কচুর লতি দিয়ে চিংড়ির রেসিপি ||১০% বেনিফিশিয়ারি @shy-fox এবং ৫% @abb- school এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসলামুআলাইকুম।কেমন আছেন সবাই? আশাকরি সবাই সুস্থ আছেন। ভালো আছেন।আমার বাংলা ব্লগে আজ আমি আবারও একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি।

কচুর লতি আমাদের দেশের গ্রামাঞ্চলে অনেকটাই সহজলভ্য।কিন্তু আমরা যারা শহরে থাকি তাদের জন্য খুব বেশি সহজলভ্য নয়।আমরা কচুর লতি হাতের কাছে পাই না চাইলে সেটাকে কিনে আনতে পারি।কচুর লতি আমাদের দেশের সব সময় পাওয়া যায় না। একটা নির্দিষ্ট সময়ে পাওয়া যায় যেমন বর্তমান সময়ে কচুর লতি বাজারে বেশ দেখা যায়। আর আমি সারা বছর অপেক্ষা করে থাকি কখন কচুরলতি পাওয়া যাবে। কচুর লতি খেতে আমি খুব পছন্দ করি আমি প্রায়ই কচুর লতি চিংড়ি মাছ অথবা শুটকি মাছ দিয়ে রান্না করি আজকে আমি লতি রান্না করেছি চিংড়ি মাছ দিয়ে। সেই রেসিপিটি আজ আমি আপনাদের সাথে শেয়ার করব। আমি আমার রেসিপিটি ধাপে ধাপে দেখানোর চেষ্টা করেছি।

IMG_20220604_142938.jpg

উপকরণ

GridArt_20220605_081455460.jpg

ক্রমিক নংউপকরণের নাম
কচুর লতি
চিংড়ি মাছ
লবণ
হলুদ
জিরা বাটা
রসুন বাটা
পাঁচফোড়ন
রসুন কুচি
তেল

ধাপ-১

IMG_20220604_140712.jpg

কচুর লতি পরিস্কার করে কাটাই অনেকটা কষ্টেরএবং সময় নিয়ে করতে হয়।প্রথমেই কচুর লতি গুলোকে আমি পরিষ্কার করে নিয়েছি। তারপর সবগুলো কচুর লতি একইরকমভাবে লম্বা লম্বা করে কেটে নিয়েছি।

ধাপ-২

IMG_20220604_134135.jpg

কয়েকটি চিংড়ি মাছ কে সুন্দর করে পরিষ্কার করে ধুয়ে নিয়েছি।

ধাপ-৩

IMG_20220604_135529.jpg

তারপর একটি পাত্রে সয়াবিন তেল গরম করে নিয়ে তাতে পেঁয়াজ কুচি রসুন কুচি মরিচ ফালি দিয়েছি।

ধাপ-৪

IMG_20220604_135817.jpg

এরপর পেঁয়াজ মরিচ আর রসুন গুলো কিছুটা ভাজা হয়ে গেলে তাতে পাঁচফোড়ন দিয়েছি। আমি পাঁচফোড়ন একটু দেরীতেই দেই যাতে পাঁচপোড়ন গুলো পুড়ে না যায়।

ধাপ-৫

IMG_20220604_135950.jpg

এবার পাত্রটির মধ্যে আদা রসুন বাটা দিয়ে আরও একটু ভেজে নিয়েছি।

ধাপ-৬

IMG_20220604_140122.jpg

এখন বাকি লবণ-হলুদ গুলো দিয়ে সব মশলাগুলোকে আরেকটু কষিয়ে নিয়েছি।

ধাপ-৭

IMG_20220604_140239.jpg

IMG_20220604_140325.jpg

মসলাগুলো কষানো হয়ে গেলে তাতে চিংড়ি মাছ গুলো দিয়েছি।চিংড়ি মাছ গুলো দিয়ে আরও কিছুক্ষণ একটু কষিয়ে নিয়েছে।

ধাপ-৮

IMG_20220604_140814.jpg

এরপর মাছগুলোকে কিছুক্ষণ কষিয়ে নিয়ে তাতে কচুর লতি গুলো দিয়েছি।কচুর লতি গুলো সিদ্ধ করার জন্য পানি দিয়ে ঢেকে দিয়েছি।

ধাপ-৯

IMG_20220604_142512.jpg

একটু পর পর ঢাকনা তুলে নেড়ে দিতে হবে যাতে সমানভাবে কচুর লতি গুলো সিদ্ধ হয়।

ধাপ-১০

IMG_20220604_142938.jpg

এরপর মাছ ও কচুর লতি গুলো সিদ্ধ হয়ে গেলে এবং ঝোল কমে এলে একটি পরিষ্কার বাটিতে ঢেলে নিয়েছি।

এইছিল আমার আজকের রেসিপি। কেমন হয়েছে রেসিপিটি আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন।ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

চিংড়ি মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। আপনি খুবই সুন্দর ভাবে কচুর লতি দিয়ে চিংড়ির রেসিপি তৈরি করেছেন দেখে বেশ লোভনীয় লাগছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য ধন্যবাদ।শুভকামনা রইল।

 2 years ago 

কচুর লতি দিয়ে চিংড়ি মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে। এইরকম কচুর লতি দিয়ে চিংড়ি মাছ রান্না করলে আমার কাছে খেতে খুবই ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে কচুর লতি দিয়ে চিংড়ি রান্নার রেসিপি শেয়ার করেছেন। আপনার কথার সঙ্গে আমি একমত পোষণ করছি কচুর লতি এখন সচরাচর তেমন একটা পাওয়া যায় না মাঝে মাঝে বাজারে দেখতে পাই। চিংড়ি দিয়ে রান্না করলে অনেক বেশি সুন্দর লাগে ।ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনি আমার সবচেয়ে পছন্দের একটা রেসিপি করেছে। এইটা আমি প্রায় সময় খেয়ে থাকি, আর আপনার কচুর লতি দিয়ে চিংড়ি মাছ দারুন ছিল। খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন। এত সুন্দর একটা রেসিপি আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য, আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago (edited)

আমার কাছে মনে হয় চিংড়ি অথবা ইলিশ মাছ ছাড়া কতদিন কচুর লতি অসম্পূর্ণ। এই দুটির একটি ছাড়া আমি কখনোই কচুর লতি রান্না করি না। আপনার চিংড়ি দিয়ে কচুর লতি দেখে আবারও খেতে ইচ্ছা করছে। মনে হচ্ছে যে খুবই সুস্বাদু হয়েছে।

 2 years ago 

আপনারা উৎসাহমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

কচুর লতি দিয়ে চিংড়ি মাছের রেসিপি দেখে লোভনীয় লাগছে। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আমারও কচুর লতি দিয়ে চিংড়ি মাছের রেসিপি খুবই মজা লাগে। চিংড়ি মাছ আমার প্রিয় মাছ। কচুর লতি আমার কাছে খুবই ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার পছন্দের একটি সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য। 😀😀

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য কৃতজ্ঞ থাকব। শুভকামনা রইল।

 2 years ago 

এই খাবারটি মনে হয় আমাদের দেশের সব অঞ্চলেই সমান জনপ্রিয়। যদিও আমি কচুর লতি খাই না। কিন্তু আমার আশেপাশের লোকজন সবাইকে দেখি এই রান্নাটা খুব আগ্রহ করে খায়। আপনার রেসিপিটি ভালো হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কষ্ট করে একদিন একটু টেস্ট করে দেখবেন তাহলে আপনিও কচুর লতির ভক্ত হয়ে যাবেন আপনার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

কচুর লতি দিয়ে চিংড়ি মাছের লোভনীয় একটি রেসিপি প্রস্তুত করেছেন যদিও কচুর লতি আমার তেমন একটা ফেভারিট না খেলেই আমার গলা ধরে এই জন্য তেমন একটা খাওয়া হয় না তবে আপনার রেসিপির প্রস্তুত প্রণালি খুবই ভালো লেগেছে আমার কাছে খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছিল রেসিপি

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য কৃতজ্ঞ থাকব। শুভকামনা রইল।

 2 years ago 

আপনি আপনি খুবই মজাদার এবং অনেক সুস্বাদু একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে তুলে ধরেছেন। খুবই ভালো লাগলো আপনার রেসিপি দেখে আমার কাছে। খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন আবার তার সাথে সাথে সাজিয়ে গুছিয়ে তুলে ধরেছেন। শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনারা উৎসাহমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

কচুর লতি দিয়ে ছোট ছোট চিংড়ি মাছ খেতে আমি খুবই পছন্দ করি। আজকে আপনি খুবই সুন্দর ভাবে কচুর লতি দিয়ে চিংড়ি মাছের রেসিপি তৈরি করেছেন। যা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। এত সুন্দর একটি সুস্বাদু রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60632.49
ETH 2366.53
USDT 1.00
SBD 2.56