নরম তেলাপিয়া মাছের সুস্বাদু ভুনা রেসিপি "benificiary 10% @shy-fox"

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

20220417_151119.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ মোটামুটি ভালো আছি।

চলে এসেছি আপনাদের মাঝে ভিন্ন রকম একটি সুস্বাদু রেসিপি নিয়ে।আমার আজকের রেসিপি নরম তেলাপিয়া মাছের ভুনা রেসিপি নিয়ে।

  • আমরা বাজার থেকে যখন অনেকগুলো মাছ একসাথে কিনে আনি তার মধ্যে কিছু মাছ থাকে নরম বা আমরা পচা মাছ বলে থাকি। এই মাছগুলো নিয়ে বেশ বিপাকে পড়তে হয় আমাদের। কি করবো এই মাছগুলো?অনেক সময় আমরা এগুলো ফেলে দেই তবে না ফেলে দিয়ে এই মাছগুলো দিয়ে অনেক সুস্বাদু রেসিপি তৈরি করা যায় যদি আমরা জানি।

  • নরম তেলাপিয়া মাছ দিয়ে অনেক সুস্বাদু ভুনা রেসিপি তৈরি করা যায়।যা মুরগির মাংস অথবা অন্যান্য রেসিপি থেকেও সুস্বাদু। গত কয়েকদিন আগে অনেকগুলো তেলাপিয়া মাছ এনে ছিলেন বাজার থেকে আমার ছোট ভাই।অনেকগুলো তেলাপিয়া মাছের মধ্যে কয়েকটি তেলাপিয়া মাছ একদম নরম হয়ে গেছে। যেগুলো রান্না করলে একদম খেতে স্বাদ হবে না। তাই ভাবলাম এই নরম তেলাপিয়া মাছ গুলো পরিষ্কার করে রেখে দিয়ে পরবর্তীতে নরম তেলাপিয়া মাছের ভুনা রেসিপি তৈরি করব।

  • আজকে রাতে খাবারের জন্য নরম তেলাপিয়া মাছের ভুনা রেসিপি তৈরি করেছি।তাই ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু বিভিন্ন রকমের রেসিপিটি শেয়ার করে।

    তাহলে চলুন,কিভাবে আমি নরম বা পচা তেলাপিয়া মাছের সুস্বাদু ভুনা রেসিপি তৈরি করেছি।তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

    IMG-20220418-WA0015.jpg

    IMG-20220418-WA0004.jpg

    উপকরণপরিমাণ
    নরম তেলাপিয়া মাছ৩-টি ।
    টমেটো২-টি।
    পেঁয়াজ৩-টি ।
    কাঁচা মরিচ৪-৫ টি।
    আদা,রসুন বাটাদেড় চামচ ।
    লাল মরিচ গুঁড়া১-চামচ।
    হলুদ গুঁড়াহাফ চামচ ।
    জিরা,ধনিয়া গুঁড়াহাফ চামচ।
    ধনে পাতাপরিমাণ মত।
    সয়াবিন তেল৮-চামচ ।
    লবণস্বাদ মত।

    20220417_143254.jpg

    20220417_144016.jpg

    প্রস্তুত প্রণালীঃ

    ১ম ধাপ"

    IMG-20220418-WA0003.jpg

    IMG-20220418-WA0012.jpg

    প্রথমে নরম তেলাপিয়া মাছ গুলো মাঝারি আকারের টুকরো করে নিয়ে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিলাম। পরিষ্কার পানি দিয়ে ধুয়া হলে, এবার একটি হাড়িতে নিলাম।

    ২য় ধাপ"

    IMG-20220418-WA0011.jpg

    IMG-20220418-WA0010.jpg

    আমি হাড়িতে পরিমাণমতো পানি দিয়ে অল্প হলুদ গুঁড়া অল্প লবণ দিয়ে চুলায় বসিয়ে নরম তেলাপিয়া মাছগুলো সিদ্ধ করব।

    ৩য় ধাপ"

    IMG-20220418-WA0007.jpgIMG-20220418-WA0006.jpg

    IMG-20220418-WA0027.jpg

    চুলার মাঝারি আঁচে নরম তেলাপিয়া মাছ গুলোর সিদ্ধ হলে, আমি একটি বাটিতে নিব।তেলাপিয়া মাছ গুলো ঠান্ডা হলে, হাতের সাহায্যে তেলাপিয়া মাছ থেকে কাটা ছাড়িয়ে নিব।

    ৪র্থ ধাপ"

    IMG-20220418-WA0026.jpg

    20220417_143306_mfnr.jpg

    নরম সিদ্ধ করা তেলাপিয়া মাছের কাটা ছাড়ানো হলে,এবার আমি চুলায় একটি প্যানে ৮ চামচ সয়াবিন তেল দিলাম।

    ৫ম ধাপ"

    20220417_143327.jpg

    20220417_143808.jpg

    তেল গরম হলে, আমি পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচের টুকরো প্যান দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে ভাল করে ভেজে নিব। এবার পেঁয়াজ হালকা বাদামি রং হলে, আদা-রসুন বাটা দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে ভেজে নিব।

    ৬ষ্ঠ ধাপ"

    20220417_143838.jpg20220417_144116.jpg

    20220417_144228.jpg

    পেঁয়াজ কুচি আদা-রসুনবাটা ভাজা হলে,এবার আমি টমেটোর টুকরোগুলো প্যানে দিয়ে চুলার মাঝারি আঁচে ভেজে নিব টমেটো টুকরো গুলো নরম হওয়া পর্যন্ত। টমেটো টুকরোগুলো হালকা নরম হলে,আমি একে একে সব মসলার গুঁড়া প্যানে দিব। লাল মরিচ গুঁড়া,হলুদ গুঁড়া,জিরা ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ।সব মসলা প্যানে দেওয়া হলে, চামচের সাহায্যে নেড়েচেড়ে মসলাগুলো কিছুক্ষণ ভেজে নিব।

    ৭ম ধাপ"

    20220417_144253_mfnr.jpg20220417_144329.jpg

    20220417_144433_mfnr.jpg

    মসলা ভাজা হলে, এবার আমি সিদ্ধ করে রাখা কাটা ছাড়ানো তেলাপিয়া মাছ প্যানে দিয়ে দিব। তেলাপিয়া মাছ প্যানে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে মসলার সাথে মিশিয়ে চুলায় মাঝারি আঁচে ১৫ মিনিট আমি রান্না করবো।

    ৮ম ধাপ"

    20220417_145605_mfnr.jpg20220417_150413_mfnr.jpg

    20220417_150502_mfnr.jpg

    ১৫ মিনিট পর নরম তেলাপিয়া মাছের ঝোল শুকিয়ে ভুনা ভুনা হলে, এবার আমি ধনেপাতা ছিটিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে চুলা বন্ধ করে দেব।

    তৈরি হয়ে গেল, খুবই সুস্বাদু নরম বা পচা তেলাপিয়া মাছের ভুনা রেসিপি।এই ভুনা রেসিপি গরম ভাত অথবা রুটির সাথে খেতে কিন্তু অসাধারণ স্বাদ লাগে।

    20220417_151119.jpg

    বন্ধুরা,আমার তৈরি করা নরম তেলাপিয়া মাছের ভুনা রেসিপি টি আপনাদের কেমন লেগেছে?
    যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
    আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

    ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

    ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

নরম তেলাপিয়া মাছের ভুনা রেসিপি টি আমার খুবই ভালো লেগেছে। আপনি অনেক সুন্দরভাবে রান্নার প্রতিটি ধাপ তুলে ধরেছেন। তেলাপিয়া মাছের ভুনা রেসিপি টা মনে হয় অনেক সুস্বাদু হয়েছে। দেখে ই খেতে ইচ্ছে করছে। আপনার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

ভাইয়া,আপনার গঠনমূলক মন্তব্য পড়ে সত্যি আমি খুব খুশি হয়েছি। অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করার জন্য এবং সুন্দর সুন্দর মন্তব্য করে সব সময় পাশে থাকবেন আশা করি।

 2 years ago 

আপনার রেসিপি দেখতে অসাধারণ হয়েছে।নরম তেলাপিয়া মাছ এভাবে ভুনা করে খেতে অনেক মজা হয়। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার রেসিপি কালার দেখতে অসাধারণ হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু,আপনাকে আমার মন থেকে জানাই ভালোবাসা।ধন্যবাদ আপু,এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

তেলাপিয়া মাছ ভুনা ওয়াও দেখতে অনেক লোভনীয় দেখাচ্ছে খেতে নিশ্চয়ই ভারী সুস্বাধু হয়েছিল ভাগ্যিস রেসিপিটা ইফতারের পরে চোখে পড়ল ধাপ গুলো গুছিয়ে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল

 2 years ago 

জি ভাইয়া,ইফতার এর আগে দেখলে খুব খেতে ইচ্ছে করত তাই না 😊অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

এরকম নরম মাছ আমার বাসায়ও মাঝে মাঝে রান্না করা হয়। এই রেসিপিটি কে আমাদের এলাকায় নাকরিছানা বলা হয়।

যাইহোক আপনার তেলাপিয়া মাছের ভুনা রেসিপিটি দেখতে সত্যি খুবই লোভনীয় লাগছে আপু। বেশ দারুন একটি লোভনীয় রং এসেছে আপনার রেসিপিটির। আমার তো দেখেই লোভ যাচ্ছে।
ধন্যবাদ আপু এত সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

ভাইয়া,এ নরম মাছের রেসিপির নামটি কিন্তু আমার কাছে একদম ইউনিক। চট্টগ্রামে বেশিরভাগ নরম মাছের মরিচ খোলা বলে থাকে। যাইহোক ভাইয়া, আপনার এত সুন্দর মন্তব্য পড়ে সত্যিই আমি খুব খুশি হয়েছি। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

আপনি অনেক মজাদার এবং অনেক সুস্বাদু একটি রেসিপি তৈরি করেছেন। তেলাপিয়া মাছের ভুনা রেসিপি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে এই রেসিপি তুলে ধরেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু,এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য। আশা করি সুন্দর সুন্দর মন্তব্য করে সব সময় পাশে থাকবেন।।

 2 years ago 

আপনার নরম তেলাপিয়া মাছের সুস্বাদু ভুনা রেসিপি খুবই সুন্দর হয়েছে। আপনার রেসিপিটি দেখতে খুবই লোভনীয় হয়েছে।মাছের কাঁটা আলাদা করে ফেলায় এগুলো দেখতে বেশ নরম নরম হয়েছে। খানিকটা পরিষ্কার-পরিচ্ছন্ন ভাব ফুটে উঠেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটা রেসিপি পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

 2 years ago 

আপু,আপনার মন্তব্য গুলো পড়লে সত্যিই আমার খুব ভালো লাগে।আপনি খুবই সুন্দরভাবে মন্তব্যগুলো উপস্থাপন করেন।অসংখ্য ধন্যবাদ আপু,এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য আশা করি সব সময় পাশে থাকবেন সুন্দর সুন্দর মন্তব্য করে।

 2 years ago 

আপু প্রথমে বলবো নরম তেলাপিয়া বলতে বুঝতে পারিনি। তবে মাছের কাঁটা বেছে এভাবে মাছের ভুনা করা সত্যি কষ্টকর ব্যাপার। আপনি খুব চমৎকারভাবে প্রত্যেকটি ধাপ শেয়ার করার মাধ্যমে এত চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন যা দেখে মুগ্ধ হয়ে গেলাম। অসংখ্য ধন্যবাদ আপু আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া,নরম তেলাপিয়া মাছ মানে আমরা যে মাছগুলো বাজার থেকে আনি ঐ মাছের মধ্যে অনেকগুলো মাছ নরম বা পচা থাকে সেগুলো কে আমি নরম হিসাবে আপনাদের মাঝে উপস্থাপন করেছি। পচা মাছের ভুনা রেসিপি সত্যিই অনেক সুস্বাদু। অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

আপু যে মাছ পচে গেছে সে মাছের ভুনা কিভাবে এতো সুস্বাদু হয় আমার তো মাথায় ঢোকেনা। জানিনা কি যে বললেন আপনি আর কি করলেন? একটু অন্যরকম মনে হচ্ছে এই আর কি।

ওয়াও এত সুন্দর ভাবে নরম তেলাপিয়া মাছ রান্না করার পদ্ধতি গুলো আমাদের মাঝে শেয়ার করেছেন। আমরা অনেক সময় বাজার থেকে মাছ কিনে বাসায় নিয়ে আসার সময় মাছ নরম হয়ে যায়। তখন বাসায় রান্না করার অনেক সমস্যা হয়। আপনার এই পোস্টটি পড়ে এখান থেকে অনেক জ্ঞান পেয়েছি। আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।আশা করি সব সময় সুন্দর সুন্দর মন্তব্য করে পাশে থাকবেন।

 2 years ago 

সাধারণ একটি মাছের অসাধারণ একটি রেসিপি তৈরি করা দেখলাম আপনার কাছে। সাধারণত তেলাপিয়া মাছ ভাজি করে অথবা রান্না করে সবজি দিয়ে খাওয়া হয়েছে ।কিন্তু এভাবে যে অসাধারণ একটি রেসিপি তৈরি করা যায় তা কিন্তু জানা ছিল না আপু। খুব ভালো লাগলো নতুন রেসিপি দেখতে পেয়ে।

 2 years ago 

আপু, এই রেসিপিটি তাহলে একদিন বাসায় ট্রাই করে দেখবেন আশাকরি আপনার অনেক ভালো লাগবে। ধন্যবাদ আপনার এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনি তো দেখছি আমার অনেক পছন্দের একটি রেসিপি শেয়ার করেছেন আপু। আমার আব্বু বাজার থেকে মাছ কিনে আনলে,অনেক সময় কিছু কিছু মাছ একটু নরম থাকে যা কাটতে অনেক অসুবিধা হয়। এমনকি মাছগুলো তরকারিতে দিলে গলে যায় এবং খেতেও বেশ একটা ভালো লাগেনা। তখন আমার আম্মু মাছগুলো থেকে এভাবেই কাটা বাছিয়ে নিয়ে ভুনা করে অনেক বেশি ঝাল দিয়ে। ঐ খাবার টা খেতে আমার কাছে খুব ভালো লাগে। আজকে আপনার রেসিপি দেখে আমার মজার খাবারের কথা মনে পড়ে গেল। ধন্যবাদ আপু এত মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য। শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন আপু,এইভাবে নরম মাছ ঝাল ঝাদ করে ভুনা করা হয় তাহলে কিন্তু খেতে অনেক সুস্বাদু হয়। ধন্যবাদ আপু, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33