নতুন আলু উঠানো দেখার অনুভূতি

in আমার বাংলা ব্লগ2 months ago

আমি @riyadx2 বাংলাদেশ থেকে
সোম বার, ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ইং

হ্যালো বন্ধুরা আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে আপনাদের সাথে নতুন আলু উঠানো দেখার অনুভূতি শেয়ার করবো। আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।

RIYAN_20240211_155603_👫Vivid Color .jpg

আপনারা ইতোমধ্যে অবগত আছেন যে আমি বেশ কয়েকদিন আগে আমার নানা বাড়িতে বেড়াতে গিয়েছিলাম, আর সেখানে কয়েকদিনের মধ্যে অনেক জায়গার মধ্যে ঘোরাঘুরি করা হয়েছিল।এই ঘোরাঘুরি করা একমাত্র সম্ভব হয়েছে আমার মামাতো ভাইয়ের জন্য। আমার মামাতো ভাই বাহিরে পড়ালেখা করে, বেশ কিছুদিন আগে সে বাসায় বেড়াতে আসছে, এবং তার বাড়ি আসা উপলক্ষে আমিও আমার নানা বাড়িতে বেড়াতে গিয়েছিলাম।নানা বাড়িতে প্রতিবারের তুলনায় এবার একটু বেশি ঘোরাঘুরি হয়েছিল।তো আমরা একদিন মামাতো ভাই সহ বিকাল বেলা তাদের আলু ক্ষেত দেখার জন্য বের হলাম।

RIYAN_20240211_155020_👫Vivid Color .jpg

আমার নানা বাসা থেকে আমার মামাতো ভাইয়ের আলু ক্ষেত প্রায় অর্ধ কিলোমিটার দূরে অবস্থিত।তো আমরা হেঁটে হেঁটে তাদের আলু ক্ষেতের উদ্যেশে রওনা দিলাম।আর বিকাল বেলা হাঁটাহাঁটি করতে এমনিতেই অনেক বেশি ভালো লাগে।তো আমরা কিছুক্ষণ হাঁটার পর আমরা আমার মামাতো ভাই দের আলু‌ ক্ষেতের মধ্যে চলে আসলাম। সেখানে আমরা প্রথমে দেখতে পারলাম কয়েকজন লোক আলু ক্ষেতের মধ্যে আলু উঠাচ্ছে।আর এই নতুন আলো উঠানো দেখতে আমার অনেক বেশি ভালো লাগছিলো, আমি দুর থেকেই‌ তাদের আলু উঠানো দেখছিলাম।

RIYAN_20240211_155544_👫Vivid Color .jpg

এরপর আমার তাদের কাছে গিয়ে আলো উঠানোর দৃশ্য দেখার ইচ্ছা জাগলো।তাই আমি আমার মামাতো ভাই কে সাথে নিয়ে তাদের কাছে চলে গেলাম তাদের নতুন আলো উঠানোর দৃশ্য দেখার জন্য।এই বছর প্রথম এইখানে আমি তাদের আলু উঠানো দেখেছি, তাছাড়া আমি অন্য কোথাও এখনো নতুন আলু উঠানো দেখিনি।তারা বেশ কয়েকজন লোক একটি পাতিলের মধ্যে আলু গুলো তুলে রাখছে।প্রতি টি আলুর লাইনে একজন করে লোক বসে আলু উঠাচ্ছিলো।

RIYAN_20240211_155622_👫Vivid Color .jpg

আলুর ডাল গুলো এখনো অনেক তাজা। কিন্তু আলু গাছের মধ্যে অনেক বড় হয়েছে। প্রথমে আমি এই আলুটাকে চিনতে পারিনি। পরবর্তীতে তাদের কাছে থেকে এই আলুর নাম জানতে পারলাম। এই আলুর নাম হচ্ছে স্টিক আলু।আর এই স্টিক আলু বর্তমান বাজারের প্রচুর পরিমাণ দামে বিক্রি হচ্ছে।যারা আরো কয়েকদিন আগে আলু বিক্রি করেছে তারা আরো বেশি দামে আলু বিক্রি করেছে। প্রতিবছরের তুলনায় এবছর আলুর দাম একটু বেশি।

RIYAN_20240211_160606_👫Vivid Color .jpg

RIYAN_20240211_160555_👫Vivid Color .jpg

এবছর যারা বেশি পরিমাণে আলু আবাদ করেছেন, তারা অনেক বেশি পরিমাণে লাভবান হয়েছেন। এবছর প্রত্যেক কৃষকের আলুর ফলন মোটামুটি অনেক বেশি ভালো হয়েছে। হয়তো অল্প কিছু সংখ্যক কৃষকদের আলুর ক্ষেত একটু মার খেয়েছে। উপরের চিত্রটিতে আপনারা যে আলু টি দেখতে পারছেন, এটি তাদের আলু উঠানোর সময় বের হয়েছিল।এই আলুটির মধ্যে প্রায় সাতটি ছোট ছোট আলু বের হয়েছিল।আর ওই ছোট ছোট আলু গুলোর জন্য আলুটি দেখতে অনেক বেশি ভালো লেগেছে আমার। আসলে আলু তুলার সময় আলু ক্ষেত থেকে এরকম আরো অনেক সুন্দর সুন্দর আলু বের।যারা ইতিমধ্যে আলু ক্ষেত থেকে আলু তুলেছেন তারা হয়তো এই বিষয়ে অবগত আছেন।

সবাই কে অনেক অনেক ধন্যবাদ।

DeviceRedmi 10C
Camera48 MP
CountyBangladesh
LocationRangpur, Bangladesh

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8BvpsRSMFKFjeeSz2YX4EJkFwTK1kq6Sy1S2XMQvyD9844aRQN2CqfJ9kk2cT...GiLK7DHKz6epvyUuC6hxdxYr5r36CJn5ZxajfbWg51cD49p89m6ywUswoxgJgf9ix3UN3613yDUkdpHeVt8JP4hiBWs9WrGhS9CRs67JKm47Hfp54CJ8ZMHXhY.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPoebtTdJ6J1evF4qbT2HWFB5daXTAgPdHqovVNb8Y2nHUPjRPf5HAh5da1hjg...xKQqoHbqCnU57mhtBtdrAHjG2nVXZ1p4uRspZRehZTJa3SEAy9HnYQ4nt5Wa4CaZ51gxygaP3itfWggBbZ9gWCCf9fci7LntH7RC2oN7LX5UsxuhLnb9kQHdCA.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করে রংপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়েছি। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি গত ২০২২ সালের সেপ্টেম্বর মাসে এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হই। এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হতে পেরে নিজেকে অনেক ভাগ্যবান মনে করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।আমি ফটোগ্রাফী ও ভ্রমণ করতে অনেক ভালোবাসি।
Sort:  
 2 months ago 

মামার ফসলের খেতে গিয়ে আলু তোলার দৃশ্য আমাদের সাথে শেয়ার করেছেন। এটি আপনার কাছে ছিল একটি নতুন অভিজ্ঞতা। আর আমি সব সময় এটা বিশ্বাস করি যেকোনো নতুনের অভিজ্ঞতা টা বেশ অন্যরকম! আপনার আজকের পোস্ট দেখে আমারও আমার মামার বাড়ির আলু তোলার দৃশ্যের কথা মনে পড়ে গেল! আমার মামার বাড়ি কিন্তু কুড়িগ্রামে। ওদিকে এই সিজনে ক্ষেতের পরে ক্ষেত জুড়ে কৃষকেরা এভাবে আলু তোলে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

জী আপু এটি এবছরের প্রথম দেখেছি নতুন আলু উঠানো। আসলে বর্তমান বাংলাদেশের মধ্যে আলু চাষ ব্যাপক পরিমাণে বেড়ে গিয়েছে। বাংলাদেশের প্রায় সব জায়গায় আলু চাষ করা হয়।

 2 months ago 

এটা ঠিক বলেছেন ভাইয়া এবার যারা আলু চাষ করেছেন সেই চাষীরা বেশ লাভবান হবেন। কারণ বাজারে আলুর দাম বেশ চড়া। ভালো লাগলো আপনার মামাতো ভাইয়ের সঙ্গে ঘুরাঘুরি মুহূর্ত এবং আলু তোলার কিছু ফটোগ্রাফি দেখে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

জী আপু প্রতি বছরের তুলনায় এবার একটু আলুর দাম বেশি।আর এই আলুর দাম বেশি হওয়ায় এবার কৃষকরা অনেক বেশি লাভবান হবে।

 2 months ago 

এবার তো আলুর ভালো দাম আশাকরি এবার কৃষক রা লাভবান হয়েছে। নতুন আলু উঠানো দেখার অনুভূতি গুলো সত্যি অনেক সুন্দর ছিলো। এভাবে আলু আমিও তুলেছিলাম আমাদের জমির। তবে অনেক দিন গ্রামে না থাকার কারনে এধরনের দৃশ্য গুলো দেখা হয়নি। আপনার পোস্ট এর মাধ্যমে দেখতে পেয়ে ভীষণ ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 60693.34
ETH 3032.06
USDT 1.00
SBD 3.81