ফুলের নার্সারিতে গিয়ে কাটানো কিছু সময়

in আমার বাংলা ব্লগ4 months ago

আমি @riyadx2 বাংলাদেশ থেকে
বুধবার, ০৬ ই মার্চ ২০২৪ ইং

হ্যালো বন্ধুরা আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে আপনাদের সাথে ফুলের নার্সারিতে গিয়ে কাটানো কিছু মুহূর্ত শেয়ার করবো। আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।

IMG-20240304-WA0027.jpg

আমি ইতোমধ্যে বদরগঞ্জ এলাকার বেশ কয়েকটি ফুলের বাগানের তথ্য আপনাদের সাথে শেয়ার করেছিলাম। আজকে আমি বদরগঞ্জের আরেকটি বিখ্যাত ফুলের বাগানের কিছু সৌন্দর্য আপনাদের সাথে শেয়ার করবো। আসলে আমার ফুলের ফটোগ্রাফী করতে অনেক বেশি ভালো লাগে।তাই আমি একটু সময় পেলেই, বিভিন্ন ভাবে ফুলের বাগানের সন্ধান করি এবং সেখানে গিয়ে ফটোগ্রাফী করার চেষ্টা করি। আসলে কেন জানি ফুল দেখলে আমার মনের মধ্যে অন্যরকম একটি অনুভূতি কাজ করে।আর সেজন্যই আমি ফটোগ্রাফী করতে অনেক বেশি পছন্দ করি।প্রায় বেশির ভাগ মানুষের ফটোগ্রাফী করা হচ্ছে একধরনের শখ।আর তারা সেই শখের বসেই ফটোগ্রাফী করে থাকে।

IMG-20240304-WA0025.jpg

IMG-20240304-WA0030.jpg

বেশ কিছুদিন ধরে আমি ভাবছিলাম,একটি ভালো নার্সারির খোঁজ পেয়ে গেলে‌ সেখানে আমি ফটোগ্রাফী করতে যাবো। তারপর আমি আমার বেশ কয়েকজন বন্ধুর কাছে থেকে সাহায্য নেই। তারপর আমার বন্ধুরা বেশ কয়েকজন আমাকে কয়েকটি নার্সারির সন্ধান দেয়। যেহুতু বর্তমান আমি গ্ৰামের মধ্যে আছি, সেহেতু আমাকে আমার গ্ৰামের ছেলে কে নিয়ে ফটোগ্রাফী করার জন্য ফুলের নার্সারিতে যেতে হবে। এরপর আমি আমার বন্ধুর সন্ধান দেয়া একটি নার্সারিতে যাওয়ার জন্য প্রস্তুতি নিলাম। আমার একাই যাওয়ার ইচ্ছা করছিল না, তাই আমি আমার গ্ৰামের এক ছোট ভাই কে সাথে নিলাম, তার যাওয়ার আগ্ৰহ ছিল অনেক। আমরা যে নার্সারিতে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলাম, সে নার্সারি টি আমার বাসা থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে অবস্থিত। তাই আমি আমার গ্ৰামের ছোট ভাই সহ একটি ভেনে করে নার্সারি তে পৌঁছালাম।

IMG-20240304-WA0013.jpg

IMG-20240304-WA0011.jpg

আমরা প্রথমে নার্সারিতে প্রবেশ করার জন্য, নার্সারি মালিক এর সাথে কথা বলে অনুমতি নিয়ে নিলাম। নার্সারি মালিক নার্সারির মধ্যে প্রায় সব সময় উপস্থিত থাকে। কেননা দিনের বেলা সব সময় ফুল কেনার জন্য বিভিন্ন জায়গায় থেকে খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা চলে আসে, তাই নার্সারি মালিক নার্সারির মধ্যে একটি ছোট ঘর তৈরি করেছেন, আর এই ঘরের মধ্যে সে সব সময় থাকে। বিশেষ করে রাতের মধ্যে ও নার্সারির মধ্যে থাকতে হয়, কেননা রাতের মধ্যে ফুল চুরি হয় । এরপর আমরা দুজন নার্সারির মধ্যে প্রবেশ করলাম। প্রবেশ করে দেখতে পারলাম, নার্সারি টি বেশ অনেক বড়।আর এই নার্সারির মধ্যে প্রায় সব ধরনের ফুল রয়েছে।

IMG-20240304-WA0026.jpg

IMG-20240304-WA0029.jpg

IMG-20240304-WA0020.jpg

আমরা দেখতে পারলাম প্রতিটি ফুলের গাছের মধ্যে ফুল ফুটেছে।আর শীতকালে সব ধরনের ফুল ফুটে। ফুল বাগান মালিকের কাছে থেকে জানতে পারলাম, শীতকালে সব থেকে বেশি ফুল ফুটে এবং ফুল বিক্রি হয়। তবে বসন্ত কালের শেষ পর্যন্ত ফুল গাছে ফুল ফুটে।বাকি সময়ে ও ফুটে কিন্তু কিছুটা কম। তবে ফুলের নার্সারিতে একটু বেশি পরিশ্রম করতে হয়।সব সময় সকল ধরনের ফুলের গাছের দিকে খেয়াল রাখতে হয়, কেননা যদি ফুল গাছের মধ্যে কোন ধরনের রোগ বালাই দেখা দেয়, তাহলে একটি গাছ থেকে বহু গাছের মধ্যে রোগ ছড়িয়ে পড়ে।ফুল গাছের রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই কম, আবার কিছু কিছু ফুল গাছের রোগ প্রতিরোধ ক্ষমতা একটু বেশি আছে।

IMG-20240304-WA0021.jpg

IMG-20240304-WA0018.jpg

IMG-20240304-WA0013.jpg

এই নার্সারির ফুল গুলো দেখতে বেশ সুন্দর।এই নার্সারির মধ্যে গিয়ে প্রায় সব ধরনের ফুলের সাথে পরিচয় হয়েছে, ফুল বাগান মালিক আমাদের কে সব ফুলের নাম বলেছেন। আমি বেশ কয়েকটি নাম না জানা ফুলের সাথে সুপরিচিত হয়েছি। আসলে শিখার কোন শেষ নেই, সব জায়গার মধ্যে কিছু না কিছু শিখার আছে। আমি এই নার্সারির মধ্যে গিয়ে বেশ অনেক গুলো বিষয় শিখতে পেরেছি।আর নার্সারির মালিকের ব্যবহার আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।

সবাই কে অনেক অনেক ধন্যবাদ।

DeviceRedmi 10C
Camera48 MP
CountyBangladesh
LocationRangpur, Bangladesh

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8BvpsRSMFKFjeeSz2YX4EJkFwTK1kq6Sy1S2XMQvyD9844aRQN2CqfJ9kk2cT...GiLK7DHKz6epvyUuC6hxdxYr5r36CJn5ZxajfbWg51cD49p89m6ywUswoxgJgf9ix3UN3613yDUkdpHeVt8JP4hiBWs9WrGhS9CRs67JKm47Hfp54CJ8ZMHXhY.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPoebtTdJ6J1evF4qbT2HWFB5daXTAgPdHqovVNb8Y2nHUPjRPf5HAh5da1hjg...xKQqoHbqCnU57mhtBtdrAHjG2nVXZ1p4uRspZRehZTJa3SEAy9HnYQ4nt5Wa4CaZ51gxygaP3itfWggBbZ9gWCCf9fci7LntH7RC2oN7LX5UsxuhLnb9kQHdCA.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করে রংপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়েছি। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি গত ২০২২ সালের সেপ্টেম্বর মাসে এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হই। এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হতে পেরে নিজেকে অনেক ভাগ্যবান মনে করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।আমি ফটোগ্রাফী ও ভ্রমণ করতে অনেক ভালোবাসি।
Sort:  
 4 months ago 

নার্সারিতে গিয়ে বেশ চমৎকার একটি সময় অতিবাহিত করেছেন তার পাশাপাশি দারুন কিছু ফটোগ্রাফি করেছেন দেখে ভালো লাগলো। আসলে নার্সারিতে গেলে বিভিন্ন ধরনের ফুল দেখতে আমার কাছে ভীষণ ভালো লাগে। ধন্যবাদ এতো সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 4 months ago 

নার্সারিতে বেশ সুন্দর মুহূর্ত অতিবাহিত করেছেন আপনি। আসলে নার্সারিতে গেলে খুব ভালো লাগে বিভিন্ন রকম ফল গাছ এবং ফুল গাছ দেখতে পাওয়া যায়‌‌ । বেশ কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভাই।

 4 months ago 

নার্সারিতে গিয়ে অনেক সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি করলেন। আপনার মালিকের সাথে আপনি কথা বলেছেন। আসলে মালিক ভাল হলে সেই নার্সারিতে গিয়েও ভালো লাগে। আজকে আপনার এই ফুলের ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 4 months ago 

নার্সারিতে ভ্রমণ করতে গেলে আসলেই অনেক সুন্দর সময় অতিবাহিত করা যায়। কেননা নার্সারিতে যাবার পরেই সেখানে অনেক নতুন নতুন গাছ এবং ফুলের সাথে পরিচিত হওয়া সম্ভব হয়। আপনি তো দেখছি অনেক সুন্দর ফুলের ফটোগ্রাফিও ধারণ করে এনেছেন নার্সারি থেকে।

 4 months ago 

আসলে ভাইয়া ফুলের নার্সারিতে কাটানো সময়টি দারুন একটি সময় অতিবাহিত করা যায়। কারণ ফুলের লাল চাইতে ঘুরে বেড়াতে আমারও খুবই ভালো লাগে। নার্সারিতে খুব ভালো লাগছে করেছেন এবং সেখানে থেকে বেশ কয়েকটি ফটোগ্রাফিও করেছেন। দেখতে পারলাম আপনার পোস্টের মাধ্যমে এই নার্সারিতে তবে অনেক ফুলের চারা লাগানো রয়েছে যা দেখে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ভাইয়া আপনার ফুলবাগানের ফটোগ্রাফি গুলি একদম চমৎকার হয়েছে। সেই সাথে ফুলবাগানের অনেক বিষয় আমরা আপনার মাধ্যমে জানতে পারলাম। আসলে এই পর্যন্ত কালের শেষ দিকে ই পর্যন্ত ফুল ফোটে এবং অন্যান্য সময় গুলোতেও ফুল ফোটে কিন্তু একটাই কম। আর ফুল বাগানে আসলে একটু পরিশ্রম বেশি দিতে হয় কেননা ফুলের গাছের রোগ ছোঁয়াচে রোগের মত। যেহেতু রাতের মধ্যে ফুল বাগানে চুরি হয় তাহলে মালিকপক্ষ রাতের মধ্যে বাগান পাহারা দেওয়া ঠিক কাজই করেছে। আসলেই আমাদের শেখার শেষ নেই। ধন্যবাদ জানাই আপনাকে খুব সুন্দর একটি পোস্ট ফুটবলকে নিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন আজকে।

 4 months ago 

নার্সারি বাগানে ঘুরতে গেলে আমার কাছে অনেক ভালো লাগে। আমি নিজেও সময় ফেলে নার্সারি বাগানে ঘুরতে যাই। আপনার বাসা থেকে পাঁচ কিলোমিটার দূরে রাস্তার বাগানে ঘুরতে গেলেন শুনে খুব ভালো লাগলো। এবং নার্সারি বাগানে ঘুরতে গিয়ে বেশ চমৎকার ফুলের ফটোগ্রাফি করেছেন। অনেক অনেক ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে নার্সারি বাগানে কাটানোর সময় আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 months ago 

ভাইয়া ফুল দেখলে শুধু আপনার নয় সবার মনের ভিতরে এক অন্যরকম অনুভুতি কাজ করে। আমরা সবাই ফুল ভালোবাসি। নার্সারিতে গেলে এত সুন্দর সুন্দর ফুল দেখলে যেন মন ভালো হয়ে যায়। আপনি নার্সারি থেকে বেশ কয়েকটি ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। প্রতিটা ফুল দেখতে খুবই সুন্দর আর এই ফুলগুলো আমার কাছেও অনেক ভালো লাগে। আপনি নার্সারিতে ঘুরাঘুরির খুব সুন্দর অনুভূতি শেয়ার করেছেন। আপনার ফটোগ্রাফি দেখে বুঝতে পেরেছি আপনি নার্সারিতে খুব সুন্দর সময় অতিবাহিত করেছেন।

 4 months ago 

আশেপাশে বড় ছোট নার্সারি বাগানের কথা শুনলে আমি নিজেও ঘুরতে যাই। আর নার্সারি বাগানে গেলে ফুল দেখলে সবার কাছে এমনিতে বেশ ভালো লাগে। আর আমরা সবাই কম বেশি ফুল প্রেমিক। ফুল মানুষকে ভালোবাসা শিখায়। তবে নার্সারি বাগানে ঘুরতে গিয়েছেন বিদায় সুন্দর সময় কাটিয়েছেন। এবং নার্সারি বাগানে কাটানো সময় আমাদের মাঝে শেয়ার করেছেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58132.39
ETH 3138.08
USDT 1.00
SBD 2.44