ভ্রমণ পোস্ট: ইটের ভাটায় কিছুক্ষণ ঘোরাঘুরি

in আমার বাংলা ব্লগ5 months ago

আমি @riyadx2 বাংলাদেশ থেকে
সোমবার,০৫ ফেব্রুয়ারি ২০২৪ ইং

হ্যালো বন্ধুরা আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে আপনাদের সাথে ইটের ভাটায় কিছুক্ষণ ঘোরাঘুরি করার কিছু মুহূর্ত শেয়ার করবো। আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।

RIYAN_20231104_084954_👫Vivid Color .jpg

আমি বেশ কিছুদিন আগে আমার নানার বাসায় বেড়াতে গিয়েছিলাম। আমার নানার বাসার সাথে দুই টি ইট ভাটা রয়েছে।তো আমি ইট ভাটা দেখতে যাওয়ার জন্য আমার মামাতো ভাই কে বললাম।সে আমাকে ইট ভাটায় নিয়ে যেতে রাজি হয়ে গেল। কিছুক্ষণ পর আমি এবং আমার মামাতো ভাই সহ ইট ভাটা দেখতে যাওয়ার জন্য বের হয়ে পড়লাম।এই ইট ভাটা টি বাংলাদেশের রংপুর জেলার বদরগঞ্জ উপজেলার ১২ নং কুতুবপুর ইউনিয়ন এর ডাঙ্গিরপড় গ্ৰামের পাশেই অবস্থিত। আমার নানার বাড়ি থেকে ইট ভাটা খুবই অল্প, অর্ধ কিলোমিটার হবে হয়তো।তো আমরা হেঁটে হেঁটে ভাটার উদ্যেশে যাইতে শুরু করলাম।

RIYAN_20231104_084313_👫Vivid Color .jpg

অল্প কিছুক্ষণের মধ্যেই আমরা ভাটায় এসে পৌঁছালাম। আমি দেখতে পারলাম ভাটার একপাশে মাটির ঢিপি দিয়ে রাখছে।ওই মাটি গুলো পানি দিয়ে মেশিনের মাধ্যমে মিক্সার করে কাঁদা তৈরি করে, আর সেই কাঁদা থেকেই ইট তৈরি করা হয়।তো আমি মাটির ঢিপি গুলোর একেবারে উপরে উঠে পড়লাম, উপরে উঠে আমার বেশ ভালো লাগছিলো, কেননা উপর থেকে ভাটার সকল প্রকার কার্যক্রম দেখা যাচ্ছিলো। আমি মাটির ঢিপির উপর থেকে বেশ কয়েকটি ফটোগ্রাফী করলাম, ফটোগ্রাফী গুলো বেশ দারুন হয়েছে। আমরা বেশ কিছুক্ষণ পরে মাটির ঢিপি থেকে নেমে পড়লাম।

RIYAN_20231104_084003_👫Vivid Color .jpg

এরপর আমি ভাটার মাঝখানে প্রবেশ করলাম, সেখানে গিয়ে দেখতে পারলাম সবাই বিভিন্ন কাজে ব্যস্ত, কেউ ভাটা থেকে ইট বের করছে, আবার কেউ নতুন ইট তৈরি করতেছে, কেউ ভাটার মধ্যে কয়লা দিচ্ছে এছাড়া আরো বিভিন্ন কাজে ব্যস্ত। আমরা দুজন বেশ কিছুক্ষণ ধরে ইট তৈরি করা দেখছিলাম।যারা ইট তৈরি করতেছে তাদের হাতের স্পীড দেখে আমি পুরাই মুগ্ধ।তারা এক মিনিটের মধ্যে প্রায় দশ থেকে পনের টি ইট তৈরি করছেন। এরপর আমরা ভাটায় আগুন দেখার জন্য উপরে উঠার চেষ্টা করলাম, কিন্তু ভাটা কতৃপক্ষ আমাদের কে উঠতে নিষেধ করে, তাই আমরা সেখানে থেকে চলে আসি।

RIYAN_20231104_085036_👫Vivid Color .jpg

এরপর আমরা ভাটার পূর্ব পাশে চলে আসলাম, সেখানে এসে দেখতে পারলাম এক জায়গায় প্রচুর পরিমাণে কয়লা মজুদ করে রাখছে।প্রথম অবস্থায় এই কয়লা গুলো অনেক বড় বড় চাপা থাকে, ওই চাপা অবস্থায় কয়লা গুলো ভাটার মধ্যে আসে। পরবর্তীতে তারা কয়লা গুলো কে মেশিন দিয়ে ভেঙ্গে খুবই ছোট ছোট করে। আমি বেশ কিছুক্ষণ মেশিন দিয়ে কয়লা ভাঙ্গা দেখছিলাম।ইট ভাঙ্গা মেশিন আর কয়লা ভাঙ্গা মেশিন পুরোটাই এক, কোন পার্থক্য নেই। এরপর আমি ভাটার মধ্যে নতুন ইট ঢুকা দেখছিলাম। তাঁরা খুবই সুন্দর করে ভাটার মধ্যে নতুন ইট সাজিয়ে সাজিয়ে রাখছিল। বেশ কিছুক্ষণ ঘোরাঘুরি করার পর আমরা বাসায় চলে আসলাম।

সবাই কে অনেক অনেক ধন্যবাদ

DeviceRedmi 10C
Camera48 MP
CountyBangladesh
LocationRangpur, Bangladesh

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8BvpsRSMFKFjeeSz2YX4EJkFwTK1kq6Sy1S2XMQvyD9844aRQN2CqfJ9kk2cT...GiLK7DHKz6epvyUuC6hxdxYr5r36CJn5ZxajfbWg51cD49p89m6ywUswoxgJgf9ix3UN3613yDUkdpHeVt8JP4hiBWs9WrGhS9CRs67JKm47Hfp54CJ8ZMHXhY.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPoebtTdJ6J1evF4qbT2HWFB5daXTAgPdHqovVNb8Y2nHUPjRPf5HAh5da1hjg...xKQqoHbqCnU57mhtBtdrAHjG2nVXZ1p4uRspZRehZTJa3SEAy9HnYQ4nt5Wa4CaZ51gxygaP3itfWggBbZ9gWCCf9fci7LntH7RC2oN7LX5UsxuhLnb9kQHdCA.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করলাম। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।
Sort:  
 5 months ago 

সারা দেশব্যাপী প্রত্যেকটা ইটের ভাটায় চলছে এখন ইট বেচাকিনা তৈরির কার্যক্রম যেহেতু এই সময়ে ইট তৈরি করা হয় আর দেখতেও বেশ ভালো লাগে আমিও কিছুদিন আগে ইটের ভাটায় পাশ দিয়ে দেখতে দেখতে যাচ্ছিলাম ফটোগ্রাফিও করেছি সুন্দর একটি পোস্ট কিন্তু আপনি শেয়ার করেছেন এর মাধ্যমে কিন্তু অনেকেই দেখার সুযোগ পেলেও যারা এখানে প্রবেশ করেনি।

 5 months ago 

জী ভাইয়া বর্তমান বাংলাদেশের প্রায় সর্বত্রই ইট ভাটা চালু রয়েছে। বর্ষাকালে আবার ভাটার সকল কার্যক্রম বন্ধ হয়ে যাবে।আর ভাটায় ইট তৈরি করা দেখতে আমার ভীষণ ভালো লাগে।

 5 months ago 

শীতের সময় ইট ভাটার কাজ সবচেয়ে বেশি চলে। আর ইট তৈরি দেখতেও কিন্তু ভীষণ ভালো লাগে। ইটভাটা চারপাশে শুধু এটার ইট। আপনি আজকেই ইটের ভাটায় কিছুক্ষণ ঘোরাঘুরি করেছেন নিশ্চয়ই বেশ ভালো একটা সময় উপভোগ করেছেন। কিভাবে ইট তৈরি করে কিভাবে ইট পুড়িয়ে বের করে সবকিছু অনেক কাছ থেকে দেখেছেন। ভালো একটা অভিজ্ঞতা আপনার তৈরি হয়েছে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

জী ভাইয়া শীতের সকালে ইট ভাটার যাবতীয় কার্যক্রম সব কিছু চলমান থাকে।আর আমার কাছে ইট তৈরি করার দৃশ্য টি অনেক বেশি ভালো লাগে।

 5 months ago 

গ্রামীন পরিবেশ এর ইটের ভাটা গুলো দেখতে একটু বেশি ভালো লাগে। ইটের ভাটায় গিয়ে অনেক সুন্দর সময় উপভোগ করেছেন। ইট গুলো অনেক সুন্দর করে রেখেছে আপনার ফটোগ্রাফির মাধ্যমে দেখতে পেয়ে ভীষণ খুশি হলাম। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

Posted using SteemPro Mobile

 5 months ago 

বেশিরভাগ ইট ভাটা গুলো গ্ৰামীন পরিবেশের মধ্যে হয়ে থাকে।আর এসব ইট ভাটায় গ্ৰামের লোকেরাই সব থেকে বেশি কাজ করে থাকে।আমি বেশ কয়েকবার ইট ভাটার মধ্যে ঘুরতে গিয়েছিলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 5 months ago 

খুব ভালো লাগলো আপনার কাছ থেকে এই ভ্রমণের পোস্টটি পড়ে৷ খুব সুন্দর ভাবে আপনি ইটের ভাটার খুব সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেছেন এবং অনেক সুন্দর কিছু মুহূর্তও উপভোগ করেছেন৷ অনেক ভালো লাগলো আপনার কাছ থেকে এই সুন্দর পোস্টটি পড়তে পেরে৷ আমিও পূর্ববর্তী সময়ে ইটের ভাটায় ঘুরতে যেতাম৷ আমাদের বন্ধু বান্ধব নিয়ে অনেক সময় সেখানে অতিবাহিত করতাম৷

 5 months ago 

আমার ইট ভাটায় তোলা ফটোগ্রাফী গুলো আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। জী ভাইয়া ইট ভাটায় গেলে অনেক কিছু নতুন জিনিস শিখতে পারা যায়। আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

ভাইয়া ছবি সুন্দরভাবে পিঠে পাঠাও ঘোরাঘুরি করেছেন এবং সেখান থেকে বেশ কয়েকটি ফটোগ্রাফি করে খুব সুন্দর বর্ণনার সহিত আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগলো। আমারও অনেকদিনের শখের ভাটায় গিয়ে কিভাবে ইট পোড়াই কিভাবে কি করে সেটা দেখার । কিন্তু কখনো যাওয়ার সুযোগ হয়ে ওঠে না। ধন্যবাদ আপনাকে পোস্টটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ভাইয়া আপনি আপনার মামাতো ভাইয়ের সাথে ইট ভাটায় গিয়েছিলেন জেনে ভালো লাগলো। যদিও দূর থেকে ইটের ভাটা দেখেছি। কিন্তু ভিতরে কখনো যাওয়া হয়নি। যাই হোক আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57174.31
ETH 3071.24
USDT 1.00
SBD 2.40