পুদিনা পাতা ধনেপাতা কাঁচামরিচ দিয়ে তৈরি করা সুস্বাদু 😋গ্রীন চিকেন রেসিপি "benificiary 10% @shy-fox "

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

20220510_142940.jpg

সবাই কেমন আছেন? আশা করি সবাই খুবই ভালো আছেন। আর ভালো থাকেন আমি সবসময় এই কামনা করি।❤আমার বাংলা ব্লগ❤ কমিউনিটির প্রতিটা ভাই-বোন আমার পরিবার আপনারা ভালো থাকলে আমিও ভালো থাকবো।।

চলে এসেছি খুবই সুস্বাদু এবং ভিন্ন ধরনের মুরগির মাংসের রেসিপি নিয়ে। আজকের রেসিপি ধনেপাতা পুদিনা দিয়ে গ্রীন চিকেন রেসিপি।

গ্রীন চিকেন রেসিপি নাম শুনে অবাক হয়ে যাচ্ছেন হয়তো অনেকে আমার মত। আসলে সত্যি কথা কি গ্রীন চিকেন রেসিপি এতো সুস্বাদু যা বলে বোঝানো যাবে না।আমি অবশ্য এই রেসিপিটি কখনো ঘরে তৈরি করিনি। প্রায় সময় রেস্টুরেন্টে গেলে রেস্টুরেন্টের মেনুতে দেখি গ্রীল চিকেন রেসিপি মেনুটি।তখন চিন্তা করি রেস্টুরেন্টের মালিক কে জিজ্ঞেস করবো গ্রীন চিকেন কিভাবে তৈরি করে কিন্তু সেটার আর জিজ্ঞেস করা হয়ে উঠেনা কিছু বাধ্য বাধ্যকতার কারণে। অনেক চিন্তা করেছি গ্রীন চিকেন রেসিপি তৈরি নিয়ে। পরবর্তীতে আমার এক আপুকে জিজ্ঞেস করলাম উনি আবার রান্নাবান্না মধ্যে খুবই পারদর্শী।

আপু থেকে জেনে নিয়ে এই রেসিপিটি তৈরি করেছি আজকে দুপুরে খাওয়া জন্য। আশা করি আমার তৈরি করা সুস্বাদু গ্রীন চিকেন রেসিপি টি আপনাদের ভালো লাগবে।

তাহলে চলুন,কিভাবে আমি পুদিনা পাতা, ধনেপাতা, কাঁচামরিচ দিয়ে গ্রীন চিকেন তৈরি করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।।

20220510_132328.jpg

20220510_132334.jpg

উপকরণপরিমাণ
মুরগির হাড় যুক্ত মাংস২৫০ গ্রাম।
ধনে পাতা১-মোঠা।
পুদিনা পাতাপরিমাণ মত।
কাঁচা মরিচ১০-১৫ টি।
পেঁয়াজ২-টি।
রসুন বাটা১-চামচ।
আদা বাটাহাফ চামচ।
ঘি১-চামচ।
জিরা,ধনিয়া গুঁড়া১-চামচ।
এলাচি, লবঙ্গ, গোলমরিচহাফ চামচ।
লেবু১-টি।
লবণস্বাদ মত।
সয়াবিন তেল৬ চামচ।
দারুচিনি, তেজপাতা৫-টি।

20220510_133249.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220510_132458.jpg

20220510_132730_mfnr.jpg

প্রথমে আমি ধনেপাতা,পুদিনাপাতা কাঁচামরিচ পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিলাম একটি প্লেটে। এবার ধনেপাতা,পুদিনা পাতা কাঁচা মরিচ টুকরো করে সাথে ঘি নিলাম একটি প্লেটে।

২য় ধাপ"

20220510_133327_mfnr.jpg

20220510_133354_mfnr.jpg

ধনেপাতা,পুদিনাপাতা,কাঁচামরিচ কুচি করা হলে, এবার একটি প্যানে সয়াবিন তেল দিয়ে দিলাম। তেল গরম হলে, টুকরো করে রাখা পেঁয়াজগুলো প্যানে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে ভেজে নিব।

৩য় ধাপ"

20220510_133703_mfnr.jpg20220510_133749.jpg

20220510_134015.jpg

পেঁয়াজ টুকরো গুলো হাল্কা বাদামি রং হলে, আদা রসুন বাটা পেঁয়াজের সাথে দিয়ে চুলার মাঝারি আঁচে নেড়েচেড়ে ভেজে নিব।আদা রসুন এবং পেঁয়াজ ভাজা হলে,একটি বাটিতে তুলে নিব।

৪র্থ ধাপ"

20220510_134030.jpg20220510_134135.jpg

20220510_134233.jpg

পেঁয়াজ এবং আদা রসুন বাটা ভাজা হলে,এবার একটা
ব্লেন্ডার মেশিন নিব। ব্লেন্ডার মেশিন নেওয়া হলে, ব্লেন্ডার মেশিনের ভেতর পুদিনা পাতা,ধনেপাতা কাঁচা মরিচের টুকরোগুলো এবং হাফ কাপ পানি দিয়ে । এবার আমি ভেজে রাখা পেঁয়াজ আদা রসুন বাটা এবং এক চামচ ঘি ঢেলে দিলাম ব্লেন্ডার মেশিনের ভেতর।

৫ম ধাপ"

20220510_134817.jpg

20220510_134834.jpg

সব গুলো উপকরণ ৫ মিনিটের মতো ব্লেন্ডা করে নিব। সবগুলো উপকরণ ব্লেন্ডার করার পর দেখতে অনেক লোভনীয় লাগছে তাইনা? এবার আমি মাঝারি আকারের টুকরো করে রাখা মুরগির মাংস গুলোর উপর সবগুলো উপকরণ ঢেলে দিব এভাবে।

৬ষ্ঠ ধাপ"

20220510_134918.jpg20220510_134927.jpg

20220510_135037.jpg

সবগুলো উপকরণ মুরগির মাংসের উপর ঢেলে দেওয়া হলে, এবার আমি একে একে সব মসলার গুঁড়া দিয়ে দিব। জিরা, ধনিয়া গুঁড়া, এলাচি লবঙ্গ গুঁড়া এবং স্বাদ মত লবণ।সব মসলা দেওয়া হলে,এবার আমি হাতের সাহায্যে মুরগির মাংস গুলো মাখিয়ে ১০ মিনিটের মত রেখে দিবো একটি ঢাকনা দিয়ে ঢেকে।

৭ম ধাপ"

20220510_135217_mfnr.jpg

20220510_135305_mfnr.jpg

১০ মিনিট পর যে প্যানে আদা রসুন বাটা ভেজে ছিলাম। সেই প্যানে তিনটি দারুচিনি দুটি তেজপাতা দিয়ে কিছুক্ষণ ভেজে সব উপকরণ মাখানো মুরগির মাংস ঢেলে দিব।

৮ম ধাপ"

20220510_135359_mfnr.jpg

20220510_135446_mfnr.jpg

সব উপকরণ মাখানো মুরগির মাংস প্যানে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে কষাব চুলার মাঝারি আঁচে।

৯ম ধাপ"

20220510_135628.jpg20220510_135712.jpg

20220510_135858.jpg

কিছুক্ষণ গ্রীন চিকেন রেসিপি কষানো হলে, এবার আমি একটি লেবুর রস হাতের সাহায্যে চেপে রেসিপি মধ্যে দিয়ে দিব এইভাবে।লেবুর রস দেওয়া হলে,এবার আমি একটি ঢাকনা দিয়ে ঢেকে রান্না করবো চুলার মাঝারি আঁচে ১০ মিনিট ।

বন্ধুরা, এই রেসিপি তে কোন পানি ব্যবহার করা যাবে না। কারণ ব্লেন্ডারের সময় হাফ পরিমাণ পানি দিয়েছি উপকরণ গুলোর সাথে।

১০ ম ধাপ"

20220510_141331_mfnr.jpg

20220510_141509_mfnr.jpg

১০ মিনিট পর গ্রীন চিকেনের হলে, মুরগির মাংস সিদ্ধ হয়ে সব উপকরণ ভাজা ভাজা হলে, রেসিপির স্বাদে দেখে চুলা বন্ধ করে দিব।

গ্রীন চিকেন রেসিপি তৈরি করতে একটু কষ্ট হলেও খেতে কিন্তু বেশ সুস্বাদু।গ্রীন চিকেন রেসিপি গরম ভাত, পোলাও অথবা রুটির সাথে খেতে কিন্তু বেশ মজা।আমি গরম ভাতের সাথে খেতে খুবই পছন্দ করেছি। গ্রীন চিকেনের সাথে লেবুর রস দেওয়ার কারণে গ্রীন চিকেন রেসিপির স্বাদ যেন আরও বেড়ে গিয়েছে।

20220510_142746.jpg

20220510_142940.jpg

বন্ধুরা,আমার তৈরি করা গ্রীন চিকেন রেসিপি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন আপু। পুদিনা পাতা ধনেপাতা কাঁচামরিচ দিয়ে তৈরি করেছেন সুস্বাদু গ্রীন-চিকেন দেখতে আসলে বেশ লোভনীয় লাগছে আর এটা খেতে খুবই মজা হবে সেটাই কিন্তু বোঝা যাচ্ছে

 2 years ago 

তাহলে ভাইয়া,একদিন বাসায় ট্রাই করে দেখবেন আশা করি আপনার এই রেসিপিটি খুবই সুস্বাদু লাগবে। ধন্যবাদ ভাইয়া, সব সময় সুন্দর সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

পুদিনা পাতা ধনেপাতা কাঁচামরিচ দিয়ে তৈরি করা সুস্বাদু গ্রীন চিকেন রেসিপি আমাদের মাঝে খুবই চমৎকার ভাবে শেয়ার করলেন আপু। আসলে আপনি যত সুন্দর করে রেসিপি শেয়ার করলেন তা দেখেই আমার লোভ লেগে গিয়েছে। আরেকটা কথা এই ধরনের রেসিপি মনে হয় আজকে আমি প্রথম দেখলাম। এই রেসিপিটি খাবার জন্য যদি একবার আমাকে দাওয়াত করতে না পারো তাহলে এই বৃষ্টিভেজা দিন কে উপেক্ষা করে চলে যেতাম আপনার বাড়িতে দাওয়াত এর জন্য।

 2 years ago 

তাহলে চলে আসেন ভাইয়া,আপনার বোন আপনাকে এই রেসিপিটি তৈরী করে খাওয়াবে। ভাইয়া, এই রেসিপিটি সত্যিই অনেক সুস্বাদু। ধন্যবাদ ভাইয়া, আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে।

 2 years ago 

পুদিনা পাতা ও ধনে পাতা কাঁচামরিচ দিয়ে দারুন এক মাংসের রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলেই রেসিপির মধ্যে আরও একটি পাতা ব্যবহার করতে পারতেন। তা হচ্ছে থানকুনি পাতা। তাহলে আরো সুন্দর হতো মনমুগ্ধকর হত সুস্বাদু হত রেসিপি টা।

 2 years ago 

ভাইয়া,থানকুনি পাতার রেসিপি তে ব্যবহার করলে কেমন স্বাদ হতো সেটা জানি না।তবে পুদিনা পাতা এবং ধনেপাতার ঘ্রাণে রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ ভাইয়া, সব সময় সুন্দর সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

পুদিনা পাতা ধনেপাতা কাঁচামরিচ দিয়ে তৈরি করা সুস্বাদু 😋গ্রীন চিকেন রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। এভাবে কখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে তো লোভ সামলাতে পারলাম না। খেতে অনেক ইচ্ছা করছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আমিও শিখে নিলাম বাসায় তৈরী করবো। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

তাহলে ভাইয়া,একদিন বাসায় ট্রাই করে দেখবেন আশা করি আপনার এই রেসিপিটি খুবই সুস্বাদু লাগবে। ধন্যবাদ ভাইয়া, সব সময় সুন্দর সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ধনিয়ার পাতা পুদিনা পাতা দিয়ে তৈরি সুস্বাদু চিকেন রেসিপি আমি এই প্রথম দেখলাম। আপনার রেসিপি দেখে আমার খুবই ভালো লেগেছে। বিশেষ করে রেসিপি প্রক্রিয়া ধরন আমার পছন্দ হয়েছে। আমি আপনার এই রেসিপিটি করতে চাই। মনে হয় অনেক অনেক স্বাদের রেসিপি। এত সুন্দর এ রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

তাহলে আপু,একদিন বাসায় ট্রাই করে দেখবেন আশা করি আপনার এই রেসিপিটি খুবই সুস্বাদু লাগবে। ধন্যবাদ আপু, সব সময় সুন্দর সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য🥰🥰।

 2 years ago 

কখনো এমন করে তৈরী কারে খাওয়া হয়নি, তবে আজকে আপনার রেসিপি দেখে খুবই লোভ লাগল।প্রতিটা ধাপ খুবই ভালো করে দেখলাম ।অনেক মজাদার রেসিপি তৈরী করছেন।ধন্যবাদ আপু আমাদের মাঝে শেয়ার করার জন্য।অনেক অনেক শুভ কামনা রইল

 2 years ago 

তাহলে ভাইয়া,একদিন বাসায় ট্রাই করে দেখবেন আশা করি আপনার এই রেসিপিটি খুবই সুস্বাদু লাগবে। ধন্যবাদ ভাইয়া, সব সময় সুন্দর সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

পুদিনাপাতা দিয়ে কখনো মাংস রান্না করে খাওয়া হয়নি। বলতে গেলে আমার দেখা একটি ভিন্ন ধরনের মাংসের রেসিপি। ভিন্ন উপায়ে মাংস রান্না দেখে বেশ ভালো লাগলো বাসায় তৈরি করে খাওয়ার প্রতি একটা ইচ্ছা জেগেছে। আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

তাহলে ভাইয়া,একদিন বাসায় ট্রাই করে দেখবেন আশা করি আপনার এই রেসিপিটি খুবই সুস্বাদু লাগবে। ধন্যবাদ ভাইয়া, সব সময় সুন্দর সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনাকেও স্বাগতম আপু মনি 🥰

 2 years ago 

চিকেন আমার খুব প্রিয় এবং খাওয়াও হয় অনেক বেশি। কিন্তু আপনার রেসিপিটি আজকে আমার কাছে একটু ভিন্নরকম লাগলো। এভাবে ধনিয়া পাতা পুদিনা পাতা দিয়ে গ্রিন চিকেন রেসিপি আমার কখনো খাওয়া হয় নাই। আপনি খুব চমৎকার করে গ্রিন চিকেন রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া,এই রেসিপি টি একবার তৈরি করে খেয়ে দেখবেন তাহলে দ্বিতীয়বার তৈরি করে খেতে মন চাইবে। ধন্যবাদ ভাইয়া আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে বলে।

 2 years ago 

খুবই লোভনীয় একটা চিকেন এর রেসিপি প্রস্তুত করেছেন দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে আমি তো দেখে লোভ সামলাতে পারছিনা জিভে জল চলে আসলো সুন্দর উপস্থাপনা করেছেন শুভেচ্ছা রইল

 2 years ago 

তাহলে ভাইয়া,একদিন বাসায় ট্রাই করে দেখবেন আশা করি আপনার এই রেসিপিটি খুবই সুস্বাদু লাগবে। ধন্যবাদ ভাইয়া, সব সময় সুন্দর সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.032
BTC 66149.24
ETH 3015.59
USDT 1.00
SBD 3.73