লেভেল ওয়ান হতে আমার অর্জন -By @riyadhasan

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু-আলাইকুম



আশা নয় দৃঢ় বিশ্বাস সবাই খুব ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও খুব ভালো আছি। "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমি একজন নতুন সদস্য, যদিও এর আগে আমি কয়েকটি পোস্ট করেছি। আজ আমি লেভেল ১ জন্য ভেরিফিকেশন পোস্ট করতে যাচ্ছি। ইতিমধ্যে @abb-school এ আমি দুইটি ক্লাস সম্পূর্ণ করেছি এবং সত্যিই অনেক কিছু শিখতে পেরেছি।

আমার পরিচয়


IMG_20211108_182532.jpg

আমি মোঃ রিয়াদ হাসান আমার স্টীমিট একাউন্ট @riyadhasan. আমি বাংলাদেশ থেকে। আমার জন্ম স্থান কিশোরগঞ্জ জেলায়। আমার গ্ৰামের নাম ধূলদিয়া এবং থানা কটিয়াদী। বর্তমানে আমি ঢাকা উত্তরাতে থাকি আমার পরিবারের সাথে। আমি আমার নিজ গ্ৰাম থেকে উচ্চ বিদ্যালয়ের পড়াশোনা শেষ করি। তারপর ঢাকায় এসে সেখানে উত্তরা পাবলিক কলেজে ভর্তি হই। আমার পরিবারের সদস্য সংখ্যা ৪ জন। আমার পরিবারে আমি আছি, আমার ছোট ভাই এবং আমার বাবা মা। বর্তমানে আমি ফুডপানডাতে পার্ট টাইম কাজ করতেছি। এবং এর পাশাপাশি আমি স্টিমিট এ কাজ করে যাচ্ছি।

আমার কিছু কথা


প্রথমেই আমি ধন্যবাদ জানাতে চাচ্ছি @rme দাদা কে তার এই অসাধারণ সম্প্রদায় আমাদের কে কাজ করার সুযোগ করে দেওয়ার জন্য। এর পাশাপাশি ধন্যবাদ জানাই আমার শ্রদ্ধা ভাজন @emranhasan স্যারকে। কারন তার মাধ্যমে আমি এই প্লাটফর্ম চিনতে পেরেছি এবং তার হাত ধরেই আমার এখানে আসা। "আমার বাংলা ব্লগ" এটি এমন একটি প্লাটফর্ম যেখানে আমি আমার নিজের সৃজনশীলতাকে কাজে লাগাতে পারছি যেটা আমার জন্য খুবই গুরুত্বপূর্ন বিষয়। আমার বাংলা ব্লগ এই সম্প্রদায়ের নিয়ম-নীতিগুলো খুব দারুণ যেটা আমার খুব ভালো লেগেছে। আসলেই প্লাটফর্ম হলো নিজেকে সকলের সামনে তুলে ধরার মত একটা জায়গা। নতুন যুক্ত হওয়ার ফলে আমার অনেক কিছু শেখার বাকি ছিলো। কিন্তু আমি @abb-school স্কুলের মাধ্যমে আমার সেই শেখার ঘাটতিটা অনেকটাই পূরণ করতে পেরেছি।

আমার শখ এবং আমার স্বপ্ন


IMG_20190604_165200.jpg

আমার খুব ভালো লাগার একটা জিনিস হলো প্রকৃতির মাঝে হারিয়ে যাওয়া। বুঝতেই পারছেন আমি প্রকৃতির সৌন্দর্য ভ্রমণ করতে ভালোবাসি। যদিও আমার শখ এবং স্বপ্ন নিয়ে আগের পরিচিতি পোস্টে আলোচনা করেছি। মনের শান্তি বলে একটা কথা আছে,যখন আমি ভ্রমনে যাই তখন আমি সেই অনুভূতি পাই। নিজের অভিজ্ঞতা থেকে বলছি , যখন একাকীত্বতায় বা দুশ্চিন্তায় ভুগছিলাম তখন আমি একটা প্রাকৃতিক পরিবেশ ভ্রমন করতে গিয়েছিলাম। বিশ্বাস করুন আমি যেন সব কিছু ভুলে গিয়ে সেই প্রকৃতির মাঝে হারিয়ে গিয়েছি। এছাড়াও ট্রেইন ভ্রমন করে গ্ৰামে যাওয়ার সময় ট্রেইন যখন প্রকৃতির ভেতর দিয়ে ছুটে যায় তখনও সেই মূহুর্তটা খুবই উপভোগ
করি। এছাড়াও আমার আরেকটি শখ হলো ক্রিকেট খেলা। খুব ভালো খেলতে পারতাম। তখন আমি মনে মনে স্বপ্ন বুনতেছিলাম একজন ক্রিকেটার হবো। তখন ঢাকা থাকা কালীন সময়ে আমি একটা ক্রিকেট ক্লাবে ভর্তি হই। কিন্তু দূর্ভাগ্য বসোতো পারিবারিক সমস্যার কারনে ক্লাবে আর খেলতে পারিনি। তবে বন্ধুদের সাথে বিকেলে ক্রিকেট 🏏 খেলি। কিন্তু স্বপ্নটা আমার এখনও রয়ে গেছে।



@abb-school থেকে যে বিষয়গুলো শিখলামঃ-


  • স্পামিং

  • রি-রাইট

  • প্লাগারিজম

  • ফটো কপিরাইট

  • ম্যাক্রো পোস্ট

  • ট্যাগ

  • নিষিদ্ধ পোস্ট

  • একাধিক আইডি বা ফেইক আইডি

  • ২৪ ঘন্টায় কয়টি পোস্ট করা যাবে

উল্লেখিত বিষয়গুলো নিম্নে আলোচনা করা হয়েছে।

  • স্পামিং:-

স্পামিং হলো একই জিনিস বারবার করা। উদাহরণ স্বরূপ আমরা যে পোস্ট গুলো করি সেগুলো যদি দ্বিতীয় বার অন্য জায়গায় আবার করি তাহলে সেটা স্পামিং হয়ে যায়। এছাড়াও পোষ্টের কমেন্ট করার ক্ষেত্রেও যদি আমরা পোস্ট সম্পূর্ণভাবে না পড়ে একই কমেন্ট বিভিন্ন পোস্টে করে থাকি তাহলে সেটাও স্পামিং বলে গণ্য হবে। অবশ্যই আমাদের স্প্যামিংয়ের মতো বদ অভ্যাস পরিহার করতে হবে।

  • রি-রাইট:-

আমরা সবাই চাই নিজের প্রতিভা এখানে প্রকাশ করতে। কিন্তু যদি আপনি আরেকজনের পোস্টকে বা অন্য কোনো পোস্টকে কিছু পরিবর্তন করে নিজের পোস্ট বলে লিখে চালিয়ে দেন তাহলে সেটা রিরাইট এর অন্তর্ভুক্ত হয়। এতে করে নিজেরই ক্ষতি।

  • প্লাগারিজম:-

প্লাগারিজম এর মানে হচ্ছে চুরি করা। আমাদের পোষ্ট করার ক্ষেত্রে আমরা যদি কারো পোস্ট চুরি করে এনে সেটা আমরা নিজের পোস্ট বলে চালিয়ে দিই তাহলে তো সেটা অনেক বড় একটা অপরাধ। এগুলো কখনোই করা যাবে না।

  • ফটো কপিরাইট:-

ফটো কপিরাইট কখন হয় যখন আমরা কারো ছবি তার অনুমতি ছাড়া সেটা আমাদের নিজের পোস্টে ব্যবহার করি তখনই সেটা ফটো কপিরাইট হিসেবে গণ্য হয়।সে ক্ষেত্রে আপনি কয়েকটি ওয়েবসাইট আছে তাদের এখান থেকে ছবি ব্যবহার করতে পারবেন কোন কপিরাইট ছাড়াই। তবে এখানে নিজের সংগ্রহ করা ছবি ব্যবহার করাই সবচেয়ে উত্তম।

ফটো কপিরাইট ফ্রি ওয়েবসাইট গুলো হলোঃ-

Www.pexels.com
Www.pixabay.com
Www.freestocks.com

  • ম্যাক্রো পোস্ট:-

আমরা যে পোস্টগুলো করে থাকি সেগুলো যদি ২৫০ শব্দের কম হয়ে থাকে তাহলে সে গুলোকে ম্যাক্রো পোস্ট বলে । যদি আপনি ম্যাক্রো পোস্ট এড়িয়ে চলতে চান তাহলে অবশ্যই ২৫০ শব্দের বেশি লিখে পোস্ট করবেন।

  • ট্যাগ:-

একটি পোস্টের মধ্যে ট্যাগ ব্যবহার করা অত্যন্ত জরুরি। মোট কথা বলতে গেলে ট্যাগ এর মাধ্যমেই আপনার পোস্ট কে চিহ্নিত করা হয়। উদাহরণ স্বরূপ বলতে গেলে আপনি একটি খাবার নিয়ে পোস্ট করলেন কিন্তু ট্যাগ ব্যবহার করলেন অন্যকিছুর। সে ক্ষেত্রে হবে কি আপনার সেই পোষ্টটি সকলের কাছে নাও পৌঁছাতে পারে শুধুমাত্র এই ট্যাগের ভুলের জন্য।
এজন্য আমাদের সঠিক ট্যাগ ব্যবহার করতে হবে। ট্যাগ গুলো ইংরেজি ভাষার লিখতে হবে।

  • নিষিদ্ধ পোস্টঃ-

এখানে ধর্মীয় এবং রাজনীতি বিষয় নিয়ে পোস্ট করা যাবে না। তবে ধর্মীয় উৎসব গুলোর মুহূর্ত এখানে পোস্ট করা যাবে। যেমন হিন্দুদের পূজা এবং মুসলমানদের ঈদ উদযাপনের বিভিন্ন মুহূর্ত এখানে পোস্ট করা যাবে। এখানে রাজনৈতিক বিষয়ে পোস্ট করলে অনেকেই ‌‌‌‌‌সেই বিষয়টাকে নেতিবাচক ভাবে নিতে পারে। তাই এগুলো থেকে বিরত থাকাই ভালো।

  • ২৪ঘন্টায় যে কয়টি পোস্ট করতে পারব

২৪ ঘন্টায় সর্বোচ্চ চারটি পোস্ট করা যাবে। তবে সে ক্ষেত্রে যদি চারটি পোস্ট করা হয় কিন্তু পোষ্ট গুলো যদি ভাল মানের না হয় তবে পোস্ট করে কোন লাভ হবে না ।তাই ২৪ ঘন্টায় কম করে হলেও একটি পোস্ট করব খুব ভালো মানের।

  • একাধিক আইডি বা ফেইক আইডি

আপনি কখনো ফেইক বা ভুয়া আইডি ব্যবহার করতে পারবেন না। যদি আপনি আরেক জনের আইডি আপনি নিজে ব্যবহার করেন তাহলে সেটা ভুয়া আইডি বলে গণ্য হবে। আপনি কখনো একাধিক আইডি ব্যবহার করবেন না । শুধুমাত্র একটি আইডি ব্যবহার করবেন যেটা হবে আপনার নিজের।


আসলেই আমি এ বি স্কুল থেকে অনেক কিছু শিখতে পারলাম এভাবেই যদি আমি সাপ্তাহিক ক্লাসগুলো করি তাহলে অবশ্যই আমার পোস্ট এর উন্নতি হবে এবং সঠিকভাবে কাজ করতে পারবো কোন ভুল না করে। আশা করি সামনের ক্লাসগুলোতে আমি আরো নতুন কিছু জানতে পারবো।


IMG_20211108_182315.jpg

IMG_20211108_182225.jpg

IMG_20211108_182119.jpg

🧡 ধন্যবাদ 🧡


Sort:  
 3 years ago 

আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। আপনার পরিচয় পোস্টটি আপনি খুব সুন্দর ভাবে গুছিয়ে করেছেন দেখে খুব ভালো লাগলো। আশা করছি সব নিয়মকানুন মেনে একসাথে পথে চলতে পারব। লেভেল ওয়ান থেকে আপনি যা শিখেছেন তার সুন্দর একটি বর্ণনা আপনি দিয়েছেন। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ। দোয়া করবেন আমার জন্য। আর সবসময় ভালো এবং সুস্থ থাকবেন।

 3 years ago 

আমার বাংলা ব্লগের পক্ষ থেকে অনাবিল শুভেচ্ছার পাপড়ি ছড়িয়ে দিলাম আপনার হৃদয় আঙ্গিনায়।অভিনন্দন আপনাকে♥♥

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে। খুব সুন্দর ভাবে মন্তব্যটি লিখেছেন। ভালো থাকবেন সবসময়।

 3 years ago 

আমার বাংলা ব্লগ কমেন্ট দিতে আপনাদের স্বাগত জানাচ্ছি আপনার সাথে পরিচিত হয়ে খুব ভালো লাগলো আমার বাংলা ব্লগ কমিউনিটির কিছু নির্দিষ্ট নিয়ম কারণ আছে আশা করছি আপনি সমস্ত নিয়মকানুন মেনে আমাদের সাথে এগিয়ে যাবেন এবং অবশ্যই সপ্তাহে তিনদিন নতুনদের জন্য এবিপি স্কুলের ক্লাস করবেন ডিসকোডে ওপেন থেকে অবশ্যই ক্লাসগুলো করবেন এবং আপনার লেভেল আপ করবেন ধন্যবাদ

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

আপনি রিরাইট এবং ম্যাক্রো পোস্ট এই দুটি জিনিস খুব একটা ভালোভাবে বুঝতে পারেননি বোঝা যাচ্ছে। ১০০ শব্দের কম কোন পোস্টে লেখা হলে সেটাকে আমরা ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করি।

 3 years ago 

যদি এরকম হয় তাহলে আমি পরবর্তি ক্লাসগুলোতে উপস্থিত হয়ে আরো ভালো ভাবে বুঝে নিবো। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। আপনার পরিচয় কোন কোষটি অত্যন্ত সুন্দর হয়েছে। প্রথমে একটি তথ্যবহুল পোস্ট করেছেন আপনি।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকে স্বাগতম 🥀 ভাইয়া আশাকরি কমিউনিটির সকল নিয়ম কানুন মেনে কাজ করবেন ভালো কাজ করুন ধৈর্য্য ধরে ভালো কাজের ফল মিষ্টি হয়,লেগে থাকুন ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

জি ভাই। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার পোস্টটি পড়ে বুঝতে পারলাম যে আপনি খুব মনোযোগ সহকারে এবিবি স্কুলের ক্লাস করেছেন। এবং খুবই সুন্দর করে পোস্টটি করেছেন। আপনার পোস্ট পড়ে অনেক কিছু জানতে পারলাম। আশাকরি আপনার পথ চলা সুন্দর হবে আমার বাংলা ব্লগে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। সব সময় ভালো এবং সুস্থ থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65702.61
ETH 3485.24
USDT 1.00
SBD 2.51