মসুরের ডাল দিয়ে পুঁইশাকের সুস্বাদু তরকারি রেসিপি"benificiary 10% @shy-fox"

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

20220421_135806.jpg

সবাই কেমন আছেন?আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমিও আপনাদের দোয়ায় মোটামুটি ভালো আছি।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু একটি রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি পুঁইশাক দিয়ে মসুর ডালের সুস্বাদু তরকারি।

আমার খুবই পছন্দের একটি শাক পুঁইশাক।এই শাক যেকোনো মাছ অথবা ভাজি করে খেতে খুবই ভালো লাগে। আর পুঁইশাকে রয়েছে প্রচুর প্রাকৃতিক পুষ্টিগুণ যা আমাদের মানব দেহের জন্য খুবই উপকারী।এখন অবশ্য পুঁইশাকের সিজন না।তারপরও মাঝেমধ্যে বাড়িতে শাক নিয়ে আসে বিক্রি করার জন্য।

গতকালকে বাড়িতে পুঁইশাক এনেছে বিক্রি করার জন্য তরতাজা পুঁইশাক দেখে লোভ সামলাতে পারেনি, তাই সাথে সাথে কিনে নিলাম এক মোঠা পুঁইশাক। পুঁইশাক কিনে মনে মনে চিন্তা করলাম এই শাক দিয়ে কি রান্না করা যায়। পুঁইশাক দিয়ে আমার মা মসুর ডাল দিয়ে প্রায় সময় রান্না করতো। মসুর ডাল দিয়ে পুঁইশাকের তরকারি যে কত সুস্বাদু যদি একবার আপনারা রান্না করেন, তাহলে অবশ্যই এই শাকের স্বাদ বুঝতে পারবেন।

আজকে রাতে খাওয়ার জন্য মসুর ডাল দিয়ে পুঁইশাক রান্না করেছি। তাই ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু রেসিপি টি শেয়ার করি। আশা করি আপনাদের ভালো লাগবে।

তাহলে চলুন,মসুর ডাল দিয়ে পুঁইশাকের রেসিপি কিভাবে তৈরি করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

IMG-20220421-WA0002.jpg

উপকরণপরিমাণ
পুঁই১-মোঠা।
মসুর ডালহাফ কাপ।
পেঁয়াজ২-টি।
অর্ধে টি রসুন কুচি
কাঁচা মরিচ৬-৭ টি ।
লাল মরিচ গুঁড়া১- চামচ ।
হলুদ গুঁড়া১/২ চামচ ।
জিরা, ধনিয়া১/২ চামচ।
লবণস্বাদ মত।
সয়াবিন তেল৩-চামচ।

20220421_125044.jpg

20220421_125429.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220421_124555_mfnr.jpg

20220421_125132.jpg

প্রথমে আমি পুঁইশাকের পাতা মাঝারি আকারের টুকরো করে নিলাম। পুঁইশাকের পাতাগুলো টুকরো করা হলে, এবার আমি পাতা এবং মসুর ডাল আলাদা আলাদা ভাবে ধুয়ে নিব।পুঁইশাক মসুর ডাল ধুয়া হলে,এবার আমি চুলায় একটি হাড়িতে ৩ চামচ সয়াবিন তেল দিব।

বন্ধুরা,পুইশাকের ডাটা আমি এই তরকারিতে ব্যবহার করিনি কারণ আমি পুঁইশাকের ডাটা দিয়ে অন্য একটি রেসিপি তৈরি করব তাই রেখে দিয়েছি।

২য় ধাপ"

20220421_125212.jpg

20220421_125606.jpg

তেল গরম হলে,আমি পেঁয়াজ কুচি,রসুন কুচি এবং কাঁচা মরিচের টুকরো হাড়িতে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে পেঁয়াজ ভেজে নিব।পেঁয়াজ বাদামি রং হওয়া পর্যন্ত।

৩য় ধাপ"

20220421_125620.jpg

20220421_125643.jpg

পেঁয়াজ কুচি,রসুন কুচি বাদামি রং হলে,এবার আমি একে একে সব মসলার গুঁড়া হাড়িতে দিয়ে দিলাম।লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ।সব মসলা দেওয়া হলে,এবার আমি ধুয়ে রাখা মসুর ডাল সব মসলার সাথে হাড়িতে দিয়ে দিলাম।

৪র্থ ধাপ"

20220421_125722.jpg

20220421_125750.jpg

মসুরের ডাল হাড়িতে দেওয়া হলে, এবার আমি চামচের সাহায্যে নেড়েচেড়ে মসলার সাথে মসুরের ডাল কিছুক্ষণ ভেজে নিব। মসুর ডাল ভাজা হলে, এবার আমি পরিমাণমতো পানি দিয়ে মসুর ডাল সিদ্ধ করব পাঁচ মিনিটের মত।

৬ষ্ঠ ধাপ"

20220421_130728.jpg

20220421_130812.jpg

মসুর ডাল হালকা সিদ্ধ হলে,ধুয়ে রাখা পুঁইশাকগুলো আমি হাড়িতে দিয়ে দিলাম খুবই সাবধানে।

৭ম ধাপ"

20220421_130838.jpg

20220421_133552.jpg

পুঁইশাকগুলো হালকা সিদ্ধ করা হলে,মসুর ডালের সাথে দিয়ে এবার আমি চামচের সাহায্যে নেড়েচেড়ে মসুরের ডাল এবং মসলার সাথে পুঁইশাকগুলো ভাল করে মিশিয়ে নিব। চুলার একদম কম আঁচে পুঁইশাকগুলো একটি ঢাকনা দিয়ে ঢেকে রান্না করবো ১০ মিনিট।১০ মিনিট পর পুঁইশাক এবং মসুর ডাল সিদ্ধ হয়ে, পুঁইশাকের তরকারি ঝোল মাখামাখা হলে আমি চুলা বন্ধ করে দিব।

তৈরি হয়ে গেল,আমার খুবই পছন্দের শাক দিয়ে মসুর ডালের সুস্বাদু তরকারি। এই তরকারি গরম ভাত দিয়ে খেতে অনেক স্বাদ লাগে।

20220421_135806.jpg

বন্ধুরা,আমার তৈরি করা মসুর ডাল দিয়ে পুঁইশাকের সুস্বাদু তরকারি রেসিপি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

মসুরের ডাল দিয়ে পুঁইশাক রান্না করলে খেতে অনেক ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে এই মজার রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি করা এই মজার রেসিপি আমার কাছে খুবই ভালো লেগেছে। আপু আপনি সবসময় মজার মজার রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেন। তেমনি আজকেও খুবই লোভনীয় একটি রেসিপি তৈরি করে শেয়ার করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

জ্বী আপু, ঠিক বলেছেন মসুর ডাল দিয়ে পুঁইশাক অনেক সুস্বাদু।ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

আপনি মসুরের ডাল দিয়ে পুঁইশাকের সুস্বাদু তরকারি রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি খুবই চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া,আমার তৈরি করা রেসিপিটি আপনার ভাল লেগেছে শুনে সত্যি অনেক খুশি হয়েছি। আপনাদের এত সুন্দর মন্তব্য পড়লে ভাল কাজ করার উৎসাহ পায়। ধন্যবাদ ভাইয়া।।

 2 years ago (edited)

মসুর ডাল দিয়ে পুঁইশাকের রেসিপি আমার কাছে খুব ভালো লাগে। আমিও মাঝে মাঝে হবে মসুর ডাল দিয়ে পুঁইশাক রান্না করি। বাসার সবাই খুব পছন্দ করে। আপনার রেসিপি টা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে আপু। ইচ্ছে করছে এখান থেকে একটু নিয়ে ভাত দিয়ে খেয়ে ফেলি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু এই রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

মসুর ডাল দিয়ে পুঁইশাক রেসিপি সত্যিই অনেক সুস্বাদু প্রতিটা মানুষ এই রেসিপিটি খুব পছন্দ করে। আমার রেসিপি ভাল লেগেছে শুনে খুব খুশি লাগছে।ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।।

 2 years ago 

আপু পুঁইশাক দেখতে সত্যিই মনে হচ্ছে একদম তরতাজা। আর তাজা যেকোনো শাক খেতে এমনিতেও ভালো লাগে। তবে পুঁইশাক আর মুসুর ডাল এভাবে রান্না করে খেলে খুব মজা লাগে। আমাদের এই ভাবে রান্না করা হয় ।এত সুন্দর একটি রেসিপি উপস্থাপন করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

জি আপু, তরতাজা যে কোন শাকসবজি খেতে অনেক সুস্বাদু লাগে। ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।।

 2 years ago 

খুবিই মজাদার একটি রেসিপি শেয়ার করছেন,ডাল দিয়ে পুই শাক এমন করে রান্না করা যায় আগে জানতাম কিন্তু কখনো দেখা হয় নায়,আজকে আপনার মাধ্যমে দেখে নিলাম।ধন্যবাদ শেয়ার করার জন্য

 2 years ago 

ভাইয়া,মসুর ডাল দিয়ে পুঁইশাক রান্না করে খেয়ে থাকবেন আশাকরি আপনার খুব ভালো লাগবে।ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।।

মুসুরের ডাল দিয়ে পুই শাক খাইতে অনেক মজা লাগে। আপনার রান্না দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছে। আমার খাইতে ইচ্ছা করতেছে। আপনি অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে তৈরি করে রান্না করেছেন আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ধন্যবাদ আপু, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য। আপনার মন্তব্যগুলো পড়লে ভালো কাজ করা উৎসাহ পায়।

 2 years ago 

মসুরের ডাল দিয়ে মজাদার পুঁই শাকের রেসিপি তৈরি করেছেন আপু। আমি ও মাঝে মাঝে এই রেসিপিটি বাসায় তৈরি করি। এই রেসিপিটি খেতে অনেক মজা লাগে। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।‌

 2 years ago 

জি আপু, এই রেসিপিটি সত্যিই অনেক সুস্বাদু।ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য 🥰🥰

 2 years ago 

যে কোন শাকের সাথোই মসুরের ডাল দিলে খুবই টেস্টি হয়। আপনার রেসিপিটি দেখেও মনে হচ্ছে খুবই মজা হয়েছিল। দেন্না একটু খেয়ে দেখি😛
ধন্যবাদ আপনাকে আপু সুন্দর হয়েছে রেসিপি শেয়ার করার জন্য ও আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

 2 years ago 

আপু, এখানে ত দিতে পারব না😁 বাসায় চলে আসেন বাসায় আসলে আপনাকে তৈরি করে খাওয়াবো।ধন্যবাদ আপু, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

পুঁইশাক আমার খেতে অনেক ভালো লাগে। আপনি মসুরের ডাল দিয়ে পুঁইশাকের তরকারি রেসিপি রান্না করেছেন এবং এটি খুবই সুস্বাদু। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল আপু

 2 years ago 

ভাই,তোমার এত সুন্দর মন্তব্য পড়ে সত্যিই আমি খুব খুশি হয়েছি।আমার তৈরি করা রেসিপিটি তোমার ভালো লেগেছে জেনে খুব আনন্দ লাগছে।ধন্যবাদ ভাই,এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

তরতাজা পুইশাক দেখলে আমি নিজেও থেমে থাকি না। প্রয়োজন মতো কিনে নেয় হিহি। এই সময়ে পুইশাকটা বেশি পাওয়া যায়। এবং এটা অনেক পুষ্টিগুণসম্পূর্ণ। এটা ভাজি বিভিন্ন তরকারির সঙ্গে খাওয়া যায়। তবে মসুর ডাউল এর সঙ্গে এর আবার আলাদা একটা কেমিস্ট্রি হয় হিহি। মসুর ডাউল দিয়ে পুইশাকের রেসিপি টা ভালো ছিল আপু। ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া,এ সময় পুঁইশাক তেমন একটা পাওয়া যায় না। তবে আপনি মসুর ডাল দিয়ে পুঁইশাক রান্না করে কখনো খাননি তাহলে ভাইয়া, একদিন বাসায় ট্রাই করে দেখবেন আশা করি আপনার এই রেসিপিটি সত্যিই অনেক সুস্বাদু লাগবে। ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65