আমার প্রথম ছবি আঁকা "শূন্যতার হাহাকার" চিত্র অংকন || (১০% লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago


"শুভ সকাল"



IMG_20211030_223415.jpg



"ছবি আঁকা" কথা টা শুনতে সংক্ষিপ্ত মনে হলেও কিন্তু এর পেছনে রয়েছে হাজারো শিল্পীর অমর হয়ে থাকার কাহিনী। ছবি তো সবাই আঁকে, কিন্তু সবাই কি পারে ছবির মাধ্যমে নিজের মনোভাব গুলো প্রকাশ করতে?
হয়তো সেটা সবার দ্বারা হয়ে উঠে না। আসলে ছবি আঁকাটা একজন মানুষের বড় একটি গুণ।
যাইহোক,আজ আমি আমার প্রথম ছবি অংকন পোস্ট করতে যাচ্ছি। আসলে আমি কোনো চিত্র শিল্পী নই। তবে আমি আমার সাধ্য মতো চেষ্টা করেছি আপনাদেরকে একটি ভালো ছবি উপহার দেওয়ার জন্য। প্রথম ছবি অংকন পোস্ট তো তাই তেমন কোনো প্রস্তুতি ছিল না , এজন্য আমার কাছে রং পেন্সিলও ছিল না। তাই রং পেন্সিল না থাকায় ভাবলাম যে শুধু পেন্সিল দিয়ে ছবি আঁকবো।আর "আমার বাংলা ব্লগ"এ পরিচিতি মূলক পোস্ট করার পর এটাই আমার প্রথম পোস্ট হতে চলেছে। আমি আশা করছি আমার এই ছোট্ট প্রচেষ্টা আপনাদের একটু হলেও ভালো লাগবে।



ছবি নিয়ে কিছু কথা


এই ছবিটির মাধ্যমে আমি একজন একাকীত্ব মানুষের চিত্র তুলে ধরেছি। একজন মানুষ যখন একাকীত্বতায় ভোগে, তখন শুধু মাত্র সে ই বুঝে যে তার সময়টা কেমন কাটছে। হয়তো অনেকেই এই সময়টা অতিক্রম করেছেন।

উপকরণ


IMG_20211030_234257.jpg

  • খাতা
  • পেন্সিল ✏️
  • কাঁটার

অংকন প্রক্রিয়া



আমার প্রথম ছবি আঁকা "শূন্যতার হাহাকার"। চেষ্টা করেছি ছবিতে ভাব ফুটিয়ে তোলার জন্য। আপনারা অবশ্যই সম্পূর্ণ প্রক্রিয়াটির সাথে থাকবেন।



অংকন প্রক্রিয়া চলছে

IMG_20211031_004006.jpg

প্রথমে পেন্সিল দিয়ে হালকা করে দাগ দিয়ে একটি পাহাড়ের ন্যায় তৈরি করে নিলাম।



অংকন প্রক্রিয়া চলছে

IMG_20211031_004158.jpg

তারপর আমরা খুব সতর্ক ভাবে একটি মানুষের ছবি আঁকবো। সতর্কের কথা বলছি কারণ এই ছোট্ট একটি মানুষের ছবি আঁকতে আমার অনেক বেগ পোহাতে হয়েছে।



অংকন প্রক্রিয়া চলছে

IMG_20211031_004929.jpg
তারপর আমরা পেন্সিল দিয়ে ছবির কিছু অংশ রং করার মত করে ঘষে ঘষে পূরণ করবো।



অংকন প্রক্রিয়া চলছে

IMG_20211030_102857.jpg

এখন পেন্সিলের গুঁড়া করে নিতে হবে। এক্ষেত্রে আপনি কাঁটার এর সাহায্যে পেন্সিলের গুঁড়া করে নিতে পারেন।



অংকন প্রক্রিয়া চলছে

IMG_20211030_103018.jpg

এখন সর্বশেষ সূর্যটা আকার পালা।
সেই পেন্সিলের গুঁড়া তুলার মধ্যে মিশিয়ে আমরা এক সূর্য অংকন করবো। সেই ক্ষেত্রে আপনি একটি বোতলের মুখ অথবা একটি গোল পয়সা ব্যবহার করতে পারেন। বোতলের মুখ অথবা পয়সাটি সূর্যের স্থানে রেখে, পেন্সিলের গুঁড়া তুলার মধ্যে মিশিয়ে বোতলের মুখের চারপাশে মিশিয়ে একটি সূর্য অংকন করলাম।



অংকন প্রক্রিয়া চলছে

IMG_20211030_223415.jpg

সূর্যটা আঁকার মাধ্যমে আমাদের ছবি সর্বশেষ ধাপটাও শেষ হয়ে গেল।



আমার কিছু কথা

সত্যি বলতে ছবিটি আঁকতে পেরে আমার খুব ভালো লাগছে। আশাকরি যদি আপনারা পাশে থাকেন তাহলে আরও নতুন কিছু নিয়ে আপনাদের সামনে হাজির হতে পারবো।



সকলকে অসংখ্য ধন্যবাদ জানাই এতক্ষণ আমার সাথে থাকার জন্য।

ছবির বিবরণ:-

আজকের বিষয়চিত্র অংকন
মোবাইলরেডমি সিক্স-এ
ছবি তুলেছি@riyadhasan
ছবির লোকেশনলিংক
Sort:  
 3 years ago 

অসম্ভব সুন্দর হয়েছে আপনার চিত্রাঙ্কন
সুন্দর একটি ইউনিক পদ্ধতিতে ছবিটি অংকন এর ধাপগুলো বর্ণনা করেছেন

শুভকামনা আপনার জন্য

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে

 3 years ago 

আপনার শূন্যতার হাহাকার ছবি অংকন দারুণ হয়েছে ভাই। প্রথম অংকন করেছেন দেখে বোঝাই যাচ্ছে না। অনেক সুন্দর করে আপনি শুরু থেকে শেষ পর্যন্ত কাজটি সম্পুর্ন করেছেন। আশাকরি আরও নতুন নতুন ছবি অংকন করে আমাদের কে উপহার দিবেন। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ প্রিয় লিমন ভাই। আপনাদের সহযোগিতা আমায় খুবই উৎসাহিত করে। ভালো থাকবেন সবসময় 💞

 3 years ago 

আপনার উচিত ছিল শুরু থেকে ছবি তোলা। ছবিটা খুবই সুন্দর হয়েছে।

 3 years ago 

জী ধন্যবাদ ভাই আপনাকে আপনার মন্তব্যের জন্য 💞। পরবর্তীতে আমি আরও ভালো চেষ্টা করবো

 3 years ago 

আপনার চিত্রটি অনেক সুন্দর লেগেছে কিন্তু চিত্র অঙ্কনের দৃশ্য গুলো পর্যায়ক্রমে তুলে ধরলে পোস্ট টি গঠনমূলক হতো। পরবর্তী পোস্ট করার সময় বিষয়টি মাথায় রাখবেন। আপনার জন্য শুভ কামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই। পরবর্তীতে আমি আমার ভুল গুলো সংশোধন করার চেষ্টা করবো।

 3 years ago 

@riyadhasan
তোমার ছবিটি খুব সুন্দর হয়েছে। এটা তোমার প্রথম ছবি আঁকা। আমি জানতাম কিছুটা ভুল হবে কিন্তু আমি সত্যিই খুশি তুমি পোস্টটি করতে পেরেছ। পরবর্তী পোস্টে প্রতিটি ধাপ আরও সুন্দরভাবে উপস্থাপন করবে। কোন সমস্যা নেই খুব ভালো ছিল। সামনে ইনশাআল্লাহ আরো ভালো হবে। চালিয়ে যাও।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ স্যার আপনাকে। ভুল হতে পারে কিন্তু আমি এখানে আমার চেষ্টা চালিয়ে যাবো। আরও অসংখ্য ধন্যবাদ জানাই আপনার এই সহযোগিতার জন্য 💞

 3 years ago 

আপনার আকা প্রথম চিত্র হিসাবে অনেক বেশিই সুন্দর হয়েছে ভাই।এভাবে চেষ্টা করলে আরো ভালো করবেন।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এই সুন্দর একটি মন্তব্যের জন্য। আগামীতে আমি আরো ভালো কিছু করার চেষ্টা করবো ইনশাআল্লাহ

 3 years ago 

আপনার চিত্রাংকনটি দেখতে অসাধারণ হয়েছে। এরকম চিত্র এর আগে কখনো দেখিনি। তাই আমার কাছে বেশ ভালো লেগেছে। তাই আমার পক্ষ থেকে আপনাকে অনেক অনেক শুভকামনা জানাই ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাই আপনাকে। আশাকরি পাশে থাকবেন 💞

 3 years ago 

ভাইয়া আপনার অংকনটি সুন্দর হয়েছে। কিন্তু ধাপ গুলো বেশি হলে ভালো হতো। আপনার অংকন আঁকানো শুরু থেকে ছবি তোলা উচিত ছিল।

আপনি নতুন ভুল হতে পারে৷ সবারই ভুল হয়৷ আস্তে আস্তে সবকিছু শিখে যাবেন। হতাশ হবেন না৷ ধর্য ধরে কাজ করুন।

আপনার জন্য শুভকামনা রইল। ধন্যবাদ, আগামী পোস্টে কিছু পরিবর্তন দেখতে পাবো আশা করা যা৷

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে। আগামীতে আরো ভালো করার চেষ্টা করবো ইনশাআল্লাহ

 3 years ago 

আপনার অংকিত চিত্রটি প্রথমে দেখে আমার শুন্যতা দেখতে পেয়েছিলাম। ভালোভাবে দেখার পর অনেক কিছুই চোখে পড়ল।আপনি ঠিকই বলেছেন কিছু ছবি শুধু অংকিত চিত্র নয় অর্থও বিদ্যামান থাকে। আপনার প্রথম অংকন ভালোই ছিল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে। আসলে ভাই প্রথম অবস্থায় জানিনা কেমন উপস্থাপন করতে পেরেছি। আপনার মন্তব্যটি আমার খুবই ভালো লেগেছে।

 3 years ago 

শূন্যতার হাহাকার দৃশ্যটি আমার একদম মনে লেগেছে। খুবই সুন্দর ভাবে অংকন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। দেখার মত ছিল । আপনার জন্য শুভ কামনা রইল। অনেক ভাল ছিল

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে। আপনার একটি মন্তব্য আমায় অনুপ্রেরণা যোগায়

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65762.16
ETH 3485.95
USDT 1.00
SBD 2.50