জেনারেল রাইটিং: অনভ্যাসের ফোঁটায় কপাল চড়চড় করে

in আমার বাংলা ব্লগ5 months ago

আমি @riyadx2 বাংলাদেশ থেকে
মঙ্গলবার,০৬ ফেব্রুয়ারি ২০২৪ ইং

হ্যালো বন্ধুরা আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে আপনাদের সাথে অনভ্যাসের ফোঁটায় কপাল চড়চড় করে, এই প্রবাদ বাক্য নিয়ে আলোচনা করবো। আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।

20240207_085108_0000.png

অনভ্যাসের ফোঁটায় কপাল চড়চড় করে, এটি একটি প্রবাদ বাক্য।এই প্রবাদ বাক্য টি আমি ইন্টারমেডিয়েটে পড়েছিলাম।এর অর্থ হচ্ছে অনভ্যস্ত কাজে অস্বস্তিবোধ হয়, কোন কাজ অভ্যস্ততায় পরিণত না হওয়া পর্যন্ত অস্বস্তিবোধ কাজ করে। এটা আসলে আমরা সকলেই জানি যে, যখন অজানা নতুন কোন শুরু করতে যাই তখন আমাদের অস্বস্তিবোধ ও বিরক্তিকর লাগে।অনভ্যস্ত কাজে অস্বস্তিবোধ হবেই, আর যখন কাজটিতে অভ্যস্ত হয়ে যাবো তখন আমাদের অনেক বেশি ভালো লাগবে। তবে প্রত্যেক ব্যক্তির জন্য এটি কার্যকরী হবে না।কিছু কিছু মানুষ আছে অনভ্যস্ত কাজ করতে অনেক বেশি ভালোবাসেন।

তবে এটি হাতে গোনা কয়েকজন লোক হবে। পৃথিবীর বেশিরভাগ মানুষ অনভ্যস্ত কাজ করতে অস্বস্তিবোধ এবং বিরক্তিকর বোধ করে থাকে।আর প্রতিটি নতুন কাজে অভ্যস্ত হয়ে পড়তে বেশ অনেক সময়ের প্রয়োজন।আর যারা এই সময় টুকু দিয়ে ওই কাজের মধ্যে দিয়ে লেগে থাকে‌ তাহলে তারা ওই কাজের মধ্যে নিশ্চত অভ্যস্ত হয়ে পড়বে।আর যে কোন কাজের মধ্যে অভ্যস্ত হয়ে পড়লে সেই কাজটি করতে অনেক বেশি ভালো লাগে, এবং কাজটির মধ্যে মন বসে। তবে সকল মানুষ সকল কাজের মধ্যে অভ্যস্ত হতে পারবে না কখনো।যখন কোন মানুষ একটি কাজের মধ্যে অভ্যস্ত হয়ে পড়ে তখন তার সেই কাজের প্রতি একটি ভালোবাসা চলে আসে।

আর এই ভালোবাসা থেকেই কাজের প্রতি অন্যরকম টান চলে আসে।যেমন আমি একটি উদাহরণ দেই, আমি যখন এই স্টিমিট প্লাটফর্মে সর্বপ্রথম যুক্ত হয়েছিলাম তখন আমি এই প্লাটফর্মের তেমন কিছুই বুঝতাম না, সব কিছু জিনিস অস্বস্তিবোধ মনে হতো।আর যখন আমি এবিবি স্কুলের মধ্যে গ্ৰাজুয়েশন সম্পন্ন করি তখন আমি স্টিমিট প্লাটফর্মের সকল খুঁটিনাটি বিষয়ে জানতে পারলাম। এখন আমার স্টিমিট প্লাটফর্মের মধ্যে কাজ করা অভ্যস্ত হয়ে পড়েছে। কিন্তু শুরুতেই আমি এই প্লাটফর্মের তেমন কিছুই জানতাম ও না বুঝতাম ও না। তবে যারা এ পর্যন্ত এই প্লাটফর্মের মধ্যে এসেছেন সকলে এই প্লাটফর্মের মধ্যে টিকে থাকতে পারেনি। হয়তো তাদের এই প্লাটফর্মের মধ্যে কাজ করার অভ্যস্ত হতে সমস্যা হচ্ছিল তাই তারা চলে গিয়েছে।

অনভ্যস্ত কাজে অভ্যস্ত হতে একটু পরিশ্রম করতে হয়।আর আপনারা সকলেই অবগত আছেন যে, পরিশ্রম যে কোন সময় নিজের ভাগ্য কে পরিবর্তন করে দিতে পারে।তাই আমাদের পরিশ্রমের কোন বিকল্প নেই।যে কোন কাজের অভ্যস্ত নিয়ে আসতে হলে আগে পরিশ্রম করতে হবে।আগে অনভ্যস্ত কাজের সকল খুঁটিনাটি বিষয়ে জানতে হবে, শ্রম ব্যয় করতে হবে। তারপর সেই কাজের মধ্যে একটু অভ্যস্ত চলে আসবে।

সবাই কে অনেক অনেক ধন্যবাদ।

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8BvpsRSMFKFjeeSz2YX4EJkFwTK1kq6Sy1S2XMQvyD9844aRQN2CqfJ9kk2cT...GiLK7DHKz6epvyUuC6hxdxYr5r36CJn5ZxajfbWg51cD49p89m6ywUswoxgJgf9ix3UN3613yDUkdpHeVt8JP4hiBWs9WrGhS9CRs67JKm47Hfp54CJ8ZMHXhY.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPoebtTdJ6J1evF4qbT2HWFB5daXTAgPdHqovVNb8Y2nHUPjRPf5HAh5da1hjg...xKQqoHbqCnU57mhtBtdrAHjG2nVXZ1p4uRspZRehZTJa3SEAy9HnYQ4nt5Wa4CaZ51gxygaP3itfWggBbZ9gWCCf9fci7LntH7RC2oN7LX5UsxuhLnb9kQHdCA.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করলাম। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।
Sort:  
 5 months ago 

যে কাজে আমরা অভ্যস্ত না সেই কাজ আমাদের পরিশ্রমের মাধ্যমে কাজ করে অভ্যস্ত হতে হবে। তারপরে আমরা যেটা জানতাম না, তার সম্পর্কে পুরোপুরি ধারণা নিয়ে নিতে পারবো। আপনি প্রথম প্রথম এখানে যখন এসেছিলেন তখন কিছুই বুঝতেন না জানতেন না। আস্তে আস্তে পরিশ্রম করে এগিয়ে যাওয়ার কারণে এখন অনেক কিছুই জানেন। এভাবে আমাদের সবারই উচিত সবকিছুর উপরে অভ্যস্ত হওয়া। পরিশ্রম এমন একটা জিনিস যেটার মাধ্যমে আমরা সফলতা অর্জন করতে পারব একসময়।

 5 months ago 

একটা মানুষ কোন কিছুর পেছনে যদি শ্রম ব্যয় করে, তাহলে সে ওই কাজে অবশ্যই একদিন না একদিন সফলতা অর্জন করতে পারবে। যে কোন কাজের প্রতি যদি একটা মানুষ অভ্যস্ত হয়, তাহলে সেই কাজটা ভালোভাবেই করতে পারে। আর এই কমিউনিটিতেও অনেকে অভ্যস্ত হয়ে গিয়েছে কাজ করতে করতে। আর আমিও এখন অভ্যস্ত। আপনার এই লেখাটা সত্যি অনেক সুন্দর হয়েছে ভাইয়া। ধন্যবাদ লেখাটা সবার মাঝে তুলে ধরার জন্য।

 5 months ago 

যেসকল কাজে আমরা অভ্যস্ত না সে সকল কাজ আমাদের পক্ষে কোনোমতেই সম্ভব নয়৷ সেই কাজে আমাদেরকে অভ্যস্ত হতে হলে আমাদেরকে অবশ্যই প্রতিনিয়ত এর উপর শ্রম চালিয়ে যেতে হবে। আমরা যদি কাজের প্রতি আমাদের অনেক পরিশ্রম দিয়ে কাজ করতে থাকি তাহলে অবশ্যই আমরা সেখানে সফলতা অর্জন করতে পারব। অনেক ভালো লাগলো আপনার সুন্দর পোস্ট পড়ে৷ অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57062.81
ETH 3068.42
USDT 1.00
SBD 2.43