গন্ধ ভাদালি পাতা,মসুল ডাল দিয়ে ইলিশ মাছের সুস্বাদু বড়া "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমিও আপনাদের দোয়ায় অনেক ভাল আছি।

IMG_20211027_111819.jpg

আজকে আমি অনেক বেশি আনন্দিত । তার কারণ আমি " আমার বাংলা ব্লগ " কমিউনিটিতে দ্বিতীয় কোনো কনটেস্টে অংশগ্রহণ করছি। আর তার চেয়েও খুব বেশি আনন্দ লাগছে কারণ আমি আপনাদের সামনে আজকে নিয়ে এসেছি একদম নতুন একটি রেসিপি। আমি আজকের এই রেসিপিটি তৈরি করেছি একদম নিজের এবং মায়ের আইডিয়া থেকেই।
আমি চিন্তা করছিলাম ইলিশের সাথে কি দিয়ে সুস্বাদু রেসিপি তৈরি করা যায়!সাথে সাথে আমার আমার মা বলল গন্ধ ভাদালি পাতা, মসুর ডাল দিয়ে ইলিশ মাছের সুস্বাদু বড়া তৈরির কথা । তাই জন্য বানিয়ে ফেললাম আমার একটি নতুন রেসিপিটি।

আমরা অনেকেই এই পাতা চিনি না।এই পাতাটি সচরাচর গ্রামের ঝোপঝাড় এবং বাড়ির আঙ্গিনায় জন্মে থাকে। পাতাটিতে রয়েছে প্রচুর পরিমাণ ওষুধিগুণ মাঝেমধ্যে আমি এই পাতাটি মসুরের ডাল দিয়ে খেয়ে থাকে।

চলুন বন্দুরা,কিভাবে আমি গন্ধ ভাদালি পাতা, মশুরের ডাল দিয়ে ইলিশ মাছের সুস্বাদু বড়া তৈরি করেছি। তা আপনাদের সাথে শেয়ার করি।

Screenshot_20211027-114414_Picsart.jpg

IMG_20211027_102702_mfnr.jpg

উপকরণ "

  • গন্ধ ভাদালী পাতা 100 গ্রাম।
  • মসুর ডাল হাফ কাপ।
  • ইলিশ মাছের টুকরো চারটি।
  • রসুন বাটা এক চামচ।
  • কাঁচা মরিচ পাঁচ-ছয়টি।
  • পেঁয়াজ দুটি।
  • জিরা,ধনিয়া গুঁড়া এক চা চামচ।
  • গরম মসলা এক চা চামচ।
  • ধনে পাতা।
  • সয়াবিন তেল চার চামচ।
  • স্বাদ মতো।

IMG_20211027_105800.jpg

প্রস্তুত প্রণালীঃ

  • প্রথম ধাপ

প্রথম ইলিশ মাছের চার টুকরো ধুয়ে নিলাম। চুলায় একটি হাঁড়িতে এক কাপ পরিমাণ পানি দিলাম।এবার আমি ইলিশ মাছের টুকরো হাড়িতে দিয়ে পাঁচ মিনিট ইলিশ মাছের টুকরোগুলো সিদ্ধ করে নিলাম। ইলিশ মাছের টুকরোগুলো সেদ্ধ হলে একটা প্লেটে নিলাম। এবার আমি ইলিশ মাছের কাঁটা ছাড়িয়ে নিলাম একটা কাটা চামচ দিয়ে।

IMG_20211027_102912_mfnr.jpg

IMG_20211027_104647.jpg

IMG_20211027_105140.jpg

  • দ্বিতীয় ধাপঃ

দ্বিতীয় ধাপে আমি, হাফ কাপ মসুরের ডাল পানিতে ভিজিয়ে রাখলাম 5 মিনিট।5 মিনিট পর মসুরের ডাল পাটায় বেটে নিলাম।

IMG_20211027_102818.jpg

IMG_20211027_104616_mfnr.jpg

  • তৃতীয় ধাপঃ

তৃতীয় ধাপে গন্ধ ভাদালি পাতা ধুয়ে কুচি কুচি করে নিলাম ছুরির এর সাহায্যে। গন্ধ ভাতালি পাতা কুচি করা হলে, একটি বাটিতে পাতাগুলো নিলাম।সব উপকরণ একসাথে আমি রেখে দিলাম। এবার বাটিতে প্রথমে মসুরের ডাল বাটা তারপরে কাটা ছাড়ানো ইলিশ মাছ। এবার আমি একে একে সব মসলা পেঁয়াজ কুচি,কাঁচা মরিচ কুচি, রসুন বাটা,ধনেপাতা,জিরা গুঁড়া, গরম মসলা গুঁড়া, স্বাদমতো লবণ দিয়ে হাতের সাহায্যে মাখিয়ে নিলাম ।

IMG_20211027_105836_mfnr.jpg

IMG_20211027_105851_mfnr.jpg

IMG_20211027_105920_mfnr.jpg

IMG_20211027_105920_mfnr.jpg

IMG_20211027_105945_mfnr.jpg

IMG_20211027_105954_mfnr.jpg

  • চতুর্থ ধাপঃ

গন্ধ ভাদালি পাতায় ইলিশ মাছ এবং মসলা মাখানো হয়ে গেলে। আমি এইভাবে রেখে দিলাম 5 মিনিট। 5 মিনিট পর একটি প্যানে চার চামচ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে হাতের সাহায্যে গোল গোল করে গন্ধ ভাদালি পাতা ইলিশ মাছের বড়া প্যানে দিয়ে দিলাম। চুলার মাঝারি আঁচে গন্ধ ভাদালি পাতা এবং ইলিশ মাছের বড়া একপাশ লাল লাল ভাজা নিলাম । এবার খুব সাবধানের সাথে আরেক পাশ উল্টে লাল লাল করে ভেজে নিলাম।

IMG_20211027_110215_mfnr.jpg

IMG_20211027_110536_mfnr.jpg

IMG_20211027_111252_mfnr.jpg

এই গন্ধ ভাদলী পাতা এবং ইলিশ মাছের বড়া গরম ভাত সাথে খেতে ভালো লাগে।
এছাড়াও এমনি খাওয়া যায়। মচমচে এই বড়াটি খেতে অনেক সুস্বাদু এবং পুষ্টিকর।

জানিনা আমি এই কনটেস্টে অংশগ্রহণ করতে পেরেছি কিনা? কারণ আমি অনেক কষ্ট করে ইলিশ মাছ জোগাড় করেছি। ইলিশ ধরা সরকারের নিষেধাজ্ঞার কারণে জেলেরা সাগরে ইলিশ মাছ ধরতে পারেনি।তাই ইলিশ মাছ জোগাড় করতে আমার খুব হিমশিম খেতে হয়েছে।আজ সকাল আটটার সময় ঘর থেকে বের হই দশটার সময় ঘরে এসেছি ইলিশ মাছ নিয়ে।

সবাই ভালো থাকবেন।

ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

ওয়াও আপু আপনার বড়া গুলো সত্যি দেখতে খুবই সুস্বাদু দেখা যাচ্ছে। ইলিশ মাছের বড়া খুবই সুস্বাদু হয়। আমার খুবই প্রিয়।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

গন্ধ ভাদালির দিয়ে মসুরের ডালের বড়া অনেক সুন্দর লাগে। খেতে অনেক জমা। আপনি তিন মিশ্রণ এক করে অনেক সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আমার অনেক প্রিয় একটি খাবার আমাদের মাঝে শেয়ার করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

তবে ভাইয়া আমি কখনো ভাদালি পাতা দিয়ে মসুর ডালের বড়া খায়নি।ভাদালি পাতা দিয়ে মসুর ডালের তরকারি রান্না করে খেয়েছি।ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ওয়াও দারুণ তো। আমার খুব ভালো লেগেছে। খেতেও অনেক টেষ্টি। এই বড়া অনেক পুষ্টিকর হয়ে থাকে। শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

জ্বর,ঠান্ডা,কাশিতে রস বা বড়া বানিয়ে খেলে খুব উপকার হয়। বেটে/ভর্তা করে গরম ভাতে খাওয়া হয়।
ডাল বাটা ও গন্ধভাদালি পাতার কুচি দিয়ে বড়া তৈরির করলে খুবই টেস্ট হয়ে থাকে।
আপনার রেসিপিটা খুবই সুন্দর হয়েছে।
শুভকামনা রইলো আপু

 2 years ago 

ভাদালি পাতা মসুর ডাল এবং ইলিশ মাছ দিয়ে বড়া তৈরি করে খেয়ে দেখবেন। অনেক অনেক সুস্বাদু। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

গন্ধ ভাদাল এর সাথে ডালের বড়া খুব দারুন উপকারি একটি খাবার ঠান্ডা বা জ্বর এলে এইগুলো আমি খাই।আপনি অনেক সুন্দর ভাবে রেসিপিটি করেছেন আপু খুবই ভালো লেগেছে শুভ কামনা রইলো।

 2 years ago 

হা ভাইয়া,ইলিশ মাছ দিয়ে বড়া তৈরি করে খেয়ে দেখবেন অনেক সুস্বাদু। ভাইয়া ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

ভিন্ন একটি রেসিপি দেখেলাম আপু,দেখতেও সুন্দর লাগছে অনেক,শুভকামনা রইল আপনার জন্য 🙂

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

বাহ অনেক সুন্দর হয়েছে । এই প্রথম ইলিশ দিয়ে বড়া তৈরির রেসিপি দেখলাম।মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। আসলে আমি কোনদিন খাইনি তো। আপনি অনেক সুন্দর ভাবে ধাপ গুলি সাজিয়েছেন। অনেক সহজেই এই রেসিপিটি বানানো যাবে। হয়তো একদিন বাসায় তৈরি করব। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার প্রতি শুভকামনা রইল।

 2 years ago 

হা ভাইয়া,একদিন বাসায় তৈরি করে খেয়ে দেখবেন অনেক সুস্বাদু ভাদালি পাতা দিয়ে ইলিশ মাছের বড়া। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

গন্ধ ভাদালি পাতার নাম আমি এই প্রথম শুনলাম। খাওয়া তো দূরের কথা ।আর আপনি এই পাতা দিয়ে এত সুন্দর একটি বড় বানিয়ে ফেলেছেন। দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে। একদম অন্যরকম একটি রেসিপি হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

হা আপু অনেকে এই পাতাটি চিনে না তবে বাজারে এই পাতাটি প্রচুর দামে বিক্রি করে বিক্রেতারা। পাতাটি দিয়ে মসুর ডাল ইলিশ মাছের বড়া খুবই সুস্বাদু হয়।ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

বাহ সম্পূর্ণ নতুন রেসিপি দেখলাম। গন্ধ ভাদালির পাতা দিয়ে ডাউলের বড়া খায়ছি খুবই টেস্টি একটি খাবার। কখনো ইলিশ মাছ দিয়ে বড়া বানিয়ে খাওয়া হয়নি। সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাদালি পাতা দিয়ে মসুর ডাল ইলিশ মাছের বড়া তৈরি করে খেয়ে দেখবেন অনেক সুস্বাদু।ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

সত্যিই একটা নতুন রেসিপি নিয়ে এসেছেন। এর আগে এরকম কোন রেসিপি দেখি নি। আর ভাদালি পাতা এটাকে চিনিনা, সাথে মসুর ডাল সব যখন নতুনত্ব মনে হয় এ রেসিপি দেখে নতুন স্বাদ পাওয়া যাবে। এত সুন্দর করে ধাপে ধাপে আমাদের সাথে শেয়ার করার জন্য শুভকামনা রইল আপু

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 64400.33
ETH 3140.71
USDT 1.00
SBD 3.93