স্মৃতির ডায়রি মধুময়

আজকে আমি এসেছি আপনাদের সকলের সাথে একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করতে। আমার লেখার মাধ্যমে আমার চিন্তা ভাবনা গুলো আপনাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে এই লেখাগুলো শেয়ার করা।

IMG_0378.jpeg

made by canva

আশা করছি যে আপনারা আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমেই আমার এই লেখাটি সৌন্দর্য বৃদ্ধি করবেন এবং আপনাদের মতামত ব্যক্ত করবেন। আমি যদি কোনো কিছু ভুল বলে থাকি। তাহলে অবশ্যই আমাকে শুধরে দিতে ভুলবেন না।

আমরা বেশিরভাগ মানুষই স্মৃতিচারণ করতে বরাবরই খুব বেশি ভালোবাসি। কারণ আমার কাছে মনে হয় স্মৃতি সব সময় মধুময় হয়। এই যে যেমন ধরুন আমরা যে আমাদের ছোটবেলাটা ফেলে এসেছি, সেটা নিয়ে যদি ভাবতে যাই।

তাহলেই সে সময় গুলো কতোই না মধুর ছিলো, তাই না? অন্তত বর্তমানের তুলনায় হাজার গুণ বেশি ভালো ছিলো।সেই সময়টা আর সেই সময় সে মুহূর্তগুলো যেনো আমরা কোনোভাবেই ভুলতে পারি না। তাই আমার কাছে মনে হয় স্মৃতি সব সময় মধুময় হয়।

আর আমাদের যে তিক্ত অভিজ্ঞতাগুলো রয়েছে সেগুলোর যে তিক্ততা টা থাকে সেই সময়ে কিংবা সেই তিক্ত অভিজ্ঞতাগুলোর যে কষ্টটা থাকে।

সেই কষ্টটাও কিন্তু ধীরে ধীরে ম্লান হতে থাকে। আর সেই ম্লান হওয়ার সাথে সাথেই সেই সময়গুলো একটা সময় গিয়ে আমাদের কাছে আর খুব খারাপ কেটেছে বলে মনে হয় না। অর্থাৎ অতিরিক্ত খারাপ সময় না হলে।

এজন্যই এই খারাপ, ভালো সবগুলো মিলিয়ে যখন আমরা খুব পুরনো কিছু মনে করতে যাই কিংবা স্মৃতিচারণ করি। তখন সেই সময়গুলো আসলে আমাদের কাছে খুব একটা খারাপ মনে হয় না, বরং বেশ ভালো মনে হয়।
Sort:  
 12 days ago 

অনেক সুন্দর একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার পোষ্টের লেখাগুলো পড়ে অনেক ভালো লেগেছে আমার। আসলে আমাদের জীবনে সুখ ও দুঃখের স্মৃতি দারুন ভাবে জড়িয়ে আছে। তাই যে কোন পরিস্থিতিতে আমরা আমাদের জীবনের ফেলে আসা দুঃখের কিংবা সুখের স্মৃতি মনে করি। এতে আমরা কষ্টও পাই এবং আনন্দও পায়।

 9 days ago 

অতীতের মধুর স্মৃতি গুলো মন পরলে আসলেই খুব ভালো লাগে। সবচেয়ে বেশি ভালো লাগে শৈশবের স্মৃতিচারণ করতে। কিন্তু প্রতিটি মানুষের জীবনে ভালো সময় যেমন আসে, তেমনি খারাপ সময়ও আসে। খারাপ সময়ের স্মৃতি গুলো মনে পরলে অনেক সময় খারাপ লাগে, আবার অনেক সময় ভালো লাগে এটা ভেবে যে, সেই খারাপ সময়টা কিভাবে ভালো সময়ে রূপান্তরিত করেছি। তখন কিন্তু আমাদের ভালো লাগার পাশাপাশি আত্মবিশ্বাস বেড়ে যায়। যাইহোক এতো চমৎকার একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.033
BTC 61588.80
ETH 3006.18
USDT 1.00
SBD 3.64