের রেসিপি পোষ্ট করা নিষিদ্ধ
৪. ভয়ংকর কোনো দুর্ঘটনার কোনো ছবি বা পোস্ট কোনোটাই করা যাবে না।
৫. নারী নির্যতনের পোস্ট সম্পূর্ণ নিষিদ্ধ এই কমিউনিটিতে।

• প্রশ্ন: প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?
উত্তর: প্লাগিয়ারিজম মানে সহজ ভাষায় কপি পেস্ট বলা যেতে পারে। যদি কোনো টপিকে লিখতে গিয়ে কেউ গুগল থেকে সেই টপিক এর তথ্য তুলে নিয়ে সামান্য কিছু পরিবর্তন করে নিজের নামের ট্যাগ লাগায় তাহলে সেটাকে প্লাগিয়ারিজম বলে মানা হয়। কেউ না কেউ ওই টপিকে আগে কখনো লিখেছে তার পরে আপনিও সেই টপিক নিয়ে যদি কিছু লিখতে চান তাহলে সব জায়গা থেকে তথ্য সংগ্রহ করে জিনিসটা বুঝে নিয়ে নিজের ভাষায় যদি লিখে ফেলেন তাহলে আর প্লাগিয়ারিজম বলে গণ্য হবে না। যদি পূর্ববর্তী কোনো টপিক এর ৩০% এর বেশি তথ্য একদম হুবহু একই হয় তাহলে সেটা প্লাগিয়ারিজম হিসেবে গণ্য হবে।

• প্রশ্ন: re-write আর্টিকেল কাকে বলে?
উত্তর: re-write হল কোনো টপিকে নিজের মতো করে নিজের ভাষায় লেখা।যেমন কোনো বিষয়ের উপরে যদি লিখতে বলা হয় তাহলে প্রথমে সেই বিষয়ে তথ্য সংগ্রহ করে ,আগে পড়ে বুঝে নিয়ে নিজস্ব ভাষায় লেখাকেই মূলত re-write বলে।

• প্রশ্ন: ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?
উত্তর: re-write আর্টিকেলে নিজস্ব ভাষায় ৭৫% আর ২৫% অন্য কোনো সাইট থেকে তথ্য নিয়েও লিখতে পারেন।

• প্রশ্ন: একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?
উত্তর: যদি কোনো পোস্ট ১০০ শব্দের কম হয় অথবা খুব সংক্ষিপ্ত লেখা হয় সঙ্গে যদি মাত্র একটি ছবি ব্যাবহার করা হয় তখন সেই পোস্টটিকে ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়।

• প্রশ্ন: প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]
উত্তর: একজন ব্লগার তিনটি পোস্ট আপলোড করতে পারেন প্রতি ২৪ ঘণ্টায়।

20211225_172718__01-01.jpeg

গত এক সপ্তাহ ধরে এই কমিউনিটিতে আমি যা যা শিখেছি আমার বাংলা ব্লগের লেভেল ১ এর লিখিত পরীক্ষায় সেভাবেই উত্তর লিখলাম। কিছু ভুল লিখে থাকলে নতুন করে শেখার ইচ্ছে রাখলাম। ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

অভিনন্দন আপনাকে দারুন ছিল আপনার পুরো পোস্ট। খুব গুছিয়ে আপনি উপস্থাপনা করেছেন।আপনার জন্য শুভ কামনা রইলো।

ধন্যবাদ আমার পোস্টটি পড়ে ফিডব্যাক দেওয়ার জন্যে।

 2 years ago 

লেভেল ওয়ান এর প্রতিটা বিষয় সুন্দরভাবে তুলে ধরে আপনি এবিবি স্কুলের মাধ্যমে আমাদের পরিবারের সাথে যাত্রা শুরু করেছেন। পরবর্তী লেভেলের জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

আপনাকে অনেক ধন্যবাদ। আশা করি এই লেভেলে উত্তির্ণ হতে পারবো।

 2 years ago 

রি রাইট বিষয়টা নিয়ে আপনাকে আরো একটু পড়তে হবে। বাদবাকী বিষয়গুলো মোটামুটি বুঝতে পেরেছেন। আজকে ইন্ডিয়ান সময় সাড়ে নটা বাংলাদেশ সময় রাত দশটায় ক্লাসে উপস্থিত থেকে মৌখিক পরীক্ষা দেবেন। আপনার জন্য শুভকামনা রইলো।

ধন্যবাদ আপনাকে। আমার উইক পয়েন্টটি চিহ্নিত করে দেওয়ার জন্যে। আমি অবশ্যই ক্লাসে উপস্থিত থাকবো।

 2 years ago 

প্রথমে আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম জানাচ্ছি । লেবেল১ এর বিষয়গুলো আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। বিষয়টি প্রমাণ করে লেবেল ওয়ান সম্পর্কে আপনি পর্যাপ্ত ধারনা পেয়েছেন ।আমার বাংলা ব্লগে কাজ করার জন্য লেভেল ওয়ান এর বিষয়গুলো খুব সুন্দর ভাবে ধারণা থাকা উচিত। পরবর্তী ধাপগুলো সুন্দরভাবে অতিক্রম করে যান এই কামনা করছি।

অসংখ্য ধন্যবাদ আপনাকে।এত সুন্দভাবে আমি ফিডব্যাক দেওয়ার জন্যে। আমি আরো নতুন কিছু শেখার চেষ্টা করছি।

 2 years ago 

এই শীটটা যত বারবার পড়বেন ততই আপনি এই বিষয়ে অবগত হতে পারবেন। তাই বলবো আরো ভালোভাবে পড়তে থাকুন। যথেষ্ট লিখেছেন আপনি। তবে মনে রাখার জন্য চর্চা করুন ভবিষ্যতে আপনার কাজে লাগবে।

আপনার পরামর্শের জন্যে ধন্যবাদ জানাই আপনাকে। আমি অবশ্যই কথাগুলো মনে রাখবো। আরো নতুন জিনিস জানার চেষ্টা করবো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 60238.27
ETH 3215.90
USDT 1.00
SBD 2.46