সাদা তিল দিয়ে চিংড়ি আলুর রেসিপি ||১০% বেনিফিশিয়ারি @shy-fox এবং ৫% @abb- school এর জন্য||

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই?আশাকরি সবাই সুস্থ আছেন ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজ আমি আমার বাংলা ব্লগে একটি রেসিপি শেয়ার করব। এই রেসিপিটি মায়ের কাছ থেকে শিখেছি।আমার মা ছোট চিংড়ি দিয়ে মাঝে মাঝে এই রেসিপিটি করে থাকে। আমিও সেই রেসিপিটি আজ আপনাদের সাথে শেয়ার করব।সাদা তিল দিয়ে চিংড়ি রেসিপি।আমি আমার রেসিপির প্রতিটি ধাপ দেখানোর চেষ্টা করেছি চলুন তাহলে রেসিপি তে যাওয়া যাক।

IMG_20220607_141413.jpg

উপকরণ

GridArt_20220608_215911173.jpg

ক্রমিক নম্বরউপকরণের নাম
সাদা তিল
চিংড়ি
আলু
জিরা বাটা
রসুনবাটা
দারচিনি
সাদা এলাচি
তেজপাতা
লবন
১০হলুদ
১১পেঁয়াজ

ধাপ-১

IMG_20220607_134356.jpg

IMG_20220607_135603.jpg

প্রথমে সাদা তিল গুলোকে আধা ঘণ্টা পানিতে ভিজিয়ে রেখে ছিলাম তারপর মিক্সারে খুব সুন্দর করে বেটে নিয়েছি।

ধাপ-২

IMG_20220607_134628.jpg

কয়েকটি আলুকে সুন্দর চিকন চিকন করে ঝুরি করে নিয়েছি।

ধাপ-৩

IMG_20220607_134337.jpg

চিংড়ি মাছ গুলোকে পরিষ্কার করে নিয়েছি।

ধাপ-৪

IMG_20220524_125412.jpg

IMG_20220607_134341.jpg

এরপর কাড়াই এ তেল গরম করে নিয়ে তাতে তেজপাতা দারচিনি, এলাচি পিয়াজ, মরিচ দিয়ে কিছুক্ষণ ভেজে নিয়েছি।

ধাপ-৫

IMG_20220607_134537.jpg

পেঁয়াজ-মরিচ গুলো ভাজা হয়ে গেলে তার মধ্যে জিরা বাটা রসুন বাটা লবণ, হলুদ দিয়ে মশলাগুলো কে কিছুক্ষণ কষিয়ে নিয়েছি।

ধাপ-৬

IMG_20220607_134833.jpg

এরপর মসলাগুলো কষানো হয়ে গেলে তাতে চিংড়ি মাছ গুলো দিয়ে আরও একটু কষিয়ে নিয়েছি।

ধাপ-৭

IMG_20220607_134912.jpg

মাছগুলোকে কিছুক্ষণ কষিয়ে নিয়ে তার মধ্যে ঝুরি করে রাখা আলু গুলো দিয়েছি।

ধাপ-৮

IMG_20220607_135239.jpg

এরপর বেটে রাখার তিলগুলো দিয়ে দিয়েছি।

ধাপ-৯

IMG_20220607_135313.jpg

এবার একটু পানি দিয়ে আলু গুলোকে সিদ্ধ হওয়া পর্যন্ত চুলায় রেখে দিব এবং মাখা মাখা হয়ে গেলে নড়াচড়া নিয়েছি।

ধাপ-১০

IMG_20220607_141413.jpg

এই ছিল আমার সাদা তিল দিয়ে চিংড়ি আলুর রেসিপি। কেমন লাগলো মন্তব্য করে জানাবেন অবশ্যই। আজ এ পর্যন্তই পরবর্তীতে আবার অন্য কোন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হব।ততক্ষন সবাই সুস্থ থাকুন ভালো থাকবেন।ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago (edited)

আপনার রেসিপিটা খুবই ইউনিক হয়েছে। আর বিশেষ করে চিংড়ি ও সাদা তিল দিয়ে এভাবে রান্না করে কখনো খাওয়া হয়নি। ধন্যবাদ আপনাকে ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

চিংড়ি মাছের ইউনিক রেসিপি বেশ লোভনীয় দেখাচ্ছে। ভিন্ন ধরনের রেসিপি গুলোর প্রতি আগ্রহ একটু বেশি থাকে। তবে ছবিগুলো একটু পরিষ্কার ভাবে তুলে ধরার চেষ্টা করবেন। মজাদার একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনার দেওয়া পরামর্শটি অবশ্যই মাথায় রাখবো ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমার কাছে একদমই ইউনিক মনে হয়েছে।এর আগে কখনো এমন দেখিওনি বা খাইওনি।ভালো ছিল।
ফটোগ্রাফির মান আর একটু ভালো করার চেষ্টা করবেন।পোস্টটা আরো দৃষ্টিনন্দন হবে।ধন্যবাদ 🥰💙

 2 years ago 

আপনার দেওয়া পরামর্শটি অবশ্যই মাথায় রাখবো ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনি আপনার মায়ের কাছ থেকে খুব সুন্দর একটি রেসিপি শিখেছেন। তিল দিয়ে কখনো কোন রেসিপি রান্না করে খাই নি। আপনার রেসিপিটি একেবারে ইউনিক লেগেছে আমার কাছে। রেসিপি রান্নার পদ্ধতি দেখেই বোঝা যাচ্ছে যে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপু আপনাকে ইউনিক একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার রেসিপিটি আপনার কাছে ভাল লেগেছে জেনে খুব ভালো লাগলো আপু ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সাদা তিল দিয়ে চিংড়ি আলু রেসিপি দেখে জিভে জল চলে এলো। কারণ চিংড়ি মাছ আমার অনেক পছন্দের একটি মাছ। তবে তিল দিয়ে চিংড়ি মাছ ও আলুর রেসিপি ইউনিক লাগলো। আজ প্রথম আপনার পোস্টের মাধ্যমে নতুন রেসিপি দেখতে পেলাম।

 2 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

এজাতীয় রেসিপি গুলো কখনোই খাওয়া হয়নি। তবে তিল দিয়ে এত সুন্দর রেসিপি আপনি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করবেন তা কখনই ভাব ছিলাম না। আমার খুবই ভালো লেগেছে এত সুন্দর রেসিপি টা দেখে।

 2 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

তিল দিয়ে যে রেসিপি করা যায় এটা তো কখনোই জানা ছিলো না আমার। বেশ ইউনিক লাগলো,তবে টেস্ট কেমন হবে তাই ভাবছি আমি।

 2 years ago 

আমার কাছে তো টেস্টটা খুব ভালো লাগে এবং আমার পরিবারের সবাই খুব পছন্দ করে একদিন টেস্ট করে দেখতে পারেন আপু আশা করি ভালো লাগবে।শুভকামনা রইল আপু।

 2 years ago 

আপনি অনেক ইউনিক ধরনের একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই রেসিপিটি আমার কাছে একদম নতুন লেগেছে। সত্যি বলতে এই ধরনের রেসিপি আমি এর আগে কখনোই খাইনি ।শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সাদা তিল দিয়ে চিংড়ি আলুর রেসিপি

সত্য কথা বলতে আমি কোনদিন জানতাম এই না তিল দিয়ে কোন রেসিপি তৈরি করা যায়। তাই আপনার তৈরি করা এরকম যদি আমার কাছে ইউনিক একটি রেসিপি বলে মনে হয়েছে। আপনার তৈরি করা এই রেসিপিটি আমি খুবই মনোযোগ সহকারে দেখলাম আর শিখে নিলাম নতুন ধরনের একটা রেসিপি। আমি অবশ্যই এই ধরনের রেসিপি একদিন তৈরি করে খেয়ে দেখব কেমন সুস্বাদু হয়।

 2 years ago 

একদিন খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে আপনার মূল্যবান মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67706.36
ETH 2616.68
USDT 1.00
SBD 2.72