ভ্রমণ: শত বছরের পুরনো পুরাকীর্তিতে একদিন

in আমার বাংলা ব্লগ2 months ago

আমি @riyadx2 বাংলাদেশ থেকে
রবিবার, ২৮ ই জুলাই ২০২৪ ইং

আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে আপনাদের সাথে শত বছরের পুরনো পুরাকীর্তি ভ্রমণ করার অনুভূতি শেয়ার করবো । আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।


IMG_20240624_132300.jpg

বাংলাদেশের মধ্যে এখনো বেশ কিছু পুরনো পুরাকীর্তি রয়েছে, যে গুলো এখন ও সংরক্ষণ করে রাখা হয়েছে। তবে, পুরাকীর্তি গুলো হাজার বছর পুরনো হলেও দেখতে এখনো নতুনের মতোই ঝকঝকে। তবে প্রাচীন কালের সৌন্দর্য গুলো এখনো নতুনের সাথে তাল মিলিয়ে চলছে। তবে, কিছু কিছু পুরাকীর্তি এখন ও নতুনের থেকে কিছু টা এগিয়ে রয়েছে। বিশেষ করে ভারতের দিল্লির তাজমহল অনেক বছর পুরনো হলেও তা দেখতে এখনো ঝকঝকে সুন্দর। তবে আমি এখনো সামনাসামনি তাজমহল দেখিনি, কিন্তু আমি বিভিন্ন ধরনের বই পুস্তক এবং সোসাল মিডিয়ার ভিডিও ক্লিপের মাধ্যমে দেখেছি বেশ কয়েকবার। এরকম অনেক পুরনো পুরাকীর্তি গুলো এখনো আমাদের বাংলাদেশের মধ্যে মাটিতে বেশ কয়েকটি রয়েছে। বিশেষ করে প্রাচীন কালের মসজিদ এবং মন্দির গুলো বেশি দেখতে পাওয়া যায়। এছাড়াও রয়েছে বিভিন্ন ধরনের রাজাদের বাড়ি।

IMG_20240624_132305.jpg

আমি বেশ কিছুদিন আগে আমাদের উপজেলা মিঠাপুকুর গিয়েছিলাম। সেখানে যাওয়ার মূল কারণ হলো নির্বাচন অফিসে গিয়ে ভোট লেখানো। তবে, মিঠাপুকুর যাওয়ার পথে একদম দিনাজপুর টু রংপুর হাইওয়ের পাশে একটি ছোট আকারের পুরাকীর্তি চোখের মধ্যে পড়ে। আসলে আমি দীর্ঘদিন ধরে এই পুরাকীর্তি টি দেখছিলাম, কিন্তু কখনো এর ভিতরে ঢুকার সুযোগ হয় নি। তবে, সেদিন মিঠাপুকুর যাওয়ার পথে একটু ফ্রি ছিলাম, তাই আমি এই পুরাকীর্তির মধ্যে ঢুকে পড়ছিলাম। পুরাকীর্তি টি পুরোপুরি পোড়ামাটির তৈরি।আর এই পুরাকীর্তি টি দীর্ঘদিনের পুরনো হলেও এখনো দেখতে ঝকঝকে নতুনের মতোই।

আমি প্রথমে পুরাকীর্তির চারদিকে ঘোরাঘুরি করলাম, পুরাকীর্তি টি দেখতে অনেক বেশি সুন্দর লাগছে।আর এই পুরাকীর্তি টি দুর থেকে দেখতে একটু বেশি সুন্দর লাগে আমার কাছে। হাইওয়ে থেকে দেখতে বেশ দারুন লাগছিল আমার কাছে। পুরাকীর্তি টি ছোট হলেও দেখতে অনেক বেশি সুন্দর। আমরা মূলত সেদিন দুজন বাইক নিয়ে গিয়েছিলাম। আমার সাথে আমার এক চাচাতো ভাই ছিল।আমি আমার চাচাতো ভাই কে এই পুরাকীর্তির সামনে বেশ কয়েকটি পিক তুলে দিয়েছিলাম।পিক গুলো বেশ বেশ দারুন হয়েছিল।আর সেদিন অনেক বেশি রোদ ছিল।

IMG_20240624_132247.jpg

IMG_20240624_132101_Copy_of_Arcide-LMC8.4-v1.8.jpg

আসলে এই পুরাকীর্তি টি প্রাচীন কালের মুসলমান জাতিরা নামাজ আদায় করার জন্য তৈরি করেছিল। তবে, এখন ও এই পুরাকীর্তির মধ্যে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে ওই এলাকার মুসলমান জাতিরা।এই পুরাকীর্তির একদম পাশেই রয়েছে বৌদ্ধদের জন্য এক বিশাল বৌদ্ধ বিহার।এই বৌদ্ধ বিহারের মধ্যে বৌদ্ধ ধর্মালম্বীরা তাদের ধর্মীয় কাজকর্ম করে থাকে।আর এই পুরাকীর্তি টি স্থানীয় কোন মানুষের জায়গার মধ্যে অবস্থিত না, এটি বর্তমান সরকারী জমির অধিনে রয়েছে। তবে, এই পুরাকীর্তি টি যদি কোন মানুষ নষ্ট করার চেষ্টা করে, তাহলে বাংলাদেশ সরকার এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবেন।

আর পুরাকীর্তি টি প্রাচীর দিয়ে ঘেরা।আর চারদিকের প্রাচীর গুলো অনেক বেশি শক্তিশালী ভাবে তৈরি করেছিল প্রাচীন কালের শিল্পরা। এই পুরাকীর্তি টি দেখতে অনেক বেশি সুন্দর লাগে। আপনারা চাইলে ঘুরতে আসতে পারেন এই পুরাকীর্তির মধ্যে। প্রতি বছর বিভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠান থেকে এই পুরাকীর্তির মধ্যে ঘুরতে আসেন অনেক ছাত্র ছাত্রীরা। পুরাকীর্তি টি দেখতে এখনো একদম নতুনের মতোই। তবে, অনেকেই বলেন এই পুরাকীর্তির বয়স পাঁচশত বছর ছড়িয়ে গিয়েছে। আপনারা ফটোগ্রাফী গুলোর দিকে লক্ষ্য করলে বুঝতে পারবেন দেখতে কত বেশি সুন্দর। আমরা বেশ কিছুক্ষণ ঘোরাঘুরি করে মিঠাপুকুর চলে আসি।

সবাই কে অনেক অনেক ধন্যবাদ।

ক্যামেরা পরিচিতি
DeviceRedmi 10C
Camera48 MP
CountyBangladesh
LocationRangpur, Bangladesh

P1nnPUkSmoNUKb4TPeqQKoypeKJsLYTRBqQF72wfANTunXi5ykaNXfcHUD5j7ywn2sYMuAaxVCSF7KarjeyDXMWkShcYXof5pJzL811JLa...YvwmTf667voc7rj2rYhzUHtRoZiaMkZcfUbRkBUaWAQK1RbzHq4ZuAeSzwZkJT3X35hRevJH2MzMkLrvzNgcWgEXUASxmti5ast1AiY1XuTx9R8CHrKDjR9fYA.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করে রংপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়েছি। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি গত ২০২২ সালের সেপ্টেম্বর মাসে এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হই। এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হতে পেরে নিজেকে অনেক ভাগ্যবান মনে করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।আমি ফটোগ্রাফী ও ভ্রমণ করতে অনেক ভালোবাসি।
Sort:  
 2 months ago 

অনেক সুন্দর একটি জায়গা ভ্রমন করে আমাদের দেখার সুযোগ করে দিয়েছেন। বেশ ভালো লাগলো এই সমস্ত বিষয় সম্পর্কে ধারণা পেয়ে। আসলে আমাদের দেশের বিভিন্ন জায়গায় পুরাতন দিনের অনেক দালানকোটা এবং জমিদার ফ্যামিলির বিল্ডিং এখনো টিকে রয়েছে। এছাড়াও ধর্মীয় অনেক ঘর দেখতে পাওয়া যায়। যাহোক বিস্তারিত আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করেছেন তাকে ভালো লাগলো।

 2 months ago 

আপনি ঠিকই বলেছেন কিছু কিছু স্থাপত্য পুরানো হয় না৷ তাজমহলের পাথরের জেল্লা কিন্তু কমে গেছে অনেক। তবে সরকার থেকে এটি মেইন্টেইন করা হয় যথেষ্ট পরিমানেই৷ তাই আজও একই রকম ভাবে দেখা যায়৷ ভ্রমণকারীদের অতিরিক্ত চাপে ও নানান কারণে অনেক জায়গায় ঢুকতে দেয় না এখন৷ যেমন চারপাশের চারটে টাওয়ারে আগে ওঠা যেত এখন যায় না৷ তাজমহলের ওপরে হাঁটার জন্য কাপড়ের জুতো কর্তৃপক্ষ দেয়। অনেক রকম ব্যবস্থা আছে৷

আপনার পোস্ট থেকে এমন একটি স্থাপত্য সম্পর্কে জানতে পেরে খুবই ভালো লাগছে৷

 last month 

খুন সুন্দর একটি স্থানে আজকে আপনি ভ্রমণ করেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগলো৷ আসলে পুরাতন কোনো জায়গায় ঘোরাঘুরি করার মজাই আলাদা। সেখানে খুব সুন্দর কিছু দৃশ্য দেখা যায় যা আমরা সব সময় দেখতে পাইনা। আজকে আপনার মাধ্যমে এরকম সুন্দর একটি দৃশ্য দেখতে পেলাম৷ অসংখ্য ধন্যবাদ আপনাকে৷

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59449.45
ETH 2406.65
USDT 1.00
SBD 2.43