বয়স শুধু সংখ্যা মাত্র

আজকে আমি এসেছি আপনাদের সকলের সাথে একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করতে। আমার লেখার মাধ্যমে আমার চিন্তা ভাবনা গুলো আপনাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে এই লেখাগুলো শেয়ার করা।

IMG_0378.jpeg

made by canva

আশা করছি যে আপনারা আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমেই আমার এই লেখাটি সৌন্দর্য বৃদ্ধি করবেন এবং আপনাদের মতামত ব্যক্ত করবেন। আমি যদি কোনো কিছু ভুল বলে থাকি। তাহলে অবশ্যই আমাকে শুধরে দিতে ভুলবেন না।

আজকে ভাবলাম আপনাদের সকলের সাথে এমন একটা জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করি। যে পোস্টটি একেবারে সব বয়সী মানুষদের জন্যই পড়া প্রয়োজন কিংবা পরলে ভালো হয়। অর্থাৎ আমার লেখা আমি এতোটাও ভালো মনে করি না যে, পড়তেই হবে এমন কিছু। অর্থাৎ আমি আমার মনের কথাগুলোই লিখি। তাই কেউ যখন পড়ে, তখন খুব ভালো লাগে। সে যাই হোক, আজকে আসলে আমি এমন একটা কথা নিয়ে আলোচনা করবো। যে কথাটি আমাদের সকলের মুখে মুখে থাকে।

কিন্তু কথাটি আমাদের মুখে মুখে থাকলেও।আমাদের সমাজে আমরা খুব কম মানুষই রয়েছি, যারা এই কথাটিকে সমর্থন করি।যেমন আমরা সকলেই বারবার বলি যে বয়স শুধুমাত্র একটা সংখ্যা। কিন্তু আমাদের জীবনে দেখবেন আমাদের মা খালারা যখন পরিবারের থেকে বের হয়ে কোনো কাজ করতে চায়।তখন তাদেরকে পায়ে কথার শিকল পরিয়ে এটা মনে করিয়ে দেওয়া হয় যে, তাদের কিন্তু কাজ করার আর কোনো বয়স নেই। তাদের সে বয়সটা চলে গিয়েছে।

কিন্তু একই দেশের বিভিন্ন রূপ। অর্থাৎ আমি সেদিন পেপারে দেখলাম যে মা ও মেয়ে একসাথে এসএসসি পরীক্ষা দিয়েছে। আসলে তাদেরকে দেখলেই বুঝা যায় শুধুমাত্র যে বয়স শুধুই সংখ্যা মাত্র কারণ এই যে দেখেন, আমাদের মা খালারা ঘর থেকে বের হতে পারছে না বয়সের জন্য আবার ওই মেয়েটির মায়ের বয়স কোনো মেটার ই করলো না এসএসসি পরীক্ষার জন্য।

আসলে আমরা যা সবসময় মুখে বলি তা কখনোই ভাবতে পারিনা কিংবা কাজে তো আরও ও করতে পারিনা। অর্থাৎ কাজে তো করার প্রশ্নই আমরা তুলি না। কিন্তু আমি সত্যিই মনে করি যে, আমাদের সকলের জন্য জীবনে বয়স শুধুমাত্র একটা সংখ্যা ই হওয়া উচিত। কারণ এই যে আমরা বয়সের জন্য বাধা প্রাপ্ত হয়ে যাই।এটা কখনোই মানুষকে দেওয়া উচিত নয়। অর্থাৎ একটা মানুষ যখন কোনো কাজ করতে চাইছে, তখন তাকে করতে দেওয়া উচিত। কারণ একটা মানুষ একটু বেশি বয়সে কোনো কাজ করতে চাইছে। তার মানে হলো সে ওই কাজটা করতে সক্ষম। একটু চেষ্টা করলেই সেই কাজটা সে করতে পারবে। তাই এসব বাধা কখনোই দেওয়ার পক্ষে আমি নই!

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 64170.07
ETH 3425.12
USDT 1.00
SBD 2.59