সামুদ্রিক অলোয়া বা সুন্দরী মাছের ঝাল ঝাল ভুনা রেসিপি"@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

Picsart_22-03-01_21-37-52-102.jpg

20220227_131752.jpg

সবাই কেমন আছেন?আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমি তেমন একটা ভালো নেই আমার জন্য সবাই দোয়া করবেন।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু এবং লোভনীয় একটি রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি অলোয়া বা সুন্দরী মাছের সুস্বাদু ভুনা রেসিপি নিয়ে।

সামুদ্রিক অলোয়া বা সুন্দরী মাছ খুবই সুস্বাদু একটি মাছ ।এই মাছে কালার সুন্দর বিদায় হয়তো আঞ্চলিক ভাষায় অনেকে সুন্দরী মাছ বলে ডেকে থাকে। যেমন মাছটির নাম সুন্দরী তেমনি মাছটি খেতেও কিন্তুু সুস্বাদু। এই মাছটি সচরাচর বেশি পাওয়া যায় বসন্ত কালে,এই সময় প্রচুর সমুদ্রে এই মাছ ধরা পড়ে।তবে অন্যান্য সামুদ্রিক মাছের তুলনায় এই মাছের দাম কিছুটা কম। অনেকেই এই মাছটি খেতে চায়না কাটার ভয়ে তবে মুচমুচে ভাজা করে এ মাছটি রান্না করলে কাটার ভয় থাকে না। আমিও আগে এই মাছটি তেমন একটা খেতাম না কারণ আমি ছোট মাছ খেতে খুবই ভয় পাই। ছোট মাছে প্রচুর কাঁটা থাকে তবে আমার শ্বশুর বাড়িতে আসার পর আমার শাশুড়ি অলোয়া বা সুন্দরী মাছ ভুনা করেছিলেন তখন খেয়েছিলাম। এমন ভাবে আমার শাশুড়ি ভুনা করেছিলেন মাছ একদম কাটায় খুঁজে পাওয়া যায়নি।

আমার খুবই পছন্দের অলোয়া বা সুন্দরী মাছের ভুনা। আমি দুপুরে খাওয়ার জন্য অলোয়া বা সুন্দরী মাছের ভুনা করেছি আমার শাশুড়ির মত। কয়েকদিন যাবত অসুস্থতায় ভুগছি তেমন একটা রান্না করা হয় না।আজকে অলোয়া বা সুন্দরী মাছ ঝাল ঝাল করে ভুনা করেছি খেতে একটু ভালো লাগার জন্য।

তাহলে চলুন,সামুদ্রিক মাছ অলোয়া বা সুন্দরী মাছের ভুনা রেসিপি আমি কিভাবে তৈরি করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

20220227_103406.jpg

20220227_113503_mfnr.jpg

উপাদানপরিমাণ
অলোয়া বা সুন্দরী মাছ৫০০- গ্রাম।
পেঁয়াজ৩-টি।
কাঁচা মরিচ৭-৮ টি।
লাল মরিচ গুঁড়াদেড় চামচ।
হলুদ গুঁড়া১- চামচ।
জিরা,ধনিয়া গুঁড়া১- চামচ।
লবণস্বাদ মতো।
সয়াবিন তেল৮- চামচ।
ধনে পাতা কুচিপরিমাণ মতো।

20220227_114045_mfnr.jpg

20220227_115128.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220227_112253.jpg20220227_112319.jpg

20220227_112402.jpg

প্রথমে আমি অলোয়া বা সুন্দরী মাছের মাথাগুলো ছুরির সাহায্যে কেটে ফেলে দিব সব গুলো মাছের মাথা। এবার পরিষ্কার পানি দিয়ে মাছগুলো ভালো করে ধুয়ে নিয়ে একটা প্লেটে মাছগুলো রেখে পরিমান মত হলুদ এবং লবণ দিয়ে হাতের সাহায্যে ভালো করে মাখিয়ে নিয়ে কিছুক্ষণ রেখে দিলাম।

২য় ধাপ"

20220227_112700_mfnr.jpg

20220227_114834.jpg

অলোয়া বা সুন্দরী মাছ গুলো হলুদ লবণ দিয়ে মাখানো হয়ে গেলে,এবার আমি চুলায় একটি প্যানে চার চামচ সয়াবিন তেল দিলাম।তেল গরম হলে,একে একে সবগুলো মাছ প্যানে দিয়ে দিলাম চুলার মাঝারি আঁচে মাছ গুলো ভালো করে ভেজে নিব।লাল লাল ভাজা হলে প্যান থেকে মাছ গুলো তুলে নিব।

৩য় ধাপ"

20220227_114916_mfnr.jpg

20220227_115200_mfnr.jpg

এবার কুচে রাখা পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচের টুকরোগুলো প্যানে দিয়ে চুলার মাঝারি আঁচে হালকা ভেজে নিব। পেঁয়াজ কুচি হালকা বাদামি রং হওয়া পর্যন্ত।

৪র্থ ধাপ"

20220227_115229_mfnr.jpg20220227_115254_mfnr.jpg

20220227_115332_mfnr.jpg

পেঁয়াজ কুচি হালকা বাদামি রং হলে,এবার আমি প্যানে একে একে সব মসলার গুঁড়া দিয়ে দিলাম। লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ।সব মসলা প্যানে দেওয়া হলে, চামচের সাহায্যে মসলাগুলো কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নিব। এবার আমি পরিমাণমতো পানি দিলাম মসলা কষানোর জন্য।

৫ম ধাপ"

20220227_115455_mfnr.jpg

20220227_115634_mfnr.jpg

তরকারির ঝোল কষানো হলে,এবার আমি অলোয় বা সুন্দরী মাছ ভাজা গুলো প্যানে দিয়ে দিলাম। নেড়েচেড়ে মাছ মসলার সাথে মাখিয়ে নিয়ে।এবার একটি ঢাকনা দিয়ে ঢেকে 10 মিনিটের মত চুলার মাঝারি আঁচে রান্না করবো।

৬ষ্ঠ ধাপ"

20220227_120604_mfnr.jpg

20220227_122144.jpg

১০ মিনিট পর তরকারির ঝোল শুকিয়ে ভুনা ভুনা হলে, এবার আমি ধনেপাতা কুচি ছিটিয়ে দিলাম এবং চামচের সাহায্যে নেড়েচেড়ে ধনেপাতা মাছের সাথে মিশিয়ে চুলা বন্ধ করে দিলাম।

অলোয়া বা সুন্দরী মাছ ভুনা ভাতের সাথে খেতে অনেক সুস্বাদু। এভাবে মুচমুচে করে ভাজা করে ভুনা করলে সত্যিই কাটার ভয় থাকেনা অনায়াসে এ মাছ খাওয়া যায়।

20220227_131752.jpg

বন্ধুরা,আমার রান্না করার সামুদ্রিক ওলোয়া বা সুন্দরী মাছের ভুনা রেসিপি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।

Sort:  
 3 years ago 

সুন্দরী মাছের ঝাল ঝাল ভুনা রেসিপি দেখে তো লোভ সামলাতে পারছিনা খেতে মনে হয় ভারি সুস্বাদু হয়েছিল যদিও এই মাসের সাথে আগে কখনো পরিচিত না খাওয়া হয়নি তবে রেসিপি দেখে খুব আগ্রহ হচ্ছে এই মাছ খাওয়ার প্রতী

 3 years ago 

জি ভাইয়া অনেক সুস্বাদু । চট্টগ্রামের দিকে এ মাছটি বেশি পাওয়া । আপনি অনেক সুন্দর সুন্দর মন্তব্য করেছেন আমার অনেক ভালো লেগেছে।আশা করি সব সময় পাশে থাকবেন অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

সামুদ্রিক সুন্দরী মাছ আমি আজও কখনো খাইনি তবে এই মাছটির অনেক নাম শুনেছি ।আমাদের এদিকে অনেক কথা হয় যে সামুদ্রিক মাছ খেতে নাকি খুবই সুস্বাদু হয়ে থাকে তবে আমাদের এলাকা থেকে সমুদ্র অনেক দূর এ অবস্থিত হওয়ায় আমরা তেমন একটা খেতে পারিনা সমুদ্রের মাছ । যাই হোক আপনার উপস্থাপন করা এই রেসিপিটা দেখতে বেশ লোভনীয় দেখাচ্ছে ধন্যবাদ আপনাকে এমন সুস্বাদু রেসিপি আমাদের মধ্যে শেয়ার করার জন্য।

 3 years ago 

জি আপনি সত্যি কথা শুনেছেন সামুদ্রিক মাছ অনেক সুস্বাদু হয় । এই মাছগুলো বেশিভাগ চট্টগ্রাম এর দিকে পাওয়া যায়।আপনি অনেক সুন্দর সুন্দর মন্তব্য করেছেন আমার কাছে অনেক ভালো লেগেছে।আশা করি সব সময় পাশে থাকবেন অসংখ্য ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 

খুবই সুন্দর ভাবে সামুদ্রিক অলোয়া বা সুন্দরী মাছের ঝাল ঝাল ভুনা রেসিপি তৈরি করেছেন আপু। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে এটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। এর আগে কোনদিন আমি এই মাছটি দেখেছিলাম না আপনার মাধ্যমে প্রথম দেখতে পেলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এমন লোভনীয় একটি মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

জি ভাইয়া অনেক সুস্বাদু । চট্টগ্রামের দিকে এ মাছটি বেশি পাওয়া যায় । আপনি অনেক সুন্দর সুন্দর মন্তব্য করেছেন আমার অনেক ভালো লেগেছে।আশা করি সব সময় পাশে থাকবেন অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

সুন্দরী মাছের ঝাল ঝাল ভুনা রেসিপি দেখে জিভে জল চলে আসলো। তবে এই মাছ আমি কখনো খাইনি। মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনি অনেক সুন্দর করে এই মাছের রেসিপি সকলের মাঝে উপস্থাপন করেছেন। দারুণভাবে আপনি মজাদার এই মাছের রেসিপি তৈরি করেছেন। মজার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

জি ভাইয়া অনেক সুস্বাদু । চট্টগ্রামের দিকে এ মাছটি বেশি পাওয়া । আপনি অনেক সুন্দর সুন্দর মন্তব্য করেছেন আমার অনেক ভালো লেগেছে।আশা করি সব সময় পাশে থাকবেন অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনি অনেক মজাদার এবং লোভনীয় একটি সামুদ্রিক সুন্দরী মাছের মজাদার ঝাল ঝাল রেসিপি আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে উপস্থাপন করেছেন আপু। সামুদ্রিক যেকোনো ধরনের মাস খেতে খুবই সুস্বাদু লাগে। তবে আমার কাছে সামুদ্রিক রূপচাঁদা মাছ সবথেকে বেশি সুন্দর লাগে। আপনার এই সামুদ্রিক সুন্দরী মাছের রেসিপি দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল সেই সাথে অনেক লোভনীয়। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে ধাপে ধাপে আপনি আমাদের সকলের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে এত মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

জি সামুদ্রিক যেকোনো ধরনের মাছ খেতে খুব সুস্বাদু লাগে । রূপচাঁদা মাছ যেমন সুন্দর তেমনি অনেক দাম সবার পক্ষে রূপচাঁদা মাছ খাওয়া হয়না ।আমি চেষ্টা করি সবসময় নতুন কিছু রেসিপি আপনাদের মাঝে শেয়ার করার জন্য। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

সামুদ্রিক এই মাছটির নাম আমি এই প্রথম শুনলাম। খাওয়া তো দূরের কথা। নামের সাথে মাছ টি খুবই মিল রয়েছে। মাছটি আসলেই খুব সুন্দর। আপনি খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আপু। কালার টা দেখতে খুবই সুন্দর এসেছে। এবং অনেক সুস্বাদু মনে হচ্ছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। আপনার জন্য অনেক শুভকামনা।

 3 years ago 

জি ভাইয়া অনেক মানুষ এই মাছের নাম যানেনা। চট্টগ্রামের দিকে এ মাছটি বেশি পাওয়া যায় । আপনি অনেক সুন্দর সুন্দর মন্তব্য করেছেন আমার অনেক ভালো লেগেছে।আশা করি সব সময় পাশে থাকবেন অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

সামুদ্রিক মাছ খেতে আমার কাছে খুবই ভালো লাগে ।সামুদ্রিক মাছে অন্যরকম একটা স্বাদ পাওয়া যায়। সামুদ্রিক সুন্দরী মাছের ঝাল ঝাল ভুনা রেসিপি দেখে খুবই লোভনীয় লাগছে। খেতেও মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে ।সুন্দরভাবে উপস্থাপন করেছেন ।শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

সামুদ্রিক মাছ অনেক মানুষ খেতে পছন্দ করে।তার মধ্যে আমি একজন।আমার কাছে সামুদ্রিক মাছ অনেক ভালো লাগে । খেতে অনেক সুস্বাদু হয়েছে আপনি অনেক সুন্দর সুন্দর মন্তব্য করেছেন আমার অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনার মাছ ভুনা রেসিপি দেখে খাওয়ার লোভ সামলাতে পারছিনা। আসলে ছোট মাছ ভুনা খেতে খুব ভালো লাগে। আপনার রেসিপি কালার টা খুবই অসাধারণ দেখাচ্ছে। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সরকারে রন্ধন প্রণালী আমাদের মাঝে উপস্থাপন করেছেন। খুবই অসাধারণ হয়েছে দেখে মনে হচ্ছে নিশ্চয়ই অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছে। এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

আশা করি ভাইয়া আমার রেসিপিটি দেখে আপনি অবশ্যই শিখে নিয়েছেন । বাসায় যখন সময় পাবেন এই রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবেন।আপনি অনেক সুন্দর সুন্দর মন্তব্য করেছেন আমার অনেক ভালো লেগেছে।আশা করি সবসময় পাশে থাকবেন অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

একবার সেন্টমাটিন বেড়াতে গিয়ে সুন্দরী মাছ খেয়েছিলাম। এত বিশ্রী সাদের মাছ আমি আর কখনো খাইনি। পরে শুনেছিলাম ওইটা সুন্দরী নয়। সুন্দরী নাম বলে অন্য মাছ খাইয়ে দিয়েছিলো। আপনার মাছের ছবি দেখে আমি দ্বিধায় পড়ে গেলাম। সুন্দরী মাছ আসলে দেখতে সত্যি কেমন?

 3 years ago 

চট্টগ্রামে এই মাছের একেক আজায় একেক নাম বলে।আমার জানা মতে সামুদ্রিক সব মাছ সুস্বাদু হয় তবে অবশ্যই আপনাকে রান্না করতে জানতে হবে।আপনি অনেক সুন্দর সুন্দর মন্তব্য করেছেন আমার অনেক ভালো লেগেছে।আশা করি সব সময় পাশে থাকবেন অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

সমুদ্রের আলোয়া বা সুন্দরী মাছের রেসিপি এই প্রথম দেখলাম। এই নামে সমুদ্রের কোন মাছ আছে আমি সেটাই জানতাম না। আলোয়া মাছের রেসিপি দেখেই বোঝা যাচ্ছে এটি খেতে অনেক সুস্বাদু। খুব সুন্দর ভাবে এই রেসিপিটি আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 3 years ago 

চট্টগ্রামে এই মাছেকে একেক আজায় একেক নাম বলে ডাকে।আমাদের স্থানে এই মাছটি সাধারণত এই নামে ডাকে।খেতে অনেক সুস্বাদু হয়েছে তবে আপনি রান্না করে খেয়ে দেখতে পারেন আশা করি ভালো লগবে। আআপনি অনেক সুন্দর সুন্দর মন্তব্য করেছেন আমার অনেক ভালো লেগেছে।আশা করি সব সময় পাশে থাকবেন অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

অবশ্যই সব সময় পাশে থাকবো আপু।
বানান গুলো ঠিক করে নিবেন, ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65