ডিম ময়দা দিয়ে সুস্বাদু টমেটো পাকোড়া "মুখে লেগে থাকার মতো স্বাদ😋😋 "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

Screenshot_20220107-200657_Picsart.jpg

IMG-20220107-WA0003.jpg

সবাই কেমন আছে? আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে ভালো আছি।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু একটি রেসিপি নিয়ে। আমার আজকে রেসিপি শীতকালীন সবজি টমেটো ডিম,ময়দা দিয়ে সুস্বাদু পাকোড়া।

টমেটো পছন্দ করে না এমন মানুষ খুবই কম আছে আমাদের মধ্যে। টমেটো সারা বছরই আমাদের দেশে পাওয়া যায় তবে শীতকালে টমেটো খেতে খুবই স্বাদ লাগে। টমেটো দিয়ে বিভিন্ন রকমের রেসিপি তৈরি করা হয়ে থাকে। তবে আমার কাছে টমেটো দিয়ে সব রকমের রেসিপি খুবই ভালো লাগে খেতে। আজকে আমি টমেটো দিয়ে একটু অন্য রকমের নাস্তা তৈরি করেছি বিকেলে খাবারের জন্য।

নাস্তা টি অবশ্য আগে কখনও তৈরি করে খাওয়া হয়নি।আমি এই নাস্তা টি তৈরি করা শিখেছি আমার এক আন্টির কাছ থেকে।উনার বাসায় একদিন গিয়েছিলাম তিনি বিকালের নাস্তা হিসেবে এ নাস্তাটি পরিবেশন করেছিলেন আমাদের সামনে। নাস্তা এতো সুস্বাদু টমেটোর টক ভাব এবং ঝাল ভাব টা অসাধারণ লেগেছিল আমার।

তখন থেকেই আমি এইভাবে টমেটো দিয়ে নাস্তা তৈরি করে খেয়ে থাকি। অবশ্য আন্টি এই নাস্তাটিকে টমেটোর পাকোড়া বলে পরিচিত করিয়ে ছিলেন তাই আমি টমেটো পাকোড়াই বলে থাকি।

আমি বিকেলের নাস্তার জন্য কিভাবে টমেটো পাকোড়া তৈরি করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

তাহলে চলুন দেরী কেন?

IMG-20220107-WA0029.jpg

IMG-20220107-WA0028.jpg

উপাদানপরিমাণ
টমেটো২ টি।
ডিম২ টি।
পেঁয়াজ৩-৪ টি।
কাঁচা মরিচ৫-৬ টি।
হলুদ গুঁড়াদেড় চা চামচ।
ম্যাজিক মসলা গুঁড়া১ চা চামচ।
জিরা,ধনিয়া গুঁড়া১ চা চামচ।
ময়দাহাফ কাপ।
ধনে পাতাপরিমাণমতো।
লবণস্বাদমতো।
সয়াবিন তেল৪ চামচ।

IMG-20220107-WA0026.jpg

IMG-20220107-WA0019.jpg

** প্রস্তুত প্রণালীঃ **

১ম ধাপ"

IMG-20220107-WA0015.jpgIMG-20220107-WA0023.jpg

প্রথম ধাপে আমি দুটি ডিম ভেঙ্গে একটি বাটিতে নিলাম। ডিমগুলো ভাঙ্গা হলে,এবার আমি একে একে সব মসলার গুঁড়া ডিমে সাথে দিয়ে দিলাম।হলুদ গুঁড়া, ম্যাজিক মসলা গুঁড়া,জিরা,ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ।

২য় ধাপ"

IMG-20220107-WA0021.jpgIMG-20220107-WA0018.jpg

ডিমের সাথে মসলা দেওয়া হলে এবার আমি পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি,ধনেপাতা কুচি ডিমের সাথে দিয়ে দিলাম। এবার আমি হাফ কাপ ময়দা ঢেলে দিলাম।

৩য় ধাপ"

IMG-20220107-WA0017.jpgIMG-20220107-WA0025.jpg

সব মসলা,পেঁয়াজ, কাঁচামরিচ, ধনেপাতা কুচি এবং হাফ কাপ ময়দা দেওয়া হলে। এবার আমি হাতের সাহায্যে ভালো করে মাখিয়ে নিলাম,মাখানো হলে এভাবে আমি পাকোড়ার বিটার 5 মিনিট রেখে দিলাম।

৪র্থ ধাপ"

IMG-20220107-WA0022.jpgIMG-20220107-WA0014.jpg

পাকোড়ার বিটার তৈরি করা হলে, এবার আমি টমেটোগুলো একটু পাতলা এবং গোল করে কেটে নিব। টমেটোর টুকরোগুলো গোল করে কাটা হলে,এবার আমি টমেটোর বিচি গুলোর ফেলার জন্য একটি স্টিলের রোলের মত নিয়েছি। এবার আমি টমেটোর বিচিগুলো রোলের সাহায্যে চাপ দিয়ে দিয়ে বিচি গুলো ফেলে দিব।

৫ম ধাপ"

IMG-20220107-WA0004.jpg

দেখতে টমেটোর টুকরোগুলো এমন লাগবে। আপনারা চাইলে ছুরির সাহায্যে টমেটোর বিচি গুলো ফেলে দিতে পারেন। তবে আমি টমেটোর মধ্যে গোল করার জন্য স্টিলের রোল ব্যবহার করেছি।

৬ষ্ঠ ধাপ"

IMG-20220107-WA0001.jpg

টমেটোর পাকোড়া তৈরি করার জন্য বিটার তৈরি করা হলে এবং টমেটোগুলো তৈরি করা হয়ে গেলে। এবার আমি চুলায় একটি প্যানে চার চামচ সয়াবিন তেল দিলাম।

৭ম ধাপা"

IMG-20220107-WA0012.jpg

IMG-20220107-WA0011.jpg

তেল গরম হলে,এবার আমি টমেটোর গোল টুকরোগুলো এভাবে প্যানে বসিয়ে দিলাম।এবার আমি চামচের সাহায্যে পাকোড়া তৈরি করার জন্য যে বিটার তৈরি করেছি।সেগুলো আমি টমেটোর মধ্যে আস্তে আস্তে দিয়ে দিলাম।তবে একটা জিনিস খেয়াল রাখতে হবে,টমেটোগুলো প্যানে দেওয়ার পর চুলার আঁচ একদম মাঝারিতে রাখতে হবে।

৮ম ধাপ"

IMG-20220107-WA0008.jpg

IMG-20220107-WA0005.jpg

টমেটোর মধ্যে আমি ডিম ময়দা এবং সব মশলা মাখানো বিটার দিয়ে এবং চুলার মাঝারি আঁচে আমি টমেটোর পাকোড়া গুলো ভেজে নিব।একপাশ ভাজা হলে আরেক পাশ উল্টে দিব। তবে পাকোড়া গুলো ভাজার সময় অবশ্যই চুলার আঁচ মাঝারিতে রাখতে হবে,না হলে উপরের দিকটা হয়ে যাবে ভিতরে কাঁচা থেকে যাবে।

৯ম ধাপ"

IMG-20220107-WA0007.jpg

IMG-20220107-WA0009.jpg

আমি টমেটোর পাকোড়া গুলো চুলার একদম মাঝারি আঁচে ভাজবো।এক পাশ হলে আরেক পাশ একি ভাবে আমি দুই তিনবার উল্টে পাল্টে নিব।এবার লাল লাল ভাজা হলে,আমি প্যান থেকে পাকোড়া গুলো তুলে নিব এবং গরম গরম পরিবেশন করব টমেটোর সসের সাথে।

IMG_20220105_222229.jpg

বন্ধুরা,আমার তৈরি করা শীতকালীন সবজি টমেটো দিয়ে পাকোড়া তৈরি আপনাদের কেমন লেগেছে?

যদি ভালো লাগে অবশ্যই ঘরে তৈরি করে খেয়ে দেখবেন। আশাকরি আপনাদের ভাল লাগবে।

আর কমেন্ট করে আমাকে জানাবেন,আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।

Sort:  
 3 years ago 

ডিম ময়দা দিয়ে সুস্বাদু টমেটো পাকোড়া দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু।আমার খুবই ভালো লেগেছে। লোভনীয় একটি রেসিপি তৈরি করেছেন আপনি। দেখেই খেতে ইচ্ছা করছে। আপনাকে ধন্যবাদ জানাচ্ছি আপু।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার মন্তব্যগুলো পড়লে ভালো কাজ করার উৎসাহ জাগে মনে🥰🥰।

 3 years ago 

বাহ কি দারুন একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। টমেটো পাকোড়া কখনো খেয়ে দেখি নি । নতুন একটি রেসিপি আপনার কাছ থেকে শিখলাম। ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর করে রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য ।এবং আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

তাহলে আপু,একদিন ঘরে তৈরি করে খেয়ে দেখবেন আশা করি টমেটোর এই পাকোড়টি আপনার অনেক সুস্বাদু লাগবে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

কি যে দেখালেন আপু , দেখে তো একদম অবাক হয়ে গেলাম৷ আজকেই প্রথম দেখলাম এটি। সাধারণ উপকরণ দিয়ে কি অসাধারণ এক রেসিপি তৈরি করেছেন আপু, সত্যিই অনেক অনেক ভালো লেগেছে। আমার কাছে এসব পকোড়া খুব ভালো লাগে,অবশ্যই তৈরি করার চেষ্টা করব। ধন্যবাদ আপু আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

জি আপু অবশ্যই ঘরে পাকোড়া টি তৈরি করে খেয়ে দেখবেন। আশা রাখছি আপনার এই পাকোড়া খেতে অনেক ভালো লাগবে।অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

ডিম ময়দা দিয়ে আপনি খুব সুন্দর ভাবে টমেটো পাকুড়া বানিয়েছে। আমি অনেক ধরনের পাকুড়া খেয়েছি কিন্তু টমেটোর পাকুড়া কখনো খাওয়া হয়নি। আজ এই প্রথম দেখলাম তাই আমার কাছে এটি একটি ইউনিক পাকুড়া মনে হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পাকুড়া। আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। শুভকামনা রইল।

 3 years ago 

আপু, একদিন সুযোগ করে টমেটোর এই সুস্বাদু পাকোড়া টি তৈরি করে খেয়ে দেখবেন।আশাকরি আপনার অনেক ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

ওয়াও আপু আপনি অনেক সুন্দর ভাবে ডিম ও ময়দা দিয়ে টমেটো পাকোড়া তৈরি করেছেন। প্রতিটি উপকরণ অনেক সুন্দরভাবে উপস্থাপন। এবং তৈরি করার কার্যক্রম গুলো বেশ সুন্দরভাবে উপস্থাপন করেছেন। পাকোড়াগুলো তেলে ভাজার পর অনেক সুন্দর একটি রং এসেছে। দেখে মনে হচ্ছে অনেকটা সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

জি ভাইয়া,টমেটোর এই পাকোড়াটি সত্যিই অনেক সুস্বাদু হয়েছে।অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

এটা কোনদিনও খাইনি। এই প্রথম এই রেসিপিটি আমি দেখলাম। রেসিপিটি আমার কাছে ভালই লেগেছে। তৈরি করে খেয়ে দেখব। ধন্যবাদ ভালো থাকবেন।

 3 years ago 

ভাইয়া, এই রেসিপিটি একটু ইউনিক এইছাড়াও খেতে অনেক সুস্বাদু।অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

আপু আপনার ডিম ময়দা দিয়ে পাকোড়া খুবই লোভনীয় হয়েছে। দেখে মনে হচ্ছে যে খুব মজাদার হবে খেতে। একেবারেই ইউনিক একটি রেসিপি আপনি শেয়ার করেছেন। এভাবে ডিম ময়দা দিয়ে পাকোড়া কখনো খাওয়া হয়নি। একবার বাসায় বানিয়ে খেয়ে দেখতে হবে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

জি আপু, সত্যিই অনেক সুস্বাদু হয়েছে। কখনো যদি সুযোগ হয় টমেটোর এই পাকোড়াটি ঘরে তৈরি করে খেয়ে দেখবেন আশা করি আপনারও ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

আপু তেলের ভিতরে যখন টমেটোর গোলগুলো দিয়েছিলেন দেখতে খুব ভাল লেগেছিল। আপনার টমেটো পাকোড়া দেখতে অসাধারণ হয়েছে। প্রতিটা স্টেপ অনেক সুন্দর করে গুছিয়ে বলেছেন এবং ফটো গুলো অনেক সুন্দর হয়েছে। আপনার জন্য সবসময় শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য🥰🥰

 3 years ago 

শীতকালীন সবজি টমেটোর পাকোড়া আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে, আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে আপনি টমেটোর টুকরোগুলো আগে তেলের দিয়েছিলেন, এবং তারপর টমেটোর মাঝ বরাবর পাকোড়া তৈরির জন্য ময়দা মিশ্রিত ঢেলে দিয়েছেন, এটা সম্পূর্ণ আমার কাছে ইউনিক লেগেছে। ধন্যবাদ আপু আপনাকে।

 3 years ago (edited)

ভাইয়া, আপনাদের ভালো লাগাটাই আমার অনেক পাওয়া। আপনাদের ভালোলাগা এবং আপনাদের ভাল লাগার কমেন্ট গুলো যখন পড়ি সত্যিই ভালো কাজ করার উৎসাহ জাগে মনে।ধন্যবাদ ভাইয়া

শীতকালীন সবজি টমেটো দিয়ে পাকোড়া আমার কাছে বেশ নতুন মনে হয়েছে, এর আগে আমি কখনো এমন কিছু খাইনি। আজকে দারুন কিছু শিখতে পারলাম,এটি আমার কাজে দিবে। অনেক সুন্দর করে আপনি উপস্থাপনা করেছেন যা আমার বুঝতে খুবই সহজ হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর কিছু আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ভাইয়া, এই পাকোড়াটি সত্যিই একটু ইউনিক।সচরাচর এইরকম পাকোড়া অনেকে তৈরি করে না।তবে আমার কাছে এই পাকোড়াটি খেতে অনেক সুস্বাদু লাগে।একদিন ঘরে তৈরি করে দেখবেন আশা করি আপনারও ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 57941.45
ETH 2579.63
USDT 1.00
SBD 2.39