দীর্ঘদিন পর চিরচেনা প্রাঙ্গনে

in আমার বাংলা ব্লগ10 months ago

আমি @riyadx2 বাংলাদেশ থেকে

শনিবার বার,১১ নভেম্বর ২০২৩ ইং


হ্যালো বন্ধুরা আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে ও আপনাদের আজকে আমি আমার শিক্ষা জীবনের প্রথম মাদ্রাসার ফেলে আসা স্মৃতি শেয়ার করবো আপনাদের সাথে। আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।

এই প্রতিষ্ঠানটির নাম বেগম রোকেয়া আলিম মাদ্রাসা।এই মাদ্রাসাটি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার এক নং খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ডের মুন্সিপাড়া গ্ৰামে অবস্থিত।এই প্রতিষ্ঠানটি একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান,এটি বাংলাদেশের আকিজ গ্রুপ ইন্ডাস্ট্রিজ এর পক্ষ থেকে নির্মিত এবং শিক্ষক শিক্ষিকাদের বেতন প্রদান করেন আকিজ গ্রুপ ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে।এই মাদ্রাসাটিতে প্লে থেকে শুরু করে আলিম (কলেজ) পর্যন্ত পাঠদান করা হয়। প্রতিষ্ঠানটির ছাত্র-ছাত্রীদের সংখ্যা প্রায় সাতশ জনের অধিক, এবং পঁচিশ জন শিক্ষক শিক্ষিকা রয়েছে। মাদ্রাসা টি গ্ৰামের প্রত্বত্ত এলাকায় অবস্থিত। আধুনিক শিক্ষা দানের ফলে খুব অল্প সময়ে অধিক পরিচিতি লাভ করেছে।শহর থেকে অনেক ছাত্র ছাত্রী এখানে এসে লেখা পড়া করছে। ভবিষ্যতে আরো অনেক পরিচিতি লাভ করবে।

আমার শিক্ষা জীবনের সর্ব প্রথম প্রতিষ্ঠানটি হচ্ছে বেগম রোকেয়া আলিম মাদ্রাসা।এই মাদ্রাসায় আমি প্লে থেকে এসএসসি সমমান পর্যন্ত আমি পড়ালেখা করি। আমি এই প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার পর পরে আমাকে এই প্রতিষ্ঠান ছেড়ে অন্য প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার প্রয়োজন মনে করি নাই।তাই শুরু থেকে শেষ অব্দি এখানেই লেখা পড়া করছি।এই প্রতিষ্ঠানে এইচএসসি শাখা শুধু মাত্র মেয়েদের জন্য উন্মুক্ত ছিল, ছেলেদের ভর্তি হওয়ার কোন সুযোগ ছিল না।তাই আমাকে এই প্রতিষ্ঠান ছেড়ে অন্য প্রতিষ্ঠানে গিয়ে ভর্তি হয়েছিলাম।এই প্রতিষ্ঠানে যদি আলিম (কলেজ) শাখা ছেলেদের জন্য উন্মুক্ত থাকতো তাহলে আমি এখানেই এইচএসসি পরীক্ষা দিতাম, কিন্তু তা আমার ভাগ্যে ছিল না।তাই শেষ পর্যন্ত আমাকে বদরগঞ্জের একটি প্রতিষ্ঠানে ভর্তি হতে হয়।

RIYAN_20231109_141832_👫Vivid Color .jpg

এই প্রতিষ্ঠান ছেড়ে চলে গেলেও এই প্রতিষ্ঠানে রয়েছে আমার হাজারো স্মৃতি,তা কখনো ভুলার মতো নয়। প্রতিষ্ঠানটির প্রত্যেকটি পর্যায়ে আমার অনেক স্মৃতি জড়িয়ে আছে।প্রত্যেকটি শিক্ষক শিক্ষিকাদের ভালোবাসা,শাসন, দর্শন ইত্যাদি আমার সারাজীবন মনে থাকবে।আর প্রত্যেকটি শিক্ষকের দিকনির্দেশনা গুলো এখন হাড়ে হাড়ে মনে পড়ে সারাক্ষণ। ইনশাআল্লাহ সামনে আমি তাদের দেয়া দিকনির্দেশনা গুলো মেনে চলার চেষ্টা করবো। সবাই আমার জন্য দোয়া করবেন।

সবাই কে অনেক অনেক ধন্যবাদ।

DeviceRedmi 10C
Camera48 MP
CountyBangladesh
LocationRangpur, Bangladesh

P1nnPUkSmoNUKb4TPeqQKoypeKJsLYTRBqQF72wfANTunXi5ykaNXfcHUD5j7ywn2sYMuAaxVCSF7KarjeyDXMWkShcYXof5pJzL811JLa...YvwmTf667voc7rj2rYhzUHtRoZiaMkZcfUbRkBUaWAQK1RbzHq4ZuAeSzwZkJT3X35hRevJH2MzMkLrvzNgcWgEXUASxmti5ast1AiY1XuTx9R8CHrKDjR9fYA.png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovbg6Xhy9M3FKC2zkkPgGggdUesBd1baM559FaAhdHPXxhgVZ7ZHJMsuNqgvZwx8E57nBhNzF2DU9b3GUX2FoV76n.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করলাম। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।

Sort:  

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 10 months ago 

কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠান থেকে যে শিক্ষা প্রতিষ্ঠান থেকে চলে গেলে অনেকদিন অব্দি সেই প্রতিষ্ঠানের কথা মনে থাকে। কোন একটা সময় যখন সেই প্রতিষ্ঠানের সামনে দিয়ে যায় তখন নিজের মধ্যে এক অন্যরকম ভালো লাগার কাজ করে মনে হয় আমি একদিন এই প্রতিষ্ঠানে পড়তাম। আপনি আপনার পোষ্টের মাধ্যমে যে প্রতিষ্ঠানের কথা উল্লেখ করেছেন বোঝা যাচ্ছে প্রতিষ্ঠানটা ভবিষ্যতে অনেক ভালো একটা অবস্থানে যাবে যদিও এখনো অনেক ভালো একটা অবস্থানেই আছে। শিক্ষা জীবনের শুরু যে প্রতিষ্ঠান থেকে সেই প্রতিষ্ঠানকে কখনো ভুলা যায় না। অনেকদিন পর সেখানে গিয়ে অবশ্যই স্মৃতি মনে পড়ে গিয়েছিল আপনার। দীর্ঘদিন পর চিরচেনা প্রাঙ্গণের সুন্দর কিছু মুহূর্ত আমাদের মাঝে তুলে ধরার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54610.81
ETH 2293.78
USDT 1.00
SBD 2.35