আমার বাংলা প্রতিযোগিতা-২৬ || মালাই কেকের রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম /আদাব,

আমার বাংলা ব্লগবাসী কেমন আছেন সবাই? নিশ্চয়ই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আমি আপনাদের সাথে আমার বাংলা প্রতিযোগিতা-২৬ || শেয়ার করো তোমার বানানো ভিন্ন রকমের কেকের রেসিপি তে অংশগ্রহণের নতুন একটি কেকের রেসিপি শেয়ার করব।আমার বাংলা ব্লগ কমিউনিটিতে প্রায় নানা ধরনের প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পারলে নিজের কাছে ও ভালো লাগে। আমার বাংলা ব্লগ এর সকল এডমিন মডারেটর ও দাদা কে অনেক ধন্যবাদ জানাই সুন্দর এই প্রতিযোগিতার আয়োজন করার জন্য। আজ আমি আপনাদের সাথে মালাই কেকএর রেসিপি শেয়ার করব।


🍰মালাই কেক🍰


GridArt_20221107_191839711.jpg

কেক খেতে বড় ছোট প্রায় সবাই ভালোবাসে।বিশেষ করে ছোটদের খুশি করার সহজ উপায় হচ্ছে কেক।অনেক বাচ্চারা আছে দুধ খেতে চায় না।মালাই কেকে অনেকটা দুধের ব্যবহার করেছি।এতে কিছু বাদাম ও ব্যবহার করেছি।এতে করে বাচ্চারা এ কেকটা খেলে বাদাম ও দুধ দুটোই খাওয়া হবে।যা তাদের হাড় ও মেধা বিকাশে সাহায্য করবে।এবার তাহলে রেসিপি টি দেখে নেয়া যাক।


C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

🫘প্রয়োজনীয় উপকরণ সমূহ🫘


GridArt_20221107_190055313.jpg


ক্রমিক নম্বরউপকরণের নামপরিমাণ
ডিম৩টা
ময়দাদেড় কাপ
দুধ৭০০গ্রাম
কনডেন্স মিল্ক৪চামচ
লবণএক চিমটি
চিনিএক কাপ
গুঁড়া দুধ১০০ গ্রাম
সয়াবিন তেলপরিমাণমত
কাজুবাদামপরিমাণমত
১০কাঠবাদামপরিমাণমত
১১বেকিং পাউডার১ চামচ
১২ভ্যানিলা এসেন্স১/২চামচ



🥣ধাপ-১🥣


GridArt_20221107_213314473.jpg

  • প্রথমে কেকের প্রধান উপকরণ ডিম গুলো একটা পরিষ্কার বাটিতে খোসা থেকে আলাদা করে নিয়েছি।এরপর একটি সাধারণ হাতল ওয়ালা বিটার দিয়ে ডিমগুলো ফেটিয়ে নিয়েছি।



🥣ধাপ-২🥣


GridArt_20221107_213533242.jpg

  • কিছুক্ষন ফেটানো হয়ে এলে তাতে এক চিমটি লবণ দিয়েছি।লবণ দিয়ে আবারও ফেটিয়ে নিয়েছি।এবার এক কাপ চিনি ও এক চামচ বেকিং পাউডার দিয়ে ফেটিয়ে নিয়েছি।


🥣ধাপ-৩🥣


GridArt_20221107_213621577.jpg

  • এরপর দেড়কাপ ময়দা দিয়ে আবারও ফেটিয়ে নিয়েছি।


🥣ধাপ-৪🥣


GridArt_20221107_213713142.jpg

  • সবশেষে ভ্যানিলা এসেন্স হাফ চামচ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়েছি।

🥣ধাপ-৫🥣


GridArt_20221107_213809752.jpg

  • এবার একটি স্টিলের বাটি নিয়ে তাতে সয়াবিন তেল হালকা করে মাখিয়ে দিয়েছি।

🥣ধাপ-৬🥣


GridArt_20221107_213905855.jpg

  • এবার কেকের মিশ্রণ গুলো বাটিতে ঢেলে দিয়েছি।মিশ্রণ দেওয়ার পর ভালোভাবে ঝাঁকিয়ে নিয়েছি।

🥣ধাপ-৭🥣


GridArt_20221107_213951889.jpg

  • এবার একটা ফ্রাইং পেন চুলায় বসিয়ে তাতে স্ট্যান্ড বসিয়ে তার উপর কেকের বাটি টি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।চুলার আঁচ অল্প করে দিয়েছি।


🥣ধাপ-৮🥣


GridArt_20221107_214252008.jpg

  • এবার চপিংবোর্ড এ চাকু দিয়ে চিকন করে কাজুবাদাম ও কাঠবাদাম কেটে নিয়েছি।


🥣ধাপ-৯🥣


GridArt_20221107_214349729.jpg

  • ঠিক পঁচিশ মিনিট পর কেকটা চুলা থেকে নামিয়ে নিয়েছি। এরপর মাটির একটি প্লেটে কেক টা নামিয়ে নিয়েছি।

🥣ধাপ-১০🥣


GridArt_20221107_214447429.jpg

  • এবার প্লেটের উপর রেখে চাকু দিয়ে কেকের উপরের কিছু অংশ কেটে বাদ দিয়ে দিয়েছি।এরপর কাটা চামচ দিয়ে কেকের উপর চাপ দিয়েছি।যাতে মালাই কেকের ভেতরে যায়।

🥣ধাপ-১১🥣



GridArt_20221107_214157501.jpg

  • মালাই বানানোর জন্য পাতিলে গরুর দুধ জ্বাল করে নিয়ে তাতে চার চামচ কনডেন্স মিল্ক ও ১০০ গ্রাম পাউডার দুধ ১৫ মিনিট ধরে ফুটিয়ে নিয়ে ঘন করে নিয়েছি।

🥣ধাপ-১২🥣


GridArt_20221107_214544337.jpg

  • মালাই গরম অবস্থায় কেকের উপর ঢেলে দিয়েছি।

🥣ধাপ-১৩🥣


GridArt_20221107_214649130.jpg

  • সবশেষে কাজুবাদাম ও কাঠবাদাম কুচি দিয়েছি।


🧀মালাই কেকের সর্বশেষ রূপ🧀


received_789203538975663.jpeg

received_805373850768290.jpeg

received_495336002639757.jpeg

received_1074550369875935.jpeg


IMG_20221107_135620.jpg

IMG_20221107_135615.jpg

🌺🌺কেক তো বানানো শেষ এবার সবচেয়ে ছোট সদস্যরা কেক কেটেছে।কেক খাওয়ার চেয়ে কেটে তারা বেশি মজা পায়। তারপর তারা বলেছে তাদের কাছে নাকি অনেক মজা লেগেছে।এই ছিল আমার মালাই কেকের রেসিপি। আপনাদের কাছে কেমন লাগলো মন্তব্য করে জানাবেন। বর ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।🌺🌺


❤️❣️ধন্যবাদ সবাইকে ❤️❣️

Sort:  
 2 years ago (edited)

প্রথমে বলতে হয় আপনার কেক অনেক ডেলিসিয়েন্স হয়েছে।মালাই কেকের রেসিপি টা আমার কাছে অনেক ইউনিক লাগছে।প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন দেখে অনেক ভালো লাগছে আপু। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার কেকের এতো সুন্দর করে প্রশংসা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। ভালো থাকবেন আপু।

 2 years ago 

আপু আপনার মেলায় কেকের রেসিপিটা খুবই সুন্দর হয়েছে। আপনি খুব সুন্দর একটি পারফেক্ট মালাই কেক তৈরি করেছেন। এই প্রতিযোগিতার মাধ্যমে অনেক অনেক সুন্দর সুন্দর কেকের রেসিপি দেখতে পাবো। এত সুন্দর একটি কেকের রেসিপি নিয়ে প্রতিযোগিতা অংশগ্রহণ করেছেন দেখে খুবই ভালো লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমি আমার সাধ্যমত করার চেষ্টা করেছি। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনি খুব সুন্দর করে মালাই কেক বানিয়েছেন। মালাই কেক খাইনি কিন্তু আপনার ছবি দেখে জিভে জল চলে এসেছে। মনে হচ্ছে মালাই কেক খেতে খুবই সুস্বাদু হয়েছে। কেকের প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে আশা করি সেরাদের একজন হবেন আপনি।

 2 years ago 

আমি প্রথম বার মালাই কেক বানালাম।তবে খেতে ও অনেক ভালো হয়েছে। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

সত্যি আপু আপনার মালাই কেক আমার কাছে অনেক ভালো লেগেছে। আসলে আমি ও কিছু দিন আগে বানিয়েছিলাম অনেক মজা। সত্যিই তো বাচ্চাদের মেধা বিকাশের জন্য অনেক উপকারী।

 2 years ago 

ধন্যবাদ আপু চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য। ভালো থাকবেন আপু।

 2 years ago 

এই কেকটি খেতে অনেক মজা লাগে।ধাপ গুলো সুন্দর ভাবে বুঝিয়েছেন।আর পরিবেশনাও ছিল চমৎকার।আর কেক কাটার সময় পিচ্চির যে হাসি এটাও অমূল্য।শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনিও এই কেক খেতে পছন্দ করেন জেনে ভালো লাগলো। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

খুব সুন্দর ভাবে আপনি মালাই কেক রেসিপিটি তৈরি করেছেন আপু।কেক তৈরির প্রক্রিয়া গুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর মালয় কেকের রেসিপিটি শেয়ার করার জন্য। আপনার কনটেস্ট ২৬ এর জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার সুচিন্তিত মতামতের জন্য অনেক ধন্যবাদ আপু। ভালো থাকবেন।

 2 years ago 

আপু আপনার মালাই কেক দেখেই মন চাইছে চামচ দিয়ে কেটে একটু খেয়ে নেই।😋 দেখতে অনেক সুন্দর লাগছে। 😍অনেক ধন্যবাদ মজার একটি কেক রেসিপি শেয়ার করার জন্য। অনেক শুভকামনা রইল আপু আপনার জন্য। 🥰

 2 years ago 

সম্ভব হলে আপু আমি আপনার ইচ্ছে টা পূরণ করতাম
।কিন্তু দূরত্ব তো অনেক।আপনাকে অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

মালাই কেক আমার পছন্দের একটি কেক। আপনার রেসিপি দেখে সত্যি ই একেবারে মুগ্ধ হয়ে গেলাম। আসলেই ঠিক বলেছেন বড় থেকে ছোট সবাই এটা পছন্দ করবে। তা ছাড়া যে বাদ ছাড়া দুধ খেতে চায় না এতে কিন্তু অনেক বেশি দুধ ব্যবহার করেছেন। তাছাড়া কেকের ডেকোরেশন বেশ অসাধারণ লেগেছে। আমার কাছে কিন্তু বেশ ভালোই লাগলো। প্রতিযোগিতা আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বাচ্চাদের জন্য এই কেক টা খুব উপকারী। আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

আপু ঠিক বলেছেন তারা খাওয়ার চেয়ে কেক কাটতে অনেক মজা পায়। এই কেক খেতে বাচ্চারা অনেক পছন্দ করে আর আমার কাছেও এই কেক খেতে অনেক ভালো লাগে। আমি অনেক আগে এই কেক বানিয়েছিলাম। আপনার এই কেক দেখে আমার বানানো কেকের কথা মনে পড়ে গেল।ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার কেক রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনিও এই কেক বানিয়েছিলেন তাহলে তো জানেন এই কেক খেতে কত মজা। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64116.01
ETH 2758.41
USDT 1.00
SBD 2.65