মজাদার মালাই লাড্ডু রেসিপি ||১০% বেনিফিশিয়ারি @shy- fox||

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

❤️হ্যালো বন্ধুরা❤️

কেমন আছেন সবাই? আশা করি ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজ আবারো নতুন একটি রেসিপি নিয়ে হাজির হলাম। আজ আপনাদের সাথে একটি মিষ্টির রেসিপি শেয়ার করব। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব মালাই লাড্ডু রেসিপি।

মালাই লাড্ডু


GridArt_20220819_172636120.jpg


মিষ্টি বানাতে আমার খুবই ভালো লাগে। বিশেষ করে ছানার মিষ্টি আমার কাছে খুব ভালো লাগে।যদিও বাজারে ছানা নানান ধরনের মিষ্টি পাওয়া যায়। তবে বাসায় বানিয়ে খাওয়ার মধ্যে একটা আলাদা মজা আছে।মালাই লাড্ডু এই প্রথম আমি বানিয়েছিলাম। তবে প্রথম বানালেও কিন্তু খেতে দারুন লেগেছে আমার কাছে।মালাই লাড্ডু বানাতে একটু সময় বেশি লাগে। একটু ধর্য্য ধরে সময় নিয়ে বানালে স্বাদটা পারফেক্ট হয়। আমি চেষ্টা করেছি খুব অল্প উপকরণ দিয়ে ভালো মানের স্বাস্থ্যসম্মত লাড্ডু বানাতে। আমি মালাই লাড্ডু কিভাবে বানিয়েছি তার প্রতিটি ধাপ আপনাদের সাথে শেয়ার করছি। আপনারা ইচ্ছা করলে আমার রেসিপি টা দেখে শিখে নিতে পারেন। আশা করি আপনাদের কাছেও ভাল লাগবে। চলুন তাহলে রেসিপিটা দেখে নেয়া যাক।


5ShzsKnKF7vppGeV6VN3m3GSDcLoRruAhMmifZtFSDkYScURvgxL6oNy61wWHmiRpQ4L5wPzJuR91tVZXgqZiEey4gp8T9nQDN7VwhnZbve22Yiqdt9Enz1un5SJtbZ8ZEWa9X9PzccJ9v7NM5pXzQzS.png


GridArt_20220819_150033473.jpg

  • ছানা
  • ফুল ক্রিম দুধ
  • গুঁড়া দুধ
  • ঘি
  • চিনি
  • কনডেন্স মিল্ক

প্রথম ধাপ


GridArt_20220819_174045231.jpg

★★ প্রথমে ছানাগুলোকে হাতের আঙ্গুল দিয়ে জমাট থাকা অবস্থা থেকে ছাড়িয়ে নিতে হবে।

দ্বিতীয় ধাপ


GridArt_20220819_174126723.jpg
★★এরপর একই প্লেটের মধ্যে হাতের তালু দিয়ে ভালোভাবে মথে নিতে হবে। যাতে পুরো ছানাকে নরম হয় যায়। না মেখে নিলেন আর নরম হবে না তাতে করে লাড্ডু টা খুব বেশি ভালো হবে না। এজন্য হাতের তালু দিয়ে ভালোভাবে মথে একদম নরম করে নিতে হবে।


তৃতীয় ধাপ


GridArt_20220819_174200431.jpg
★★এবার চুলায় একটি ফ্রাইং প্যান গরম করে নিয়ে তাতে তিন চামচ ঘি দিতে হবে। ঘি ভালভাবে গরম করে নিয়েছি। পুরো মালাই লাড্ডু বানানোর সময় চুলার আঁচ মিডিয়াম রাখতে হবে।

চতুর্থ ধাপ


GridArt_20220819_174241371.jpg

★★এবার পরিমাণমতো গুড়া দুধ ঘি এর মধ্যে দিয়ে হালকা আঁচে ভালোভাবে ভেজে নিতে হবে। এমন ভাবে আঁচে ভেজে নিতে হবে যাতে গুড়া দুধ গুলো পুড়ে না যায়।



পঞ্চম ধাপ


GridArt_20220819_174331002.jpg
★★এবার গুঁড়ো দুধের মধ্যে এক বাটি ফুল ক্রিম দুধ দিয়েছি। দুধ দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে মিশিয়ে নিতে হবে। যাতে কোথাও জমাট বেঁধে না থাকে গুড়া দুধ।


ষষ্ঠ ধাপ


GridArt_20220819_174414414.jpg
★★দুধ গুলো ভালোভাবে মেশান হয়ে গেলে পরিমাণমতো চিনি দিয়েছি।আবারো নাড়াচাড়া করে ভালোমতো মেশাতে হবে যতক্ষণ পর্যন্ত চিনে গলে না দেয় ততক্ষন পর্যন্ত নাড়াচাড়া করে যেতে হবে।


সপ্তম ধাপ


GridArt_20220819_174530125.jpg

★★চিনি গলে গেলে তার মধ্যে মেখে রাখা ছানাগুলো দিয়েছি। ছানা দেয়ার পরে খুব আসতে আসতে নেড়ে ছানাগুলোকে মিশিয়ে দিতে হবে। খেয়াল রাখতে হবে ফ্রাইংপেনের নিচে যাতে লেগে না যায়।


অষ্টম ধাপ


GridArt_20220819_174718616.jpg
★★সবশেষে এরমধ্যে কনডেন্স মিল্ক দিয়েছি।।কনডেন্স মিল্ক দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়েছি যাতে কনভেন্স পুরো ছানাটা সাথে মিশে দেয়ার পরে যখন লেছির মতে হবে। তখন চুলা থেকে নামিয়ে নিয়েছি।

নবম ধাপ


GridArt_20220819_174811677.jpg
★★এবার একটা বাটিতে গুঁড়া দুধ নিয়েছি। তারপর ছানা গুলোকে একটু গরম থাকা অবস্থাতে হাত দিয়ে চেপে চেপে গোলাকার করে নিয়েছি। গুড়া দুধের মধ্যে লাড্ডু গুলো ভালোভাবে গড়িয়ে নিয়েছি।

পরিবেশন


IMG_20220815_112730.jpg

IMG_20220815_112716.jpg

IMG_20220815_112646.jpg

IMG_20220815_112638.jpg

★★সবশেষে একটা মাটির প্লেটে লাড্ডুগুলো সাজিয়ে পরিবেশন করেছি।


আমার আজকের রেসিপিটি আপনাদের কাছে কেমন লেগেছে মন্তব্য করে জানাবেন অবশ্যই। আমি আপনাদের কাছে সুন্দরমতো রেসিপিটি তুলে ধরার চেষ্টা করেছি। জানিনা কতটুকু পেরেছি। আজকে এ পর্যন্ত পরবর্তীতে আবার দেখা হবে। তখন সবাই সুস্থ থাকবেন। ভালো থাকবেন। ধন্যবাদ সবাইকে।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

Sort:  
 2 years ago 

অও,মালাই লাড্ডুগুলি দারুণভাবে প্রস্তুত করেছেন আপু।দেখেই খেতে মন চাইছে, মনে হচ্ছে বেশ মজার খেতে হবে।দুধ দিয়ে তৈরি সব রেসিপি বেশ মজার খেতে হয়।ধাপগুলো সুন্দর ছিল, ধন্যবাদ আপু।

 2 years ago 

ঠিক বলেছেন আপু দুধ দিয়ে যত্ন করে খাবার বানালে খাবার গুলো আসলেই খেতে অনেক মজা হয়। অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

খুবই সুস্বাদু এবং লোভনীয় মালাই লাড্ডু রেসিপি শেয়ার করেছেন। দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। তবে মালাই লাড্ডু কখনো ঘরে তৈরি করে খাওয়া হয়নি। বাসায় একদিন ট্রাই করে দেখব। তৈরীর প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

বাসায় একদিন তৈরি করে দেখবেন আপু আপনার কাছে আশা করি খুব ভালো লাগবে। অনেক ধন্যবাদ এতো সুন্দর করে মন্তব্য করার জন্য।

 2 years ago 

জীবনে প্রথমবারের মতো মালাই লাড্ডু দেখলাম এবং খেতে মনে হয় অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে খুব চমৎকারভাবে মালাই লাড্ডু বানিয়ে আমাদের সাথে তুলে ধরার জন্য ভালো থাকবেন।

 2 years ago 

আমিও মালাই লাড্ডু এই প্রথম বানালাম।। আসলেই মুখে লেগে থাকার মতো স্বাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

তাহলে তো একদিন বানিয়ে খেতে হবে ধন্যবাদ আপনাকে ফিডব্যাক দেওয়ার জন্য

 2 years ago 

মালাই লাড্ডু রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে আপু। আপনি দারুন একটি রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি করা রেসিপি আমার কাছে দারুন লেগেছে আপু। ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

আমার মালাই লাড্ডু রেসিপি দেখে আপনাকে খেতে ইচ্ছা করছে এটা জেনে খুব ভালো লাগলো। অনেক ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান মন্তব্য প্রকাশ করার জন্য।

 2 years ago 

অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। এটি ছানা দিয়ে তৈরি তাই নিঃসন্দেহে অনেক মজাদার একটি খাবার। কিন্তু এ রেসিপিটি আমি আগে কখনো খাইনি। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া ছানা তৈরি খাবার আসলে অনেক মজা হয়। অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ভাই আমি প্রতিটি ধাপ বেশ মনোযোগ দিয়ে দেখলাম ৷আপনি বেশ চমৎকার করে ছানা
ফুল ক্রিম দুধ গুঁড়া দুধ ঘি চিনি কনডেন্স মিল্ক দিয়ে খুব সুন্দর মালাইয়ের লাড্ডু বানিয়েছেন ৷দেখে ভালো লাগলো ৷

 2 years ago 

আমার পোস্টটি আমি মনোযোগ দিয়ে দেখেছেন শুনে খুব ভালো লাগলো। আপনার প্রতি অনেক কৃতজ্ঞতা প্রকাশ করছি ভাইয়া সুন্দরভাবে আপনার মতামত প্রকাশ করার জন্য।

 2 years ago 

সানা ঘি এবং দুধ দিয়ে লোভনীয় মালাই লাড্ডু প্রস্তুত করেছেন দেখেই লোভ হচ্ছে খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছিল আসলে এমন মজার রেসিপি দেখলে সবারই মন চাইবে খেতে।।

 2 years ago 

জি ভাইয়া মালাই লাড্ডু খেতে আসলে অনেক মজা হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মিষ্টি জাতীয় জিনিস খেতে বেশি ভালো লাগে আমার কাছে। আপনি খুব সুন্দর করে মালাই লাড্ডু রেসিপি করেছেন। এরকম রেসিপি আমি আজকে প্রথম দেখলাম। দেখে বোঝা যাচ্ছে যে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপু আপনাকে এরকম সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমিও মালাই লাড্ডু এই প্রথম বানালাম তবে খেতে দারুন লেগেছ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মজাদার মালাই লাড্ডুর রেসিপি আপনি আজকে আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে তৈরি করে শেয়ার করেছেন। সত্যি বলতে লাড্ডু খেতে আমি অনেক পছন্দ করি। অনেকদিন আমি লাড্ডু খাইনি। আপনার লাড্ডু তৈরি দেখে আমার জিভে জল চলে এসেছে। এত সুন্দর ভাবে লাড্ডু তৈরি করে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি ভাইয়। আপনার কাছে ভাল লেগেছে জেনে অনেক ভালো লাগল। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনার মতো আমার কাছেও ছানার বিভিন্ন মিষ্টি খেতে খুবই ভালো লাগে। আমি প্রায় সময় দোকান থেকে ছানার তৈরি বিভিন্ন মিষ্টি কিনে আনি। যাই হোক কখনো এভাবে মালাই লাড্ডু খাওয়া হয়নি।আপনার রেসিপি দেখে জিভে জল চলে আসল। আপু দাওয়াত না দিয়ে একাএকা খেয়েছেন এটা কিন্তু ভালো হলোনা। ধাপগুলো খুব সুন্দর করে বর্ণনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক আছে আপু এর করে বানালে অবশ্যই আপনাকে দাওয়াত কর। দাওয়াত পেলে কিন্তু অবশ্যই আসতে হবে। অনেক ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59508.12
ETH 2603.38
USDT 1.00
SBD 2.39