মাহবুবুর রহমান ভাইয়ের শত মশলার মিষ্টি পান

in আমার বাংলা ব্লগ5 months ago

আমি @riyadx2 বাংলাদেশ থেকে
রবি বার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ইং

হ্যালো বন্ধুরা আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে আপনাদের সাথে মাহবুবুর রহমান ভাইয়ের শত মশলার মিষ্টি পান খাওয়ার অনুভূতি শেয়ার করবো। আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।

RIYAN_20240217_195455_👫Vivid Color .jpg

পান খেয়ে ঠোঁট লাল করার শখ কিন্তু কারো কম নয়। বাংলাদেশের তরুণ তরুণীরা পান খেয়ে ঠোঁট লাল করে ঘোরাফেরা করতে অনেক বেশি পছন্দ করে। তবে বর্তমানে বাচ্চা ছেলে মেয়েরা পান খাওয়াতে অনেক বেশি আসক্ত হয়ে পড়ছে।আর এই আসক্তির প্রধান কারণ হলো তার বাবা মা।তারা সর্ব প্রথম তাদের বাবা মায়ের কাছে থেকে পান খাওয়া শিখতে পারে। আমি মনে করি পান একটি সখের খাবার।আর এটি শুধুমাত্র মাঝে মধ্যে ভালো খাবার খাওয়ার পর খাওয়া উচিত। কেননা পান কে নেশা হিসাবে পরিণত করলে আমাদের মানব জীবনের অনেক বেশি ক্ষতির সম্মুখীন হতে হয়।

RIYAN_20240217_195445_👫Vivid Color .jpg

বেশ কিছুদিন আগে আমার বাড়ির পাশে একটি বিশাল সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।আর এই অনুষ্ঠানের মধ্যে বেশ অনেক গুলো দোকান বসেছিল। আমি হঠাৎ দেখতে পারলাম একটি মিষ্টি পানের দোকান বসেছে। এরপর আমি সরাসরি দোকানের কাছে চলে আসলাম। এরপর আমি দেখতে পারলাম তাদের পান গুলো বিভিন্ন ধরনের মশলা দিয়ে সাজিয়ে রেখেছে। আমি পান একদম খুব কম পরিমাণে খেয়ে থাকি। তবে তাদের পানের মধ্যে অধিক পরিমাণ মশলা দেখে আমার পান খাওয়ার ইচ্ছা জেগে যায়। এরপর আমি ভাবলাম একটি পানের অর্ডার দেয়া যায়।

RIYAN_20240217_195447_👫Vivid Color .jpg

অবশেষে আমি একটি পান অর্ডার দিয়েই দিলাম।তারা কয়েক মিনিটের মধ্যেই আমাকে একটি পান বানিয়ে দিলো। প্রথমে আমি পানটি হাতে নিয়ে দেখলাম, এই পানের ভিতরে কি কি রয়েছে? পান টা খুলে দেখলাম এই পানের ভিতরে প্রায় দশ প্রজাতির মশলা রয়েছে। প্রতিটি মশলা আমার অনেক পরিচিত ছিল, সব গুলো মশলা বিভিন্ন ধরনের ফল মূলের মধ্যে ছিল। এরপর আমি পান টি মুখের মধ্যে দিয়ে দিলাম।পান টি দেখতে যত বেশি সুন্দর তার থেকে ও বেশি ভালো লেগেছে খেতে আমার। জীবনের প্রথম আমি এরকম অনেক গুলো মশলা দিয়ে মিষ্টি পান খেয়েছিলাম সেদিন।

RIYAN_20240217_195501_👫Vivid Color .jpg

তাদের বেচা বিক্রি খুবই সুন্দর চলছিল। আমি দাঁড়িয়ে থাকা অবস্থায় সেখানে পান নেয়ার জন্য মানুষের ভিড় লেগে গিয়েছিল। এমনকি আমাকে মানুষের ভিড় কে উপেক্ষা করে পান নিতে হয়েছিল।আর সেখানে শুধু মাত্র একটি মিষ্টি পানের দোকান বসেছিল, তাই‌ একটু বেশি ভীড় জমেছিল।গ্ৰামের লোক জন এমনিতেই পান খেতে অনেক বেশি অভ্যস্ত। দোকানটির মধ্যে তিনজন লোক নিয়োজিত ছিলেন, তারা তিনজন হয়তো এক মিনিটের জন্য ও অবসরে থাকতে পারেন নি।

RIYAN_20240217_195449_👫Vivid Color .jpg

তারা কাস্টমার কে আনন্দিত দেয়ার জন্য বিভিন্ন ভাবে বিনোদন দিচ্ছিলেন।আর তারা বক্সের মধ্যে বাংলা গান চালিয়ে আকর্ষিত করছেন। আমি বেশ কিছুক্ষণ তাদের তামাশা দেখছিলাম। যেহুতু এই পান গুলোর মধ্যে চুন ব্যবহার করা হচ্ছে না সে হিসেবে এই পান আমাদের শরীরের মধ্যে তেমন একটা ক্ষতি করবে না। কেননা চুন আমাদের শরীরের অনেক বেশি ক্ষতি করে থাকে।তারা অল্প কিছু টাকার বিনিময়ে অনেক ভালো সার্ভিস দিচ্ছে। আসলে পানটি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।

সবাই কে অনেক অনেক ধন্যবাদ।

DeviceRedmi 10C
Camera48 MP
CountyBangladesh
LocationRangpur, Bangladesh

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8BvpsRSMFKFjeeSz2YX4EJkFwTK1kq6Sy1S2XMQvyD9844aRQN2CqfJ9kk2cT...GiLK7DHKz6epvyUuC6hxdxYr5r36CJn5ZxajfbWg51cD49p89m6ywUswoxgJgf9ix3UN3613yDUkdpHeVt8JP4hiBWs9WrGhS9CRs67JKm47Hfp54CJ8ZMHXhY.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPoebtTdJ6J1evF4qbT2HWFB5daXTAgPdHqovVNb8Y2nHUPjRPf5HAh5da1hjg...xKQqoHbqCnU57mhtBtdrAHjG2nVXZ1p4uRspZRehZTJa3SEAy9HnYQ4nt5Wa4CaZ51gxygaP3itfWggBbZ9gWCCf9fci7LntH7RC2oN7LX5UsxuhLnb9kQHdCA.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করে রংপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়েছি। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি গত ২০২২ সালের সেপ্টেম্বর মাসে এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হই। এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হতে পেরে নিজেকে অনেক ভাগ্যবান মনে করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।আমি ফটোগ্রাফী ও ভ্রমণ করতে অনেক ভালোবাসি।
Sort:  
 5 months ago 

বিভিন্ন দোকানের পাশাপাশি পানের দোকান না বসলে কি চলে। কারণ এরকম বাহারি মসলা দিয়ে অনেকেই পান খেতে পছন্দ করে। যদিও আমার কখনো খাওয়া হয়নি। একটি মাত্র দোকানের জন্য হয়তো এত ভিড় হয়েছে। যাক আপনি ভিড় ঠেলে মজাদার পান খেতে পেরেছেন দেখে ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 62835.77
ETH 3392.04
USDT 1.00
SBD 2.50