আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৪৮ || আমার অংশগ্রহণ || শেয়ার কর তোমার সেরা, শীতকালীন ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ8 months ago

আমি @riyadx2 বাংলাদেশ থেকে
মঙ্গলবার বার ,২১ নভেম্বর ২০২৩ ইং

হ্যালো বন্ধুরা আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে ও আপনাদের সাথে একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করবো, প্রতিযোগিতার নাম শেয়ার করো তোমার সেরা,শীতকালীন ফটোগ্রাফী। এটাই আমার প্রথম অংশগ্ৰহণ।আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।

Beige & White Minimalist Wedding Invitation Photo Collage Portrait_20231121_081641_0000.png

Canva

ফটোগ্রাফী -১ : সূর্য উদয়

শীতের সকালে আমরা যারা গ্ৰাম এলাকায় বসবাস করি তারা ইতোমধ্যে হয়তো জানেন যে সকালে উঠে আমরা অধীর আগ্রহে সূর্যের আলোতে বসে থাকার জন্য অপেক্ষা করি, যখন গাছের ফাঁক দিয়ে কোন জায়গায় একটু একটু কিরণ ছড়ায় তখন সে জায়গায় অনেক মানুষের ভিড় জমায়।তারা সকলে মিলে সূর্যের আলো অনুভব করে।আর অন্যান্য সিজনের থেকে শীতের সিজনে সূর্য একটু দেরি করে উদিত হয়, কেননা শীতকালে প্রচুর শীত পড়ে তাই সূর্য শীত কে ভেদ করে আমাদের কাছে আসতে একটু দেরি হয়। আবার কোনো কোনো দিন অতিরিক্ত শীতের কারণে সূর্য উদিত হয় না।গ্ৰামের লোকেরা শীতকালে সুন্দর সুন্দর মুহূর্ত উপভোগ করে থাকে, কিন্তু শহরের দিকে এরকম সুন্দর মুহূর্ত দেখতে পাওয়া যায় না।

ফটোগ্রাফী -২ : সূর্য অস্ত যাওয়া

গত দুই দিন আগে আমি বাংলাদেশের কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলার রমনা ফেরি ঘাটে ঘুরতে গিয়েছিলাম। সেখানে গিয়ে আমি একটি নৌকায় করে রৌমারির উদ্যেশে রওনা দেই। রমনা ফেরি ঘাট থেকে রৌমারী ফেরি ঘাট যেতে প্রায় আড়াই ঘন্টা সময় লাগে।তো আমরা কিছুদূর যেতেই সন্ধ্যা নেমে আসে তখন পশ্চিম দিকে তাকিয়ে দেখি সূর্য আর নদীর পানি খুব সুন্দর দেখা যাচ্ছে।মনে হচ্ছে আমরা কক্সবাজার সমুদ্র সৈকতে ঘুরতে আসছি। তারপর আমি আমার হ্যান্ডসেটটি বের করে সূর্য এবং নদীর পানির কয়েকটি ফটোগ্রাফী করলাম। তখন আকাশ টা অনেক বেশি লাল হয়ে গিয়েছিল, আকাশ লাল হওয়ার কারণে পানি গুলো অনেক সুন্দর দেখা যাচ্ছিলো, এবং তার সাথে শীত পড়ছিলো তাই ফটোগ্রাফী গুলো তেমন বেশি সুন্দর হয়নি।

ফটোগ্রাফী -৩ : নদীর ফটোগ্রাফী

এই নদীটি বাংলাদেশের কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলায় অবস্থিত।এই নদীটির নাম ব্রক্ষপুত্র নদী।এটি বাংলাদেশের একটি বৃহৎ নদী।সম্ভবত ভারতের মেঘালয়ের সাথে এই নদী সংযুক্ত, আমি গুগল ম্যাপে এরকম টাই দেখেছিলাম।এই নদীটিতে বিভিন্ন ধরনের ফেরি, নৌকা আরো অনেক কিছু চলাচল করে। বিকাল পাঁচটায় যখন আমি নদীটির দিকে তাকাই তখন শীতের কারণে বেশি দুরে দেখা যাচ্ছিলো না, এমন সময় নদীটি অনেক সুন্দর দেখা যাচ্ছিলো কেননা আকাশের রং আর নদীর পানির রং একদম একরকম, তাই একটু বেশি সুন্দর লাগছিলো।তাই আমি আমার মোবাইল টি বের কয়েকটি ফটোগ্রাফী করে নিলাম। ফটোগ্রাফী গুলো ও বেশ দারুন উঠেছিল। কিছুক্ষণের মধ্যেই সন্ধ্যা হয়ে গেল তখন আর কিছুই দেখা যাচ্ছিলো না শীতের মধ্যে।

ফটোগ্রাফী -৪ : বাংলার সোনালী ক্ষেত

বাংলাদেশের বেশিরভাগ মানুষ এই কৃষির ওপর নির্ভরশীল।আর বাংলাদেশের প্রধান খাদ্য হচ্ছে ভাত।গ্ৰামের খেতে খাওয়া মানুষেরা কৃষি কাজ করে জীবন যাপন করে। বর্তমান বাংলাদেশের প্রতিটি মাঠে ঘাটে সোনালী ফসলে ভরপুর, আর কৃষকদের মুখে সোনার হাসি ফুটে উঠেছে। বাতাসের সাথে সোনালী ধান ক্ষেতের শীষ দোল খাচ্ছে। প্রতিটি কৃষকের এই স্বপ্নের সোনালী ধান আরাম করে ঘরে তুলছে। সোনালী ধান ঘরে তোলা শেষ হয়ে গেলেই গ্ৰামীন বাংলায় শুরু হয়ে যাবে পিঠা উৎসব। কৃষকরা তাদের পরিবার পরিজন নিয়ে খুব সুন্দর করে পিঠা উৎসব উদযাপন করবে।এই পিঠা উৎসব গ্ৰাম বাংলার একটি প্রাচীন ঐতিহ্য, যারা গ্ৰামে বসবাস করে তারাই শুধু এই উৎসব সম্পর্কে অবগত আছেন। অনেক সময় দেখা যায় শহরের কিছু লোক গ্ৰামের আত্নীয়ের বাড়িতে এসে পিঠা উৎসব উদযাপন করে থাকে।

ফটোগ্রাফী -৫ : মাছ মারার দৃশ্য

শীতকালে বিকাল বেলা গ্ৰামের লোকেরা গ্ৰামের নদী নালা গুলোতে মাছ ধরে। শীতকালে নদী নালার পানি একদম কমে যায়,তাই তখন মাছ ধরতে অনেক সুবিধা হয়। অনেকে জাল, ছিপ এবং আরো মাছ ধরার অনেক উপকরণ দিয়ে মাছ ধরে।কেউ মাছ ধরা শুরু করলে তার মাছ ধরা দেখার জন্য সেখানে মানুষের ভিড় জমায়, কেননা মাছ ধরার থেকে মাছ ধরা দেখা অনেক বেশি ভালো লাগে।আর গ্ৰামীন দৃশ্যের মাঝে মাছ ধরা দেখতে একটু বেশি ভালো লাগে।

সবাই কে অনেক অনেক ধন্যবাদ।

DeviceRedmi 10C
Camera48 MP
CountyBangladesh
LocationRangpur, Bangladesh

P1nnPUkSmoNUKb4TPeqQKoypeKJsLYTRBqQF72wfANTunXi5ykaNXfcHUD5j7ywn2sYMuAaxVCSF7KarjeyDXMWkShcYXof5pJzL811JLa...YvwmTf667voc7rj2rYhzUHtRoZiaMkZcfUbRkBUaWAQK1RbzHq4ZuAeSzwZkJT3X35hRevJH2MzMkLrvzNgcWgEXUASxmti5ast1AiY1XuTx9R8CHrKDjR9fYA.png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovbg6Xhy9M3FKC2zkkPgGggdUesBd1baM559FaAhdHPXxhgVZ7ZHJMsuNqgvZwx8E57nBhNzF2DU9b3GUX2FoV76n.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করলাম। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।
Sort:  
 8 months ago 

শীতকালীন এত সুন্দর সুন্দর সব ফটোগ্রাফি নিয়ে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই। আপনি প্রতিযোগিতার জন্য গ্ৰামীণ পরিবেশের বেশ সুন্দর ফটোগ্রাফি করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে। শীতকালে গ্ৰামের এই সুন্দর সৌন্দর্য দেখলে অনেক ভালো লাগে। ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 8 months ago 

এটাই আমার প্রথম অংশগ্ৰহণ।এর আগে কখনো কোন প্রতিযোগিতায় অংশগ্রহণ করি নাই। চেষ্টা করছি ভালো ফটোগ্রাফী করার।

 8 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে দারুণ কিছু ফটোগ্রাফি দিয়ে শীতকালীন ফটোগ্রাফি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে বেশ ভালো লাগলো। আসলে এখনো শীতের ভালো আবহাওয়া গ্রাম অঞ্চলে দেখা যাচ্ছে না। ঠিক বলেছেন ভাই আপনি গ্রামের অধিকাংশ মানুষই কৃষি কাজের উপর নির্ভরশীল। দারুন ছিল ভাই ফটোগ্রাফি গুলো দেখতে। ধন্যবাদ এত সুন্দরভাবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।

 8 months ago 

আমার ফটোগ্রাফী গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 8 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য দারুন কিছু ফটোগ্রাফি ধারণ করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। যেহেতু এবার খুব একটা ভালো শীত পড়ছে না তাই শীতের ফটোগ্রাফি ধারণ করাটা অনেক কষ্টের কাজ। তারপরও আপনি সুন্দর সুন্দর কিছু শীতের ফটোগ্রাফি ধারণ করে আমাদের মাঝে শেয়ার করেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 8 months ago 

আমাদের এই দিকে তেমন একটা শীত নেই তবু ও চেষ্টা করেছি ভালো ফটোগ্রাফী করার জন্য।

 8 months ago 

প্রথমেই আপনাকে অভিনন্দন জানাই আমার বাংলা ব্লগের প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনার পোষ্ট এর মাধ্যমে বেশ অনেকগুলো গ্রামীণ ছবি দেখতে পেলাম। বিশেষ করে ধান খেতের ছবি গুলো দেখে বেশ ভালো লাগলো। এমন ধান কেটে ঘরে ফসল তোলার সময়টা বেশ ব্যস্ততায় যায় গ্রামের মানুষ গুলোর। মনে বেশ খুশী খুশী আমেজ থাকে নতুন ফসল ঘরর তোলার। আপনাকে ধন্যবাদ ভাই। আর প্রতিযোগিতার জন্য শুভকামনা।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আমার বাড়ি গ্ৰামে তাই আমি গ্ৰামীন পরিবেশের ফটোগ্রাফী করার চেষ্টা করছি।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 8 months ago 

প্রথমে ধন্যবাদ জানাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে। আজকে আপনি খুব সুন্দর করে শীতকালীন চমৎকার কিছু ফটোগ্রাফি করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো সত্যিই অসাধারণ হয়েছে। আপনার শীতকালীন ফটোগ্রাফি গুলো দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। আসলে চেষ্টা করলে সময় দিয়ে ফটোগ্রাফি করলে ফটোগ্রাফি গুলো বেশ চমৎকার হয়। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে বর্ণনা দিয়ে উপস্থাপনা করার জন্য।

 8 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 8 months ago 

অসাধারণ ফটোগ্রাফি দেখলাম।
আসলে এই প্রতিযোগিতার মাধ্যমে সৌভাগ্য হল আপনার এত সুন্দর ফটোগ্রাফি দেখার।
এজন্য অবশ্যই আয়োজকদেরকে ধন্যবাদ জানাতে হয়।
প্রকৃতির এক অপরূপ সৌন্দর্য তুলে ধরেছেন প্রতিটি ফটোগ্রাফির মাধ্যমে বিশেষ করে সকালের সূর্য এবং নদী নদীর মধ্য দিয়ে উদীয়মান সূর্য এক কথায় অসাধারণ।
ফটোগ্রাফির পিছনের গল্প দারুন ভাবে শেয়ার করেছেন আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল ভাইয়া।

Posted using SteemPro Mobile

 8 months ago 

প্রথমে আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনার শীতকালীন ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। সত্যি বলতে এক একটা ফটোগ্রাফি দেখে আমি হা করে তাকিয়ে রইলাম। আসলে শীতকালীন ফটোগ্রাফি গুলো আবহাওয়ার কারণে ফটোগ্রাফি গুলো বেশ চমৎকার হয়। সত্যি বলতে আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। সবগুলো ফটোগ্রাফি চমৎকার বর্ণনা দিয়ে উপস্থাপনা করেছেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65733.39
ETH 3506.40
USDT 1.00
SBD 2.51