অতিথিতে বিরক্তি?

আজকে আমি এসেছি আপনাদের সকলের সাথে একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করতে। আমার লেখার মাধ্যমে আমার চিন্তা ভাবনা গুলো আপনাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে এই লেখাগুলো শেয়ার করা।

IMG_0378.jpeg

made by canva

আশা করছি যে আপনারা আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমেই আমার এই লেখাটি সৌন্দর্য বৃদ্ধি করবেন এবং আপনাদের মতামত ব্যক্ত করবেন। আমি যদি কোনো কিছু ভুল বলে থাকি। তাহলে অবশ্যই আমাকে শুধরে দিতে ভুলবেন না।

আমাদের আগের সমাজব্যবস্থায় যে ব্যাপারটা অনেক বেশি পরিলক্ষিত ছিলো। সেটা হচ্ছে অতিথি পরায়ণতা। অর্থাৎ আমাদের আজকালকার সমাজের সাথে আগেকার সমাজের যদি আপনি একটুও মেলাতে চান। তাহলে কোনো কিছুই মেলাতে পারবেন না এবং যেটাতে সবচেয়ে বেশি অমিল পাবেন, সেটা হচ্ছে অতিথি পরায়ণতা। যেটা আমাদের সমাজে একেবারে বিলুপ্ত হয়ে যাচ্ছে। আমাদের দেশে কিন্তু যুগের পর যুগ বিশেষ করে বাঙালি রাষ্ট্রে সবচেয়ে দারুন ভাবে যে ব্যাপারটা করা হয়। সেটা হচ্ছে অতিথিকে আপ্যায়ন অর্থাৎ করা হতো। কারণ এখন আর খুব একটা করা হয় না।

এটা কারোরই অজানা নয় যে বাঙালি ভোজন রসিক মানুষ। তাই বাঙালি নিজেরা খেতে যেমন পছন্দ করতো ঠিক তেমনটাই অন্যকে খাওয়াতেও ঠিক ততোটাই পছন্দ করতো। কিন্তু বর্তমানে যতোদিন যাচ্ছে, ততোই আমরা কেমন যেনো আত্মকেন্দ্রিক হয়ে যাচ্ছি। অর্থাৎ আমরা নিজেদেরকে ছাড়া কোনো কিছুই বুঝতে চাই না এবং সে কারণে আমাদের ঘরে যখন কোনো অতিথি আসে তখন আসলে আমরা আমাদের অতিথির উপরে প্রচন্ড বিরক্ত হয়ে যাই।

আমরা এটা একেবারে মুহূর্তের মধ্যেই ভুলে যাই যে অতিথি কিন্তু আমাদের জন্য সৃষ্টিকর্তার আশীর্বাদ স্বরূপ এবং এটা প্রতিটি ধর্মেই আমি দেখেছি। অর্থাৎ প্রতিটি ধর্মে এই ব্যাপারটি এভাবে করে বলা হয়েছে। তাই অতিথিকে নিয়ে বিরক্ত হওয়ার মতোন কিছুই আমি দেখি না। উল্টো উনারা কিন্তু উনাদের রিজিক নিয়েই আপনার বাসায় আসে। উনারা কিন্তু আপনার রিজিকে ভাগ বসাতে আসেন না।এবং সৃষ্টিকর্তা ব্যাপার গুলো ঠিক এভাবেই সেট করে দিয়েছেন।

তাই আপনি যখন অতিথিতে বিরক্ত হচ্ছেন। তখন আসলে আপনার ঘরে আলাদা যেই রিজিকটা আসছে সেটাতেই আপনি বিরক্ত হচ্ছেন। আর সৃষ্টিকর্তা আপনার ঘরে রিজিক পাঠাচ্ছে। আর আপনি তাতে বিরক্ত হচ্ছেন, এর চেয়ে হতভাগা মানুষ আর কে হতে পারে!কারণ সৃষ্টিকর্তা নিজে যেচে আপনাকে কোনো কিছু দিচ্ছে। অর্থাৎ ওই মানুষটা যে আপনার জন্য রিজিক নিয়ে আসছে না, তার কি গ্যারান্টি? হয়তো উনার রিজিকের উসিলাতে আপনার জন্যই সৃষ্টিকর্তা আরো অনেক কিছু পাঠিয়ে দিচ্ছেন। তাই সবসময় অতিথিকে আপ্যায়ন করবেন এবং তা অবশ্যই অন্তর থেকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58551.09
ETH 2617.32
USDT 1.00
SBD 2.44